এইখানে চিরনিদ্রায় শায়িত আছেন সাদত হাসান মান্টো। তাঁর সঙ্গে মাটি-চাপা পড়ে আছে ছোটগল্প রচনার যাবতীয় কারুকৃতি আর প্রহেলিকা [...]

লাহোরে তাঁর সমাধিতে এই এপিটাফের দেখা মিলবে না। কট্টরপন্থী আর মৌলবিদের ভয়ে তাঁর আত্মীয়রা এই স্মৃতিলিপি উৎকীর্ণ করাননি। তবু আজ জন্মশতবর্ষে তাঁর গল্প-রেখাচিত্র-স্মৃতিকথার নিবিড় পাঠের মধ্য দিয়ে না-দেখা সেই কবরের পাশে দাঁড়িয়ে আমরা নির্ভুল পড়ে নিতে পারি লেখকের স্বরচিত এই এপিটাফ :

এইখানে চিরনিদ্রায় শায়িত আছেন সাদত হাসান মান্টো। তাঁর সঙ্গে মাটি-চাপা পড়ে আছে ছোটগল্প রচনার যাবতীয় কারুকৃতি আর প্রহেলিকা… তাল তাল মাটির নীচে শুয়ে তিনি আপনমনে ভাবছেন, তাঁদের দু’জনের মধ্যে মহত্তর ছোটগল্পলেখক কে : ঈশ্বর না কি তিনি।

মৃত্যু : ১৮ জানুয়ারি ১৯৫৫। জন্ম : ১১ মে ১৯১২।

রেজাউল করিম সুমন

একজন সামান্য পাঠক।

13
আলোচনা শুরু করুন কিংবা চলমান আলোচনায় অংশ নিন ~

মন্তব্য করতে হলে মুক্তাঙ্গনে লগ্-ইন করুন
avatar
  সাবস্ক্রাইব করুন  
সাম্প্রতিকতম সবচেয়ে পুরোনো সর্বাধিক ভোটপ্রাপ্ত
অবগত করুন
মাসুদ করিম
সদস্য

ঈশ্বর না কি তিনি

সাদাত হাসান মান্টো উর্দুতে কোন শব্দ ব্যবহার করেছিলেন ‘আল্লাহ’ না ‘খোদা’ নাকি ‘ঈশ্বর’ই ব্যবহার করেছিলেন, জানা আছে আপনার? নাকি এ তিনের বাইরে ভিন্ন কোনো প্রতিশব্দ, জানা যায় কোনো ভাবে?

নায়েম লিটু
অতিথি
নায়েম লিটু

অসাধারণ এপিটাফ। তিনি ঈশ্বর বলেছেন না আল্লা এ-জিজ্ঞাসা এখন অর্থহীন। তাঁর মূলভাবটা অনুভব করতে পারলাম কিনা সেটাই আজ বিবেচ্চ…

মাসুদ করিম
সদস্য

এছবিটা কেমন জানি মানিককে মনে করিয়ে দেয়।

মাসুদ করিম
সদস্য

মান্টোর লেখা এপিটাফ বদলে এখন যেএপিটাফটি আছে মান্টোর সমাধিতে তাতে লেখা আছে

Yahan Manto dafan hay jo aaj bhi ye samajhta hay kay wo loh-e-Jahan per harf-e-muqarar nahi tha (Here lies buried Manto who still believes that he was not the final word on the face of the earth)

বিস্তারিত পড়ুন এখানে আর এপিটাফটি দেখুন এখানে

মাসুদ করিম
সদস্য

পাকিস্তানের ডন পত্রিকা মান্টোর এপিটাফের সূত্র ধরে একটা ফটোগ্যালারি বানিয়ে ফেলল, কিন্তু আমার প্রশ্নের উত্তর অধরাই থেকে গেল। আশ্চর্য লাগছে মান্টোর পরিবর্তিত এপিটাফের উর্দুটা সবাই দেয়, কিন্তু মান্টোর নিজের লেখা এপিটাফটার উর্দুটা কেউ দেয় না। অনন্যসাধারণ উপমহাদেশ! কারণ ভারতীয় কিছু ব্যক্তিগত সূত্রও সন্ধান করেছি সবারই একই অবস্থা। ডনের এই ফটোগ্যালারির টেক্সট বলছে পরিবর্তিত এপিটাফে লেখা আছে “…. Saadat Hasan Manto ki qabr ki qabr he Yahan Manto jo aaj bhi ye samajhta hay kay wo loh-e-Jahan per harf-e-muqarar nahi tha.” “(This is) the grave of Saadat Hasan Manto’s grave who still believes his name was not to be written twice… বাকিটুকু পড়ুন »

রায়হান রশিদ
সদস্য

সুমন,
এপিটাফ বদলে “নির্দোষ” টেক্সট দিয়ে সেটা প্রতিস্থাপিত হওয়ার বিষয়টি পোস্টে উল্লেখ থাকতে পারতো হয়তো। সেটার একটা প্রাসঙ্গিক ডাইমেনশন ছিল এবং আছে।
ধন্যবাদ।

রফিকুল আনোয়ার রাসেল
সদস্য

ধন্যবাদ সুমন ভাই এই পোস্ট’টির জন্য। গত বছর থেকে ভাবছিলাম, এই বছরে বেশ ঘটা করে সা’দাত হুসেন মানটো’র জন্ম শতবার্ষিকী পালন করা হবে। কিন্তু ১১ মে, একটু অবাক হলাম। খুব বেশি কোথাও মানটো-কে নিয়ে লেখালিখি, কথাবার্তা শোনা গেল না। একবার মনে হল, হয়তো উর্দুভাষী লেখক বলে আমাদের দেশে তার জনপ্রিয়তা কম। কিন্তু বিশ্ব সাহিত্যের মানুষ জন নিয়েও তো আমাদের অনেক উৎসাহ থাকে, সে দিক থেকে মানটো কি তাহলে বিশ্ব মানের সাহিত্যিক নয় ? আসলে, আমি নিজেও মানটো কে জানছি গত বছর থেকে, হটাৎ একদিন একটি অনুবাদ গ্রন্থে ‘টোবাটক সিং’ পড়ে থমকে গিয়েছিলাম। এর পর তার সম্পর্কে জানলাম, তার গল্প পড়লাম… বাকিটুকু পড়ুন »

মাসুদ করিম
সদস্য

মন্টোর তিন মেয়ে নিগাত প্যাটেল মন্টো, নুসরাত জালাল মন্টো ও নুঝাত আরশাদ মন্টো তাদের বাবার দেশে সম্বর্ধিত হল। Manto’s daughters explore their roots They were garlanded and warmly welcomed as they crossed the Wagah –Attari Indo Pak border. Even the BSF laid out a welcome fare for them. Village Paproundi was dancing, and gaily bedecked for the ‘pag feras’- the first visit of daughter to her father’s home, after the village’s son left it long ago. They arrived in an open jeep waving to the crowds and motorbike and scooter borne public in a grand procession, from Samrala in Ludhiana… বাকিটুকু পড়ুন »

  • Sign up
Password Strength Very Weak
Lost your password? Please enter your username or email address. You will receive a link to create a new password via email.
We do not share your personal details with anyone.