'ইন্ডিপেন্ডেন্ট মিডিয়া': বাংলা ব্লগের ভূমিকা

আমাদের মনে হয় এই আলোচনাটা অগ্রাধিকার ভিত্তিতে শুরু করা দরকার। আলোচনাটা মডারেটর গ্রুপে প্রথম শুরু হয়েছিল। কিন্তু এর সামষ্টিক গুরুত্ব বিবেচনায় এখন তা পোস্ট আকারেও তুলে দেয়া হল সবার সক্রিয় অংশগ্রহণ সহজ করার লক্ষ্যে [...]

আমাদের মনে হয় এই আলোচনাটা অগ্রাধিকার ভিত্তিতে শুরু করা দরকার। আলোচনাটা মডারেটর গ্রুপে প্রথম শুরু হয়েছিল। কিন্তু এর সামষ্টিক গুরুত্ব বিবেচনায় এখন তা পোস্ট আকারেও তুলে দেয়া হল সবার সক্রিয় অংশগ্রহণ সহজ করার লক্ষ্যে।

‘ইন্ডিপেন্ডেন্ট মিডিয়া’ বলে বলে আমরা সবসময় গলা শুকিয়ে ফেলি। কিন্তু ব্লগ বা ইন্ডিপেন্ডেন্ট মিডিয়া ঠিক কি অর্থে এবং কিভাবে ‘ইন্ডিপেন্ডেন্ট’ সে বিষয়টা মনে হয় আমাদের নিজেদের একটু ঝালিয়ে নেয়ার সময় এসেছে এখন। সে অনুযায়ী লেখালিখির ধরণ এবং কনটেন্টের বিতর্কিত বিষয়গুলোতেও আলোকপাতের এখনি সময়। যে লেখা মূল ধারার পত্রপত্রিকায় বিনা প্রশ্নে ছাপানোযোগ্য তা যদি বিনা প্রশ্নে ব্লগেও ছাপানোর যোগ্য হয়, তাহলে বুঝতে হবে ব্লগ প্লাটফর্ম হিসেবে আমাদের নিজেদের ভূমিকা আরেকটু গভীরভাবে পুনঃর্বিবেচনা করার প্রয়োজন রয়েছে।

১) ‘ইন্ডিপেন্ডেন্ট’ মানে কি সম্পাদক অমুক কিংবা সম্পাদক তমুক এর কাটাছেঁড়া থেকে মুক্তিলাভ?

২) নাকি কর্পোরেট পূঁজির বিপরীতে বিনা (কিংবা সামান্য) খরচে ওভারহেড কমিয়ে ব্লগ চালানো?

৩) ব্লগ কি just another online magazine/platform গোছের কিছু?

৪) নাকি আঞ্চলিক ভাষায় লিখলেই তা “ইন্ডিপেন্ডেন্ট” হয়ে যায়?

৫) ব্লগ কি যেমন খুশি তেমন লেখার খাতা? এখানে ব্যক্তিগত খেয়াল এবং ‘খুশি’ই কি মূল বলে বিবেচ্য নাকি বৃহত্তর কোন লক্ষ্য এবং সে অনুযায়ী কমিটমেন্ট থাকা দরকার তাতে?

৬) ব্লগে লেখা কি কেবল সময় কাটানো? বিনোদন? ব্লগ কি কেবলই ‘কথা’? নাকি ব্লগে লেখাও একটা সিরিয়াস ‘কাজ’? যদি কাজ বলে ধরে নিই একে, তবে কি হওয়া উচিত এর ধরণ এবং প্রকাশ ভঙ্গী?

এই বিষয়গুলো আমাদের ভাবা দরকার। পৃথিবীর আর সব প্রান্তের প্রধান প্রধান ব্লগ প্লাটফর্মগুলো যখন মূল ধারার মিডিয়ার সাথে সমান্তরালে পাল্লা দিয়ে চলেছে, তখন আমাদের বাংলা ব্লগগুলো এখনো উপরিতলের কিছু বিতর্ক (যেমন: ভাষার ব্যবহার ইত্যাদি নিয়ে) নিয়েই বেশী ব্যস্ত। এখনো mediocrity থেকেই উত্তীর্ণ হতে পারছি না আমরা ব্লগ হিসেবে; সমাজ বা পরিপার্শ্ব পাল্টানো তো অনেক দূরবর্তী বিষয়। পরিপার্শ্বকে সফলভাবে বদলে দেয়ার মতো কিংবা নিদেন পক্ষে নাড়া দেবার মতো জোরই আমাদের তৈরী হয়নি এখনো। এভাবে এগোতে থাকলে তা হয়তো কোন দিনই হবে না বলে আমাদের আশংকা।

সবার মতামত পেলে ভাল হয়।
ধন্যবাদ।

17
আলোচনা শুরু করুন কিংবা চলমান আলোচনায় অংশ নিন ~

মন্তব্য করতে হলে মুক্তাঙ্গনে লগ্-ইন করুন
avatar
  সাবস্ক্রাইব করুন  
সাম্প্রতিকতম সবচেয়ে পুরোনো সর্বাধিক ভোটপ্রাপ্ত
অবগত করুন
রায়হান রশিদ
সদস্য

স্বাধীন মিডিয়া এবং প্রাসঙ্গিক বিষয়গুলো নিয়ে আমরা সবাই মনে হয় চমস্কি-হারম্যান এর “ম্যানুফ্যাকচারিং কনসেন্ট” বইটি অবশ্য অবশ্যই পড়ে নিতে পারি। সেখানে গত বাঁধা মিডিয়ার চরিত্রের ভাল বর্ণনা রয়েছে। সেটা পড়লে অন্তত কিছু ধারণা পাবো – what not to be done!

নুর নবী দুলাল
সদস্য

ব্যাপারটা নিয়ে আসলে গভীরভাবে চিন্তা করার সময় এসেছে। আমরা যদি গতানুগতিক মিডিয়া ধারণা থেকে বেরিয়ে আসতে না পারি, তাহলে ব্লগ-এর ব্যতিক্রমধর্মী উপস্থাপনা, এর ভিন্নধর্মী পাঠক সৃষ্টির প্রচেষ্টা এবং ব্লগ-এর লেখা, সমালোচনা ও বিভিন্নধরণের পজিটিভ মন্তব্যের ফলে সামাজকে প্রভাবিত করার প্রয়াস ও ব্লগের মাধ্যমে সত্যিকারের সত্যকে সত্য ভাবে উপস্থাপনার সাহসী ভূমিকা সবই ব্যর্থতায় পর্যবসিত হবে। আমরা স্বাধীন, সাহসী মুক্তচিন্তার প্রতিফলন, নিমর্ম সত্যকে সাহসিক মানসিকতায় উপস্থাপনের প্রতিফলন চাই ব্লগগুলোতে। এর সাথে সাথে বাংলা ব্লগগুলোর পাঠকসংখ্যা বৃদ্ধির কৌশল নিয়েও চিন্তার অবকাশ আছে বলে আমি মনে করি।

trackback

[…] starts off an interesting freewheeling discussion about the role of Bangla blogs and why it is still not at par with some of the leading blog […]

কামরুজ্জামান  জাহাঙ্গীর
সদস্য

‘ইন্ডিপেন্ডেন্ট মিডিয়া’: বাংলা ব্লগের ভূমিকা, এই শিরোনাম সহযোগে একধরনের প্রত্যয়ই মূলত প্রকাশ করা হলো। শিরোনামকে প্রথমেই প্রশ্নবিদ্ধ করা যায়, ‌‌’‌‌ইন্ডিপেন্ডেন্ট’ বলতে মুক্তাঙ্গন নামের ব্লগটি আসলে কী মিন করতে চাইছে? আমি আমার অতি ক্ষুদ্রজ্ঞানে বলতে চাই যে, মানুষের উপর সবধরনের শাসন-পেষণের একেবারে দূরীভূত না-হওয়া পর্যন্ত সে স্বাধীন হতেই পারে না। সেই শাসন-পেষণের উৎস কী? রাষ্ট্র, ধর্ম, বর্ণ, শ্রেণী, ভাষা — এর সবই তো কোনো না কোনোভাবে তার স্বাধীনতাকে ম্রিয়মাণ করছে। এখানে মুক্তাঙ্গন মূলত প্রিন্ট মিডিয়ার বাইরে ( যা গড়ে উঠে সম্পাদকীয়/ উপসম্পাদকীয়কে কেন্দ্র করে) মতপ্রকাশের একধরনের ধারণাকেই প্রকাশ করছে। এই যে স্বাধীন হওয়া, তাও-বা কী করে হলো, তা নিয়েও প্রশ্ন তোলা… বাকিটুকু পড়ুন »

মোহাম্মদ মুনিম
সদস্য

Manufacturing Consent বইটি এখনো পড়া হয়নি। তবে এই লিঙ্কটিতে বইটি সম্পর্কে একটা আলোচনা আছে। সম্প্রতি একটি সেমিনারে চমস্কি সাহেবকে জিজ্ঞাসা করা হয়েছিল তাঁর এই propaganda model টি ব্লগিং এর ক্ষেত্রে খাটে কিনা (তিনি এই বইটি লিখেছেন ইন্টারনেট উদ্ভবের আগে)। তিনি বললেন খাটে। তবে তাঁর উত্তরের ধরন শুনে মনে হলো তিনি ব্লগ বা ইন্টারনেট নিয়ে খুব একটা স্বচ্ছন্দ নন। ইন্টারনেটে জীববিজ্ঞান সম্পর্কে পড়ে কেউ জীববিজ্ঞানী হতে পারে না, এমন একটা কথা তিনি বললেন (এমন দাবি কেউ করেছে কিনা আমার জানা নেই)। ব্লগ বিষয়ক আলোচনাতে তিনি অনেকটা অপ্রাসঙ্গিকভাবে নিকারাগুয়াতে আমেরিকান ‘ধ্বংসযজ্ঞের’ কথা উঠালেন। যাই হোক, সবাইকে বইটা পড়া না হলেও এই লেখাটি… বাকিটুকু পড়ুন »

trackback

[…] starts off an interesting freewheeling discussion about the role of Bangla blogs and why it is still not at par with some of the leading blog […]

মাসুদ করিম
সদস্য

Independent Media – যাকে আমরা বাংলায় ‘স্বাধীন প্রচারমাধ্যম’ বলছি, আসলে এক অলীক কল্পনা। এরকম কিছু কখনো ছিল না, এখনও নেই, সামনেও হবে না। প্রচারের মাধ্যম সব সময় যার প্রচার করতে হবে তার কথাই বলে : এক্ষেত্রে চাইনিজ পিপলস ডেইলি যা আমেরিকার নিউইয়র্ক টাইমসও তা। কেউই এরা স্বাধীন নয়। আর যে প্রচার মাধ্যম পাঠকের অর্থে পরিচালিত সে মাধ্যম গুলোও স্বাধীন নয়, কারণ তারা একটি পরিচালনা কমিটি দ্বারা কাজ করে থাকে। ব্লগ কোনো ‘প্রচারমাধ্যম’ নয়। আমি অন্তত একে প্রচারমাধ্যম ভাবি না। ব্লগ আমার কাছে ‘মতামত’ জানাবার জায়গা, প্রচার করবার নয়। আবার এখানে মতামত জানানোটা সামনাসামনি actively হচ্ছে না, হচ্ছে ইন্টারনেটের আড়ালে, মানুষের… বাকিটুকু পড়ুন »

মুয়িন পার্ভেজ
অতিথি
মুয়িন পার্ভেজ

অনেকদিন আগে পড়া আবু হাসান শাহরিয়ারের সমাত্মজীবনী : মিডিয়া ও প্রতিমিডিয়া (সাহিত্য বিকাশ, ঢাকা, আগস্ট ২০০৪) বইটির কথা মনে পড়ছে। প্রতিষ্ঠিত প্রচারমাধ্যমসমূহের বিপরীতে গ’ড়ে ওঠা ‘স্বাধীন’ প্রকাশমঞ্চের চারিত্র্য তিনি ব্যাখ্যা করেছেন, এর সমস্যা-সম্ভাবনার কথাও বলেছেন। প্রাঞ্জল গদ্যের গুণে বইটি সুখপাঠ্য। এডওয়ার্ড এস. হারম্যান ও নোয়াম চমস্কি-রচিত Manufacturing Consent: The Political Economy of the Mass Media (1988) বইটি আমার পড়া নেই — অন্তত নামসূত্রটুকু ধরিয়ে দেওয়ার জন্য রায়হান রশিদের কাছে কৃতজ্ঞতা জানাই। তবে আলোচ্য পোস্টের সঙ্গে যেহেতু এ-বইয়ের আন্তর ঘনিষ্ঠতা রয়েছে, তাই যাঁরা ইতিমধ্যে এটি পড়েছেন, তাঁদের কাছ থেকে একটু বিশ্লেষণধর্মী মতামত পেলে ভালো লাগত। মোহাম্মদ মুনিমকে ধন্যবাদ দু’টি মূল্যবান লিঙ্ক… বাকিটুকু পড়ুন »

মোহাম্মদ মুনিম
সদস্য

চমস্কি সাহেবের propaganda model এর বিষয়ে পড়ে যেটা বুঝলাম সেটা হলো পশ্চিমা মিডিয়া পুঁজির দাপটে কমতে কমতে (consolidation) অল্প কয়েকটি মিডিয়া গ্রুপে এসে ঠেকেছে এবং তারাই তাদের খুশিমত (যা করলে ব্যবসা বাড়বে) সংবাদ আর সংবাদের বিশ্লেষণ পরিবেশন করছে। Propaganda model টি ১৯৮৮ সালে লেখা হলেও ৯০ এবং বর্তমান দশকে মার্কিন মিডিয়া জগতে আরও প্রকটভাবে এই consolidation এর ব্যাপারটি হয়েছে। CNN, টাইম পত্রিকা আর ওয়ার্নার কম্যুনিকেশন মিলে হয়েছে ১০০ বিলিয়ন ডলারের বিকট আকারের মিডিয়া কর্পোরেশন, রুপার্ট মারডকের আছে ফক্স নিঊজ, ন্যুইয়র্কের মেয়র ব্লুমবার্গ সাহেবের আছে ব্লুমবার্গ নিউজ, এই সব মিলিয়ে গোটা দশেক মিডিয়া কর্পোরেশন এরাই আমেরিকার প্রচারমাধ্যম নিয়ন্ত্রণ করছে। মার্কিন সরকারের… বাকিটুকু পড়ুন »

রেজাউল করিম সুমন
সদস্য

David D. Perlmutter-এর ব্লগ-বিষয়ক বই Blogwars (অক্সফোর্ড ইউনিভার্সিটি প্রেস, ২০০৮) এখন ই-বই হিসেবেও পাওয়া যায়। ব্লগ প্ল্যাটফর্মের কালানুক্রমিক বিকাশ তো বটেই, সেই সঙ্গে এই বইয়ে বিশেষ গুরুত্বের সঙ্গে আলোচিত হয়েছে রাজনৈতিক ব্লগিং-এর প্রসঙ্গ। Blogwars আমাদের এই আলোচনার ক্ষেত্রে সহায়ক হতে পারে। ই-বইটি ডাউনলোড করে নেওয়া যাবে এখান থেকে। এর উৎসর্গপত্র ও সূচি এরকম : To bloggers, who boldly go where many of us could only dream of going before. CONTENTS Preface xi 1 Beyond the Blog “Revolution” 3 2 From Cybercommunity to Blogland 49 3 The Ascent of Blogs 61 4 Mercuries and Wisebots: External Political Roles of Bloggers 109… বাকিটুকু পড়ুন »

রায়হান রশিদ
সদস্য

আ কিউরিয়াস কেইস অভ শার্লে শ্যারড
লিখেছেন: এস এম মাহবুব মুর্শেদ.

  • Sign up
Password Strength Very Weak
Lost your password? Please enter your username or email address. You will receive a link to create a new password via email.
We do not share your personal details with anyone.