অসতর্ক টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন

এখানে এই শেষ সাইটটার নাম দেখে আমার ভাবনা হয়, বাংলাদেশে প্রশাসনের কাজ নিয়ে প্রায়ই একটা মজার কথা বলা হয় 'ধরে আনতে বললে বেঁধে নিয়ে আসে', আমার মনে হতে থাকে 24banglanewsblog.wordpress.com বন্ধ করতে গিয়ে সব .wordpress.com সাইটই কি বন্ধ করে দিল? [...]

ওয়ার্ডপ্রেসে wordpress.comএ কয়েকটি ব্লগ আমি নিয়মিত পড়ি, এবং আমার নিজেরও একটি ব্যক্তিগত ব্লগ ওয়ার্ডপ্রেসের মাধ্যমে চলে, ৪ আগস্ট রাতে https://sandrp.wordpress.com/ পড়তে চাইলে আমি প্রথম খেয়াল করি আমি সাইটটিতে ঢুকতে পারছি না, আমি ভাবলাম কোনো ইন্টারনেট কানেকশন ঘটিত ঝামেলা, কিছুক্ষণ পর আমি https://imtiar.wordpress.com/ পড়তে গিয়ে যখন দেখলাম তাও পড়তে পারছি না তখন আমি আমার ব্যক্তিগত ওয়ার্ডপ্রেস ব্লগটি পড়ার চেষ্টা করি – কিন্তু দেখা গেল আমি তাতেও ঢুকতে পারছি না। এবার আমার মনে হল ব্যাপারটা স্বাভাবিক নয়। আমি বিডিনিউজ২৪.কম-এ ঢুকলাম এবং একটি খবর খেয়াল করলাম।

বাংলাদেশে নিউজ পোর্টালসহ ৩৫টি ওয়েবসাইট বন্ধ

বিটিআরসির নির্দেশে ইন্টারনেট গেটওয়েগুলো ওয়েবলিংক আটকে দেওয়ায় বাংলাদেশে অনলাইন সংবাদ পোর্টাল শীর্ষনিউজ ও আমার দেশ দেখা যাচ্ছে না।

এছাড়া আরও ৩৩টি ওয়েবসাইট বাংলাদেশে বন্ধের নির্দেশ দেওয়া হয়েছে, যার বেশিরভাগই অনলাইন নিউজ পোর্টাল।

একাধিক ইন্টারনেট গেটওয়ে (আইআইজি) অপারেটর বৃহস্পতিবার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে এ তথ্য নিশ্চিত করেছে।

একটি আইআইজি প্রতিষ্ঠানের এক কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বলেন, বিটিআরসির ‘নির্দেশনা পেয়ে’ তারা ৩৫টি ওয়েবলিংক ‘ব্লক’ করেছেন।

বিটিআরসি চেয়ারম্যান শাহজাহান মাহমুদ বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের প্রশ্নে বলেন, “সরকারের নির্দেশে শীর্ষনিউজ বিডি ডটকম বন্ধ করা হয়েছে।”

তবে কী কারণে বন্ধ করা হয়েছে, সে বিষয়ে কোনো মন্তব্য করতে রাজি হননি তিনি।

শীর্ষনিউজের সম্পাদক একরামুল হক বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “আমাদের সাইট দেখা যাচ্ছে না। শুনতে পেয়েছি, বিটিআরসি আমাদের সাইট বন্ধ করে দিয়েছে। কিন্তু কেন বন্ধ করা হয়েছে, তা আমাদের জানানো হয়নি।”

ইন্টারনেট গেটওয়ে প্রতিষ্ঠানগুলো আমার দেশ বাংলাদেশে বন্ধের কথা জানালেও বিটিআরসি চেয়ারম্যান এ বিষয়টি নিশ্চিত করতে পারেননি।

তবে শীর্ষনিউজের পাশাপাশি আমার দেশের ওয়েবসাইটও বৃহস্পতিবার রাতে বাংলাদেশ থেকে খোলা যায়নি।

ধর্মীয় উসকানি দেওয়ার অভিযোগ ওঠার পর সমালোচনার মুখে থাকা মুদ্রিত সংবাদপত্র আমার দেশের প্রকাশনার অনুমোদন কয়েক বছর আগে বাতিল করা হয়। এরপর এটি শুধু ইন্টারনেট সংবাদপত্র হিসেবে চলছিল।

অন্য যে ওয়েবসাইট বাংলাদেশে বন্ধ করতে বলা হয়েছে, তার মধ্যে রয়েছে- আরটিনিউজ২৪, হককথা, আমরা বিএনপি, রিয়েল-টাইম নিউজ, বিনেশন২৪, নেশন নিউজ বিডি, ভোরের আলাপ, বাংলাপোস্ট২৪, ডেইলি টাইমস২৪, মাইনিউজ বিডি, লাইভ খবর, রিখান, নেচারের ডাক, সিলেট ভয়েস২৪, সময় বাংলা, প্রথম-নিউজ, বাংলা লেটেস্ট নিউজ, বিডি মনিটর, বিডিআপডেট নিউজ২৪, নিউজ ডেইলি২৪বিডি, অন্যজগত২৪, দেশ-বিডি, ক্রাইমবিডিনিউজ২৪, নতুন সকাল, শীর্ষখবর, দিনকালঅনলাইন, সারাবাংলা, পার্স টুডে, উইকলি সোনারবাংলা, ২৪বাংলানিউজ ব্লগ।

sandrp

sandrpB

আমি ভাবছিলাম আমি wordpress.comএর যে সাইটগুলো পড়তে যাচ্ছি তাদের কোনোটাই ‘ধর্মীয় উসকানি দেওয়ার অভিযোগ’এ অভিযুক্ত হওয়ার উপযুক্ত নয়। কিছু একটা নিশ্চয় ঘটেছে এটা ভেবে আমি তারপর দিন দেখা যাবে ভেবে ঘুমাতে গেলাম। তারপর দিন ডেইলিস্টার অনলাইনে খবরটা আবার পড়ি।

BTRC orders blocking of 35 news sites

Bangladesh Telecommunication Regulatory Commission yesterday directed all International Internet Gateway (IIG) operators to block 35 news websites.

“The commission has directed the authorities concerned to block some news websites following a government directive,” BTRC Chairman Shahjahan Mahmood told The Daily Star over the phone last night.

He, however, didn’t say the reasons behind the decision.

It was not clear when the news sites will be blocked.

The sites that will be taken down are:

rtnews24.com, haquekotha.com, amrabnp.com, real-timenews.com, bnation24.com, nationnewsbd.com, bhoreralap.com, banglapost24.com, dailytimes24.com, mynewsbd.com, livekhobor.com, rikhan.com, sheershanewsbd.com, natunerdak.com, sylhetvoice24.com, somoybangla.com, prothom-news.com, banglalatestnews.com, bdmonitor.net, bdupdatenews24.net, newsdaily24bd.com, amardeshonline.com, doinikamardesh.com, onnojogot24.com, amarbangladesh-online.com, desh-bd.net, crimebdnews24.com,natunsokal.com,sheershakhobor.com, onb24.com, dinkalonline.net, sarabangla.com, parstoday.com, weeklysonarbangla .net and 24banglanewsblog. wordpress.com.

btrc

btrcB

এখানে এই শেষ সাইটটার নাম দেখে আমার ভাবনা হয়, বাংলাদেশে প্রশাসনের কাজ নিয়ে প্রায়ই একটা মজার কথা বলা হয় ‘ধরে আনতে বললে বেঁধে নিয়ে আসে’, আমার মনে হতে থাকে 24banglanewsblog.wordpress.com বন্ধ করতে গিয়ে সব .wordpress.com সাইটই কি বন্ধ করে দিল? এরপর আরো বেশকিছু .wordpress.com ঢুকতে গিয়ে দেখলাম আমি যা ভাবছি তাই হয়তেো ঠিক এবং এই ব্লগ যখন লিখছি তখনো একই অবস্থা বিরাজমান।

কিন্তু এর মধ্যে অন্য একটা ঘটনা ঘটে গেল হঠাৎ অফিসে দেখলাম .wordpress.com এর সব সাইটই খুলছে, কৌতুহলী হয়ে 24banglanewsblog. wordpress.com এ ঢুকতে চাইলাম দেখলাম সেটাতেও অবলীলায় ঢোকা যাচ্ছে। অফিসে আমরা বিটিসিএলএর লাইন ব্যবহার করি! এবার আমি বিটিসিএল বাদ দিয়ে আমার গ্রামীণফোন লাইন দিয়ে ঢুকে দেখলাম কোনো .wordpress.com সাইটেই ঢোকা যাচ্ছে না। বাসায় ব্রডব্যান্ড থেকেও ঢুকে দেখতে বললাম সেখান থেকেও কোনো .wordpress.com সাইটেই ঢোকা যাচ্ছে না।

নিজে এসব ইন্টারনেটের ব্যাপারস্যাপার কিছু বুঝি না, যারা বোঝেন তাদের জন্য লিখলাম যেন একটু চেক করে দেখেন আমি যা বলছি বিটিআরসি সেরকম ভুলভাল করে বসে আছে না অন্য কিছু ঘটেছে। তবে আমার সব সময় মনে হয় আমাদের অত্যন্ত অর্থশালী টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন সব সময় অসতর্ক পদক্ষেপেই চলে, টাকার গরমে না সর্ষের ভেতর ভূতের কারণে তা পর্যালোচনা না হলে এবং তাদের কাজে সতর্কতা আনা না গেলে তাদের অসর্তকতায় যেকোনো সময় দেশের সরকারকে বড় ধরনের ঝুঁকিতে পড়ে যেতে হবে।

মাসুদ করিম

লেখক। যদিও তার মৃত্যু হয়েছে। পাঠক। যেহেতু সে পুনর্জন্ম ঘটাতে পারে। সমালোচক। কারণ জীবন ধারন তাই করে তোলে আমাদের। আমার টুইট অনুসরণ করুন, আমার টুইট আমাকে বুঝতে অবদান রাখে। নিচের আইকনগুলো দিতে পারে আমার সাথে যোগাযোগের, আমাকে পাঠের ও আমাকে অনুসরণের একগুচ্ছ মাধ্যম।

৮ comments

  1. Pingback: অসতর্ক টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন — মুক্তাঙ্গন | প্রাত্যহিক পাঠ

  2. রায়হান রশিদ - ৮ আগস্ট ২০১৬ (৫:১৭ অপরাহ্ণ)

    অনেক ধন্যবাদ মাসুদ করিম বিষয়টির উপর জরুরী ভিত্তিতে আলোকপাতের জন্য। আশা করি সংশ্লিষ্টদের চোখে পড়বে এই মতামত। আপনার এই শেষ কথাগুলোও ভেবে দেখার মতো:

    আমার সব সময় মনে হয় আমাদের অত্যন্ত অর্থশালী টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন সব সময় অসতর্ক পদক্ষেপেই চলে, টাকার গরমে না সর্ষের ভেতর ভূতের কারণে তা পর্যালোচনা না হলে এবং তাদের কাজে সতর্কতা আনা না গেলে তাদের অসর্তকতায় যেকোনো সময় দেশের সরকারকে বড় ধরনের ঝুঁকিতে পড়ে যেতে হবে।

  3. মাসুদ করিম - ৪ সেপ্টেম্বর ২০১৬ (২:৩৩ অপরাহ্ণ)

  4. Pingback: বাংলাদেশের দুজন ফটোসাংবাদিকের কয়েকটি কাজ | প্রাত্যহিক পাঠ

  5. মাসুদ করিম - ১৯ জানুয়ারি ২০১৭ (১১:৩৬ পূর্বাহ্ণ)

  6. মাসুদ করিম - ৪ এপ্রিল ২০১৭ (৯:৫৬ পূর্বাহ্ণ)

  7. Songbad Darpan - ৩১ আগস্ট ২০১৯ (৫:৩৮ অপরাহ্ণ)

    Latest Online Bangla Newspaper / Covers Article, Crime, Politics, Education, Business, Sports, Opinion, National, World News. songbad darpan
    bengali news paper

  8. মাসুদ করিম - ২৯ সেপ্টেম্বর ২০২১ (৩:১৫ পূর্বাহ্ণ)

    আদালতের আদেশ: বিডিনিউজ টোয়েন্টিফোরসহ নিবন্ধিত পোর্টালও বন্ধ রাখল বিটিআরসি
    https://bangla.bdnews24.com/media_bn/article1946806.bdnews
    অনিবন্ধিত নিউজ পোর্টাল বন্ধের বিষয়ে হাই কোর্টের নির্দেশনা বাস্তবায়ন করতে গিয়ে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের মতো নিবন্ধিত এবং দেশের শীর্ষ ইন্টারনেট সংবাদপত্রও দেড় ঘণ্টার বেশি সময় বন্ধ রাখল নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসি।

    মঙ্গলবার বিকাল পৌনে ৫টার দিকে দেশের বিভিন্ন এলাকা থেকে পাঠকরা বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের ওয়েবসাইটে ঢুকতে গিয়ে সমস্যায় পড়েন। অনেক ব্রাউজারে নোটিস দেওয়া হয়- ওয়েবসাইটটি ‘ব্লক’ করা হয়েছে।

    একই সময়ে আরও বেশি কিছু নিউজ পোর্টালেও ঢোকা যায়নি। এই অবস্থা চলে প্রায় দেড় ঘণ্টা।

    এ বিষয়ে যোগাযাগ করা হলে বিটিআরসির ঊর্ধ্বতন একজন কর্মকর্তা বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “হাই কোর্টের নির্দেশনা অনুযায়ী নিবন্ধিত ছাড়া সব নিউজ পোর্টাল বন্ধ করে দেওয়া হচ্ছে।”

    হাই কোর্ট গত ১৪ সেপ্টেম্বর দেওয়া এক আদেশে দেশে অনিবন্ধিত অনলাইন নিউজ পোর্টালগুলো ১ সপ্তাহের মধ্যে বন্ধের নির্দেশ দেয়।

    অথচ দেশের প্রথম ইন্টারনেট সংবাদপত্র বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম গতবছর নভেম্বরেই সরকারিভাবে নিবন্ধনের অনুমতি পায়। নির্ধারিত সময়ের মধ্যে নিবন্ধনের আনুষ্ঠানিকতা শেষ করে নিবন্ধন সনদও গ্রহণ করে।

    যে দেড় শতাধিক অনলাইন সংবাদ মাধ্যম তথ্য মন্ত্রণালয়ের নিবন্ধন পেয়েছে, তাদের অনেকগুলোই বন্ধ করে দেওয়া হয় আদালতের আদেশ মানতে গিয়ে।

    আদালত যেখানে অনিবন্ধিত নিউজ পোর্টাল বন্ধ করতে বলেছে, সেখানে বিটিআরসি কেন নিবন্ধিত নিউজ পোর্টাল বন্ধ করছে জানতে চাইলে ওই কর্মকর্তা বলেন, “হাই কোর্ট থেকে নিবন্ধনকৃত পোর্টালগুলোর যে তালিকাগুলো আমাদের সরবরাহ করা হয়েছে, সে অনুযায়ী আমরা বন্ধ করছি। এ বিষয়ে তথ্য মন্ত্রণালয় থেকে আমরা তালিকা চেয়েছিলাম তবে পাইনি।”

    এ বিষয়ে ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বারের সঙ্গে যোগাযোগ করা হলে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে তিনি বলেন, “নিবন্ধিত কোনো অনলাইন পোর্টাল বন্ধ থাকবে না, এ বিষয়ে কাজ করা হচ্ছে, বিষয়টা আমরা গুরুত্বের সাথে দেখছি।”

    মন্ত্রীর ওই বক্তব্যের অল্প সময়ের মধ্যেই বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের ওয়েবসাইট খুলে দেওয়া হয়। নিবন্ধিত অন্য ওয়েবসাইটগুলোও খুলতে শুরু করে।

    তথ্য মন্ত্রণালয় থেকে নিবন্ধিত নিউজ ওয়েবসাইটের তালিকা না দেওয়ার যে কথা ওই বিটিআরসি কর্মকর্তা বলেছেন, সে বিষয়ে তথ্য মন্ত্রণালয়ের কারও বক্তব্য জানা যায়নি।

    ২০১৯ সালে একবার পর্নসাইট বন্ধ করতে গিয়ে ব্লগসাইটসহ অনেক ওয়েবসাইট বন্ধ করে দিয়েছিল বিটিআরসি। পরে সেগুলো খুলে দেওয়া হয়।

Have your say

  • Sign up
Password Strength Very Weak
Lost your password? Please enter your username or email address. You will receive a link to create a new password via email.
We do not share your personal details with anyone.