সুপারিশকৃত লিন্ক: জুন ২০১১

মুক্তাঙ্গন-এ উপরোক্ত শিরোনামের নিয়মিত এই সিরিজটিতে থাকছে দেশী বিদেশী পত্রপত্রিকা, ব্লগ ও গবেষণাপত্র থেকে পাঠক সুপারিশকৃত ওয়েবলিন্কের তালিকা। কী ধরণের বিষয়বস্তুর উপর লিন্ক সুপারিশ করা যাবে তার কোনো নির্দিষ্ট নিয়ম, মানদণ্ড বা সময়কাল নেই। পুরো ইন্টারনেট থেকে যা কিছু গুরত্বপূর্ণ, জরুরি, মজার বা আগ্রহোদ্দীপক মনে করবেন পাঠকরা, তা-ই তাঁরা মন্তব্য আকারে উল্লেখ করতে পারেন এখানে।
ধন্যবাদ।

আজকের লিন্ক

এখানে থাকছে দেশী বিদেশী পত্রপত্রিকা, ব্লগ ও গবেষণাপত্র থেকে পাঠক সুপারিশকৃত ওয়েবলিন্কের তালিকা। পুরো ইন্টারনেট থেকে যা কিছু গুরত্বপূর্ণ, জরুরি, মজার বা আগ্রহোদ্দীপক মনে করবেন পাঠকরা, তা-ই সুপারিশ করুন এখানে। ধন্যবাদ।

সাম্প্রতিকতম সবচেয়ে পুরোনো সর্বাধিক ভোটপ্রাপ্ত
অবগত করুন
মাসুদ করিম
সদস্য

বাংলাদেশের Gross National Income(GNI) বা গড় জাতীয় আয় বেড়েছে : মার্কিন ডলার ৭৫০ থেকে বেড়ে ৮১৮ হয়েছে। এর ফলে Least Developed Country(LDC) তালিকাভুক্ত বাংলাদেশ LDC Graduate হওয়ার দিকে আরো এক ধাপ এগিয়ে গেল। গত মাসেই আমরা LDC সম্মেলন নিয়ে ‘আজকের লিন্ক’এ বেশ কিছু লিন্ক শেয়ার করেছিলাম। With its annual per capita income having reached $818, Bangladesh is now close to improving its standing from that of a least developed country to a developing one, officials and experts said Tuesday in Dhaka. Under the criteria set by the UNCTAD (United Nations Conference on Trade and Development), the per capita income of… বাকিটুকু পড়ুন »

মাসুদ করিম
সদস্য

এই জুনেই আফগানিস্তান ছাড়ার কথা ন্যাটো বাহিনীর, কিন্তু এই জুনেই তা হবে কি না — নাকি সময় বাড়িয়ে নেয়া হবে আমরা জানি না। The Big Picture থেকে দেখুন আফগানিস্তানের ৪৫টি ছবি, যার প্রতিটিই বলছে কোনো না কোনো কাহিনি : Afghanistan, May 2011

মাসুদ করিম
সদস্য

আগামী ৪ জুন থেকে শুরু হতে যাচ্ছে ৫৪তম ভেনিস দ্বিবার্ষিক, চলবে ২৭ নভেম্বর ২০১১ পর্যন্ত। La Biennale di Venezia বা The Venice Biennale এবারই প্রথম বাংলাদেশের জাতীয় অংশগ্রহণ। Bangladesh The People’s Republic of Bangladesh Pavilion Title of the Exhibition: ‘Parables / Parabole’ – Five Bangladeshi artists interpret contemporary cultural difference Exhibitors: Promotesh Das Pulak, Kabir Ahmed Masum Chisty, Imran Hossain Piplu, Mahbubur Rahman and Tayeba Begum Lipi Commissioners: Fiona Biggiero (Italy) and Tayeba Begum Lipi (Bangladesh) Curators: Paolo W. Tamburella & Mary Angela Schroth Venue: Gervasuti Foundation, Fondamenta S. Anna (Via Garibaldi), Castello 993, between Giardini and Arsenale The People’s… বাকিটুকু পড়ুন »

মাসুদ করিম
সদস্য

১৯৭৫ সালে বাংলাদেশ সরকারের ‘বঙ্গবন্ধু স্বর্ণপদক’ গ্রহণ করার কথা ছিল তার, কিন্তু শেখ মুজিবকে হত্যার মধ্য দিয়ে বাংলাদেশই তো পরিবর্তিত হয়ে গিয়েছিল — সেই স্বর্ণপদক গ্রহণ করা হয়নি আর ‘সংবাদ পরিক্রমা’ খ্যাত আকাশবাণী কলকাতার অসামান্য বাচিক শিল্পী দেবদুলাল বন্দ্যোপাধ্যায়ের, আর গতকাল রাতে তো তিনি দীর্ঘ রোগ ভোগের পর পৃথিবী থেকেই বিদায় নিলেন — কাজেই বাংলাদেশ সরকারের কাছ থেকে আর কোনো সম্মাননা গ্রহণের সম্ভাবনারও অতীত হয়ে গেলেন তিনি। অথচ সংবাদ পরিবেশনের মধ্য দিয়ে একটি মুক্তি আকাঙ্ক্ষী জাতিকে কী অনুপ্রেরণাই না দিয়েছিলেন তিনি। জন্মেছিলেন নদীয়ার শান্তিপুরে ১৯৩৪ সালের ২৫ জুন। অভাব ও যুদ্ধের ভেতর দিয়ে নানা ঘাত প্রতিঘাতে মানুষ হয়েছিলেন, কিন্তু পিছিয়ে… বাকিটুকু পড়ুন »

মাসুদ করিম
সদস্য

শচীনকর্তার কুমিল্লার বাড়ি দখলমুক্ত আজকাল, ১৯ জ্যৈষ্ঠ ১৪১৮ শুক্রবার ৩ জুন ২০১১ বিদেশ জহিরুল হক : ঢাকা, ২ জুন — বাংলাদেশের কুমিল্লা শহরে বরেণ্য সঙ্গীত শিল্পী শচীন দেববর্মনের বাসভবন থেকে সমস্ত বেআইনি দখলদারদের উচ্ছেদ করল হাসিনা সরকার। বাড়িটি সরকারিভাবে সংরক্ষণ হবে। শচীন দেববর্মনের স্মৃতিতে একটি সংগ্রহশালা তৈরি করা হবে। ৪ একরের ওপর এই জমিতে দেববর্মন-পরিবারের বাসভবন। বাড়িটির চৌহদ্দির ভেতর ২ বিঘার একটি পুকুরও রয়েছে। দেববর্মন-পরিবারের সদস্যরা এই বাড়িটি ছেড়ে যান ১৯৪৭ সালে দেশভাগের সময়। এর পর থেকেই বাড়িটি বেদখলে পড়েছিল। খালেদা জিয়ার আমলে এই বাড়ি বিভিন্ন সংস্থাকে লিজ দিয়ে পুকুরে মাছের চাষ, হাঁস-মুরগি পালন, বেআইনি বসবাস — এইসব চলছিল। সম্প্রতি… বাকিটুকু পড়ুন »

রেজাউল করিম সুমন
সদস্য

সালভাদোর আয়েন্দে ও পাবলো নেরুদার মৃত্যুরহস্য

১৯৭৩ সালের ১১ সেপ্টেম্বর চিলের রাষ্ট্রপতি সালভাদোর আয়েন্দে কি আত্মহত্যা করেছিলেন, না কি সামরিক অভ্যুত্থানে সৈন্যদের হাতে তাঁর মৃত্যু হয় — এই প্রশ্ন নতুন করে উঠেছে। আদালত আয়েন্দের দেহাবশেষ তুলে পরীক্ষা করার নির্দেশ দিয়েছে। পিনোচেত-এর স্বৈরশাসনামলে মৃত্যুবরণকারী আরো ৭২৫ ব্যক্তির মৃত্যুরহস্য নিয়েও ইতিমধ্যে তদন্ত শুরু হয়েছে। এদিকে আয়েন্দের মৃত্যুর বারো দিন পরে মৃত্যুবরণকারী পাবলো নেরুদার ড্রাইভার মানুয়েল আরাইয়া সম্প্রতি দাবি করেছেন, ক্যানসারে নয়, কবির মৃত্যু হয়েছিল পিনোচেত-এর চর কর্তৃক বিষপ্রয়োগের ফলে। এই মৃত্যুরহস্যের জট খোলার জন্য যথাযথ তদন্তের দাবি জানিয়েছে চিলের কমিউনিস্ট পার্টি।

খবরের লিংক : এখানেএখানে

মাসুদ করিম
সদস্য

আধা ঘন্টা আগে খবর পেলাম আজম খান আমাদের ছেড়ে চলে গেছেন। এখনো কোনো লিন্ক পাইনি। প্রথমে ছিলেন স্কয়ার হাসপাতালে, তারপর তাকে সি.এম.এইচে নিয়ে যাওয়া হয়। আর আজ সব কিছুর অতীত হয়ে গেলেন পপগুরু।

এইমাত্র পাওয়া লিন্ক : আজম খান আর নেই

মাসুদ করিম
সদস্য

মূর্ত ও বিমূর্তের গভীর শৈল্পিক অভিনিবেশের সাথে বসবাসের পালা সাঙ্গ করলেন মোহাম্মদ কিবরিয়া — বার্ধক্যজনিত কারণে হৃদযন্ত্রের কিডনির ফুসফুসের ও যকৃতের কার্যক্ষমতা কমে গিয়ে প্রায়ই অসুস্থতায় ভুগতেন, কিন্তু সর্বশেষ ফুসফুসের সংক্রমণটা প্রাণঘাতীই হল — মূর্ত বিমূর্তের সমস্ত অভিনিবেশের স্বাক্ষর আমাদের কাছে রেখে এক নিঃশব্দ কর্মময় জীবনের কাছ থেকে চিরবিদায় নিয়ে চলে গেলেন তিনি গতকাল ০৭ জুন ২০১১, মঙ্গলবার। জন্মেছিলেন ১৯২৯ সালে পশ্চিমবঙ্গের বীরভূম জেলায়। শিল্পী কাইয়ুম চৌধুরী লিখছেন বেশ কয়েক দিন ধরেই বুঝতে পারছিলাম, মোহাম্মদ কিবরিয়াকে আমরা বোধ হয় আর ধরে রাখতে পারব না। বাসা আর হাসপাতাল—এই দুয়ের মধ্যে ছোটাছুটি। কষ্ট হচ্ছিল। হূদ্যন্ত্র খুব দুর্বল। নিঃশ্বাস পরিপূর্ণভাবে নিতে পারছেন না।… বাকিটুকু পড়ুন »

মাসুদ করিম
সদস্য

এইমাত্র পাওয়া খবর : মকবুল ফিদা হুসেন প্রয়াত। লিন্ক এখানে।

মাসুদ করিম
সদস্য

তুরস্কের ধর্মনিরপেক্ষ রাজনৈতিক শক্তি এবারের সাধারণ নির্বাচনেও পরাজিত হয়েছে, রক্ষণশীল জাস্টিস পার্টি প্রায় ৫০ শতাংশ ভোট পেয়ে আবারো সরকার গঠন করতে যাচ্ছে — যাদের ভোট জেতার মূলমন্ত্র হিসাবে কাজ করেছে অর্থনৈতিক উদারনীতি। ভোটের বিস্তারিত ফলাফল দেখুন এখানে। এবারের এই বিরাট জয় জাস্টিস পার্টিকে সংবিধান সংশোধনেরও ম্যান্ডেট দিয়ে দিল। তাই ভোট জয়ের পরপরই প্রধানমন্ত্রী এরদোগান বললেন তারা সংখ্যাগরিষ্ঠ সংখ্যলঘিষ্ঠ সবার জন্য একটি উদার সংবিধান প্রণয়ন করবেন। We will make a liberal constitution altogether. The east, the west, the north and the south will find themselves in this constitution. This new constitution will be addressed to every single individual in Turkey. In… বাকিটুকু পড়ুন »

মাসুদ করিম
সদস্য

ব্যাঙ গবেষক সাজিদ আলী হাওলাদারের সাক্ষাৎকারের লিন্ক দিয়েছিলাম এখানে ফেব্রুয়ারি ২০১১তে। আজ জানতে পারলাম তার দ্বারা আর বংলাদেশে থাকা মনে হয় সম্ভব হবে না, কারণ গবেষণায় আশানুরূপ সহযোগিতা ও পৃষ্টপোষকতা তিনি পাচ্ছেন না। গবেষণা চালিয়ে যাওয়ার জন্য অর্থ ছাড়া আর কী প্রয়োজন? এই প্রশ্ন করলে সাজিদ উত্তরে বলে, না, টাকার প্রয়োজন নেই আমার। আমি সারা বাংলাদেশটা ঘুরতে চাই। রেলওয়ের ইঞ্জিন ড্রাইভার যেমন বিনা খরচে ট্রেনে করে দেশ ভ্রমণ করে ফেলতে পারেন, আমি সেরকমই সুযোগ চাই। আমি বাংলাদেশের যে কোনো বনে যে কোনো সময় প্রবেশের অনুমতি চাই। আমি বন মন্ত্রণালয়ে আবেদন জানাই। তারা জানায়, আমার বিশ্ববিদ্যালয় থেকে অনুমতি লাগবে। বিশ্ববিদ্যালয় রেকোমেন্ড… বাকিটুকু পড়ুন »

মাসুদ করিম
সদস্য

চট্টগ্রামে আকাশের মুখ যেরকম ভার হয়ে আছে আজ সকাল থেকে — জানি না আমরা চট্টগ্রামের লোকেরা এই বিরল ঘটনা প্রত্যক্ষ করতে পারব কি না — আগামী কাল ১৫ জুন একই রাতে পূর্ণিমা ও অমাবস্যা উপভোগের এই মহাজাগতিক ঘটনা ঘটবে পূর্ণিমার রাতে পূর্ণ চন্দ্রগ্রহণের সুযোগে। বাংলাদেশ ও ভারতের সর্বত্র এই পূর্ণ চন্দ্রগ্রহণ দেখা যাবে। বুধবার রাত বাংলাদেশ মান সময় ১২ টা ২২ মিনিট ( ইংরেজি সময় অনুয়ায়ী বলতে হয় বৃহষ্পতিবার ভোর ১২ টা ২২ মিনিট) থেকে ধীরে ধীরে চাঁদের আলো কমতে কমতে ১টা ২২ মিনিটে নেমে আসবে ঘোর অমাবস্যা, অর্থাৎ পূর্ণ চন্দ্রগ্রহণ শুরু হয়ে যাবে এবং চলবে ৩টা ০২ মিনিট পর্যন্ত।… বাকিটুকু পড়ুন »

মাসুদ করিম
সদস্য

আজ ১৪ জুন মাগুরছড়া ট্র্যাজেডির ১৪ বছর হল। ১৯৯৭ সালের এই দিনে মাগুরছড়া মার্কিন কোম্পানি অক্সিডেন্টালের গ্যাস অনুসন্ধান কূপে আগুন লেগে তদন্ত রিপোর্ট অনুযায়ী প্রায় ২৫ হাজার কোটি টাকার ক্ষতির শিকার হয় বাংলাদেশ। এই ১৪ বছরে ওই মার্কিন কোম্পানির কয়েক হাত বদল হলেও আমরা আমাদের ক্ষতিপূরণ আদায়ে কিছুই করতে পারিনি। আজ কমলগঞ্জে মাগুরছড়া ট্র্যাজেডির চৌদ্দতম বার্ষিকী। এই দীর্ঘ সময়েও আদায় হয়নি সম্পূর্ণ ক্ষতিপূরণ। তদন্ত রিপোর্ট নিয়ে চলছে টালবাহানা। উপজেলার ব্যক্তিমালিকানাধীন ফুলবাড়ি চা বাগানের তিন একর ভূমিতে মার্কিন অক্সিডেন্টাল কোম্পানি মাগুরছড়ার এক নং অনুসন্ধান কূপ খননে ড্রিলিং কাজের আটশ’ পঞ্চাশ মিটার গভীরে ঢোকামাত্র ১৯৯৭ সালের ১৪ জুন রাত ১টা ৪৫ মিনিটে… বাকিটুকু পড়ুন »

মাসুদ করিম
সদস্য

খারাপ তালেবান ভাল তালেবানের কথা আমরা শুনেছি — কিন্তু কারা খারাপ কারা ভাল নির্ধারিত হয়েছে কি না আমাদের জানা নেই — অবশ্য তার আগেই নতুন খবর, তালেবানের সাথে আলোচনা শুরু করেছে আমেরিকা। হামিদ কারজাই এটাই চাইছেন, আমেরিকাও এটাই চাইছে, পাকিস্তান সৌদি আরবও তাই চাইছে। তাহলে কি তালেবানরাই জয়ী হল — আফগানিস্তান তালেবানেরই হচ্ছে? Goes without saying this is the most positive news to have come out of Afghan front in 10 years, although this is early days yet and what could be described as talks about talks. This war should never have happened in the first place. The Taleban had… বাকিটুকু পড়ুন »

মাসুদ করিম
সদস্য

বিভিন্ন মাদক দ্রব্যের শারীরিক ঝুঁকি, গ্রাফিক্সে দেখুন এখানে

মাসুদ করিম
সদস্য

বরিশাল, কলকাতা ও ঢাকা এই তিন শহরে তার কর্মজীবন কেটেছে : নারীশিক্ষা, সাহিত্য ও গণ আন্দোলন এই ছিল তার কাজ — এই মহান কর্মী জন্মেছিলেন ২০ জুন ১৯১১ সালে, উদযাপিত হচ্ছে তার জন্মশতবর্ষ। কিন্তু আমাদের রক্ত-মাংস অস্থিমজ্জায় যে ভাষা মিশে গেছে তা বাংলা। বাংলার ভাষা বাংলার আকাশ-বাতাস-মাটি-পানিতে এ দেহ পুষ্ট। এর প্রকৃতির শোভায় চোখ জুড়ায়। এর গানে সুরে সংস্কৃতিতে আমাদের গৌরব, একে ছাড়া কি বাঁচা যায়? বায়ান্নের ভাষা আন্দোলন পৃথিবীর বুকে এক নতুন ইতিহাস। যথার্থই বলেছেন জননী সাহসিকা সুফিয়া কামাল। গান্ধীর চরকা কাটা, ভাষা আন্দোলন, রবীন্দ্র জন্মশতবর্ষ উদযাপন, অসহযোগ আন্দোলন, বাংলাদেশের মুক্তিযুদ্ধ, যুদ্ধ পরবর্তী নারী আন্দোলন ও স্বৈরাচার বিরোধী আন্দোলন,… বাকিটুকু পড়ুন »

মাসুদ করিম
সদস্য

বান কি মুন দ্বিতীয় বারের মতো জাতিসংঘের মহাসচিব নির্বাচিত হয়েছেন।

The 192-member General Assembly made the appointment after adopting a resolution by acclamation at a plenary session here on the basis of a decision of the UN Security Council to recommend Ban to the top UN post for a second term. The 15-nation Security Council made the recommendation on June 17.

Under the UN Charter, the secretary-general is appointed by the General Assembly upon the recommendation of the Security Council.

থবরের লিন্ক এখানে

রেজাউল করিম সুমন
সদস্য

Google Translate বা গুগল অনুবাদ-এর অগ্রযাত্রার কথা লিখেছেন রেজওয়ান, সচলায়তনে। পড়ুন : গুগল অনুবাদ, হাস্যকর নয় মোটেই

মাসুদ করিম
সদস্য

গাড়ি চালানোও আন্দোলন, সৌদি আরবে নারীদের গাড়ি চালানো নিষেধ — সেই নিষেধ অমান্য করে একজন মহিলা যখন তার গাড়ি চালানো ভিডিও করে ইন্টারনেটে সেই ক্লিপ ছেড়ে দিয়েছিলেন, তখন তাকে গ্রেপ্তার করা হয়েছিল। এর পর থেকে নিয়মিত নারীরা গাড়ি চালিয়ে আন্দোলন করছে সৌদি সরকারের এই নিষেধাজ্ঞার বিরুদ্ধে। One of the women joining the latest protest said she and her mother were spotted driving and were stopped after turning the wheel over to their male companion. Sara Al-Khalidi said the policeman didn’t seek to make an arrest and privately urged them to drive at night to avoid drawing attention. She said that… বাকিটুকু পড়ুন »

ঈশিতা
অতিথি
ঈশিতা
মাসুদ করিম
সদস্য

আফগান রাষ্ট্রপতি হামিদ কারজাই প্রেসিডেন্ট ওবামার তার দেশ থেকে সেনা প্রত্যাহারের ঘোষণাকে স্বাগত জানিয়েছেন। Afghan President Hamid Karzai on Thursday welcomed U.S. President Barack Obama’s plans for a U.S. troops drawdown and said it’s a sign that Afghanistan is ready to take control of security in the war-torn nation. “The number of troops that he has announced to be withdrawn is a sign that Afghanistan is taking over its own security and is trying to defend its territory by its own means,” Karzai said. “So we are happy about the announcement.” … Obama announced Wednesday night that 10,000 U.S. troops… বাকিটুকু পড়ুন »

মাসুদ করিম
সদস্য

এই লোকটির কথা ভুলেই গিয়েছিলাম, জনকণ্ঠের শংকর কুমার দেকে ধন্যবাদ এই লোকটির কথা মনে করিয়ে দেয়ার জন্য ও এই লোকের উত্থানের অনুপুঙ্খ জানানোর জন্য। শংকর কুমার দে ॥ বিএনপি-জামায়াত জোটের শাসনামলের প্রধানমন্ত্রী খালেদা জিয়ার রাজনৈতিক সচিব দোর্দ- প্রতাপশালী হারিছ চৌধুরীর গত পাঁচ বছর ধরে অন্তর্ধান রহস্যের কূলকিনারা করতে পারছে না গোয়েন্দারা। রাজনৈতিক অঙ্গনে বাঘে মোষে এক ঘাটে পানি খেত যার দাপটে সেই হারিছ চৌধুরী বিএনপি-জামায়াতের হাইকমান্ডের নির্দেশে অন্তর্ধানে চলে গেছেন কি না সেই ব্যাপারে তদনত্ম করে দেখা হচ্ছে। বিএনপি-জামায়াত জোটের শাসনামলে দেশে জঙ্গী উত্থান, মদদদান, গ্রেনেড-বোমা হামলা ও রাজনৈতিক হত্যাকাণ্ডের মাস্টারমাইন্ড হিসেবে পরিচিতি তিনি। এসব ঘটনা ধামাচাপা দিতে তাকে স্বেচ্ছা… বাকিটুকু পড়ুন »

মাসুদ করিম
সদস্য

কমিউনিস্ট পার্টি অফ চায়নার ৯০ বছর পূর্ণ হতে যাচ্ছে আগামী পহেলা জুলাই, এই ৯০ বছরের মধ্যে ৬০ বছর ধরে এই পার্টি চীনের শাসক। পার্টি বলছে, সমাজতন্ত্রের পথে চীনা চরিত্রের নিরন্তর সৃষ্টিশীল শাসনপ্রক্রিয়ার মধ্য দিয়ে পার্টি চীনের সামাজিক অর্থনৈতিক উন্নয়নে ‘spiritual’ অবদান রেখেছে এবং এই প্রচেষ্টা সামনের দিনগুলোতেও আরো নতুন নতুন সৃষ্টিশীল কর্মপ্রচেষ্টায় অব্যাহত থাকবে — চীনের এক বিলিয়নের বেশি মানুষকে কমিউনিস্ট পার্টি অফ চায়নার নেতৃত্ব ও শাসন মধ্যমানের জীবনযাপনে সমর্থ করে তুলবে। Seeking truth from facts, serving the people wholeheartedly and changing with the times are the historical experience and spiritual wealth accumulated by the Party during its 90 years… বাকিটুকু পড়ুন »

মাসুদ করিম
সদস্য

নরসিংদীর উয়ারী-বটেশ্বরে প্রাচীন দুর্গনগরের যে খনন কাজ চলছে তার সবচেয়ে কাঙ্ক্ষিত অংশ বৌদ্ধ পদ্মমন্দিরের গর্ভগৃহ আবিষ্কৃত হয়েছে। আড়াই হাজার বছরের প্রাচীন দুর্গনগর হিসেবে আলোচিত নরসিংদীর উয়ারী-বটেশ্বরে এবার আবিষ্কৃত হয়েছে বৌদ্ধ পদ্মমন্দিরের গর্ভগৃহ। এতে নিশ্চিতভাবে প্রমাণিত হয়েছে, এটি ছিল বৌদ্ধ পদ্মমন্দির। আবিষ্কৃত নিদর্শনের ভিত্তিতে প্রত্নতাত্তি্বকদের ধারণা, সপ্তম শতকে মধুপুর গড় অঞ্চলে বৌদ্ধ ধর্মের প্রসার ঘটে। মন্দিরটি বাংলাদেশে আবিষ্কৃত প্রথম বৌদ্ধ পদ্মমন্দির। সম্প্রতি উয়ারী-বটেশ্বর খনন এলাকার শিবপুর উপজেলার মন্দিরভিটায় মন্দিরটি চিহ্নিত হয়। উৎখননকাজের দলনেতা জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রত্নতত্ত্ব বিভাগের অধ্যাপক ড. সুফি মুস্তাফিজুর রহমান গতকাল শনিবার দুপুরে উয়ারী-বটেশ্বরের দশম ধাপের খননকাজের সমাপনী দিনে এসব তথ্য জানান। সমাপনী দিনে খনন এলাকা পরিদর্শনে আসেন অর্থমন্ত্রী… বাকিটুকু পড়ুন »

মাসুদ করিম
সদস্য

ভারতের বর্তমান বিদেশ সচিব নিরুপমা রাও নতুন দায়িত্ব পেয়ে আমেরিকার রাষ্ট্রদূত হচ্ছেন, বিদেশ সচিব হিসাবে দায়িত্ব পাচ্ছেন ফ্রান্সে ভারতের বর্তমান রাষ্ট্রদূত রঞ্জন মাঠাই। ১৯৯৫ থেকে ১৯৯৮ সালে বাংলাদেশ, শ্রী লন্কা, মায়ানমার, মালদ্বীপ বিষয়ক ভারতের বিদেশ মন্ত্রণালয়ের বিশেষ বিভাগের প্রধান ছিলেন রঞ্জন মাঠাই। Mathai, a 1974-batch IFS officer, will assume office from August 1 and will be there for a term of two years, official spokesperson Vishnu Prakash said. After completing post-graduate studies in Political Science at the University of Poona, Mathai joined the Indian Foreign Service in 1974. He has served in Indian embassies in Vienna, Colombo, Washington, Tehran and… বাকিটুকু পড়ুন »

মাসুদ করিম
সদস্য

একেবারেই প্রত্যাশিত নিয়োগ, Christine Lagarde ফরাসি অর্থমন্ত্রীই হতে যাচ্ছেন আন্তর্জাতিক মুদ্রা তহবিলের বা IMF-এর প্রধান কর্মকর্তা।

After the board’s announcement, Lagarde tweeted: “The results are in: I am honored & delighted that the Board has entrusted me with the position of MD of the IMF!”

খবরের লিন্ক এখানে

এরপরই সম্ভবত বিশ্বব্যাংকের প্রধান হওয়ার জন্য অপেক্ষা করছেন হিলারি ক্লিনটন।

মাসুদ করিম
সদস্য

শ্বাস-প্রশ্বাসের জটিলতা নিয়ে গতকাল হাসপাতালে ভর্তি হয়েছিলেন ভূপেন হাজারিকা। হাসপাতাল সূত্র বলছে, তিনি চিকিৎসায় সাড়া দিয়েছেন এবং এখন শঙ্কামুক্ত আছেন।

Music maestro Bhupen Hazarika has been admitted to the intensive care unit of a hospital in suburban Andheri here after he complained of breathing problems.

The 85-year-old was hospitalised yesterday after he suffered breathing problems. He was treated immediately. He is stable and doing fine, hospital sources told PTI today.

The maestro has been kept in the ICU and is under observation but is out of danger, the sources said.

খবরের লিন্ক এখানে

  • Sign up
Password Strength Very Weak
Lost your password? Please enter your username or email address. You will receive a link to create a new password via email.
We do not share your personal details with anyone.