বামন হয়ে হরতালে হাত

তেল-গ্যাস খনিজ সম্পদ, বিদ্যুৎ-বন্দর রক্ষা জাতীয় কমিটি সোমবার ১৪ সেপ্টেম্বর ঢাকায় অর্ধদিবস হরতাল ডেকেছে। কেন এই হরতাল, এবং ইদের পুজোর লম্বা ছুটির আগে যে সপ্তাহটি শেষ পূর্ণ কর্মসপ্তাহ তার দ্বিতীয়দিনের অর্ধেক হরতালের মতো বহুপরীক্ষিত স্বতঃস্ফূর্ততাহীন কর্মসূচী দিতে জাতীয় কমিটিকে কারা প্ররোচিত করেছে? আমরা প্ররোচনাকারীদের মধ্যে যাদের নাম দেখতে পাচ্ছি তারা হল: বাসদ, বিপ্লবী ওয়ার্কাস পার্টি, জাতীয় মুক্তি কাউন্সিল, গণসংহতি আন্দোলনসহ কয়েকটি বামন রাজনৈতিক সংগঠন। কী এদের জনভিত্তি যে জাতীয় জনগুরুত্বপূর্ণ আন্দোলনকে হরতালের মতো একটি নষ্ট কর্মসূচী দিয়ে জনগণের কাছে হাসির পাত্র হচ্ছেন? অবশ্য উল্লেখিত প্রত্যেকটি বামন রাজনৈতিক দলের শিষ্যনেতৃত্ব এমনই হাস্যকর তাদের কাছ থেকে এরচেয়ে বেশি কিছু আশা করাই ভুল হবে। আমাদের আশা সরকারের দিকে হরতালের মতো একটা জনক্ষতিকর ব্যয়বহুল পঁচাডিম ছোঁড়ার এই সিদ্ধান্ত থেকে আপনারা সরে আসুন, অন্তত এই বামন সংগঠনের নিবেদিতপ্রাণ কর্মীদলের কাছে আহ্বান: আপনাদের হাস্যকর শীর্ষনেতৃত্বকে একটু সঠিক সিদ্ধান্ত নিতে চাপপ্রয়োগ করুন, আন্দোলনে থাকুন কিন্তু হরতাল পরিহার করুন। আর রাজনীতি করতে হলে মানুষের মনোভাবটা বুঝতে হয় সবার আগে, আপনাদের আগে আপনাদের দৃষ্টিতে বুর্জোয়া জুটি চোরডাকাত আওয়ামী লীগ ও বিএনপি যেরকম সর্দিকাশির মতো হরতাল করে গণআন্দোলনের এই মানবিক অস্ত্রটিকে পুরোপুরি ধারহীন করে গেছেন—তারাও ইদের আগের সপ্তাহে এরকম হরতাল ডাকতেন না, আর আপনারা মানুষের মনোভাবের পুরো বিপরীতে যে হরতাল ডাকলেন—এতে আপনাদের বিপ্লবী রাজনীতি আরো একবার প্রমাণ করল, যে কথা শুনলে ঘোড়াও হাসবে সেধরনের কথার প্রতি আপনাদের রক্তের প্রবল টানে হয়তো কোনোদিনই ভাটা পড়বে না।

মাসুদ করিম

লেখক। যদিও তার মৃত্যু হয়েছে। পাঠক। যেহেতু সে পুনর্জন্ম ঘটাতে পারে। সমালোচক। কারণ জীবন ধারন তাই করে তোলে আমাদের। আমার টুইট অনুসরণ করুন, আমার টুইট আমাকে বুঝতে অবদান রাখে। নিচের আইকনগুলো দিতে পারে আমার সাথে যোগাযোগের, আমাকে পাঠের ও আমাকে অনুসরণের একগুচ্ছ মাধ্যম।

18
আলোচনা শুরু করুন কিংবা চলমান আলোচনায় অংশ নিন ~

মন্তব্য করতে হলে মুক্তাঙ্গনে লগ্-ইন করুন
avatar
  সাবস্ক্রাইব করুন  
সাম্প্রতিকতম সবচেয়ে পুরোনো সর্বাধিক ভোটপ্রাপ্ত
অবগত করুন
মনজুরাউল
সদস্য

হরতাল ইতিমধ্যেই আংশিক সফল। বাকিটা আজ সফল হোক। অন্তত স্টাবলিশমেন্টের দালালেরা দেখুক কত কম শক্তি নিয়েও ঝঁপিয়ে পড়া যায়।

nizam udin
অতিথি
nizam udin

masud vai,nomosskaar. apni jebhabe baam rajnoitik dolguloke BAMON tokhmaa diye berachchen tatey ruchi o chintaar chhap prokash pachche ki ? kauke liliput kore nijey hoyto galiver hotey paren.hortal j bhota osstrow,se apni kibhabe janlen.ami jani apni jatiyo sompod rokhkhar pokhkhey,tahole teel gas bondor biddyut rokkha jatiyo committee’r bokktobbyer sathe apner dimot korar kotha na.torrko’ta holo andolon’er koushol niye.likhun,aro kibhabe,koun pothey hatle porey,ai sob chokkrantow thekano jabe.ai bhaasa bebohar korun tader biruddhe jara apnar amar sokoler sarrther hani ghotachche,nijeder kacherr manusher jonno na.emnitai awami league khomotay ese jono-o-jatio sarrthow birodhi korrmokando suru korle,ai desher odhikangshow buddhijibi kichuta bibbroto o oshosstitey poren.tader… বাকিটুকু পড়ুন »

nizam udin
অতিথি
nizam udin

tel gas bondor biddyut rokkha committee’k ami sei dip shikha mone kori.

রায়হান রশিদ
সদস্য

@ মাসুদ ভাই, তেল গ্যাস রক্ষার আন্দোলনে হরতালই এখন সময়ের দাবী নাকি আরও মাঠ পর্যায়ে কর্মকান্ড শেষ করে এসে এই পথে জাতীয় কমিটির পা বাড়ানো উচিত ছিল, তা নিয়ে আমাদের অনেকের মধ্যে ভিন্ন ভিন্ন মত থাকতেই পারে। সে সব ভিন্ন মতের কিংবা সমালোচনার স্বাস্থ্যকর চর্চাটার দরকার রয়েছে। সেটা যে কোন প্লাটফর্মের ক্ষেত্রেই প্রযোজ্য। কিন্তু পুরো আন্দোলনের ব্যাপারে ঢালাও বক্রোক্তিটা মনে হয় না ঠিক হল। তেল-গ্যাস-বিদ্যুত-কয়লা-বন্দর ইস্যুতে আমাদের তো সবেধন নীলমনি এই একটাই জাতীয় প্লাটফর্ম, কলেবর তার যেমনই হোক! ঠিক করুক ভুল করুক কিছু একটা করার চেষ্টাটা তো একমাত্র এদের মধ্যেই আছে। তাই না মাসুদ ভাই? প্রতিরোধের আর কোন শক্তি তো… বাকিটুকু পড়ুন »

nizam udin
অতিথি
nizam udin

ekti lekharr somorrthon’e arekti lekha,odhbhut taina masud bhai!!
shibram beche thakle bolten,

bhar-bhar buli jar
tar naam galiver…

আহমেদ মুনির
সদস্য

‘বামন হয়ে হরতালে হাত’? বুদ্ধদেব দাশগুপ্তের ‘উত্তরা’ চলচ্চিত্রের কথা মনে পড়ে গেল। উত্তরা নামের সহজ-সরল একটি গ্রাম্য মেয়ের কাহিনি ‘উত্তরা’। দুই ভাইয়ের সংসারে উত্তরাকে নিয়ে ঝগড়া। সারাক্ষণই কুস্তি লড়ে তারা। এর মধ্যে যাকে তার মানুষ মনে হয়, সেই গির্জার ফাদারকেও অসহায়ভাবে খুন হতে দেখে সে। বেঁচে থাকার আশা-আকাঙ্ক্ষা কার কাছে জানাবে উত্তরা? দুই ভাই তো লড়ছে সারাক্ষণ। ঠিক এমন সময় এক বামন বিয়ের প্রস্তাব দেয় তাকে। সংলাপগুলো ঠিক হুবহু মনে নেই, তবে মুল কথাটা মনে আছে অনেকটা এই রকম : ‘যাবে উত্তরা আমাদের সঙ্গে? আমার মা বামন, বাবা বামন, আমাদের সবাই বামন। দেখবে একদিন বামনরাই সব পাল্টে দেবে। লম্বা মানুষরা… বাকিটুকু পড়ুন »

আবু নঈম মাহতাব মোর্শেদ
সদস্য

আমার পিতা একজন অতি সাধারণ মানুষ, সারাজীবন অফিস বাসা আত্মীয়-স্বজন — এই নিয়ে দিনযাপন করছেন। গতকাল সকালে তিনি ঘুম থেকে জেগেই বললেন টিভিতে খবর ধরার জন্য। আমি বললাম, এত সকালে কী খবর দেখবেন? তিনি বললেন, তেল-গ্যাসের হরতালের কী খবর একটু দেখি। তৎক্ষণাৎ মনে হল, তেল-গ্যাসের হরতাল এবং তার আন্দোলনকারীরা সফল এবং তারা সঠিক পথেই আছে।

ফিরোজ আহমেদ
অতিথি
ফিরোজ আহমেদ

ঠিকই আছে।

“মুসলিম বাম” শীর্ষক অভিসন্দর্ভ লেখকে উপযুক্ত রাজনৈতিক বিশ্লেষণই বটে।

অভিনন্দন।

মোরশেদ উদ্দিন
অতিথি
মোরশেদ উদ্দিন

@মুনির ভাই আপনার লেখাটা মনে ধরেছে। ভাল। @মাসুদ ভাই যাহাদের বামন বলিয়া গালিগালাজ করলেন তাহাদের দলে আপনি নিজেকে রাখেন নাই সেটা দৃশ্যত। এক অর্থে কমিটির পক্ষে আপনার অবস্থান নিয়েও আমার একটু সন্দেহ হইল। সন্দেহ না করে পারিনা। কারণ কমিটির মধ্যে লেফট অরগানাইজেশন ছাড়াও যারা আসছে এখন পর্যন্ত তারা বাম ঘরানারই। এবং একসময় সাধারণ মানুষই এর মধ্যে আসবে (ফুলবাড়ীর ঘটনাটি মনে করা যেতে পারে)। বস্তুত বলা যায় আপনার ঘোষিত বামনরাই গনমানুষের প্রতিনিধি। বামন না হইয়াই কী যে করল আপনাদের লম্বা লম্বা হাত-পা’ওয়ালা দানবেরা! কী করলেন হতভাগা সম্পদগুলার লাইগা, একটু যদি দয়া কইরা বাৎলাইতেন, অনেক উপকৃত হইতাম। তাইলে আপনার লেখার জোরটাও আরো… বাকিটুকু পড়ুন »

  • Sign up
Password Strength Very Weak
Lost your password? Please enter your username or email address. You will receive a link to create a new password via email.
We do not share your personal details with anyone.