হবি কমিউনিস্ট, ইউরোপে আজকাল অনেক বামপন্থীকে, এনামেই ডাকে অনেকে। এরা কী করেন? সেমিনার, সিম্পোজিয়াম, নানা রকম ফোরাম, মানবন্ধন, এসব অপেক্ষাকৃত ‘সাদাকলার’ কার্যক্রমের সাথেই এদের যত যোগসাজশ। কী আছে এদের? স্টাইল, এক অসাধারণ বামপন্থী জীবনযাপনের লাইফস্টাইল আয়ত্বে আছে এদের, আছে নিশ্চিত জীবিকা এবং পার্টিকে দেয়ার মতো অপর্যাপ্ত সময়, আর এক যাযাবরপ্রথা — বিশ্বব্যাপী যোগাযোগের সহজলভ্যতার যুগে একে ব্যবহারে খুবই সচেতন এরা। এই হবি কমিউনিস্টরা শিল্পোন্নত ইউরোপীয় দেশগুলোর সোসালিস্ট ও কমিউনিস্ট পার্টিগুলোর একটা উল্লেখযোগ্য অংশ হয়ে উঠেছে এখন। ইউরোপে মধ্য-বাম রাজনীতি বা সোসালিস্ট রাজনীতির অবসান হচ্ছে বলে অনেকেই মনে করছেন, এবং ইউরোপীয় রাজনীতির প্রধান তিন দেশ জার্মানি, ফ্রান্স ও ইতালিতে এবং আরো বড় পরিসর ইউরোপিয়ান ইউনিয়নে সোসালিস্ট দলগুলোর ভরাডুবি এই আশঙ্কাকে অনেকটুকু বিশ্বাসযোগ্য করে তুলছে। আর ইউরোপের বাম রাজনীতির এই দুরাবস্থার অনেকগুলো কারণের মধ্যে দলের সদস্য ও শুভানুধ্যায়ীদের মধ্যে হবি কমিউনিস্টদের প্রাদুর্ভাবকেও অনেকে দায়ী করছেন।

লাতিন আমেরিকা ও তৃতীয় বিশ্বের দেশগুলোতে হবি কমিউনিস্টদের প্রাদুর্ভাব না হলেও এখানে যে এদের অস্তিত্ব নেই তা ঠিক নয়। আমাদের দেশেও বাম রাজনৈতিক দলগুলোতে এরকম অনেক সদস্য ও শুভানুধ্যায়ীরা আছেন যাদেরকে সহজেই হবি কমিউনিস্ট ডাকা যেতে পারে।

মাসুদ করিম

লেখক। যদিও তার মৃত্যু হয়েছে। পাঠক। যেহেতু সে পুনর্জন্ম ঘটাতে পারে। সমালোচক। কারণ জীবন ধারন তাই করে তোলে আমাদের। আমার টুইট অনুসরণ করুন, আমার টুইট আমাকে বুঝতে অবদান রাখে। নিচের আইকনগুলো দিতে পারে আমার সাথে যোগাযোগের, আমাকে পাঠের ও আমাকে অনুসরণের একগুচ্ছ মাধ্যম।

16
আলোচনা শুরু করুন কিংবা চলমান আলোচনায় অংশ নিন ~

মন্তব্য করতে হলে মুক্তাঙ্গনে লগ্-ইন করুন
avatar
  সাবস্ক্রাইব করুন  
সাম্প্রতিকতম সবচেয়ে পুরোনো সর্বাধিক ভোটপ্রাপ্ত
অবগত করুন
ফারুক ওয়াসিফ
সদস্য

ধন্যবাদ। আপনার মুসলিম বাম-এর পর এই লেখাটা এল। আগেরটার উদ্দেশ্য ও উদ্দিষ্টর মতো এই লেখাতেও তাদের খুঁজছিলাম, শেষ প্যারায় এসে সেটা পেলাম এবং বুঝলাম। আমাদের দেশেও বাম রাজনৈতিক দলগুলোতে এরকম অনেক সদস্য ও শুভানুধ্যায়ীরা আছেন যাদেরকে সহজেই হবি কমিউনিস্ট ডাকা যেতে পারে। তবে এঁরা অতিনগণ্য সংখ্যক, নইলে আর কিছু না হোক ডিজিটাল দিন বদলের এই যুগে ডিজিটাল মার্সেনারিদের তারা চ্যালেঞ্জ করতেন। ২. ইউরোপে মধ্য-বাম রাজনীতি বা সোসালিস্ট রাজনীতির অবসান হচ্ছে বলে অনেকেই মনে করছেন খোদ মার্কসের কাল থেকে অজস্রবার এই অবসান ঘোষিত হয়েছে, আবার নাহয় হলো! ৩. জার্মানি, ফ্রান্স ও ইতালিতে এবং আরো বড় পরিসর ইউরোপিয়ান ইউনিয়নে সোসালিস্ট দলগুলোর ভরাডুবি… বাকিটুকু পড়ুন »

ফিরোজ আহমেদ
অতিথি
ফিরোজ আহমেদ

মাসুদ করিম

সংক্ষিপ্ত পরিচিতি
লেখক। যদিও তার মৃত্যু হয়েছে। পাঠক। যেহেতু সে পুনর্জন্ম ঘটাতে পারে। সমালোচক। কারণ জীবন ধারন তাই করে তোলে আমাদের

রায়হান রশিদ
সদস্য

@ প্রিয় মাসুদ ভাই, প্রচলিত জনপ্রিয় ধারার চিন্তার বিপরীতে যে কোন ধরণের বক্র বা বিরুদ্ধ চিন্তার চর্চার ওপরই শ্রদ্ধা রাখতে ইচ্ছে করে। ভরসা রাখতে ইচ্ছে করে, কারণ তাতে নতুন কিছু বেরিয়ে আসার আশ্বাসটুকু অন্তত থাকে। এ তো ঠিকই যে – অ-জনপ্রিয়, কম-হাততালিযোগ্য মতামত দিতেও এক ধরণের “সাহস” এর প্রয়োজন হয়। খুব কম লেখকের মধ্যেই তা লক্ষ্য করেছি। এবার আপনার পোস্টের বিষয়ে বিনীতভাবে কিছু কথা বলতে চাই। আপনার সাম্প্রতিক কয়েকটি পোস্ট (যেমন: ‘মুসলিম বাম’, ‘বামন হয়ে..’) বেশ আগ্রহ নিয়েই পড়া শুরু করেছিলাম। এই পোস্টগুলোতে বক্রচিন্তার স্ফলিঙ্গের উপস্থিতি লক্ষনীয় ছিল, তাই-ই হয়তো আশাবাদী হয়ে উঠছিলাম যে একটা শিক্ষনীয় (নিদেন পক্ষে উপভোগ্য) আলোচনার… বাকিটুকু পড়ুন »

অবিশ্রুত
সদস্য

তা ঠিক, যেদিন থেকে কেউ কেউ কম্যুনিজমের ভূত দেখেছে, সেদিন থেকেই কেউ কেউ সৌখিন কম্যুনিস্ট হওয়ার মিশন নিয়েছেন, যাতে কম্যুনিজমের বারোটা বাজানো যায়। হবি কম্যুনিস্ট টিকিয়ে রাখাটা পুঁজিবাদেরই অন্যতম দায়িত্বের মধ্যে পড়ে। আর এদের সামাল দিতে গিয়ে কখনও দলে বিভ্রান্তি আসে, বিভাজনও আসে। কম্যুনিস্ট আন্দোলনের ইতিহাসে তা অনেকবারই দেখা গেছে।
তবে লক্ষণীয় বিষয় হলো, কম্যুনিস্ট-বিরোধিতা কারও হবি নয়, সেটি তারা আন্তরিকভাবেই করে থাকেন। ফ্রান্স, ইতালি ও জার্মানীতে বাম-বিপর্যয়ের মাসুদ-করিমীয় ব্যাখ্যা এরই এক নমুনা।
অচিরেই এখানে এ-নিয়ে মন্তব্য করতে আসার আশা রাখি। ব্যস্ততার কারণে মন্তব্য শেষ করতে পারছি না বলে দুঃখিত।

রশীদ আমিন
সদস্য

আরেকটি টার্ম ইউরোপে প্রচলিত আছে বোধ হয় – সামার ভ্যাকেশন রেভ্যুলিউশনারী । গদারের একটা ছবি দেখেছিলাম এই বিষয়ে ।

মনজুরাউল
সদস্য

সুপ্রিয় মাসুদ করিম, পর পর আপনার তিনটি লেখা পড়লাম। একটিতে কোন মন্তব্য করিনি। আপনার ‘মুসলিম বাম’, ‘বামন হয়ে..’লেখার পর ঠিক একই ঘরানার আর একটি এটা। অনেকটা প্রবচনধর্মী। আবার “লিফলেট”ও বললে ভুল হবে না! এই লেখাগুলি পড়তে শুরু করে শেষ না করেই ধরে নেওয়া যায় শেষে কি বলতে চাইছেন। অর্থাৎ শেষের সারসংকলনটুকু বলবার জন্যই যেন প্রথমে কিছুটা ভূমিকা বলে নেওয়া হয়। ব্লগ ভেদে ঠিক এই কাজটিই হয়ে চলেছে বেশ কিছুদিন ধরে। তবে সে সব ক্ষেত্রে তারা কুৎসিত গালাগালি, বক্র আক্রমণ এবং নিম্নরুচির উপমা ব্যবহার করে। আপনাকে ধন্যবাদ “বামপন্থা বা কমিউনিজম নিধন কিংবা খেলোকরণ” এর প্রচেষ্টাটি যথেষ্ট শালীনতা সম্পন্ন!! অনেক আগে এডগার… বাকিটুকু পড়ুন »

অবিশ্রুত
সদস্য

হ্যাঁ, ঠিক যেমন ইসলামী নেতারা তাদের দুর্বলতা ঢাকতে অহরহ বলেন সব ইহুদিনাসারা, র, মোসাদের ষড়যন্ত্র। আওয়ামী লীগ নেতারাও অনেক সময় নিজেদের দুর্বলতা ঢাকার জন্যে অনেক কিছুর ষড়যন্ত্র খুঁজে পান। যেমন, এখন জলিলের বিবিধ কথার তোড়ে তাঁরা লিফলেট বিলি করে জানাচ্ছেন, অক্সফোর্ড স্ট্রিটে তারেক রহমানের সঙ্গে জলিল বৈঠক করেছেন এবং তারপরেই এইসব কথাবার্তা বলছেন। বিএনপি নেতাদেরও এরকম দৃষ্টান্ত রয়েছে। কিন্তু তার মানে এই নয় যে, সব সময় এরকম অভিযোগগুলিকে সাধারণীকরণ করে দুর্বলতা ঢাকার ষড়যন্ত্র বলে উড়িয়ে দেয়া যাবে। কমিউনিজম নিয়ে কল্পনাবিলাস মার্কসেরও আগে থেকে। যতদূর জানি, ওইসব কল্পনাবিলাস থেকে সরে এসে একে বিজ্ঞানভিত্তিক করে তোলার লক্ষ্যে ‘ইউটোপিয় বনাম বৈজ্ঞানিক সমাজতন্ত্র’ নামের… বাকিটুকু পড়ুন »

ফারুক ওয়াসিফ
সদস্য

একমত অবিশ্রুত।

  • Sign up
Password Strength Very Weak
Lost your password? Please enter your username or email address. You will receive a link to create a new password via email.
We do not share your personal details with anyone.