সুপারিশকৃত লিন্ক: জুলাই ২০১৩

মুক্তাঙ্গন-এ উপরোক্ত শিরোনামের নিয়মিত এই সিরিজটিতে থাকছে দেশী বিদেশী পত্রপত্রিকা, ব্লগ ও গবেষণাপত্র থেকে পাঠক সুপারিশকৃত ওয়েবলিন্কের তালিকা। কী ধরণের বিষয়বস্তুর উপর লিন্ক সুপারিশ করা যাবে তার কোনো নির্দিষ্ট নিয়ম, মানদণ্ড বা সময়কাল নেই। পুরো ইন্টারনেট থেকে যা কিছু গুরত্বপূর্ণ, জরুরি, মজার বা আগ্রহোদ্দীপক মনে করবেন পাঠকরা, তা-ই তাঁরা মন্তব্য আকারে উল্লেখ করতে পারেন এখানে।
ধন্যবাদ।

আজকের লিন্ক

এখানে থাকছে দেশী বিদেশী পত্রপত্রিকা, ব্লগ ও গবেষণাপত্র থেকে পাঠক সুপারিশকৃত ওয়েবলিন্কের তালিকা। পুরো ইন্টারনেট থেকে যা কিছু গুরত্বপূর্ণ, জরুরি, মজার বা আগ্রহোদ্দীপক মনে করবেন পাঠকরা, তা-ই সুপারিশ করুন এখানে। ধন্যবাদ।

সাম্প্রতিকতম সবচেয়ে পুরোনো সর্বাধিক ভোটপ্রাপ্ত
অবগত করুন
মাসুদ করিম
সদস্য

আফগান তালেবান কাতারের দোহায় তাদের কার্যালয় খুলেছে, এই কার্যালয় থেকেই মূলত তালেবান আমেরিকা ও পশ্চিমা শক্তির সাথে আফগানিস্তানের কারজাই পরবর্তী ক্ষমতার ভাগ নিয়ে দরকষাকষি চালাবে। আফগান তালেবানদের এই কার্যালয় থেকে যারা দরকষাকষিতে নেতৃত্ব দেবেন তাদের নামধামকর্মপরিধি জানুন। Who is who in Taliban’s Qatar negotiators? The biographies of some of the Taliban negotiators at their political bureau in Doha, the Qatari capital, have been revealed. The inaugural ceremony for the Taliban office on June 18 allowed the world to see, for the first time in many years, the public face of the insurgent group. The ceremony was attended by a number… বাকিটুকু পড়ুন »

মাসুদ করিম
সদস্য

আমেরিকার ‘ন্যাশনাল সিকিউরিটি এজেন্সি’র ইউরোপিয়ান ইউনিয়নের উপর নজরদারির ঘটনা আটলান্টিকের দুপাড়ের সম্পর্কে শীতল যুগ ফিরিয়ে আনতে পারে — এডওয়ার্ড স্নোডেনের এবিষয়ক ‘লিক’ এখন এমনই বিপদজনক হয়ে উঠতে পারে যে বহপ্রতীক্ষিত ইউএস-ইইউ ব্যবসা ও বিনিয়োগ চুক্তি ( Trans-Atlantic Trade and Investment Partnership,TTIP) এখনই ঝুলে যেতে পারে। ইউরোপের কাছে বারাক ওবামার যে গ্রহণযোগ্যতা এধরনের চুক্তির দিকে এগিয়ে যাওয়ার মূল চালিকাশক্তি ছিল, সেটাই চরমভাবে আঘাতপ্রাপ্ত হল, ইউরোপ এখন স্পষ্টতই জানাতে চায়, ওবামাকে ওরা বিশ্বাস করে না। Destroying privacy worldwide is the goal http://t.co/jsiuLxG1LQ – http://t.co/6SDOdOQHHe — Glenn Greenwald (@ggreenwald) June 30, 2013 Leading trans-Atlantic analysts have reacted with shock and horror to the… বাকিটুকু পড়ুন »

মাসুদ করিম
সদস্য

এটা একদিক থেকে আয়রনি, সিরিয়ার বাশার আল-আসাদ মিশরের মোহাম্মদ মুরসিকে উৎখাতের ঘটনায় সেদেশের মুরসিবিরোধী গণবিক্ষোভ ও সামরিক বাহিনির প্রশংসা করেছেন, কিন্তু বর্তমান আরব রাজনীতিতে এবং বিশ্বে ‘রাজনৈতিক ইসলাম’এর প্রেক্ষিতে আবার আল-আসাদের এই প্রশংসা বাস্তবরাজনীতির (আরব বিশ্বে তুরস্ক, সৌদিআরব ও কাতারের সাথে মিশরের মুরসি যেভাবে আল-আসাদের বিরোধিতায় নেমে পড়েছিল এবং সিরিয়ায় মুসলিম ব্রদারহুডের যে তৎপরতা তাতে মুরসির পতন আসাদকে কিছুটা হলে আনন্দ দেবেই। কিন্তু আসাদ যেখানে দাঁড়িয়ে আছেন সুন্নি অধ্যুষিত দেশে শিয়া শাসক হিসেবে তাকে কতদিন তিনি ধরে রাখতে পারবেন? আরব বিশ্ব আজ মোটাদাগে দুই ভাগ সালাফিস্ট কট্টরপন্থা যার প্রতিভূ সৌদিআরব, কাতার, মিশর, তুরস্ক আর ইরানি-হিজবুল্লাহ শিয়া কট্টরপন্থা যার প্রতিভূ ইরান,… বাকিটুকু পড়ুন »

মাসুদ করিম
সদস্য

শুভ জন্মদিন হিগস বোসন কণা! আজ তোমার এক বছর পূর্ণ হল। ৫০ বছরের অনুসন্ধানের পর গত বছর এই দিনে তোমার নিশ্চিত দেখা মিলেছিল, আমাদের জ্ঞানের জগতে সবে তোমার পদচারণা শুরু হয়েছে, তোমাকে নিয়ে জানার আছে অনেক কিছু। আপাতত তোমার দ্বিতীয় জন্মদিনে তোমার ছয়টি অবিস্মরণীয় রহস্য নিয়ে জানি। Happy birthday boson! Six outstanding Higgs mysteries Happy birthday, Higgs boson! A year ago today, the discovery of the particle credited with giving others mass was announced to a packed and jubilant auditorium at CERN near Geneva, Switzerland. The moment marked the end of a 50-year hunt. But although the boson has been… বাকিটুকু পড়ুন »

মাসুদ করিম
সদস্য

চলে গেলেন বিপুল ভট্টাচার্য্য স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শিল্পী মুক্তিযোদ্ধা বিপুল ভট্টাচার্য শুক্রবার সকাল সাড়ে নয়টায় রাজধানীর ধানমন্ডির আহমেদ মেডিক্যাল সেন্টারে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেছেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিলো ৫৮ বছর। সম্মিলিত সাংস্কৃতিক জোটের সহসভাপতি গোলাম কুদ্দুস বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “দীর্ঘদিন ধরে তিনি ফুসফুসের ক্যান্সারে ভুগছিলেন। শুক্রবার সকাল ৯টা ২৫ মিনিটে হাসপাতালে তিনি মারা যান।” গোলাম কুদ্দুস আরও বলেন, “তার মরদেহ বারডেম হাসপাতালে রাখা হবে। এর আগে ছায়ানটের এই শিক্ষককে তার কর্মক্ষেত্রে নেওয়া হবে। এরপরে মরদেহ নেওয়া হবে তার মোহাম্মদপুরের বাসায়। সেখানে কিছুক্ষণ রাখার পরে বারডেমের হিমঘরে নেওয়া হবে।” “সর্বস্তরের জনসাধারণের শ্রদ্ধা নিবেদনের জন্য বিপুল ভট্টচার্য্যরে মরদেহ ৬ জুন… বাকিটুকু পড়ুন »

মাসুদ করিম
সদস্য

বিহারের বুদ্ধগয়ার মহাবোধি মন্দিরে বোমা বিস্ফোরণের খবর সবাই শুনেছেন। এবং এটা দুঃখজনক, প্রতিবারের মতো এবারও গোয়েন্দা দুর্বলতার কথাই সবার আগে উঠে আসছে। সেসাথে প্রাথমিকভাবে যে যোগসূত্রের কথা বলা হচ্ছে সেটাও একই রকম ন্যাক্কারজনক, সন্ত্রাসবাদীদের মনে হয়েছে ভারত সরকারের মদদে বার্মা সরকার বার্মায় রাখাইন মুসলিমদের উপর সংখ্যগুরু বৌদ্ধ চরমপন্থীদের নির্মম আক্রমণে কোনোই বাধা দিচ্ছে না — কাজেই ভারতে বৌদ্ধ পবিত্র স্থানগুলোতে সন্ত্রাসী হামলা চালাতে হবে। কিন্তু এই গোয়েন্দা ব্যর্থতা এবং চোখ বন্ধ করে যোগসূত্রের সবকিছু বলে দিতে পারা থেকে কখন বের হতে পারবে ভারত অথবা আরো বড় পরিসরে এই উপমহাদেশ? This we already know: behind the Bodh Gaya bombings lies the… বাকিটুকু পড়ুন »

মাসুদ করিম
সদস্য

আজ, ০৮ জুলাই ২০১৩, থেকে শুরু হচ্ছে জ্যোতি বসুর জন্মশতবর্ষ উদযাপন। অশোক দাশগুপ্ত লিখেছেন, প্রাসঙ্গিকতা মুছে যাবে না। জ্যোতি বসুর জন্মশতবর্ষ শুরু হচ্ছে আজ, ৮ জুলাই, ২০১৩ থেকে। | প্রাসঙ্গিকতা মুছে যাবে না : অশোক দাশগুপ্ত | ১/৪ pic.twitter.com/4WhZkNayXv — masud karim (@urumurum) July 7, 2013 ভাষণ, নিষ্ঠাবান পার্টিকর্মী, ঐতিহাসিক ভুল | প্রাসঙ্গিকতা মুছে যাবে না : অশোক দাশগুপ্ত | ২/৪ pic.twitter.com/EzeS3gsgFq — masud karim (@urumurum) July 7, 2013 বিজেপি বর্বর, তৃতীয় শক্তি, সিদ্ধান্ত হয়ে গেলে আমরা সবাই সেইদিকে | প্রাসঙ্গিকতা মুছে যাবে না : অশোক দাশগুপ্ত | ৩/৪ pic.twitter.com/igdRtl5p20 — masud karim (@urumurum) July 7, 2013 এবার বাংলায় শপথ… বাকিটুকু পড়ুন »

মাসুদ করিম
সদস্য

বদরুদ্দীন উমর স্মরণ করছেন তার বন্ধু সৈয়দ ইশতিয়াক আহমদকে। কোনো মন্তব্য নয়, একটু বিশদে পড়ে নিতে চাই। আমার বন্ধু সৈয়দ ইশতিয়াক আহমদ আমি ও আমার পরিবার পশ্চিমবঙ্গের বর্ধমান থেকে ঢাকা এসেছিলাম ১৯৫০ সালের এপ্রিল মাসে। আমি ঢাকা বিশ্ববিদ্যালয়ে দর্শন বিভাগে ভর্তি হয়েছিলাম ওই বছরই। ঢাকা আমার কাছে সে সময় ছিল একেবারেই অপরিচিত জায়গা। ঢাকার সমাজের সঙ্গে আমার কোনো পরিচয় ছিল না, যদিও ১৯৪৪ সালের ডিসেম্বরে আমি এদিকে একবার বেড়াতে এসেছিলাম। সেই অবস্থায় এখানকার সমাজে আমার পরিচয় গড়ে তোলার ক্ষেত্র ছিল ঢাকা বিশ্ববিদ্যালয়। প্রথম দিনে এ ক্ষেত্রে অবস্থান ও বিচরণ করেই আমি গড়ে তুলেছিলাম আমার নিজের সমাজ। দর্শনের অনার্স ক্লাসে আমরা… বাকিটুকু পড়ুন »

মাসুদ করিম
সদস্য

পরিণত পরিতৃপ্ত স্বমর্যাদায় আসীন থেকে ৮০ বছর বয়সে গত শনিবার গভীর রাতে মারা গেছেন বার্মার ড্রাগলর্ড ‘হেরোইনের গডফাদার’ খ্যাত ‘গোল্ডেন ট্রায়াঙ্গাল’এর অঘোষিত সম্রাট লো হ্সিং হান ( Lo Hsing Han)। Lo Hsing Han, Myanmar’s ‘Godfather of Heroin,’ dies aged 80 Lo Hsing Han, an Asian drug kingpin dubbed the “Godfather of Heroin” by the US government and accused of helping to prop up Myanmar’s brutal former junta with his business dealings, died over the weekend. He was 80, the Associated Press reported, adding that a long line of senior government officials and business leaders were among those paying their final… বাকিটুকু পড়ুন »

মাসুদ করিম
সদস্য

প্রয়াত শব্দবিজ্ঞানের জাদুকর অমর বোস ইলেট্রিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ে ডক্টরেট করার পর আনন্দে একখানা ডিলাক্স স্টিরিওই কিনে ফেলেছিলেন৷ সে সময়ের হিসেবে (১৯৫৬) দামটা অবশ্য একটু বেশি পড়েছিল৷ সদ্য পিএইচডি ছাত্রটি দাম নিয়ে ভাবেননি৷ কিন্ত্ত স্টিরিও হাতে মহানন্দে বাড়িতে ফিরেই মেজাজ গেল বিগড়ে৷ চড়া দামে কেনা ডিলাক্স স্টিরিওর শব্দ এমন ভজঘট হবে কেন! সামান্য ক্ষোভ৷ আর তাতেই আমূল বদলে গেল সাউন্ড সিস্টেমের সংজ্ঞা৷ তথাকথিত ‘হাই-এন্ড অডিও প্রডাক্ট’-এ যুগান্তকারী পরিবর্তন আনা ‘বোস কর্প’ তৈরি হয়েছিল অমর বোস নামক ইলেট্রিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ের সেই জনৈক পিএইচডি ছাত্রর ক্ষোভ থেকেই৷ ১৯৬৪৷ বস্টন লাগোয়া ফ্র্যামিংহ্যামে এক বঙ্গসন্তানের তত্ত্বাবধানে বদলাতে শুরু করল ধ্বনিবিজ্ঞানের ইতিবৃত্ত৷ প্রতিষ্ঠিত হল ‘বোস কর্প’৷ অতঃপর পাঁচ… বাকিটুকু পড়ুন »

মাসুদ করিম
সদস্য

বার্মার প্রশাসন সংস্কারের দুটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত : নাসাকা বাহিনী অবলুপ্ত এবং শান প্রদেশের বিচ্ছিন্নতাবাদী ইউনাইটেড ওয়া স্টেট আর্মি ও বার্মার সেনাবাহিনী মধ্যে নিয়মিত আলোচনার জন্য চুক্তি স্বাক্ষর। strong>Burma abolishes Nasaka force < The Burmese border security force, locally known as Nasaka has been abolished. The Burmese President U Thien Sein has signed in the mandate on 12 July, said the government source. The announcement of abolishing of Nasaka with notification no.59/2013 came with the signature of the President. In the notification, U Thein Sein declared that the Border Area Immigration Control Headquarters have been abolished with affect from 12 July,… বাকিটুকু পড়ুন »

মাসুদ করিম
সদস্য

মুক্তিযুদ্ধকালে দখলদার পাকিস্তানি সেনাদের সহযোগী বদর বাহিনীর প্রধান আলী আহসান মোহাম্মদ মুজাহিদকে যুদ্ধাপরাধের দায়ে মৃত্যুদণ্ড দিয়েছে আদালত। মানবতাবিরোধী অপরাধের বিচারে গঠিত আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-২ এর প্রধান বিচারপতি ওবায়দুল হাসান বুধবার জনাকীর্ণ আদালতে এই আদেশ দেন। তিনি বলেন, মুজাহিদের বিরুদ্ধে অপহরণ, নির্যাতন ও বুদ্ধিজীবীহত্যাসহ মানবতাবিরোধী পাঁচটি ঘটনায় জড়িত থাকার অভিযোগ প্রমাণিত হয়েছে। দুটি অভিযোগের ক্ষেত্রে ঘটনা সত্যতা প্রমাণিত হলেও তাতে এই জামায়াত নেতার সংশ্লিষ্টতা প্রসিকিউশন প্রমাণ করতে ব্যর্থ হয়েছে বলে জানিয়েছে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। বিচার ঠেকাতে সারাদেশে জামায়াতে ইসলামীর ডাকা হরতালের মধ্যে “আমৃত্যু ফাঁসিতে ঝুলিয়ে” দলটির সেক্রেটারি জেনারেলের মৃত্যুদণ্ড কার্যকর করার নির্দেশ দেন বিচারক। রায়ে ট্রাইব্যুনালের বিচারপতি মো. শাহিনুর ইসলাম বলেন,… বাকিটুকু পড়ুন »

মাসুদ করিম
সদস্য

মাসুদ করিম
সদস্য

কৃত্রিম আলোক সংশ্লেষণ হবে জ্বালানির নতুন প্রযুক্তি, গাছেদের শক্তি উৎপাদনের কোটি কোটি বছরের প্রক্রিয়াকে জ্বালানি উৎপাদনের কাজে ব্যবহার করবে মানুষ অদূর ভবিষ্যতে, এবং হয়ত কয়েক দশকের মধ্যেই। If the smartest energy source is one that’s abundant, cheap and clean, then plants are a lot smarter than humans. Over billions of years, they developed perhaps the most efficient power supply in the world: photosynthesis, or the conversion of sunlight, carbon dioxide and water into usable fuel, emitting useful oxygen in the process. In the case of plants (as well as algae and some bacteria), “usable fuel” is carbohydrates, proteins and fats.… বাকিটুকু পড়ুন »

মাসুদ করিম
সদস্য

মসুরের শিকড়ে নডিউল সৃষ্টিকারী একটি নতুন প্রজাতির উপকারি ব্যাকটেরিয়ার সন্ধান পেয়েছেন বাংলাদেশের বিজ্ঞানী হারুন অর রশিদ। তিনি বলছেন, এ ব্যাকটেরিয়া উৎকৃষ্টমানের জীবাণুসার তৈরিতেও ভূমিকা রাখতে পারে। ‘জেনেটিক ডাইভারসিটি অব রাইজোবিয়া নডিউলেটিং লেনটিলস’ বিষয়ে জার্মানিতে গবেষণা করতে গিয়ে বাংলাদেশ থেকে সংগৃহীত মসুর গাছে এই ব্যাকটেরিয়ার সন্ধান পান তিনি। ড. হারুন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, এই ব্যাকটেরিয়াটি রাইজোবিয়াম স্পিসিসের অন্তর্গত। সম্প্রতি ‘সিস্টেমেটিক অ্যান্ড অ্যাপ্লায়েড মাইক্রোবায়োলজি রিসার্চ’ জার্নালে তার গবেষণাপত্রটি প্রকাশিত হয়। ‘ইন্টারন্যাশনাল কমিটি অব ব্যাকটেরিয়াল ট্যাক্সনোমি’ ইতোমধ্যে নতুন এই ব্যাকটেরিয়ার নামকরণেরও অনুমতি দিয়েছে হারুন অর রশিদকে। বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউটের (বিনা) এ বৈজ্ঞানিক কর্মকর্তা বলছেন, বিভিন্ন দেশে মসুর শিকরে যেসব ব্যাকটেরিয়া… বাকিটুকু পড়ুন »

মাসুদ করিম
সদস্য

বাংলাদেশের প্রথম প্রধানমন্ত্রী তাজউদ্দীনের যুদ্ধকালীন প্রথম ভাষণ[আজকের সমকাল থেকে এখানে তুলে দেয়া হয়েছে] রাষ্ট্রপতি শেখ মুজিবুর রহমানের নেতৃত্বাধীন বাংলাদেশ সরকারের পক্ষ থেকে প্রথম প্রধানমন্ত্রী তাজউদ্দীন আহমদ দেশবাসীর উদ্দেশে প্রথম ভাষণ দেন ১৯৭১ সালের ১০ এপ্রিল। ভাষণটি প্রচার হয় স্বাধীন বাংলা বেতার কেন্দ্র থেকে। তাজউদ্দিন আহমেদ ডটকমের সৌজন্যে সেই ভাষণটি এখানে প্রকাশ করা হলো: স্বাধীন বাংলাদেশের বীর ভাইবোনেরা, বাংলাদেশের সাড়ে সাত কোটি মুক্তিপাগল গণমানুষের নেতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তাঁর সরকারের পক্ষ থেকে আমি আপনাদেরকে আমার সংগ্রামী অভিনন্দন জানাচ্ছি। আমরা শ্রদ্ধাভরে স্মরণ করছি তাঁদের যাঁরা বাংলাদেশের স্বাধীনতা রক্ষা করতে গিয়ে তাঁদের মূল্যবান জীবন আহুতি দিয়েছেন। যতদিন বাংলার আকাশে চন্দ্র-সূর্য-গ্রহ-তারা রইবে,… বাকিটুকু পড়ুন »

মাসুদ করিম
সদস্য

স্নোডেনকাণ্ডে অগ্রগতি হয়েছে। বিমানবন্দরের ট্রানজিট এলাকা পার হতে প্রয়োজনীয় কাগজপত্র পেতে যাচ্ছেন তিনি রুশ সরকার থেকে। Snowden’s Lawyer: ‘Russia Will Not Hand Him Over’ For weeks, Edward Snowden has been stuck at Moscow’s Sheremetyevo International Airport. Now, the waiting appears to be almost over. Russia’s immigration service has ended its first review of his asylum application and provided Snowden with documents that will give him permission to move freely within Russia for now. A final decision on whether Russia will provide the whistleblower with a safe harbor is expected to be made within the coming months, the amount of time… বাকিটুকু পড়ুন »

অবিশ্রুত
সদস্য

বুশের শাসনামলে মার্কিন যুক্তরাষ্ট্রের অপহরণ ও নির্যাতনের ব্যাপারে প্রথমবারের মতো মুখ খুলেছেন একজন সাবেক সিআইএ কর্মকর্তা। জানিয়েছেন, মিলানের পথ থেকে আবু ওমরকে তুলে আনা হয়েছিল ইতালিয় ও ওয়াশিংটনের কর্মকর্তাদের সমঝোতার ভিত্তিতে। আর বুশ সরকারের প্রধান সারির ব্যক্তিরাও জড়িত সেই চক্রান্তের সঙ্গে।
বিস্তারিত পড়ার জন্যে যেতে হবে কমন ড্রিমসএর ওয়েবসাইটে

মাসুদ করিম
সদস্য

জীবনাবসান হল স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের অন্যতম প্রতিষ্ঠাতা বেলাল মোহাম্মদের, আজ ভোর পাঁচটার দিকে চিকিৎসাধীন অবস্থায় ৭৭ বছর বয়সে প্রয়াত হলেন আমাদের মুক্তিযুদ্ধের প্রচারপ্রক্রিয়ার এই গুরুত্বপূর্ণ সংগঠক। চলে গেলেন যুদ্ধসংগঠক বেলাল মোহাম্মদ রাজধানীর অ্যাপোলো হাসপাতালের ডিউটি ম্যানেজার জানান, নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) চিকিৎসাধীন অবস্থায় মঙ্গলবার ভোর ৫টার দিকে মারা যান বেলাল। তার বয়স হয়েছিল ৭৭ বছর। অসুস্থ বোধ করায় সোমবার বিকালে বেলাল মোহাম্মদকে হাসপাতালে নেয়া হয়েছিল বলে পরিবারেরসদস্যরা জানান। তিনি বার্ধক্যজনিত নানা জটিলতায় ভুগছিলেন। তার মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মুক্তিযুদ্ধে অসামান্য অবদানের জন্য ২০১০ সালে তাকে স্বাধীনতা পুরস্কার দেয়া হয়। দীর্ঘদিন বাংলাদেশ বেতারে কাজ করার পর… বাকিটুকু পড়ুন »

মাসুদ করিম
সদস্য

রাষ্ট্রের পক্ষে গুরুত্বপূর্ণ আমেরিকার সামরিক তথ্যাদি ‘ইউকিলিকস’এর হাতে শত্রুকে সহযোগিতা করার উদ্দেশ্যে তুলে দেননি ব্রাডলি ম্যানিং — রায়ে এই অভিযোগ থেকে মুক্ত হয়েছেন তিনি কিন্তু তথ্যফাঁসসহ আরো বেশ কয়েকটি অভিযোগে দোষী সাব্যস্ত হয়েছেন, তার রায়ের শুনানি আজ আবার শুরু হবে। Bradley Manning Acquitted of Aiding the Enemy, Convicted on Other Charges A US military judge on Tuesday found former Army intelligence officer Private Bradley Manning not guilty of aiding the enemy, but guilty of lesser charges for leaking 700,000 classified US military documents to WikiLeaks. Manning, 25, was accused of leaking the largest amount of classified information in US history,… বাকিটুকু পড়ুন »

মাসুদ করিম
সদস্য

দাউদ ইব্রাহিমকে নিয়ে একটা লেখা পড়ছিলাম, ভারত কখনো অপারেশন চালিয়ে দাউদ ইব্রাহিমকে পাকিস্তানের ‘জামাই আদর’ থেকে বগলদাবা করে নিয়ে আসতে পারবে কিনা সেনিয়ে। পড়তে গিয়ে আমার মাথায় চিন্তা এল, বাংলাদেশে বিএনপি ক্ষমতায় এলে দাউদ ইব্রাহিমকে পাকিস্তানের ‘জামাই আদর’ থেকে বগলদাবা করে নিয়ে এসে বাংলাদেশেও ‘জামাই আদর +’ এর ব্যবস্থা করা হবে কিনা। Will India ever mount an operation to capture Dawood Ibrahim? Imagine that a country which has lost over 50,000 of its citizens to al Qaeda supported militants, and has suffered a $70 billion economic loss, is still unable to pass a legislation banning al Qaeda. This goes to… বাকিটুকু পড়ুন »

  • Sign up
Password Strength Very Weak
Lost your password? Please enter your username or email address. You will receive a link to create a new password via email.
We do not share your personal details with anyone.