বহুদিন এমন সহজ আত্মজীবনী পড়িনি।[...]

পুরনো বইপ্রস্থ
বইপ্রস্থ ২৫ আগস্ট ২০০৯
বইপ্রস্থ ০৮ ফেব্রুয়ারি ২০১০
বইপ্রস্থ ১৭ সেপ্টেম্বর ২০১০

রাজনৈতিক কর্মীর নোটবই

অসমাপ্ত আত্মজীবনী ।। শেখ মুজিবুর রহমান ।। ইউনিভার্সিটি প্রেস লিমিটেড, ঢাকা।। প্রথম প্রকাশ জুন ২০১২ ।। মূল্য ৫২৫ টাকা ।।

বহুদিন এমন সহজ আত্মজীবনী পড়িনি। বহুদিন কোনো আত্মজীবনী এভাবে আমার ভেতরে হানা দেয়নি। একেবারে শুরুতেই ভাল লেগেছে, যখন শেখ মুজিব লিখছেন

একদিন সন্ধ্যায় বাইরে থেকে তালা বন্ধ করে দিয়ে জমাদার সাহেব চলে গেলেন। ঢাকা কেন্দ্রীয় কারাগারের ছোট্ট কোঠায় বসে বসে জানালা দিয়ে আকাশের দিকে চেয়ে চেয়ে ভাবছি, সোহরাওয়ার্দী সাহেবের কথা। কেমন করে তাঁর সাথে আমার পরিচয় হল। কেমন করে তাঁর সান্নিধ্য আমি পেয়েছিলাম। কিভাবে তিনি আমাকে কাজ করতে শিখিয়েছিলেন এবং কেমন করে তাঁর স্নেহ আমি পেয়েছিলাম।

শুরুর এই সলতে পাকানো সারা বইয়ে সার্থকতার সাথে আলো জ্বালিয়ে গেছে নির্বিঘ্নে। আমরা ১৯৫৫ সাল পর্যন্ত শেখ মুজিবের ‘অসমাপ্ত’ রাজনৈতিক কর্মময়তায় ডুবে থাকি। অনেক শুনেছি এই ‘ফুলটাইমার’ শব্দ, আজ পড়ছি – এর আগে এর চেয়ে বেশি আর কোনো ‘ফুলটাইমার’কে পড়েছি বলে মনে হয় না।

বড় প্রয়োজন ছিল এই আত্মজীবনীর। বড় প্রয়োজন ছিল বাংলাদেশের আপাদমস্তক এই রাজনৈতিক কর্মীর জীবন সম্বন্ধে জানবার। রেণুকে [বেগম মুজিব] ছোটোখাটো আঁচড়ে যা জেনেছি, বলতেই হবে এক মহৎ জীবনসঙ্গীকে জেনেছি। হাচিনাকে [শেখ হাসিনা] ও কামালকে যৎসামান্য যা পাওয়া গেছে তাতে বোঝা গেছে জেল খাটা সেইসব দেশ আলো করা রাজনৈতিক কর্মীদের ছেলেমেয়েদের শৈশব কীকরে কেটেছে।

খুবই সরল চলনের এই বই। রাজনীতির কূটকচালের, ঘটনার ঘনঘটার আশায় যারা এই বইয়ে হামলে পড়বেন তারা ভুল করবেন। কিন্তু যারা রাজনৈতিক কর্মীর নোটবই হিসাবে পড়বেন, তাদের জীবনে দ্যুতি ছড়াবে এই বই। অনেকদিন, বহুদিন।

মাসুদ করিম

লেখক। যদিও তার মৃত্যু হয়েছে। পাঠক। যেহেতু সে পুনর্জন্ম ঘটাতে পারে। সমালোচক। কারণ জীবন ধারন তাই করে তোলে আমাদের। আমার টুইট অনুসরণ করুন, আমার টুইট আমাকে বুঝতে অবদান রাখে। নিচের আইকনগুলো দিতে পারে আমার সাথে যোগাযোগের, আমাকে পাঠের ও আমাকে অনুসরণের একগুচ্ছ মাধ্যম।

10
আলোচনা শুরু করুন কিংবা চলমান আলোচনায় অংশ নিন ~

মন্তব্য করতে হলে মুক্তাঙ্গনে লগ্-ইন করুন
avatar
  সাবস্ক্রাইব করুন  
সাম্প্রতিকতম সবচেয়ে পুরোনো সর্বাধিক ভোটপ্রাপ্ত
অবগত করুন
মোহাম্মদ মুনিম
সদস্য

বইটির বাংলা সংস্করণ সহসা হাতে পাবার উপায় নেই। ইংরেজি সংস্করণটি বেজায় দামী (৬০ ডলার)। ইংরেজি সংস্করণটি পড়ার বিশেষ ইচ্ছেও নেই, কিছু কিছু বই অনুবাদ করা যায় না। ১৯৫৫ সালে বঙ্গবন্ধুর বয়স ছিল মোটে ৩৫, কিন্তু এর মধ্যেই সক্রিয় রাজনীতিতে তাঁর বিশ বছর হয়ে গেছে। ১৯৫৫ সালে বঙ্গবন্ধুর সমসাময়িক জুলফিকার ভুট্টোর বয়স ছিল ২৭, সক্রিয় রাজনীতিতে তাঁর একদিনও কাটেনি। বিলেত আমেরিকা থেকে সমাজতন্ত্র, গণতন্ত্র শিখে ভুট্টো দেশে ফিরে প্রেমে পড়ে গেলেন এক পারস্য সুন্দরীর (বঙ্গবন্ধুর মতো ভুট্টোরও বাল্যবিবাহ হয়েছিল)। পারস্য সুন্দরীর সাথে বছর খানেক ‘লাইলি মজনু’ করে তাঁকে বিয়ে করলেন, প্রথম স্ত্রীর অনুমতি ছাড়াই, প্রথম স্ত্রী শিরিন বেগম অবহেলায় পড়ে রইলেন… বাকিটুকু পড়ুন »

নীড় সন্ধানী
সদস্য

বইটা চট্টগ্রামে কোথায় পাওয়া যাচ্ছে? বাতিঘর বা বিশদ বাঙলায় পাবো?

রায়হান রশিদ
সদস্য

পড়বার আগ্রহ হচ্ছে খুব। কবে যে হাতে পাবো! এর মধ্যে কোনো সদয় ব্যক্তি আশা করি ইন্টারনেটে দিয়ে দেবেন।

বিনয়ভূষণ ধর
সদস্য
বিনয়ভূষণ ধর

সত্যি কথা বলতে আমি নিজেও অনেকদিন এরকম মানে এতো সহজ-সরল ভাষায় লেখা কারো আত্মজীবনী পড়িনি। আমার শুধু একটা জায়গায় আফসোস লেগেছে বারবার বইটি পড়ার পর – যদি বঙ্গবন্ধু পুরো আত্মজীবনীটা লিখে শেষ করে যেতে পারতেন তাহলে আমি এটা নিশ্চিত করে বলতে পারি আজ আমাদের বাংলাদেশের ইতিহাস অন্যভাবে লিখা হতো!!!

  • Sign up
Password Strength Very Weak
Lost your password? Please enter your username or email address. You will receive a link to create a new password via email.
We do not share your personal details with anyone.