সুপারিশকৃত লিন্ক: জুলাই ২০১১

মুক্তাঙ্গন-এ উপরোক্ত শিরোনামের নিয়মিত এই সিরিজটিতে থাকছে দেশী বিদেশী পত্রপত্রিকা, ব্লগ ও গবেষণাপত্র থেকে পাঠক সুপারিশকৃত ওয়েবলিন্কের তালিকা। কী ধরণের বিষয়বস্তুর উপর লিন্ক সুপারিশ করা যাবে তার কোনো নির্দিষ্ট নিয়ম, মানদণ্ড বা সময়কাল নেই। পুরো ইন্টারনেট থেকে যা কিছু গুরত্বপূর্ণ, জরুরি, মজার বা আগ্রহোদ্দীপক মনে করবেন পাঠকরা, তা-ই তাঁরা মন্তব্য আকারে উল্লেখ করতে পারেন এখানে।
ধন্যবাদ।

আজকের লিন্ক

এখানে থাকছে দেশী বিদেশী পত্রপত্রিকা, ব্লগ ও গবেষণাপত্র থেকে পাঠক সুপারিশকৃত ওয়েবলিন্কের তালিকা। পুরো ইন্টারনেট থেকে যা কিছু গুরত্বপূর্ণ, জরুরি, মজার বা আগ্রহোদ্দীপক মনে করবেন পাঠকরা, তা-ই সুপারিশ করুন এখানে। ধন্যবাদ।

সাম্প্রতিকতম সবচেয়ে পুরোনো সর্বাধিক ভোটপ্রাপ্ত
অবগত করুন
মাসুদ করিম
সদস্য

২৯ জুন ২০১১ মনমোহন সিং ভারতের পাঁচজন বাছাইকৃত সংবাদপত্রের সম্পাদকের সাথে এক পূর্ব নির্ধারিত বৈঠকে মিলিত হন। উদ্দেশ্য মিডিয়ায় তার সরকারের বিরুদ্ধে সাম্প্রতিক প্রচারণায় নীরব প্রধানমন্ত্রীর সরব হওয়া। সেই বৈঠকে তিনি সম্পাদকদের এক প্রশ্নের উত্তরে বাংলাদেশ সম্পর্কে বলেন With Bangladesh, we have good relations. The Bangladesh government has gone out of its way to help us in apprehending the anti-Indian insurgent groups which were operating from Bangladesh for a long time. And that is why we have been generous in dealing with Bangladesh. We are not a rich country,but we offered it a line of credit of one billion dollars,… বাকিটুকু পড়ুন »

মাসুদ করিম
সদস্য

ভুট্টো সম্বন্ধে এরকম খবর আগে কখনো পড়িনি। ওআইসির (অরগানাইজেশন ফর ইসলামিক কনফারেন্স) মতো সংগঠনকে শক্তিশালী করতে বিশেষ ভূমিকা রেখেছিলেন বলেই তাকে খুন হতে হয়েছিল?! How true? It is a big question if birth of OIC has caused assassination of two towering Muslim leaders. It was a popular belief and continues to be so that Faisal bin Abdul Al Saud King of Saudi Arabia and Zulfikar Ali Bhutto were assassinated for founding the Organization of Islamic Conference. The two leaders were recognized as soul and spirit behind this organization that was seen as an important step towards renaissance of then a… বাকিটুকু পড়ুন »

মাসুদ করিম
সদস্য

চীন Facebook-এর শেয়ার কিনতে চায়।

China’s sovereign wealth fund, which is no more independent of the Communist Party than the Beijing municipal government, wants to buy a stake in the world’s most prominent social networking site because Chinese leaders want to control social media. And they hope to do that as part of their comprehensive campaign to dominate the conversation about China—not just inside the country but around the world as well.

বিস্তারিত পড়ুন : China Wants to Buy Facebook

মাসুদ করিম
সদস্য

গতবছর জননেতা নুরুল ইসলামকে স্মরণ করতে গিয়ে সৈয়দ মনজুরুল ইসলাম লিখেছিলেন ২০০৮ সালের ৩ ডিসেম্বর নূরুল ইসলামের ফ্ল্যাটে যে আগুন লাগে, তার দুটি কারণ তাৎক্ষণিকভাবে পুলিশের দু-এক কর্তাব্যক্তিকে উল্লেখ করতে দেখেছি (দেখেছি, অর্থাৎ টিভি চ্যানেলে, সাংবাদিকদের প্রশ্নের উত্তরে)। এর একটি হচ্ছে বৈদ্যুতিক শর্টসার্কিট এবং অন্যটি একটি ফ্রিজের কম্প্রেসর বিস্ফোরণ। ঢাকা পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানির কয়েকজন পরিদর্শক একসময় শর্টসার্কিটের পক্ষে অবস্থান নেন। ২০১০ সালের জানুয়ারি মাসে তাঁরা জানান, ফ্রিজ ও টেবিল ল্যাম্পের জন্য ব্যবহূত মাল্টিপ্লাগ এক্সটেনশন কর্ডটি তাঁরা ভস্মীভূত অবস্থায় দেখেন, কাজেই তাঁদের ধারণা এই মাল্টিপ্লাগ থেকে শর্টসার্কিটের মাধ্যমে আগুন লাগতে পারে। অবশ্য অগ্নিকাণ্ডের দুই সপ্তাহ পর এই পরিদর্শক দলটিই জানাচ্ছে, ফ্ল্যাটের… বাকিটুকু পড়ুন »

মাসুদ করিম
সদস্য

গতকাল তার মৃত্যুর খবরটা প্রায় সাথে সাথেই পেলাম টুইটারের কল্যাণে — আমি তার একটি ছবিও দেখিনি এবং তার নামও শুনিনি। কিন্তু তিনিই কিনা ভারতীয় ‘নিউ ওয়েভ’ ধারার চলচ্চিত্রের অন্যতম পথিকৃৎ — তিনি মণি কাউল, জন্মেছিলেন ১৯৪৫ সালে রাজস্থানের যোধপুরে আর দীর্ঘদিন ক্যান্সারের সাথে লড়ে বুধবার রাতে দিল্লিতে নিজ বাসভবনে মারা গেলেন, আমরা যারা তাকে চিনতাম না বা যারা তাকে মণি রত্নমের সাথে গুলিয়ে ফেলতেন তাদেরকে তার কাজ খুঁজে খুঁজে দেখার তাগিদ দিয়ে গেলেন। আর যারা তার কাজ সম্বন্ধে জানতেন বা শেখর কাপুর, ওম পুরি, শাবানা আজমির মতো ঘনিষ্ঠজনের কাছে হয়ে গেলেন বহু কষ্টের এক দীর্ঘশ্বাস। No, I didn’t mean Mani… বাকিটুকু পড়ুন »

মাসুদ করিম
সদস্য

সংস্কৃত ভাষায় পৃথিবীর একমাত্র দৈনিক পত্রিকাটি মাইসোর থেকে প্রকাশিত হয়। কোনো ধরনের সরকারি বেসরকারি সাহায্য ছাড়াই দুই হাজার গ্রাহকের উপর নির্ভর করে জয়ালক্ষ্মী ও সম্পত কুমার দম্পতির অক্লান্ত পরিশ্রমে মুদ্রিত ও প্রকাশিত সংস্কৃত দৈনিকটির নাম ‘সুধর্ম’। সুধর্মের যাত্রা শুরু হয়েছিল সম্পত কুমারের বাবা পণ্ডিত ভরদারাজা আয়েঙ্গারের হাতে ১৯৭০ সালের ১৫ জুলাই — ১৯৯০ সালে পণ্ডিত যখন মৃত্যুশয্যায় তখন তিনি তার পুত্র সম্পতকে শপথ করিয়েছিলেন, শত বাধা বিপত্তি সত্ত্বেও পত্রিকাটি চালিয়ে যাবি আমায় কথা দে। সম্পত কুমার বাবার কথা শিরোধার্য করে আজো চালিয়ে যাচ্ছেন পৃথিবীর একমাত্র সংস্কৃত দৈনিক ‘সুধর্ম’ — আর এক সপ্তাহ পরেই পত্রিকাটি ৪১ বছর পেরিয়ে ৪২-এ পা দেবে।… বাকিটুকু পড়ুন »

রেজাউল করিম সুমন
সদস্য

একটি নতুন রাষ্ট্রের আত্মপ্রকাশ

খবর : বিশ্বের মানচিত্রে নতুন রাষ্ট্র দক্ষিণ সুদান
কলাম : Sudan secession: resolving divisions?
ওয়েবসাইট : http://www.southsudannation.com/

রেজাউল করিম সুমন
সদস্য

ফরাসি-বংশোদ্ভূত মার্কিন শিল্পী শ্রীমতী লুইস বুর্জোয়ার (২৫ ডিসেম্বর ১৯১১–৩১ মে ২০১০) শিল্পকর্ম এ বছরই প্রথমবারের মতো প্রদর্শিত হচ্ছে লাতিন আমেরিকায় — আর্হেন্তিনার বুয়োনোস্ আইরেসের ফুন্দাসিওন প্রোআ-র পর এবার ব্রাজিলের সাও পাওলোয়, ইনস্তিতিউতো তোমিয়ে ওতাকে-তে। উল্লেখ্য, জাপানি-বংশোদ্ভূত ব্রাজিলীয় শিল্পী শ্রীমতী তোমিয়ে ওতাকে-র (জ. ২১ নভেম্বর ১৯১৩) নামঙ্কিত এই ইনস্টিটিউটের যাত্রারম্ভ হয় ২০০০ সালে।

কিউরেটর ফিলিপ ল্যারাট-স্মিথ (Philip Larratt-Smith)-এর তত্ত্বাবধানে এবং নিউ ইয়র্কের লুইস বুর্জোয়া স্টুডিওর সহযোগিতায় আয়োজিত “The Return of the Repressed” শীর্ষক এই সাড়াজাগানো প্রদর্শনীটি সাও পাওলোয় গত পরশু (৮ জুলাই) শুরু হয়ে আগামী ২৮ আগস্ট ২০১১ পর্যন্ত চলবে।

পড়ুন এখানে, এখানে, এখানে এবং এখানে

সরব দর্শক
অতিথি
সরব দর্শক

বাম বিবিধ প্রকারের। মিল্লাত বাম (অল্প ব্যথায় কার্যকরি), টাইগার বাম (অধিক ব্যথায় ধন্বন্তরি), বিধি বাম (ইহারা প্রায়শই চিকিৎসার অতীত, নৈরাশ্যের ব্যথা ইহাদের সর্বাঙ্গে)। আরেক প্রকারের বাম কলিকালে দেখিতেছি: এক্স-বাম। ইহারা বামাচারি। বাম হস্তের পটুতায় ইহাদের চিনা যায়।

‘উন্মোচন’ ব্লগে ফারুক ওয়াসিফের সাম্প্রতিক পোস্ট : অতি পুরাতন ভাব, নব আবিষ্কার ১: বামাচারি এক্স-বাম। শ্লেষেবিদ্রুপে ঠাসা, সুখপাঠ্য লেখা!

মাসুদ করিম
সদস্য

ভারতের, সম্ভবত পৃথিবীরও, একমাত্র হাতে লেখা দৈনিক পত্রিকা ‘মুসলমান’, প্রকাশিত হয় মাদ্রাজ থেকে উর্দু ভাষায়। উর্দু ভাষা ও ক্যালিগ্রাফি যারা ভালবাসেন সেসব পাঠকদের আস্থা ও প্রকাশকদের পারিবারিক পরম্পরায় ১৯২৭ থেকে আজ পর্যন্ত প্রতিদিন প্রকাশিত হচ্ছে চার পাতার এই হাতে লেখা পত্রিকা — রাজনীতি, সংস্কৃতি, খেলা, নামাজ ও হাদিস এই বিভাগগুলো নিয়ে চলছে ৮৪ বছরে এই ব্যতিক্রমি দৈনিক। This 4-page newspaper is published daily by a team of six. Four of them are katibs – writers dedicated to the ancient art of Urdu calligraphy. “It is my love for Urdu which is keeping me attached to this paper”, says Mr. Usman… বাকিটুকু পড়ুন »

মাসুদ করিম
সদস্য

বার্লিন দেয়ালের দুর্লভ ছবি : Exhibition Reveals Secret Photos of Early Berlin Wall

মাসুদ করিম
সদস্য

বোম্বেতে আবার সন্ত্রাসী হানা।

In a seemingly coordinated attack, three explosions took place in Mumbai one after the other on Wednesday between 6.54 and 7.06 in the evening – the first at Zaveri Bazaar in South Mumbai, the second at kabutar khana in Dadar West, central Mumbai and the third again in South Mumbai at Opera House. Maharashtra Chief Minister Prithviraj Chavan has said 13 people have died and 81 people are injured. The death toll may rise.

বিস্তারিত পড়ুন এখানে। ছবি এখানে
আরো পড়ুন : Chronology of terrorist incidents in India

মাসুদ করিম
সদস্য

প্রয়াত খালেদ চৌধুরীকে নিয়ে গতকালের সমকালে আবদুল গাফফার চৌধুরী লিখছেন পঞ্চাশের দশকে সওগাতের আড্ডায় যখন খালেদ চৌধুরীর সঙ্গে আমার পরিচয় হয়, তখন তিনি সত্য সত্যই ভবঘুরে, একেবারে বোহেমিয়ান। কোথায় থাকেন, কোথায় যান, কী করেন তার ঠিক-ঠিকানা ছিল না। কিন্তু তার কাঁধে ঝোলানো কাপড়ের ব্যাগে থাকত অসংখ্য বই। অভিধান থেকে মার্কসবাদ, চার্বাকতত্ত্ব, ইমাম গাজ্জালির দর্শন থেকে সুফিবাদ_ কোনো বিষয়েই তার কাঁধের ঝোলায় বইয়ের অভাব ছিল না। আবার কখনও কখনও তার হাতে দেখেছি ভিক্টর হুগো, ভল্টেয়ার, জাঁ পল সার্ত্রের বই। একই সঙ্গে রবীন্দ্রনাথের গীতাঞ্জলি। আমি একবার খালেদকে জিজ্ঞেস করেছিলাম, আপনি কি ভক্তিবাদে বিশ্বাসী? খালেদ জবাব দিয়েছেন, আমি বিজ্ঞান ছাড়া আর কিছুতে বিশ্বাস… বাকিটুকু পড়ুন »

মাসুদ করিম
সদস্য

পঞ্চম আদশুমারির প্রাথমিক ফল অনুযায়ী গত ১৫ মার্চ বাংলাদেশের জনসংখ্যা ছিল ১৪ কোটি ২৩ লাখ ১৯ হাজার। চূড়ান্ত ফল জানতে আমাদেরকে অক্টোবর-নভেম্বর পর্যন্ত অপেক্ষা করতে হবে। Bangladesh’s population stood at 142.319 million in March this year, according to the fifth national census. The census, carried out in 2001, estimated the country’s population at 124.355 million, with an annual growth rate of 1.58 per cent. The Bangladesh Bureau of Statistics (BBS) released its preliminary findings Saturday in Dhaka showing a declining 1.34 per cent annual population growth rate since last census in 2001. Planning minister AK Khandker released the country’s fifth… বাকিটুকু পড়ুন »

মাসুদ করিম
সদস্য

ফিফা পুরুষ ফুটবল বিশ্বকাপে এশিয়ার অবস্থান যতই করুণ হোক ফিফা প্রমীলা ফুটবল বিশ্বকাপ ২০১১-এর চ্যাম্পিয়ন জাপান। Saki Kumagai completed a fairytale finish with the decisive spot kick as Japan stunned favorites the United States 3-1 on penalties to win the Women’s World Cup for the first time after a 2-2 draw in extra time in Sunday’s final in Frankfurt. Tournament MVP Homare Sawa forced penalties with an equalizer in the second extra period as Japan twice came from behind, and goalkeeper Ayumi Kaihori saved two penalties in the shootout before Kumagai buried the winner. “I’m both delighted and surprised,” said… বাকিটুকু পড়ুন »

মাসুদ করিম
সদস্য

ভারত-মার্কিন কৌশলগত সংলাপে গুরুত্ব পেয়েছে বিশ্ব পরিস্থিতি ও তাদের দ্বিপাক্ষিক সম্পর্কের উত্তরোত্তর উন্নতি। Enhancing the U.S. – India Bilateral Relationship Defence, security and counter-terrorism • The two sides launched the Homeland Security Dialogue in May 2011 in New Delhi, and have decided upon on a program of cooperation in global supply chain management, megacity policing, combating counterfeit currency and illicit financing, cyber security, critical infrastructure protection, and capacity building and technology upgrading. • They reiterated their commitment to further strengthen counter-terrorism cooperation, including through intelligence sharing, information exchange, operational cooperation, and access to advanced counter-terrorism technology and equipment. The two… বাকিটুকু পড়ুন »

মাসুদ করিম
সদস্য

প্লুটোকে ‘গ্রহ’ থেকে বাদ দিয়ে তাকে নিগৃহীত করা হয়েছিল, এখন আবার তাকে গ্রহের মর্যাদা ফিরিয়ে দেয়া হবে কিনা, এনিয়ে এমাসে বসতে হবে ইন্টারন্যাশনাল অ্যাস্ট্রোনমিক্যাল ইউনিয়নকে — কারণ প্লুটোর আরেকটি উপগ্রহের খোঁজ পেয়েছেন ক্যালিফোর্নিয়ার মহাকাশ বিজ্ঞানী মার্ক শোয়াল্টার।

বিস্তারিত পড়ুন : ‘গ্রহ’ নই! ঝুলি থেকে উপগ্রহ দেখিয়ে প্লুটো ছুঁড়লো চ্যালেঞ্জ

মাসুদ করিম
সদস্য

লুসিয়ান ফ্রয়েড লোকান্তরিত হয়েছেন। নিউইয়র্ক টাইমসে Michael Kimmelman লিখছেন But he always understood the uses of mystery, for aiding his reputation and saving it. His private life remained his private life, and he kept it private so he could work. It was all about the work in the end. We met nearly 20 years ago through Lady Caroline Blackwood, the dark-witted novelist to whom he was married briefly during the 1950s. She’s the one in those doleful portraits of a beautiful, big-eyed, tousle-haired blonde. He and I saw each other on and off after that. We sometimes met for dinner… বাকিটুকু পড়ুন »

মাসুদ করিম
সদস্য

নরওয়েতে গত শুক্রবারের জোড়া সন্ত্রাসবাদী হামলায় এপর্যন্ত ৯২ জন নিহত হয়েছেন। হলিউডের বক্স অফিস তোলপাড় করা ক্রাইম থ্রিলারকে হারিয়ে দিয়ে শুক্রবার এক বন্দুকবাজের এলোপাথাড়ি গুলিতে এক এক করে সবুজ দ্বীপে লুটিয়ে পড়েছে ৮৫টি তাজা জীবন। তার অল্পক্ষণ আগেই রাজধানী অসলোয় এক ভয়াবহ বিস্ফোরণে ক্ষতিগ্রস্ত হয়েছে প্রধানমন্ত্রী জেনস স্টোলটেনবার্গের অফিস-সহ সরকারের সদর দপ্তর। মারা গিয়েছেন অন্তত সাতজন। আহত হয়েছেন আরও অনেকে। পুলিসের আশঙ্কা মৃতের সংখ্যা আরও বাড়তে পারে। কারণ, অনেকেই আতঙ্কে হ্রদে ঝাঁপ দিয়েছিলেন। বেশ কয়েকজন পরে সাঁতরে পাড়ে উঠেছিলেন। কিন্তু কয়েকজন জলে ডুবে থাকতে পারে বলে শঙ্কা। এদিকে অসলো ইউনিভার্সিটি হাসপাতাল জানিয়েছে, এখনও পর্যন্ত বিস্ফোরণের ঘটনায় জখম ১১জন এবং গুলি… বাকিটুকু পড়ুন »

মাসুদ করিম
সদস্য

শনিবার বাংলাদেশ-ভারতের প্রথম সীমান্ত হাটের যাত্রা শুরু হয়েছে কুড়িগ্রাম-মেঘালয় সীমান্তে। কুড়িগ্রামের রাজীবপুর উপজেলার বালিয়ামারী সীমান্তে বাংলাদেশ ও ভারতের প্রথম সীমান্ত হাটের যাত্রা শুরু হয়েছে। গতকাল শনিবার দুপুরে হাটের উদ্বোধন করেন বাণিজ্যমন্ত্রী মুহাম্মদ ফারুক খান ও ভারতের কেন্দ্রীয় বাণিজ্যমন্ত্রী আনন্দ শর্মা। তাঁরা হাটের ফলক উন্মোচন করে হাট শুরুর ঘোষণা দেন। এ সময় দুই দেশের মানুষ করতালি দিয়ে হাট চালুর উদ্যোগকে স্বাগত জানায়। উদ্বোধন উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে বাণিজ্যমন্ত্রী ফারুক খান বলেন, বাংলাদেশ ও ভারতের মধ্যকার বাণিজ্য সম্প্রসারণে আজ থেকে নতুন যাত্রা শুরু হলো। এই সীমান্ত হাটের মাধ্যমে এলাকার দরিদ্র মানুষের আর্থসামাজিক উন্নয়নের পাশাপাশি ভারতের সঙ্গে বাংলাদেশের বন্ধুত্ব আরও সুদৃঢ় হবে। অন্যদিকে ভারতের… বাকিটুকু পড়ুন »

মাসুদ করিম
সদস্য

বাংলাদেশের মুক্তিযুদ্ধে অসামান্য অবদানের জন্য ভারতের প্রয়াত প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীকে দেওয়া ‘বাংলাদেশের স্বাধীনতা সম্মাননা’ সোনিয়া গান্ধীর হাতে তুলে দেওয়া হয়েছে। ১৯৭১ সালের মুক্তিযুদ্ধ ও বাংলাদেশের স্বাধীনতার পক্ষে অবদান রাখার পরিপ্রেক্ষিতে কোনো বিদেশিকে দেওয়া এটিই সর্বোচ্চ সম্মাননা। বিস্তারিত : ইন্দিরাকে দেওয়া স্বাধীনতা সম্মাননা নিলেন সোনিয়া। Sonia Gandhi, chairperson of UPA, on Monday received on behalf of late Prime Minister Indira Gandhi the Bangladesh Freedom Honour”, the country’s highest honour for any foreign national. President Zillur Rahman conferred it posthumously on Indira Gandhi at the Bangabhaban here. Prime Minister Sheikha Hasina was present with her cabinet colleagues. Indira Gandhi was the PM… বাকিটুকু পড়ুন »

মাসুদ করিম
সদস্য

প্রায় এক মাস হতে চলল ভূপেন হাজারিকা হাসপাতালে, প্রথম দিকে অবস্থার কিছুটা উন্নতি হলেও ঘরে ফেরার মতো সুস্থ হয়ে ওঠেননি, বরং গতকাল তার শ্বাস-প্রশ্বাসের সমস্যা আরো প্রকট হওয়ায় তাকে ভেন্টিলেশনে নেয়া হয়েছে।

Legendary singer and composer Dr Bhupen Hazarika’s condition is critical. The pride of Assam, who has been undergoing treatment Kokilaben Hospital in Mumbai since June 29 still complains of difficulty in breathing.

According to sources, his condition is refusing to improve during the last 12 hours.

খবরের লিন্ক এখানে

মাসুদ করিম
সদস্য

গত ২৭ জুলাই ছিল লোকগায়ক আব্দুল আলীমের জন্মদিন। স্বল্পায়ু এই গায়ক ১৯৩১ সালে মুর্শিদাবাদে জন্মগ্রহণ করেন এবং ১৯৭৪ সালের ০৫ সেপ্টেম্বর ঢাকায় মৃত্যুবরণ করেন।

এখানে শুনুন, আর কতকাল থাকব আমি

মাসুদ করিম
সদস্য

তিনিও ১৯৩১ সালে জন্মেছিলেন কিন্তু আব্দুল আলীমের মতো স্বল্পায়ু ছিলেন না, গত বৃহষ্পতিবার ২৮ জুলাই ভোরে মারা গেলেন বিখ্যাত রবীন্দ্রগবেষক, রবীন্দ্র-অনুবাদক ও ভারতত্ত্ববিদ অবিস্মরণীয় জাপানি মনীষী কাজুও আজুমা। কাজুও আজুমার সব কীর্তি পশ্চিমবঙ্গ নির্ভর হলেও — বাংলাদেশের জন্যও রয়েছে একটি গুরুত্বপূর্ণ তথ্য, ১৯৭৩ সালে শেখ মুজিবের জাপান সফরে দোভাষী হিসাবে অত্যন্ত আন্তরিক সঙ্গী হয়েছিলেন কাজুও আজুমা। কাজুও আজুমার জন্ম ১৯৩১সালের ১৪ই আগস্ট টোকিও শহরে। ছোটবেলায় জাপানী ভাষায় অনূদিত রবীন্দ্রনাথের ‘ডাকঘর’ নাটকটি পড়ে আকৃষ্ট হন। নাটকের ‘অমল’ চরিত্র তাঁকে খুব আকর্ষণ করেছিলো। সেই শুরু। নিজের উদ্যোগেই বাংলা শেখা শুরু করেন। পরবর্তীকালে জাপানের রবীন্দ্র অনুরাগীদের মধ্যে অন্যতম ড. ওকাতা নাবের সংস্পর্শে এসে… বাকিটুকু পড়ুন »

মাসুদ করিম
সদস্য

ধ্রুপদের স্বর্ণকণ্ঠ গায়ক উস্তাদ ফাহিমউদ্দিন ডাগর আর নেই। বুধবার,২৭ জুলাই তার জীবনাবসান হয়েছে। ১৯২৭ সালে রাজস্থানের আলওয়ারে জন্ম, জনশ্রুতি এই যে তিনি কিংবদন্তি মোগল সভাগায়ক তানসেনের বংশধর। খবরের লিন্ক এখানে। He was initiated into music by his uncles Ziauddin Khan Dagar, Ustad Hussainuddin Khan Dagar (known as Tansen Pandey) and Ustad Imaumddin Khan Dagar. He learnt Sanskrit from his father as well as instructor Giridharilal Shastri. His uncle Ustad Nasiruddin Khan Dagar tied the sacred thread -genda- on him to allow him the rite of passage into the Dagar Dhrupad gharana. He spent 35 years training in classical music and… বাকিটুকু পড়ুন »

মাসুদ করিম
সদস্য

ভারতের প্রভাবশালী ইংরেজি দৈনিক ‘ইন্ডিয়ান এক্সপ্রেস’-এর ২৬ জুলাই ২০১১-এর সম্পাদকীয়, বিষয় চট্টগ্রাম। Those who hail from Chittagong, on either side of the Indo-Bangladesh border, are very protective of their insular dialect. A port of significance since the 9th century, Chittagong, however, was never a closed culture. In fact, it was a melting pot. It rose to India’s national consciousness very prominently twice in the last century: first, with the Chittagong Uprising in 1930; second, as the place where Bangladesh’s independence was declared in 1971, which thereafter suffered naval blockades. The geopolitical advantages of Chittagong, as a gateway to Southeast Asia… বাকিটুকু পড়ুন »

মাসুদ করিম
সদস্য

বুধবার ২৭ জুলাই দিল্লিতে অনুষ্ঠিত হল বহু প্রতীক্ষিত ভারত-পাকিস্তান পররাষ্ট্রমন্ত্রীদের দ্বিপাক্ষিক বৈঠক। On the issue of Kashmir, several CBMs were announced. “The number of trading days stand enhanced from two to four days per week….Regular meetings between the Chambers of Commerce and traders of both sides will be facilitated,” were aimed at facilitating trade between Indian Kashmir and Pakistani Kashmir. It was also decided that “both sides will expedite the processing time for applications” for Kashmiris. In separate meetings, Ms Khar met hardline Kashmiri separatist leader Syed Ali Geelani and moderate Kashmiri leader Mirwaiz Umar Farooq. While Ms Khar’s meeting… বাকিটুকু পড়ুন »

মাসুদ করিম
সদস্য

নেপাল আবারও যাচ্ছে অচলাবস্থার দিকে? মাওবাদী প্রধান প্রচণ্ড হুমকি দিয়েছেন – মন্ত্রীসভায় তাদের দলের আরো সদস্যকে অন্তর্ভুক্ত না করলে তারা ঝালানাথ খনালের সরকার ফেলে দেবেন। ২০০৮ থেকে এরমধ্যেই ৪ বার সরকারের পরিবর্তন হয়েছে নেপালে এবং এর ফলে বহুপ্রতীক্ষিত ‘সংবিধান’ এখনো অধরাই রয়ে গেছে গণতন্ত্রে উত্তরণে পথে আশার আলো দেখা ছাড়া আর কোনো উন্নতি দেখা যাচ্ছে না। The troubles of beleaguered Prime Minister Jhala Nath Khanal deepened further today with the UCPN-Maoist standing committee making it clear that it will recall the rest of its ministers if Khanal fails to induct by Sunday morning a fresh team in place of six… বাকিটুকু পড়ুন »

মাসুদ করিম
সদস্য

বাংলাদেশের মুক্তিযুদ্ধ নিয়ে দুটি বই : একটি রুপা এন্ড কোং দিল্লি থেকে প্রকাশিত আরেকটি অক্সফোর্ড ইউনিভার্সিটি প্রেস করাচি থেকে। Myths and facts – Bangladesh Liberation War: How India, U.S., China and the USSR shaped the outcome. By B.Z. Khasru Rupa & Co. এই বইটি নিয়ে A.G. NOORANI লিখছেন He has perused the declassified documents and has narrated the story for the reader in readable prose. It is more than a record of international diplomacy. It provides good insights into Sheikh Mujibur Rehman’s mind before the army crackdown. He accepted a united Pakistan in which power would be shared between the… বাকিটুকু পড়ুন »

trackback

[…] ৩১ জুলাই ২০১১, sunday সময়: ১:০৩ অপরাহ্ন […]

  • Sign up
Password Strength Very Weak
Lost your password? Please enter your username or email address. You will receive a link to create a new password via email.
We do not share your personal details with anyone.