তার পা পেছনে। দেশ সারা পৃথিবী। অর্থনীতি, প্রতিদিনের প্রয়োজনে মুক্তবাজারের বিনিয়োগ ব্যবসা লভ্যাংশ তার খুবই পছন্দের । প্রযুক্তি, আল্লাহ ও সৎমানুষের শাসনে তার বিশ্বাস। তাকে ঘিরেই জেহাদি জঙ্গির কাছ থেকে ফিরতে চায় – ভারত, চীন, ইউরোপ, রাশিয়া ও আমেরিকা। এই চাওয়ার সাথে বাংলাদেশকে মেলানো যায় না। তুরস্ক, মালেশিয়া, সৌদি আরব, মধ্যপ্রাচ্যের তেলওয়ালা দেশগুলো, মিশর, মরক্কো, আলজিরিয়া, মধ্য এশিয়ার দরিদ্র দেশগুলো, সুদান, ফিলিস্তিন, আফগানিস্তান, পাকিস্তান, ইরান, ইরাক, মালদ্বীপ, ইন্দোনেশিয়া… এরকম আরো আরো মুসলিম দেশের কোনো একটির সাথে বাংলাদেশের কোনো মিল নেই। কিন্তু কোনো মিল না থাকা সত্ত্বেও বাংলাদেশকে যদি রাজনৈতিক মুসলমানের মন শাসন করে তবে সেই হারের মধ্যে বেঁচে থাকার ঔদ্ধত্য দেখিয়ে যেতেই হবে যতদিন বেঁচে থাকবে বাংলাদেশের মুক্তবুদ্ধি, মুক্তিযুদ্ধ ও প্রগতির পথের সংস্কৃতি।
জামাতের মধ্যে এবং আরো বড় করে দেখলে বিএনপির মধ্যে ও আরো দুঃখজনক রূপটি দেখতে হলে আওয়ামী লীগের মধ্যে রাজনৈতিক মুসলমানের মনের অস্তিত্ব কড়িকোমলে প্রোথিত। আমাদের কোনো সম্ভাবনা নেই – এই রাজনৈতিক ইসলামের ‘মেইনস্ট্রিম’ আমাদের মধ্যে আছেই – সেই পথের সবকিছু আমাদের দেশে তৈরি হয়েই আছে। চারপাশের এই ‘মেইনস্ট্রিম’কে যখন দেখি, তখন সবচেয়ে করুণ যেছবি দেখি তা হল মানচিত্র ভূগোল বলে যে কিছু আছে – ইতিহাস তো বাদই দিলাম, কারণ কারো কারো মতে তাতো মৃত – তা মনেই হয় না। একেক জন আল্লাহ প্রেরিত বঙ্গসন্তান, আর এতোই বেশি তিনি এঅঞ্চলে পাঠিয়েছেন, যাদের আবার তার ইচ্ছায় কৈশোরযৌবনকালে নারীপুরুষনির্বিশেষে পাচারবাস ঘটে। কিন্তু এরাই সব ভুলে কথিত অকথিত কোরান ও সুন্নার আলোকে সর্বঘটে আল্লার শাসন কায়েম করতে চাইছে। এদের মধ্যে জেহাদি যারা তাদের এখন সরিয়ে নেয়া হয়েছে ‘মেইনস্ট্রিম’এর রাজনীতির নামে ও অর্থনৈতিক শক্তিতে এবং ইসলামিক ন্যায়ের ইউটোপিয়ায় এখন এরা ‘আশরাফুল মাকলুকাত’ বা ইসলামি ‘হোমো সেপিয়েন্স’ হয়ে উঠেছে।
কিন্তু বাংলাদেশে যদি একটি কাজ করা যায়, যদি যুদ্ধাপরাধীর বিচার করা যায়, যদি সত্যিই তা সম্ভব হয়, তাহলে এর মধ্য দিয়ে রাজনৈতিক মুসলমানের মনে একটা বড় ধরনের আঘাত আমরা হানতে পারব। সেআঘাত শুধু বাংলাদেশে নয়, বিশ্বরাজনীতিতেও তার প্রভাব ফেলবে, তাতে কোনো সন্দেহ নেই। বাংলাদেশের সাথে পৃথিবীর আর কোনো মুসলমান দেশকে কেউ মেলাতে পারবে না, সেই দেশ বেতাল হয়েও যদি রাজনৈতিক মুসলমানের মনে যুদ্ধাপরাধীর বিচারের আঘাত হানতে পারে, তবে সেই প্রতিশোধ প্রতিরোধ হয়েই রাজনৈতিক মুসলমানের মনের ওপর ও রাজনৈতিক ইসলামের ‘মেইনস্ট্রিম’এর ওপর এক দীর্ঘস্থায়ী পদচিহ্নের ছাপ রেখে যাবে।
এবং জেহাদি ইসলামের মতো রাজনৈতিক ইসলামের পরীক্ষা নিরীক্ষা থেকেও সবাইকে ফিরিয়ে আনতে না পারলেও, এটা একটা পথের শুরু হবে, যেপথ রাজনৈতিক মুসলমানের মনে একটা খটকা হয়ে থাকবে। রাজনৈতিক মুসলমানের মনের বিরুদ্ধে যুদ্ধাপরাধীর বিচার হোক। চর্যাপদের বাংলাদেশ, মুক্তিযুদ্ধের বাংলাদেশ, যুদ্ধাপরাধীর বিচারের বাংলাদেশ হয়ে উঠুক। রাজনৈতিক মুসলমানের মন, রাজনৈতিক মুসলমান কাটা, রাজনৈতিক মন হয়ে উঠুক।
মাসুদ করিম
লেখক। যদিও তার মৃত্যু হয়েছে। পাঠক। যেহেতু সে পুনর্জন্ম ঘটাতে পারে। সমালোচক। কারণ জীবন ধারন তাই করে তোলে আমাদের। আমার টুইট অনুসরণ করুন, আমার টুইট আমাকে বুঝতে অবদান রাখে। নিচের আইকনগুলো দিতে পারে আমার সাথে যোগাযোগের, আমাকে পাঠের ও আমাকে অনুসরণের একগুচ্ছ মাধ্যম।
Have your say
You must be logged in to post a comment.
৭ comments
নিজাম কুতুবী - ৫ জুলাই ২০১০ (৪:১৬ পূর্বাহ্ণ)
ভাল লাগল। ধন্যবাদ
নূপুর - ২৮ অক্টোবর ২০১০ (১:৫৬ পূর্বাহ্ণ)
আপনার পর্যবেক্ষণ ভালো লাগলো মাসুদ ভাই।
এবার অর্থনৈতিক মুসলমানের কথাও কিছু বলুন!
মাসুদ করিম - ২৭ মার্চ ২০১১ (৯:৩১ অপরাহ্ণ)
একটা পোস্ট এসেছে : অর্থনৈতিক মুসলমানের গর্ব।
মাসুদ করিম - ২৭ ফেব্রুয়ারি ২০১১ (৬:৪৪ অপরাহ্ণ)
সাম্প্রতিক আরব গণঅভ্যুত্থানের মধ্য দিয়ে আরববিশ্ব ১৯৭৯ সালের ইরানের ‘ইসলামিক বিপ্লব’এর ধারনা থেকে বেরিয়ে এসেছে, ফরাসি মধ্যপ্রাচ্য বিশেষজ্ঞ Olivier Roy এই গণজাগরণকে বলছেন ‘উত্তরইসলামি বিপ্লব’ আর এই জাগরণের নায়ক আরব তারুণ্যকে বলছেন ‘উত্তরইসলামি প্রজন্ম’।
তাহলে ইসলামবাদীরা যারা ইসলামকে রাজনৈতিক আদর্শের রূপ দিয়েছে এবং এর মাধ্যমে সমাজের সব সমস্যার সমাধানের কথা বলেছিল, ওরা কোথায় গেছে? লেথক বলছেন
এই গণজাগরণের মধ্য দিয়ে যেপরিবর্তনের আশা আমরা করছি তার পথ হবে দীর্ঘ ও গোলযোগপূর্ণ। কিন্তু এটা নিশ্চিত ‘আরব-মুসলিম’ জগতের ইতিহাসবাহিত রাজনৈতিক পরিবর্তন হবেই,ওই জগতকে এক বিশেষ জগত হিসেবে দেখার দিন শেষ, জনজাগরণের যেস্বাভাবিক ঐতিহাসিক বিবর্তন তার পথে পা বাড়িয়েছে আরব-মুসলিম উত্তরইসলামি প্রজন্ম।
ফরাসি এই লেখাটির ইংরেজি লিন্ক এখানে।
তার মানে দাঁড়াচ্ছে আরব-মুসলিম সমাজেও রাজনৈতিক মুসলমানের মন থেকে মুসলমান আস্তে আস্তে দূরে সরছে এবং রাজনৈতিক মনের দিকে ওই সমাজেরও যাত্রা শুরু হয়েছে।
মাসুদ করিম - ৮ মার্চ ২০১১ (১:০৯ অপরাহ্ণ)
সালমান রুশদি একে বলছেন An old fashion revolution যা চরিত্রে not a religious revolution, it is a secular revolution.
বিস্তারিত পড়ুন ও রুশদির ভাষ্যের ভিডিও দেখুন আউটলুক ব্লগে এখানে।
মাসুদ করিম - ১ ফেব্রুয়ারি ২০১৩ (৩:৫৮ অপরাহ্ণ)
কামাল লোহানী বলেছেন ঐক্যবদ্ধভাবে জামাতকে মোকাবেলার কথা।
মাসুদ করিম - ২০ অক্টোবর ২০১৪ (৫:৫০ অপরাহ্ণ)