সুপারিশকৃত লিন্ক: জানুয়ারি ২০১২

মুক্তাঙ্গন-এ উপরোক্ত শিরোনামের নিয়মিত এই সিরিজটিতে থাকছে দেশী বিদেশী পত্রপত্রিকা, ব্লগ ও গবেষণাপত্র থেকে পাঠক সুপারিশকৃত ওয়েবলিন্কের তালিকা। কী ধরণের বিষয়বস্তুর উপর লিন্ক সুপারিশ করা যাবে তার কোনো নির্দিষ্ট নিয়ম, মানদণ্ড বা সময়কাল নেই। পুরো ইন্টারনেট থেকে যা কিছু গুরত্বপূর্ণ, জরুরি, মজার বা আগ্রহোদ্দীপক মনে করবেন পাঠকরা, তা-ই তাঁরা মন্তব্য আকারে উল্লেখ করতে পারেন এখানে।
ধন্যবাদ।

আজকের লিন্ক

এখানে থাকছে দেশী বিদেশী পত্রপত্রিকা, ব্লগ ও গবেষণাপত্র থেকে পাঠক সুপারিশকৃত ওয়েবলিন্কের তালিকা। পুরো ইন্টারনেট থেকে যা কিছু গুরত্বপূর্ণ, জরুরি, মজার বা আগ্রহোদ্দীপক মনে করবেন পাঠকরা, তা-ই সুপারিশ করুন এখানে। ধন্যবাদ।

সাম্প্রতিকতম সবচেয়ে পুরোনো সর্বাধিক ভোটপ্রাপ্ত
অবগত করুন
মাসুদ করিম
সদস্য

বছরের শুরু হয়েছে ভূমিকম্প দিয়ে। আমি সকাল ৮:৩০-এ ঘুম থেকে উঠে বিছানায় শুয়ে আছি, হঠাৎ আমার বিছানাটা কিছুক্ষণের জন্য কেঁপে থেমে গেল। ৯টা থেকে আমি আমার জানা সব ভূমিকম্প রেকর্ড সাইটে ও বাংলাদেশের প্রায় অনলাইন নিউজ সাইটে ঘুরে দেখলাম, কোথাও এই ভূমিকম্পের কোনো রেকর্ড পাওয়া গেল না, মনের ভুল ভেবেই বসেছিলাম। কিন্তু এই কিছুক্ষণ আগে বাংলানিউজটুয়েন্টিফোরডটকম-এ সকাল ১১:২৭-এ এই খবর তোলা হয়েছে দেখতে পাচ্ছি, তাহলে মনের ভুল ছিল না। ইংরেজি বছরের প্রথম দিনে রোববার সকালে চট্টগ্রাম, কক্সবাজারসহ আশপাশের এলাকায় মৃদু ভূমিকম্প হয়েছে। তবে এতে কোথাও ক্ষয়ক্ষতির কোনো খবর পাওয়া যায়নি। নগরীর আমবাগানস্থ ভূ-কম্পন পর্যবেক্ষণ কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা শেখ আবু সায়েম… বাকিটুকু পড়ুন »

মাসুদ করিম
সদস্য

ব্রিগেডিয়ার (অব.) এম আবদুল হাফিজ, সাবেক মহাপরিচালক,বিআইআইএসএস ও কলাম লেখকের মতে বাংলাদেশের সবচেয়ে সফল পররাষ্ট্রমন্ত্রী অধ্যাপক শামসুল হক। আমার অবশ্য এই সফলতম পররাষ্ট্রমন্ত্রীর কাজকর্ম সম্বন্ধে কিছু জানা নেই, তবে জানা উচিত মনে করছি – কারণ ইনিই নাকি জিয়ার আমলে বাংলাদেশের সবচেয়ে সফল পররাষ্ট্রমন্ত্রী শ্রদ্ধাভাজন অধ্যাপক শামসুল হক তার কূটকৌশলে কোনো তিক্ততা ছাড়াই ভারতীয় আধিপত্যবাদকে ঠেকিয়ে ভারতের সঙ্গে একটি দ্বিপক্ষীয় সুসম্পর্ক তৈরি করেছিলেন। সে সময় ভারত বাংলাদেশকে তার প্রাপ্য মর্যাদা দিতে ত্রুটি করত না। এরপর এম আবদুল হাফিজ তার এই কলাম শেষ করেন এই বলে বিগত মেয়াদে আওয়ামী লীগও পানিচুক্তি ছাড়াও সীমান্তে আগ্রাসন ঠেকাতে বড়ইবাড়ী বা রৌমারীতে সীমান্তযুদ্ধে লিপ্ত হয়েছিল। কিন্তু… বাকিটুকু পড়ুন »

মাসুদ করিম
সদস্য

আফগান তালেবানরা কাতারে অফিস খুলবে। যাক জল্পনা সত্য হতে যাচ্ছে। The Afghan Taliban say they have reached a preliminary deal with the Gulf state of Qatar to open a liaison office there that could have a key role in peace talks to end more than a decade of war. Taliban spokesman Zabiullah Mujahid said on Tuesday the liaison office will conduct negotiations with the international community. He did not say when it would open. Mujahid’s statement says the Taliban held negotiations with Qatar’s government and other “relevant parties” about the office’s opening. For the U.S. and its allies, the idea… বাকিটুকু পড়ুন »

মাসুদ করিম
সদস্য

তথ্যচিত্র ‘সিকিম’ এর ওপর নিষেধাজ্ঞা আগেই উঠে গিয়েছিল, দু’একটি চলচ্চিত্র উৎসবে প্রদর্শিতও হয়েছে সত্যজিৎ রায়ের এই নিষিদ্ধ প্রামাণ্যচিত্র। এবার আসছে এর ডিভিডি-ভিসিডি সংস্করণ, ফলে ঘরে ঘরেই দেখার সুযোগ মিলবে এই প্রামাণ্যচিত্র। ০২ জানুয়ারি ২০১১এর ‘আজকাল‘ জানাচ্ছে তৈরি হয়েছিল ১৯৭০ সালে। সিকিম-রাজ চোগিয়ালের অনুরোধে গোটা দেশটি ঘুরে বহু পরিশ্রমে সত্যজিৎ রায় তৈরি করেছিলেন ৫৪ মিনিটের এই তথ্যচিত্রটি। সিকিমের উদ্ভিদ-জীবকুল ও মানব পরিবেশের সঙ্গে তুলে ধরেছিলেন সেখানকার বাজার থেকে দেশের অর্থনৈতিক অবস্থান। দেশটিকে জানতে, বুঝতে তিনি দেখিয়েছিলেন সেখানকার সংস্কৃতি, প্রথা, অধিবাসীদের বৈচিত্রময় জীবন, ধর্ম, লামাতন্ত্র, উৎসব-অনুষ্ঠান। ৪০ হাজার ফুটের মতো ফিল্ম শুটিং করে, তা থেকে সম্পাদনার পর ছবিটি দাঁড় করান। ১৯৭৫-এ সিকিম… বাকিটুকু পড়ুন »

মাসুদ করিম
সদস্য

চীন মসজিদ ভেঙ্গে দিলে কোথায় থাকেন ইসলামি বিপ্লবী, ইসলামি জঙ্গি, ব্রেদারানে ইসলাম, তাবলিগি, খেলাফতি, সুন্নি, ওয়াহাবি, মুসলিম মধ্যবিত্ত, মুসলিম বাম বুদ্ধিজীবি, কারবালা পার্টি, সুফি, কায়েমি, ধর্মীয় হারমনিওয়ালারা? নাকি সবাই একবাক্যে আদি ও অকৃত্রিম সামাজিক স্বৈরতন্ত্রকে ভয়ে ভালোবাসায় দূর থেকে সালাম ঠোকেন? Muslim villagers exploded in anger as Chinese authorities demolished a refurbished mosque scheduled for an opening ceremony Jan. 1, villagers and a human rights organization said. At least two people were reported killed in a clash between villagers and authorities Friday, with some reports out of Hong Kong suggesting the death toll was as high as five. The incident… বাকিটুকু পড়ুন »

মাসুদ করিম
সদস্য

ইরান বিষয়ক দুটি গুরুত্বপূর্ণ খবর, প্রথমটি ইউরোপিয়ান ইউনিয়নও ইরান থেকে তেল আমদানিতে নিষেধাজ্ঞা জারি করতে সম্মত হয়েছে, এবং দ্বিতীয়টি ইরান সরকার আফগানিস্তান সরকারের বিভিন্ন পলিসি ইস্যুতে নিজেদের প্রভাব বাড়াতে জোরদার প্রচেষ্টা চালাচ্ছে। European governments have agreed in principle to ban imports of Iranian oil, EU diplomats said Wednesday, dealing a blow to Tehran that crowns new Western sanctions months before an Iranian election. The prospective embargo by the European Union, along with tough U.S. financial measures signed into law by President Barack Obama on New Year’s Eve, form a concerted Western campaign to hold back Iran’s nuclear program. Iran says… বাকিটুকু পড়ুন »

মাসুদ করিম
সদস্য

এবার মুসলমানদের ‘ঠাণ্ডা যুদ্ধ’ নিয়ে চিন্তিত তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী, এবং তার অতিআসন্ন ইরান সফরের আগেই এই মর্মে তিনি হুশিয়ারি উচ্চারণ করলেন, শিয়া-সুন্নি ‘ঠাণ্ডা যুদ্ধ’ মধ্যপ্রাচ্যকে গভীর সংকটের আবর্তে আবদ্ধ করে রাখবে সামনের দশক — যদি এথনই এর সমাধান সূত্র বের করতে মধ্যপ্রাচ্যের সব দেশ সচেষ্ট না হয়। তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী সংকট নিরসনের লক্ষ্যে খুব শীঘ্রই মস্কো ও ওয়াশিংটনের সাথেও বসতে আগ্রহী। The emergence of fresh sectarian tensions between Sunnis and Shiites threatens to plunge the Mideast into “a regional Cold War,” Turkey’s foreign minister warned yesterday ahead of a critical visit to Tehran. “We are determined to avoid a regional Cold War.… বাকিটুকু পড়ুন »

মাসুদ করিম
সদস্য

গতকাল ৮৬ বছর বয়সে বার্ধক্যজনিত কারণে মৃত্যুবরণ করেছেন স্যামসন এইচ চৌধুরী। এই প্রথিতযশা শিল্পোদ্যক্তার অনেক পরিশ্রম ও পরিকল্পনার ফসল বাংলাদেশের শীর্ষস্থানীয় ‘স্কয়ার’ গ্রুপ। স্যামসন এইচ চৌধুরীর জন্ম ১৯২৬ সালের ২৫ ফেব্রুয়ারি পাবনার আতাইকুলা গ্রামে। বাবা ছিলেন ডিসপেনসারির মেডিক্যাল অফিসার। স্যামসনও ব্যবসায় আসেন ওষুধ শিল্পের মাধ্যমে। ভারতে পড়ালেখা শেষ করে ১৯৫২ সালে গ্রামে ফিরে ছোটো একটি ওষুধের দোকান খোলেন তিনি। পরে চার বন্ধু মিলে ১৯৫৮ সালে গড়ে তোলেন স্কয়ার ফার্মাসিউটিক্যালস লিমিটেড। স্যামসন এইচ চৌধুরীর অক্লান্ত চেষ্টায় স্কয়ার ফার্মাসিউটিক্যালের পাশাপাশি প্রসাধনসামগ্রী, টেক্সটাইল, কৃষিপণ্য, তথ্যপ্রযুক্তি, স্বাস্থ্যসেবা ও মিডিয়াতেও বি¯তৃত হয় স্কয়ার। বিশ্বজুড়ে ছড়িয়ে পড়ে স্কয়ারের পণ্য। নামকরণ প্রসঙ্গে এক সাক্ষাতকারে স্যামসন এইচ চৌধুরী… বাকিটুকু পড়ুন »

মাসুদ করিম
সদস্য

উত্তর কোরিয়ায় ক্যু এর গুজব ছড়াচ্ছে চীনের সামাজিক মিডিয়া। According to some of the rumors, Kim Jong Eun’s uncle — Jang Song Thaek — had helped lead the military uprising. Another version of the story said that the military was going to install Kim Jong Nam, Kim Jong Il’s oldest son, as the new leader. Kim Jong Nam would create a “pro-China regime.” Said one commenter: “Rumors said North Korea just had a coup, Kim Jong Eun has fallen from power. … if there is really a coup, how will China respond? to protect the old or support the new?… বাকিটুকু পড়ুন »

মাসুদ করিম
সদস্য

একদিকে আর্থিক সংকট আরেক দিকে এশিয়ার বিশেষত চীনের উত্থান আমেরিকাকে নিয়ে যাচ্ছে রণকৌশলের এক নতুন অবস্থানে। প্রতিরক্ষা বাজেট কমিয়েও সারা পৃথিবীতে বিশেষ করে এশিয়ার উপর আধিপত্য রাখতেই হবে আমেরিকার সশস্ত্র বাহিনীকে। পড়ুন : এশীয় শক্তির উত্থান আমেরিকার কাছে চ্যালেঞ্জ

মাসুদ করিম
সদস্য

ভারতীয় ইংরেজি দৈনিক ‘দি হিন্দু’তে অমর্ত্য সেন ভারতীয় সংবাদ মাধ্যমের গৌরব ও ত্রুটির বিস্তারিত আলোচনা করেছেন। এই আলোচনা আমাদের সংবাদ মাধ্যমের জন্যও কাজে লাগবে নিঃসন্দেহে। PROFESSIONALISM AND ACCURACY Indian reporting can be, and often is, extremely good. I always marvel at the skill of the reporters, often very young men and women, in being able to capture and bring out the nuances of points that are hard to summarise accurately. However, Indian reporting is characterised by great heterogeneity, and sometimes serious inaccuracies can receive widespread circulation through the media (or initiating in the media). While I have been personally lucky,… বাকিটুকু পড়ুন »

মাসুদ করিম
সদস্য

পৃথিবীর সবচেয়ে সুন্দর টাকার নোট বাংলাদেশের দোয়েল শহীদ মিনার চিত্রিত দুটাকার নোটটি। টাকাটির একপিঠ দেখুন এখানে আরেক পিঠ এখানে। একপীঠে শহীদ মিনার, অন্যপীঠে গাছের ডালে বসে আছে দোয়েল। দুপীঠেই দুটি শান্তির সাদা বৃত্ত। দোয়েল বসা ডালের নিচে কুলু কুলু বয়ে যাওয়া নদী। শহীদ মিনারের পাশেই ফুল ফোঁটা ছোট্ট গাছ। এই বাংলাদেশের দুই টাকার নোট। দুই টাকার এই নোট বাংলাদেশের কথা বলে, চিত্রিত করে এদেশের প্রকৃতিকে। কাগজের এই নোটটি নির্বাচিত হয়েছে পৃথিবীর সবেচেয়ে সুন্দর ব্যাংকনোট হিসেবে । দ্বিতীয় স্থানে আছে সাও টোমের (São Tomé and Príncipe) ৫০ হাজার মূল্যমানের ডোবরা নোট। তৃতীয় ও চতুর্থ স্থানে আছে যথাক্রমে বাহামার ১ ডলারের নোট… বাকিটুকু পড়ুন »

মাসুদ করিম
সদস্য

দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর আকাশ থেকে তোলা বার্লিনের গোপন ছবি। অবশ্যই দেখা উচিত এরকম এক ফটোগ্যালারি

The aerial photos taken by Adolph Carl Byers and Hein Gorny were published 65 years after they were taken, through the Berlin-based Collection Regard. The photos, which his son Peter Gorny had thought were lost, were included in the exhibition “Hommage à Berlin,” devised by collector Marc Barbey in 2011. The book of the exhibition has been published in German, French and English.

লিন্ক : Book Gives Fresh Glimpse of Berlin’s Destruction

মাসুদ করিম
সদস্য

মেহদি হাসানকে আবার ইন্টেনসিভ কেয়ারে নেয়া হয়েছে। কোথাও কোনো ইংরেজি লিন্ক পাচ্ছি না। এক টুইটারে যা একটি লিন্ক আছে তা উর্দুতে। উদ্বিগ্ন বোধ করছি।

Ghazal Maestro Mehdi Hassan is back in the Intensive Care Unit- http://www.jang.net/urdu/update_details.asp?nid=134900&utm_medium=twitter&utm_source=twitterfeed

অবিশ্রুত
সদস্য

গোলাম আযম গ্রেফতার হয়েছে : ঢাকা, জানুয়ারি ১১ (বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম)- একাত্তরে যুদ্ধাপরাধের ঘটনায় জামিন আবেদন খারিজ করে জামায়াতে ইসলামীর সাবেক আমীর গোলাম আযমকে কারাগারে পাঠানোর নির্দেশ দিয়েছে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। বুধবার সকালে শুনানির পর নিজামুল হকের নেতৃত্বে তিন সদস্যের ট্রাইব্যুনাল এই আদেশ দেয়। সাবেক এই জামায়াত নেতার বিরুদ্ধে অভিযোগ গঠনের শুনানি শুরুর জন্য ১৫ ফেব্র“য়ারি দিন রেখেছে আদালত। আদেশের পর দুপুর ১২টার দিকে একটি প্রিজন ভ্যানে করে গোলাম আযমকে ঢাকা কেন্দ্রীয় কারাগারে নিয়ে যাওয়া হয়। এর আগে বুধবার সকাল ১০টার পর কয়েকজন আইনজীবীকে সঙ্গে নিয়ে আদালতে হাজির হন গোলাম আযম। তাকে ভেতরে নেওয়া হয় হুইল চেয়ারে বসিয়ে। সাড়ে ১০টায়… বাকিটুকু পড়ুন »

মাসুদ করিম
সদস্য

এই না হলে সামাজিক স্বৈরতন্ত্র! উত্তর কোরিয়ায় যারা কিম জং-ইলের মৃত্যুতে শোক করেনি তাদের ছয় মাসের জেল হবে আর যারা ঠিক মত বিলাপ করেনি তাদের বিলাপ শিক্ষা কেন্দ্রে (re-education camps-এর মানে তাই হওয়া উচিত) পাঠানো হবে। North Koreans who did not mourn the death of “Dear Leader” Kim Jong-il can face at least six months in prison, a South Korean media outlet said Wednesday. And those who took part in the often hysterical display of sorrow but who may not have shed “genuine tears” could be sent to re-education camps, the South Korean Daily NK website reported. The decision follows… বাকিটুকু পড়ুন »

মাসুদ করিম
সদস্য

ত্রিপুরার জন্য এটাই প্রথম — এর আগে ত্রিপুরায় কোনো দিন নিজ দেশের প্রধানমন্ত্রী ছাড়া বিদেশের কোনো প্রধানমন্ত্রী বা সরকার প্রধান সফর করেননি। ত্রিপুরার সরকার ও জনগণ তাই প্রাণোচ্ছ্বাসে উচ্ছ্বসিত আগরতলায়। দুদিনের সফরে গতকালই হাসিনা পৌঁছেছেন আগরতলায়, সরকারি ও বাণিজ্যিক বৈঠকগুলো গতকাল হয়ে গেছে, আজই হবে বহুকাঙ্ক্ষিত গণসংবর্ধণা। ত্রিপুরায় শেখ হাসিনার আজকের কর্মসূচী সকাল দশটায় রাজ্য অতিথিশালা থেকে ত্রিপুরা বিশ্ববিদ্যালয়ের উদ্দেশে রওয়ানা। ত্রিপুরা বিশ্ববিদ্যালয়ে রবীন্দ্রনাথের মূর্তি ও মুক্তমঞ্চ উদ্বোধন। ত্রিপুরা বিশ্ববিদ্যালয়ে ভারতের উপরাষ্ট্রপতি হামিদ আনসারি হাসিনাকে সাম্মানিক ডিলিট প্রদান করবেন। দুপুর একটায় রাজভবনে মধ্যাহ্নভোজ। দুপুর দুইটায় আসাম রাইফেলস ময়দানে নাগরিক সংবর্ধনা গ্রহণ ও ভাষণ দান। বিকাল চারটায় আগরতলা বিমানবন্দর থেকে বিশেষ… বাকিটুকু পড়ুন »

মাসুদ করিম
সদস্য

গতমাসে তিন দিনের সফর বাতিল করে আজ পাঁচ ঘন্টার নেপাল সফরে এসেছেন চীনের প্রধানমন্ত্রী। তিব্বতের ভয় কি সত্যিই পেয়ে বসেছে চীনকে? Chinese Premier Wen Jiabao’s special aircraft has landed at the Tribhuvan International Airport (TIA), where Prime Minister Dr Baburam Bhattarai, Deputy Prime Minister Narayan Kaji Shrestha and Speaker Subas Nembang, other senior government officials were waiting to shake hands and welcome him. Accompanied by his Cabinet members — Ministers for Foreign Affairs, Commerce, and Public Security , Politiburo member Zhao Yongkang of the Communist Party of China, among others in the delegation, the Chinese prime minister is slated to… বাকিটুকু পড়ুন »

মাসুদ করিম
সদস্য

চীনের দক্ষিণপশ্চিমাঞ্চলে আরো একজন তিব্বতি আত্মাহুতি দিলেন। এনিয়ে এক বছরে প্রায় ১৬ জন এপর্যন্ত স্বাধীন তিব্বতের দাবীতে এভাবে আত্মাহুতি দিয়েছেন। Another Tibetan in southwest China self-immolated Saturday in the latest in a series of apparent protests against Chinese rule, activist groups said. The self-immolation in the town of Aba in Sichuan province was followed by clashes between security forces and local Tibetans, said the London-based group Free Tibet. At least 16 Buddhist monks, nuns and other Tibetans are now believed to have set themselves on fire in the past year – including four in the past week – mostly in… বাকিটুকু পড়ুন »

মাসুদ করিম
সদস্য

সেই স্কুল জীবন থেকে আমার কানের কাছে কেউ না কেউ যোগব্যায়ামের গুণগান করেছে এবং আমি বিরক্ত হয়েছি, এখনো কেউ যোগব্যায়ামের গুণগান করলে আমি বিরক্ত হই, কয়েকজনকে এর মধ্যে আমি যোগব্যায়ামে নিরস্তও করেছি। আমার সব সময়ই মনে হয় যোগব্যায়াম কেমন যেন ব্যায়ামকে অত্যন্ত উচ্চাকাঙক্ষী করে তোলে — ফলে শরীরের স্বাভাবিক স্ফূর্তি ব্যাহত হয়। আমার কাছে খেলা, দৌড়ঝাঁপ, খালি হাতে ঘাম ঝরানো ব্যায়াম অনেক কাজের মনে হয়। কিন্তু যোগব্যায়ামের বিরুদ্ধে প্রচার তেমন একটা কখনো চোখে পড়েনি আমার আজ পর্যন্ত। কিন্তু আজ রাতে ব্রিটিশ পত্রিকা গার্ডিয়ান পড়তে গিয়ে এই প্রথম দেখলাম anti-yoga প্রচার। আর এটা দেখে আমার খুবই ভাল লাগছে। “I decided I… বাকিটুকু পড়ুন »

মাসুদ করিম
সদস্য

দেওবন্দ উলুম ফুলুমরা শুধু সালমান রুশদির গতিরোধ করেন না, তারা সাহিত্যের গতিরোধের উদ্দেশ্যেই কাজ করেন।

মাসুদ করিম
সদস্য

আমেরিকান সিনেটে SOPA/PIPA বিল আপাতত এই মঙ্গলবার উঠছে না। চলমান অনলাইন বিক্ষোভে আমেরিকার সরকার আপাতত এই বিলগুলো তুলে রাখল। এবং যেহেতু সামনের নভেম্বরে আমেরিকায় নির্বাচন কাজেই এবছর আর এই বিলগুলো নিয়ে কোনো কাজ হওয়ার আর সম্ভাবনা নেই বলেই মনে হচ্ছে। Supporters of the shelved bills as well as opponents pushing an alternative backed by the Internet giants Google and Facebook said differences could be bridged. But privately, Congressional aides and lobbyists say the pressures of an election year make action this year unlikely. Lawmakers will not be eager to brave another firestorm incited by Google, Facebook, Twitter, Wikipedia and other… বাকিটুকু পড়ুন »

মাসুদ করিম
সদস্য

আমেরিকার কিংবদন্তী ‘ব্লুজ’ শিল্পী এট্টা জেমস ৭৩ বছর বয়সে গত শুক্রবার মারা গেছেন। Etta James’ performance of the enduring classic “At Last” was the embodiment of refined soul: Angelic-sounding strings harkened the arrival of her passionate yet measured vocals as she sang tenderly about a love finally realized after a long and patient wait. In real life, little about James was as genteel as that song. The platinum blonde’s first hit was a saucy R&B number about sex, and she was known as a hell-raiser who had tempestuous relationships with her family, her men and the music industry. Then she… বাকিটুকু পড়ুন »

মাসুদ করিম
সদস্য

ফরাসি পত্রিকা মাদাম ল্য ফিগারোতে নগ্ন পোজ দেয়ায় ইরানি অভিনয় শিল্পী ফারাহানির ইরান প্রবেশে নিষেধাজ্ঞা জারি করেছে ইরানের সংস্কৃতি ও ইসলামি নির্দেশনা মন্ত্রণালয়। মন্ত্রণালয়ের নামটা খুবই মজার! The Iranian actress Golshifteh Farahani, who performed in Ridley Scott’s “Body of Lies”, has been banned from returning to her home country. Farahani posed nude in the French magazine Madame Le Figaro. Farahani, according Daily Mail, became the first Iranian to star in a Hollywood film with her role as the nurse Aisha in Body of Lies where she appeared alongside film stars Leonardo DiCaprio and Russell Crowe. Buzz Feed reports that the… বাকিটুকু পড়ুন »

মাসুদ করিম
সদস্য

সুভাষচন্দ্রের অন্তর্ধান রহস্য জানতে আর কত বছর অপেক্ষা করতে হবে? পড়ুন এখানে

মাসুদ করিম
সদস্য

আসামে ৭০০ উগ্রপন্থী অস্ত্র সমর্পণ করেছে। From guns to roses, life for close to 700 militants from nine separatist groups in Assam turned full circle on Tuesday when they laid down arms to join the mainstream in the presence of union Home Minister P Chidambaram. In one of northeast India’s biggest surrender ceremonies in Assam’s main city of Guwahati, a total of 676 militants laid down weapons and in return received roses from the home minister. “Leave the past behind and look at the future positively. We assure that each one of you would be treated equally and be able… বাকিটুকু পড়ুন »

মাসুদ করিম
সদস্য

কম্পিউটারে বাংলা প্রচলনের ২৭ বছর। বাংলা ভাষা এখন আর শুধু মলাটে আবৃত কাগুজে বইয়ে কিংবা খাতায় সীমাবদ্ধ নেই। প্রযুক্তির উৎকর্ষে ইন্টারনেট ভুবনেও ছড়িয়ে পড়ছে আমাদের বাংলা ভাষার প্রতিটি শব্দ। কম্পিউটারে এখন আমরা বাংলায় লিখছি, পড়ছি। কম্পিউটারে বাংলা ভাষা প্রচলনেরও একটি ইতিহাস আছে। ১৯৮৫ সালের ২৫ জানুয়ারি আমেরিকা প্রবাসী প্রকৌশলী সাইফুদ্দাহার শহীদ তার মায়ের উদ্দেশে একটি চিঠি লিখেন। ২৭ বছর আগের সেই চিঠি হাতে লেখা নয়। কম্পিউটারে টাইপ করে মায়ের কাছে প্রথম চিঠি লিখেছেন সাইফুদ্দাহার। তা-ও আবার বাংলায়। ১৯৮৫ সালের এই দিনে কম্পিউটারে নিজের তৈরি শহীদলিপি প্রোগ্রাম ব্যবহার করে বাংলায় লেখার কারণে সাইফুদ্দাহার শহীদ এ অ্যাপ্লিকেশনটির নাম দিয়েছেন শহীদলিপি। পরে বাংলাদেশেও… বাকিটুকু পড়ুন »

মাসুদ করিম
সদস্য

তিব্বতি ও চীনের নিরাপত্তা কর্মীদের মধ্যে সংঘর্ষ এখন ছড়িয়ে পড়ছে, এতদিন এটি সীমাবদ্ধ ছিল একটি কাউন্টিতে এখন আরেকটি কাউন্টিতেও সংঘাত ছড়িয়ে পড়েছে। Deadly clashes between ethnic Tibetans and Chinese security forces have spread to a second area in southwestern China, an overseas Tibetan activist group said Wednesday. Two Tibetans were killed and several more were wounded Tuesday when security forces opened fire on a crowd of protesters in Seda county in politically sensitive Ganzi prefecture in Sichuan province, the group Free Tibet said. It quoted local sources as saying the area was under a curfew. The reported violence comes as… বাকিটুকু পড়ুন »

মাসুদ করিম
সদস্য

বাংলাদেশে বিদ্যুৎ উন্নয়ন বোর্ড বিদ্যুৎ উৎপাদানের জন্য প্রয়োজনীয় তেল সরবরাহের জন্য আলাদা প্রতিষ্ঠান সৃষ্টির সুপারিশ করেছে। ভাল প্রস্তাব। The proposal was supported by BPC Chairman Mohammad Abubbakar Siddique, who said the firm will supply required oil products — gasoil and high sulfur fuel oil– to both private and state-owned oil-fired power plants and thus ease burden on BPC. While the company will be allowed to import oil products, it can not sell them in the domestic market, Siddique said. Till now, BPC had been supplying oil-fired power plants — both private and state-owned — with oil products from international markets.… বাকিটুকু পড়ুন »

রেজাউল করিম সুমন
সদস্য

তিউনিসিয়ার ‘দ্বিতীয় স্বাধীনতা’র প্রথম বার্ষিক উদ্‌যাপন নিয়ে লিখেছেন সে-দেশেরই অ্যাক্টিভিস্ট ও ব্লগার কাসেম জ্‌লিদি : ‘Between twitter and the street: Tunisia celebrates its Second Independence’

রেজাউল করিম সুমন
সদস্য

Theodoros Angelopoulos
(১৯৩৫-২০১২)

বিখ্যাত গ্রিক চলচ্চিত্রকার Theodoros Angelopoulos গতকাল (২৪ জানুয়ারি ২০১২) রাতে সড়ক দুর্ঘটনায় নিহত হয়েছেন। নতুন ছবির শ্যুটিংস্পটে একটি মোটর-সাইকেলের সঙ্গে ধাক্কা লাগায় মাথায় গুরুতর চোট লাগে, পরে হাসপাতালে তাঁর মৃত্যু হয়।

পড়ুন :

১. গার্ডিয়ানে প্রকাশিত সংবাদ
২. উইকিপিডিয়ার ভুক্তি
৩. অফিসিয়াল ওয়েবসাইট (গত তিন বছর হালনাগাদ করা হয়নি!)

মাসুদ করিম
সদস্য

ইন্টারনেট সংক্রান্ত ব্যাপার স্যাপার এতোই কম বুঝি যে একেবারে প্রথম দিনেই লেখাটা পড়ার পরও কোনো মন্তব্য করিনি। আজকে যা করতে যাচ্ছি তা ঠিক মন্তব্য নয়, বরং জানতে চাই আর কোন কোন দেশ ইন্টারনেটের ওপর নজরদারি করে? আমেরিকা, ইসরাইল, রাশিয়া, ইউরোপিয়ান ইউনিয়ন, জাপান, মধ্যপ্রাচ্যের দেশগুলো, ভারত, সিঙ্গাপুর… এরা কি ইন্টারনেটে নজরদারি করে না? শুধু চীন শয়তান, আর সবাই সাধু! মনে হয় না! আমার মনে হয় ব্যাপারটি একেবারেই ব্যবসায়িক, নীতিগত কিছু নয় — যদিও আমি এ বিষয়ে অজ্ঞ — তারপরও গুগল নীতির জন্য যুদ্ধে অবতীর্ণ, এ আমার বিশ্বাস হয় না। এখন দেখতে পাচ্ছি, সেদিন ঠিক কথাই বলেছিলাম। সবাই নজরদারি করে এবং করবে।… বাকিটুকু পড়ুন »

মাসুদ করিম
সদস্য

‘ঠোঁট সেলাই করে দেব’ বলতে শুনেছি, কিন্তু এমনটা করাও হয় — এর আগে জানা ছিল না। এবং সেসাথে প্রতিবাদ করতে অনেকে স্বেচ্ছায় ঠোঁট সেলাই করে নেয়!

মাসুদ করিম
সদস্য

শুভা মুডগাল ঠিকই বলেছেন, বলিউড ভারতীয় সঙ্গীতের বৈচিত্রের সবচেয়ে বড় বাধা হয়ে উঠেছে। Shubha Mudgal has nothing against Bollywood, but the veteran singer with deep roots in Hindustani classical says if everyone keeps running after creating masala songs for the industry, it may prove to be a threat to other genres of music specific to Indian culture. “Today we see Bollywood music being played in every household, mostly because they are easily accessible. I have nothing against Bollywood music as I really enjoy it. But in the process we are losing out on the other genres. It would be very… বাকিটুকু পড়ুন »

মাসুদ করিম
সদস্য

মার্কিন বোমা ইরানের নিউক্লিয়ার enrichment facilities ধ্বংস করার মতো শক্তিশালী নয়। The United States does not possess conventional armament powerful enough to destroy Iran’s deeply hidden nuclear facilities, U.S. officials told the Wall Street Journal late Friday, with American Defense Secretary Leon Panetta saying Washington was “still trying” to develop more powerful bombs. Late last year, Bloomberg reported that the U.S. Air Force received new 15-ton bombs capable of destroying deep underground bunkers, ahead of a possible attack on Iran’s nuclear plants. The bombs, designed to be delivered by B-2 stealth bombers and called Massive Ordnance Penetrators (MOP), “will meet… বাকিটুকু পড়ুন »

মাসুদ করিম
সদস্য

হ্যাঁ, টুইটারের কো-ফাউন্ডার যা বলছেন তা সত্যি, টুইটার শুধু সামাজিক নেটওয়ার্ক নয় — এর চেয়ে বেশি কিছু, এটি information utilityও। Twitter is much more than a social network and has no time to waste worrying about newcomers like Google+ as it becomes more important as an information service and builds its advertising business, co-founder Jack Dorsey said on Sunday. “We have a lot to concern ourselves with, just building Twitter,” Dorsey said when asked at a technology conference whether he was worried that Google’s own fledgling social network would come after Twitter. “Social is just one part of what we… বাকিটুকু পড়ুন »

মাসুদ করিম
সদস্য

বাংলাদেশের ইসলাম ও ইসলামী রাজনীতি নিয়ে আলী রিয়াজ নিউজউইক পাকিস্তানে লিখছেন External influence has come through different routes: for example, the short-term migration of skilled and semiskilled labor to the Middle East and Persian Gulf regions since the late 1970s. Labor migration has impacted positively on the nation’s economy in at least two ways: first, it has kept the unemployment rate low; and second, it has brought an inflow of remittances, often in the face of dwindling exports. The social cost, however, has been quite high. Migrant workers have been exposed to a set of retrogressive social values, and a… বাকিটুকু পড়ুন »

মাসুদ করিম
সদস্য

চীনে যাতায়াতের সূত্রে দেখেছি চীনের সবচেয়ে অর্থনৈতিক ভাবে সমৃদ্ধ প্রদেশ গুয়াংডং-এ আফ্রিকানদের বিশেষ ব্যবসায়িক সুযোগ সুবিধা, শুধু তাই নয় সাংহাই বেইজিং-এ বিভিন্ন অনুষ্ঠানে আফ্রিকান সঙ্গীত শিল্পীদের উল্লেখযোগ্য উপস্থিতি। কারণ ছিল একটাই, প্রাকৃতিক সম্পদে ভরপুর আফ্রিকার শাসক ও সাধারণের মন জয় করা। এরপর পত্রপত্রিকায় পড়েছি আফ্রিকাকে চীনের বিশেষ মূল্যায়নের খবর। আজ চীনের শীর্ষ রাজনৈতিক উপদেষ্টার আফ্রিকায় নিজেদের প্রভাব বিস্তারের দৃঢ় মনোভাব বুঝতে তাই অসুবিধা হয়নি। অবশ্য আমাদের সতর্ক থাকতে হবে, ইউরোপ ও আমেরিকা আগ থেকেই আফ্রিকায় প্রভাবশালী ছিল এবং প্রতিনিয়ত প্রভাব বাড়াচ্ছে — আর তারচেয়েও বড় কথা বৈশ্বিক সন্ত্রাসের কেন্দ্রও কেমন যেন আফ্রিকার দিকে সরে যাচ্ছে। অর্থনৈতিক শক্তিগুলোর শক্তির প্রতিযোগিতা প্রতিনিয়ত… বাকিটুকু পড়ুন »

মাসুদ করিম
সদস্য

অ্যান্টিবায়োটিক নতুন সুপার-জার্মসের কাছে অসহায় হয়ে পড়ছে। পড়ুন : Antibiotics Prove Powerless as Super-Germs Spread এবং The Post Antibiotic Era

মাসুদ করিম
সদস্য

কারো The Tanner Lectures on Human Values নিয়ে উৎসাহ থাকলে, দেখুন* : Tanner Lecture Library। * ভিডিও দেখা অর্থে নয়, লিস্ট দেখা অর্থে।

মাসুদ করিম
সদস্য

আমাদের নাগরিক রান্নাঘরের বহুশ্রুত নাম সিদ্দিকা কবীর আমাদের ছেড়ে চলে গেছেন। বাংলাদেশে ‘রান্নার স্বরলিপি'(মকর অভিধান : রান্নার স্বরলিপি — রেসিপি) নির্মাণে এককভাবে সিদ্দিকা কবীরের যেঅবদান তা অনেক দিন ধরে রান্নাশিল্পী ও রান্নার সমঝদাররা মনে রাখবেন। পুষ্টিবিদ ও টেলিভিশনে রান্না বিষয়ক অনুষ্ঠানের জনপ্রিয় উপস্থাপক সিদ্দিকা কবীর মারা গেছেন। তার ছেলে সাঈদ আহমেদ বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান, রাজধানীর স্কয়ার হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মঙ্গলবার বেলা সোয় ১২টার দিকে মারা যান সিদ্দিকা কবীর। তার বয়স হয়েছিল প্রায় ৮০ বছর। স্কয়ার হাসপাতালের আইসিইউ’র ইনচার্য ডা. মির্জা নাজিমউদ্দিন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান, এই পুষ্টিবিদ হৃদরোগসহ বার্ধক্যজনিত বিভিন্ন জটিলতায় ভুগছিলেন। সাঈদ জানান, গত দুই মাস ধরেই তার… বাকিটুকু পড়ুন »

আবদুল্লাহ হারুন জুয়েল
সদস্য
trackback

[…] ১৪ জানুয়ারী ২০১২, satuay সময়: ১:৫৩ অপরাহ্ন http://muktangon.blog/ajkerlink/6746#comment-11492 […]

  • Sign up
Password Strength Very Weak
Lost your password? Please enter your username or email address. You will receive a link to create a new password via email.
We do not share your personal details with anyone.