মানবতার হাত এগিয়ে আসুক, দেখি আমরা এই মৃত্যুপথযাত্রীকে বাঁচাতে পারি কি-না!!

এই সাহায্যের আবেদন মেইলটি গত পরশুই আমার কাছে এসেছে। বিভিন্ন ব্লগে বিজয় দিবসের অনেক লেখা থাকায় পোস্ট করিনি। আমি ছেলেটিকে চিনি না। সংবাদপত্রে আমার পোস্টের সাথে মেইল আইডি দেখে ওরা মেইলটা পাঠিয়েছে। আমি আপনাদের সবার কাছে আবেদন জানাচ্ছি, আমরা একটু সাহায্যের হাত বাড়ালে হয়তো একজন মৃত্যুপথযাত্রী বেঁচে উঠতে পারে। এই বিজয়ের আনন্দদিনে আসুন আমরা আমাদের হাত বাড়িয়ে দেই।

আমি হুবহু ওদের আবেদনটা তুলে দিলাম।


পঞ্চগড়ের সম্ভাবনাময় সাংস্কৃতিক প্রতিভা সাংবাদিক নুরুল হুদা বাবু
জটিল কিডনি রোগে আক্রান্তঃ চিকিৎসায় প্রয়োজন ত্রিশ লাখ টাকা

প্রিয় দেশবাসী,
আমাদের প্রিয় সহকর্মী প্রতিশ্রুতিশীল তরুণ সাংবাদিক দৈনিক ভোরের কাগজের পঞ্চগড় জেলা প্রতিনিধি, পঞ্চগড় প্রেসকাবের যুগ্ম সাধারণ সম্পাদক এবং পঞ্চগড় জেলা নাট্য সমিতির একজন নাট্যকর্মী, রংপুর কারমাইকেল বিশ্ববিদ্যালয় কলেজের ব্যবস্থাপনা বিভাগের মাস্টার্সের ছাত্র এসএম নুরুল হুদা বাবু আজ মৃত্যুর মুখোমুখি দাঁড়িয়ে। জীবনের মাত্র ২৮ বৎসর বয়সে শরীরে বাসা বেধেছে এক জটিল রোগ। তার দুটো কিডনিই বিকল হয়ে যাচ্ছে দ্রুত।

যেন দ্রুতই ক্ষয়ে যাচ্ছে সে। কিছুদিন আগে তার কিডনিতে জটিলতা ধরা পড়ে। ৫ মাস ধরে বিভিন্ন চিকিৎসকের চিকিৎসা নিয়ে এখন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের (সাবেক পিজি হাসপাতাল) কিডনি রোগ বিভাগের প্রফেসর ডাঃ মোঃ হাবিবুর রহমানের চিকিৎসাধীন রয়েছে। অধ্যাপক ডা. মো. হাবিবুর রহমান তার Biopsy সহ নানা পরীক্ষা-নিরীক্ষা শেষে নিশ্চিত করেছেন আমাদের প্রিয় সহকর্মীর শরীরে ‘ফোকাল এন্ড সেগমেন্টাল গোমেরিউলোসেলেরোসিস’ নামে একটি ঘাতক ব্যাধি বাসা বেঁধেছে। এ রোগে তার দুটি কিডনিই এখন অকেজো হওয়ার পথে। ডাঃ এ.এইচ.এম. মন্জুরুল ইসলাম এম.বি.বিএস. পিএইচডি কিডনি বিভাগসহ কয়েকজন চিকিৎসক তার কিডনি পরিবর্তনের জন্য পরামর্শ দিয়েছেন। পাশাপাশি তার হার্ট ও চোখেরও সমস্যা দেখা দিয়েছে।সাংবাদিকতার শুরু থেকে আমরা মানুষের সুখ-দুঃখ, সাফল্য-ব্যর্থতা এবং সমস্যা-সম্ভাবনাসহ সৃষ্টিশীলতার কথা পত্রিকার পাতায় তুলে ধরছি। কেননা বিবেকবান ও সচেতন নাগরিক হিসেবে আমাদের ব্রতই হল-লেখনির মাধ্যমে সমাজের দায়বদ্ধতা শোধ করার। এ দায়বদ্ধতা শোধরাতে গিয়ে আমাদের ব্যক্তি, পারিবারিক ও সামাজিক জীবনে অনেক ঝড়-ঝাপটার কথা আমরা অনায়াসে ভূলে গেছি, নয়ত এড়িয়ে গেছি। কিন্তু যখন একই কারণে একটি তাজা প্রাণ ধীরে ধীরে মৃত্যুর দিকে পা বাড়ায়। তখনও কি এড়িয়ে যাওয়া যায়! কেউ যেতে পারে?

আমরা মৃত্যুর দুয়ার থেকে ফিরিয়ে এনে তাকে বাঁচাতে চাই। তার অকাল মৃত্যু মানে আপনার ও আমাদের মত বিবেকবান সচেতনদের সহজ পরাজয়। এ পরাজয় কেউ মেনে নেবে না। নিতে পারে না। আমাদের বিশ্বাস আপনিও তাতে একমত হবেন।

তরুণ প্রাণ সাংবাদিক নুরুল হুদা বাবুকে মৃত্যুর আধার কেটে আলোর জগতে ফিরিয়ে আনার মানসে আপনাদের সহানুভুতি আর সহযোগীতা আমাদেরকে অনেক সাহস যোগাবে। এক্ষেত্রে আমরা আপনার সামান্য আন্তরিকতা ও সহযেগিতা কামনা করছি।

তাকে মৃত্যুর দুয়ার থেকে ফিরিয়ে আনতে আমরা যথাসাধ্য চেষ্ঠা করছি। ডাক্তাররা তাকে দ্রুত ভারতের ভেলোরে গিয়ে চিকিৎসার পরামর্শ দিয়েছে। একমাত্র উন্নত চিকিৎসাই তাকে বাঁচাতে পারে। আর উন্নত চিকিৎসার জন্য চাই অঢেল টাকা। তার চিকিৎসায় কমপক্ষে ৩০ লাখ টাকা প্রয়োজন। কিন্তু সাংবাদিক বাবু‘র দিন আনে দিন খায়’ পরিবারটিতে এত বিপুল অংকের টাকা সংগ্রহ করা যেন আকাশ কুসুম কল্পনা। কারণ অবসরপ্রাপ্ত চিনিকল কর্মচারী বাবার সংসারের বড় ছেলে হিসাবে বাবুই একমাত্র উপার্জনক্ষম ব্যাক্তি। এমনিতেই বাবু‘র অসুস্থতার পর পরিবারটি খেয়ে না খেয়ে দিনাতিপাত করছে। ছেলের চিকিৎসার জন্য বিপুল অংকের টাকা সংগ্রহ করতে না পারায় দুশ্চিন্তাগ্রস্থ বাবু‘র বাবা অবসরপ্রাপ্ত চিনিকল কর্মচারী রেজাউল হকও অসুস্থ হয়ে এখন শয্যাশায়ী। ২ভাই ৩ বোনের মধ্যে বাবু সবার বড়। বৃদ্ধ বাবা-মা’র সংসারের দায়িত্বও তার। তার প্রতিবন্ধি ছোট বোন এবার ইন্টার মিডিয়েটে ৪.৬৪ পয়েন্ট পেলেও পড়ালেখা তো দুরের কথা ভর্তি করাতেও পারবেনা। আজ বাবু নিজেই চলতে অম। এমন অবস্থায় তার পরিবার কিভাবে চলবে। কে চালাবে তাদের সংসার।

সাংবাদিকতার পাশাপাশি বাবু মঞ্চ নাটকের বিভিন্ন চরিত্রে অভিনয় করে বেশ সুনাম অর্জন করেছে। মঞ্চ নাটকে বাবু‘র অভিনয়শৈলী দিয়ে দর্শক-শ্রোতাদের মুগ্ধ করার পাশাপাশি কবিতা আবৃত্তি ও সংগীতের মাধ্যমে অল্পকিছুদিনের মধ্যে পঞ্চগড়বাসীর মন জয় করতে পেরেছে। নাটকপাগল এই তরুণ সাংবাদিক বাবুকে নিয়ে সম্প্রতি পত্রিকায় “নাটক পাগল নুরুল হুদা বাবু” শিরোনামে সংবাদও ছাপা হয়েছিল। তখনও কেউ জানতো না যে বহুমুখী প্রতিভাবান এই তরুণের শরীরে এতবড় একটি রোগ বাসা বেধে আছে। আজ সে মৃত্যুপথযাত্রী।

এমতাবস্থায় আমরা তার চিকিৎসায় সহায়তার জন্য মাননীয় প্রধান উপদেষ্টা, সেনা প্রধান, বাংলাদেশের সকল রাজনৈতিক নেতৃবৃন্দ, সাংবাদিক ও সাংস্কৃতিক ব্যাক্তিসহ দেশের সকল হৃদয়বান বাক্তির কাছে দ্বারস্থ হয়েছি। আপনাদের সহায়তা ও প্রচেষ্ঠায় অবশ্যই আমরা বাবুকে বাঁচাতে পারব। আমরা আশা করছি, একেবারেই মানবিক ও মহৎ এ উদ্যোগে বাবুকে বাঁচানোর স্বার্থে আপনারা আমাদের পাশে থাকবেন।

এই লেখাটির পরবর্তি আপডেট খুব শিগগির পোস্ট করব ।

সাহায্য পাঠানোর ঠিকানা
এস এম নূরুল হুদা বাবু

সঞ্চয়ী হিসাব নম্বরঃ ৮৪৭৩ জনতা ব্যাংক লিমিটেড

পঞ্চগড় শাখা, পঞ্চগড়।
বিনীত নিবেদক-

(মোঃ তৌহিদুল ইসলাম)

মেয়র, পঞ্চগড় পৌরসভা ও

আহবায়ক

সাংবাদিক ও সাংস্কৃতিক কর্মী নুরুল হুদা বাবু চিকিৎসা সহায়তা কমিটি

পঞ্চগড়।

সাহায্য আবেদন প্রেরক-

সাজ্জাদুর রহমান সাজ্জাদ

সভাপতি-পঞ্চগড় প্রেসকাব

পঞ্চগড়। মোবাইল-০১৭২০০২৫৪৫৫/০১১৯১০০৫৫৯৬

E-mail: uttarpranta@gmail.com

মনজুরাউল

আমাদের মাতৃগর্ভগুলি এই নষ্ট দেশে চারদিকের নিষেধ আর কাঁটাতারের ভিতর তবু প্রতিদিন রক্তের সমুদ্রে সাঁতার জানা হাজার শিশুর জন্ম দেয় যারা মানুষ......

৫ comments

Have your say

  • Sign up
Password Strength Very Weak
Lost your password? Please enter your username or email address. You will receive a link to create a new password via email.
We do not share your personal details with anyone.