সুপারিশকৃত লিন্ক: মার্চ ২০১১

মুক্তাঙ্গন-এ উপরোক্ত শিরোনামের নিয়মিত এই সিরিজটিতে থাকছে দেশী বিদেশী পত্রপত্রিকা, ব্লগ ও গবেষণাপত্র থেকে পাঠক সুপারিশকৃত ওয়েবলিন্কের তালিকা। কী ধরণের বিষয়বস্তুর উপর লিন্ক সুপারিশ করা যাবে তার কোনো নির্দিষ্ট নিয়ম, মানদণ্ড বা সময়কাল নেই। পুরো ইন্টারনেট থেকে যা কিছু গুরত্বপূর্ণ, জরুরি, মজার বা আগ্রহোদ্দীপক মনে করবেন পাঠকরা, তা-ই তাঁরা মন্তব্য আকারে উল্লেখ করতে পারেন এখানে।
ধন্যবাদ।

আজকের লিন্ক

এখানে থাকছে দেশী বিদেশী পত্রপত্রিকা, ব্লগ ও গবেষণাপত্র থেকে পাঠক সুপারিশকৃত ওয়েবলিন্কের তালিকা। পুরো ইন্টারনেট থেকে যা কিছু গুরত্বপূর্ণ, জরুরি, মজার বা আগ্রহোদ্দীপক মনে করবেন পাঠকরা, তা-ই সুপারিশ করুন এখানে। ধন্যবাদ।

সাম্প্রতিকতম সবচেয়ে পুরোনো সর্বাধিক ভোটপ্রাপ্ত
অবগত করুন
মাসুদ করিম
সদস্য

পাকিস্তানের সংখ্যালঘু মন্ত্রী শাহবাজ ভাট্টিকে বন্দুকধারী দুষ্কৃতিকারীরা গুলি করে হত্যা করেছে। জানুয়ারিতে সালমান তাসিরকে যেরকম ধর্ম অবমাননা আইনের বিরুদ্ধে বলায় খুন করা হয়েছিল একই কারণে পাকিস্তানের মন্ত্রীসভার একমাত্র খ্রীস্টান সদস্যকে হত্যা করা হয়েছে বলে ধারনা করা হচ্ছে। “The initial reports are that there were three men who attacked him. He was probably shot using a Kalashnikov, but we are trying to ascertain what exactly happened,” said Islamabad police chief Wajid Durrani. The windshield of Bhatti’s car had four or five bullet holes and blood covered the back seat. A hospital spokesman said Bhatti, who had spoken out against the anti-blasphemy… বাকিটুকু পড়ুন »

মাসুদ করিম
সদস্য

রবিবার সকালে কলকাতা রেমিডি নার্সিংহোমে জীবনাবসান হয়েছে কবি ও সম্পাদক সমরেন্দ্র সেনগুপ্তের। বেশকিছু ধরে অসুস্থ কবির মৃত্যুকালে বয়স হয়েছিল ৭৬ বছর। খবরের লিন্ক এখানে

সরব দর্শক
অতিথি
সরব দর্শক

‘ফেইসবুক অনুবাদের কৃতিত্ব হাইজ্যাকে গ্রামীণ ফোনের চেষ্টা’,সচলায়তনে লিখেছেন হাসিব। পড়ুন এখানে

মাসুদ করিম
সদস্য

ইউনূসের গ্রামীণ ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক থাকা না থাকা নিয়ে রায় কী হবে আমরা এখনো জানি না। তবে এখানে স্বল্প পরিসরে এম এম আকাশ যা বলেছেন, তাকে বলা যায়, এটাই ইউনূস মামলা নিয়ে একটি বিচক্ষণ বিবেচনা। ড. ইউনূস ও রাষ্ট্রের মধ্যে বর্তমানে যে মামলা চলছে তার ইস্যুটি বেশ জটিল এবং এর একাধিক মাত্রা রয়েছে। প্রথম মাত্রাটি অবশ্য legal বা আইনগত মাত্রা। বাংলাদেশ ব্যাংকের অর্ডারে এবং গ্রামীণ ব্যাংকের ordinance-এ এদের অধিকার ও দায়িত্বের সংজ্ঞা দেয়া আছে। এগুলি বিভিন্ন সময় সংশোধন হয়েছে। বর্তমানে এগুলির যে চূড়ান্ত রূপ আছে তা এর অতীত রপগুলিকে বিবেচনা করে কোর্টকে বলতে হবে বাংলাদেশ ব্যাংক ড. ইউনূসের ব্যবস্থাপনা পরিচালক… বাকিটুকু পড়ুন »

নওরীন তামান্না
সদস্য

নারী দিবসের শতবর্ষে শুভেচ্ছা সবাইকে:
===========================

বালিকার গোল্লাছুট
– তসলিমা নাসরিন
(কাব্যগ্রন্থঃ অতলে অন্তরীণ)

আমরা বালিকারা যে খেলাটি খেলব বলে পৃথিবীতে বিকেল নামত
সে খেলার নাম গোল্লাছুট।
সারা মাঠ জুড়ে বিষম হই চই-
সেই নিশ্ছিদ্র আনন্দ থেকে
গড়িয়ে গড়িয়ে কবেই এসেছি শতচ্ছিন্ন দুঃখের ছায়ায়,
মনে নেই, মনে নেই কোন দল কোন দিকে ছোটে,
কাকে ছুঁলে হয় নিখাদ বিজয়!
বালিকারা এখনও কি খেলে হাওয়ায় উড়িয়ে চুল গোল্লাছুট খেলা?

আমার আবার ইচ্ছে করে খেলি
এখনও মাঝে মধ্যে আকুপাকু করে পায়ের আঙুল
ধুলোয় ডুবতে চায় গোপন গোড়ালি।
ইচ্ছে করে যাই,
পৃথিবীর সমস্ত বয়স্ক বালিকা দিই গোল্লা থেকে ছুট।

মাসুদ করিম
সদস্য

হ্যাঁ, সত্যিই তো গোল্লা থেকে ছুটই তো — আর এই কবিতার কবি এখন বাংলাদেশ থেকে দলছুট — আজকে কতগুলো অনুষ্ঠানের খবর দেখলাম টিভিতে কোথাও তসলিমা নাসরিনের নাম শুনতে পেলাম না — রাষ্ট্র তাকে তাড়িয়েছে, আমরা দেশশুদ্ধ মানুষও কি তাকে আমাদের মন থেকে ঝেঁটিয়ে বিদায় করে দিলাম? মুক্তাঙ্গনে তসলিমা নাসরিনকে নিয়ে পোস্ট, এখানে

মাসুদ করিম
সদস্য

Absolutely, for instance, I would say this is, for me, the most remarkable event in the Arab world in my life time and I think this is the beginning of a new opening which is why one has to be both optimistic and cautious at the same time. This is not the end of a revolution. This is just the beginning phase of a new part of the revolution. I fear very much that the counter revolution is going to be very harsh. Today, the British government has sent another warship to sit off the coast of Libya. In 2008,… বাকিটুকু পড়ুন »

অবিশ্রুত
সদস্য

এই সুন্দর ফল, সুন্দর ফুল, মিঠা নদীর পানি, খোদা তোমার মেহেরবাণী! সেই মেহেরবাণীর এক খবর প্রকাশ করেছে দৈনিক আমার দেশ : যুক্তরাষ্ট্রের সাড়া জাগানো অভিনেত্রী প্যারিস হুইটনি হিলটন শান্তির ধর্ম ইসলাম গ্রহণ করেছেন। তার মুখপাত্র আয়ান ব্রিঙ্কহাম সিবিএস নিউজকে একথা জানিয়েছেন। ব্রিঙ্কহাম বলেছেন, তিনি বেশ কিছুদিন থেকে ইসলাম গ্রহণের কথা চিন্তাভাবনা করছিলেন। বিশেষ করে ২০০৪ সালে সেঞ্চুরি রিজিওনাল ডিটেনশন সেন্টারে অবস্থানের সময় ইসলামে দীক্ষিত হওয়ার স্বপ্ন দেখতে থাকেন। ওই ডিটেনশন সেন্টারে তিনি ইসলাম ধর্মে দীক্ষিত লোকের সংস্পর্শে এসে ইসলাম সম্পর্কে ধারণা লাভ করেন। ইসলাম গ্রহণের মধ্য দিয়ে তিনি তাঁর অতীতের ক্লেদাক্ত জীবন থেকে ফিরে আসার সিদ্ধান্ত নেন। জেদ্দায় একটি ইসলামী… বাকিটুকু পড়ুন »

মাসুদ করিম
সদস্য

সেই ২০০৪ সালের ২৬ ডিসেম্বরের প্রশান্ত ভারত ও বঙ্গোপসাগরের ভয়ংকর সুনামির পর গতকাল ১১ মার্চ ২০১১ আরেকটি ভয়ংকর সুনামি। এবারের সুনামির পুরোটা ধকলই অবশ্য গেছে জাপানের পূর্ব উপকূলের উপর দিয়ে। গতবারের মতো থাইল্যান্ড ইন্দোনেশিয়া শ্রী লন্কা ও ভারতের বিস্তীর্ণ মহাদেশীয় উপকূল ধ্বংস করেনি যদিও এবার (২০০৪এর ভূমিকম্পের মাত্রা সব জায়গায় এক ছিল না, ইন্দোনেশিয়ায় এর মাত্রা ছিল সর্বোচ্চ ৯.১), এবারের ভূমিকম্পের মাত্রা ছিল ৮.৯ যা ১৯০০ সাল থেকে এই পর্যন্ত রেকর্ডকৃত সবচেয়ে বড় পাঁচটি ভূমিকম্পের একটি। The 8.9 offshore quake unleashed a 23-ft. tsunami and was followed by more than 50 aftershocks for hours, many of them of more than… বাকিটুকু পড়ুন »

মাসুদ করিম
সদস্য

২০১১ কি ভারতের বামবিয়োগের বছর? ভারতের প্রভাবশালী ইংরেজি দৈনিক Indian Expressএর প্রধান সম্পাদক শেখর গুপ্ত সেরকমই ভাবছেন। It is a unique set of state elections where the Congress and the BJP will hardly cross swords anywhere. On the contrary, the Left will be the Congress’s adversary in all the five states, including in Tamil Nadu and Assam where it has a small but significant footprint. These elections will, therefore, have four important consequences. One, they will leave the Congress feeling much more confident, settled. Two, they will give the BJP time to regroup and savour the defeat of its bitterest… বাকিটুকু পড়ুন »

মাসুদ করিম
সদস্য

নেপালের জাতীয় কবি মাধব প্রসাদ ঘিমিরে সম্বন্ধে আমি কিছুই জানি না। কিন্তু নেপালি ইংরেজি পত্রিকায় একটি লেখায় কবির এই কথাটি খুব ভাল লাগল The world has been brought together by technology, but arts and cultures can also bring it closer. তিনি এখন এই ৯২ বছর বয়সে একটি মহাকাব্য লিখছেন, ১০ সর্গ লেখা এর মধ্যে শেষ করেছেন আরো ৪ সর্গ লেখার পরিকল্পনা তার আছে, যদিও কাব্যিক কাজের পরিকল্পনা একেবারে অক্ষরে অক্ষরে পালিত হয় তা তো নয়, ৪ সর্গের চেয়ে কম বা বেশিও হতে পারে। তার উপর তার বয়স এখন ৯২, মৃত্যু যে কবির মানসী — সে মৃত্যু কি তার প্রেমিককে এই… বাকিটুকু পড়ুন »

মাসুদ করিম
সদস্য

আমরা অতীত-কাতরতা বা অতীত-বিলাসে বিশ্বাস করি না। অতীত থাকবে ঐতিহ্য হিসেবে, আমাদের দৃষ্টি সবসময় থাকবে সামনের দিকে। তারুণ্যের আকাঙ্ক্ষার সঙ্গে আমরা সম্পৃক্ত থাকতে চাই। দেশের বাইরে যারা আছেন, সেই তারুণ্যকেও আমরা সম্মাননা দিই, স্বীকৃতি দিই। বিশেষ করে জ্ঞান-বিজ্ঞান, প্রযুক্তিকে যথেষ্ট গুরুত্ব দিয়ে থাকি। পেশাগত উৎকর্ষের প্রসঙ্গটি এ কথার সূত্র ধরেই আবার তুললেন অভীক সরকার। উদাহরণ হিসেবে বললেন, যখন বাজেটের ওপর একটা সম্পাদকীয় হয় তখন যে কোনো আন্তর্জাতিক মানের অর্থনীতির কাগজের মানে সে বিশ্লেষণটা উপস্থাপন করতে চেষ্টা করে আনন্দবাজার। আমরা ছাড়া ভারতে অন্যদের মধ্যে এই দৃষ্টিভঙ্গিটা দেখি না। সর্বভারতীয় ভাষার সংবাদের প্রেক্ষাপটেই বলব, তারা ধরেই নেন যে, যেহেতু আঞ্চলিক ভাষার কাগজ,… বাকিটুকু পড়ুন »

মাসুদ করিম
সদস্য

দুসপ্তাহ আগে কলকাতার এক ইংরেজি পত্রিকায় SUCI(C) দেখে ভয় পেয়ে গিয়েছিলাম, এরকম বন্ধনীর ভিতর নতুন কোনো অক্ষর দেখলেই ধারণা হয় আরেকটা বামদল বুঝি বিভক্ত হল। কেরালার এক বন্ধুকে বলেছিলাম এই পার্টির মুখপত্র ‘Proletarian Era’য় একটু খোঁজ লাগাতে, গতকালই সে জানাল — না, সোসালিস্ট ইউনিটি সেন্টার অফ ইন্ডিয়া বিভক্ত হয়নি, গত ২০০৯এ অনুষ্ঠিত পার্টি কংগ্রেসে ‘কমিউনিস্ট’ শব্দটি পার্টির নামের সাথে যুক্ত করা হয়েছে। জিজ্ঞাসা করেছিলাম, কেন? — এর উত্তর ওর জানা নেই এবং পার্টি মুখপত্রে এর কোনো ঘোষণা নেই। তাহলে সেখানে কী লেখা আছে পাঠাতে বললাম, লেখা আছে ‘COMMUNIST’ added to our party’s name In the morning session of 15 November,… বাকিটুকু পড়ুন »

মাসুদ করিম
সদস্য

গতকাল বুধবার দুপুরে বাংলা সবরকম গানের কিংবদন্তী শিল্পী বিমান মুখোপাধ্যায় মৃত্যুবরণ করেছেন। পনেরো দিন আগে মস্তিষ্কে রক্তক্ষরণজনিত কারণে তাকে নার্সিংহোমে ভর্তি করা হয়েছিল। খবরের লিন্ক এখানে

মাসুদ করিম
সদস্য

আমাদের এখানে যেরকম ইউনূসের সম্মান নিয়ে একটা গোল বেঁধেছে সেরকম ভারতের পশ্চিমবাংলায় কংগ্রেস ও তৃণমূলের নির্বাচনী জোট হওয়া নিয়ে একটা সম্মানের প্যাঁচ লেগেছে। কলকাতার দৈনিক প্রাত্যহিক খবরে আশিস ঘোষ লিখছেন : সম্মানের সাইজ আর ওজনটা নিয়ে যত গোল পেকেছে জোটে। আমরা সাধারণ মানুষ এসব সম্মান জিলাপি নিয়ে কী ভাবতে পারি? হ্যাঁ, আমরা শুধু লালনকে অনুসরণ করে বলতে পারি, সম্মানের কী রূপ দেখলাম না এই জগতে

রেজাউল করিম সুমন
সদস্য

গোলাম আযম-ফ কা চৌধুরীরা মুক্তি বাহিনী আ’লীগ ও হিন্দুদের হত্যার তাগিদ দিত ‘গোলাম আযম, ফজলুল কাদের চৌধুরী, মাওলানা ফরিদ আহমেদসহ শীর্ষস্থানীয় জামায়াত ও মুসলিম লীগ নেতৃবৃন্দ মাঝে মধ্যেই আমার সঙ্গে সাক্ষাৎ করে তদানীন্তন পূর্ব পাকিস্তানের বিভিন্ন স্থানে মুক্তিবাহিনী, আওয়ামী লীগার ও হিন্দুদের ওপর অপারেশন চালানোর পরিকল্পনা হাজির করতেন এবং তারা এসব অপারেশন জরুরি ভিত্তিতে সম্পন্ন করার তাগিদ দিতেন। এভাবে বেসামরিক ব্যক্তিদের পরামর্শে কাজ করতে হচ্ছে বলে একজন সেনা কমান্ডো হিসেবে নিজেকে খুব ছোট মনে হতো। কিন্তু এটাই ছিল তখন ওপরের নির্দেশ। সিলেটে এদের পরামর্শে পরিচালিত একটা অপারেশনের কথা মনে আছে। ওই অপারেশনে অনেক সাধারণ মানুষ নিহত হয়েছিলেন।’ ১৯৭১ সালে বাংলাদেশের… বাকিটুকু পড়ুন »

মাসুদ করিম
সদস্য

গত দুয়েক দিন ধরে ‘শর্মিলা বোস’ নামক এক মুক্তিযুদ্ধ নিন্দুকের সাথে পরিচয় হল আমার, ৫২ বছরের এই বাংলাদেশের স্বাধীনতার বিরুদ্ধে অক্লান্ত পরিশ্রমী বুদ্ধিজীবি জীবনের শুরু থেকেই মনে হয় বাংলাদেশের মুক্তিযুদ্ধের বিরুদ্ধাচরণকে জীবনের ব্রত করেছেন। পারিবারিক যোগ আছে তার নেতাজি সুভাষ চন্দ্র বসু ও বাঙ্গালির ‘স্নবশিরোমণি’ নীরদ সি চৌধুরির সঙ্গে। দুয়েকটি লেখা পড়ে মোটা দাগে তাকে যতটুকু বুঝেছি, তাতে এটা খুব পরিস্কার ভাবেই বলা যায় তিনি সামরিক এলিট, কূটনৈতিক এলিট এবং সাংবাদিক এলিট ও গবেষক এলিটদের প্রতি এক ধরণের অন্ধ আকর্ষণ বোধ করেন। তার মধ্যে ‘পাবলিক’ কিছুর অস্তিত্ব খুঁজে পাওয়া কঠিন। তাই তার কাছে নিয়াজি পূর্ব ফ্রন্টের সবচেয়ে বড় বীর, মাইলাম… বাকিটুকু পড়ুন »

অবিশ্রুত
সদস্য

This image shows the body of Gul Mudin, the son of a farmer, who was killed on Jan. 15, 2010. A member of the “kill team” is posing behind him. SPIEGEL published just three photos out of the numerous images and videos it has seen. Court martial proceedings against the soldiers involved in the killings are to begin soon.

আফগানিস্তানে কিল টিমের নগ্ন উল্লাসের ছবি। দেখা যাবে এখানে থেকে

মাসুদ করিম
সদস্য

হলিউড আর যার নাম সমার্থক ছিল সেই এলিজাবেথ টেলর ৭৯ বছর বয়সে হৃদযন্ত্রের রক্তসঞ্চালন সমস্যায় গতকাল বুধবার মৃত্যবরণ করলেন। সেই ১০ বছর বয়স থেকে পর্দায় উপস্থিতি, সেই প্রবাদপ্রতিম সৌন্দর্য, তারপর আস্তে আস্তে সত্যিকারের অভিনয়কে আয়ত্ত করা, এভাবেই সম্পূর্ণ হয়েছে তার সাত দশকের চলচ্চিত্রের জীবন। চলচ্চিত্রের বাইরে বিখ্যাত ছিলেন বিয়ে ও বিয়েবিচ্ছেদ, হীরার সংগ্রহ এবং শেষ জীবনে দাতব্য সামাজিক কাজে (বিশেষত এইডস প্রতিরোধে) নিয়োজিত থেকে। এখানে দেখুন স্লাইড শো : The Actress Elizabeth Taylor Dies। In a life of many surprises, one of the oddest facts is that as an infant she was considered to be an ugly duckling. Elizabeth Rosemond… বাকিটুকু পড়ুন »

মাসুদ করিম
সদস্য

চীনের People’s Dailyর কলামিস্ট Zhang Xinyi বলছেন অত্যাচারী স্বৈরাচারই মধ্যপ্রাচ্যে সংকটের মূল কারণ নয়। তিনি মধ্যপ্রাচ্যে আমেরকিরা তিন আদর্শ বা Tripple Standardএর কথা বলছেন। The United States implemented a triple-standard measure to make full use of the changing Middle East situation and consolidate its own strategic goal. For the pro-America republics, such as Egypt, the United States hoped the authorities would answer the people’s call to end Mubarak’s long-time rule. For the pro-America monarchies, the United States needed to maintain the status quo because of oil interests and the potentially volatile situation in Iran. In those anti-U.S. countries, such as… বাকিটুকু পড়ুন »

মাসুদ করিম
সদস্য

স্বাধীনতা যুদ্ধের একটা গণপরিকল্পনা ছিল। সেজন্যই পাকিস্তানি সেনা শাসকেরা গণহত্যার পরিকল্পনা করেছিল। স্বাধীনতার গণপরিকল্পনার ক্যানভাসটি বড়, এর অখণ্ড প্রামাণিক ঐতিহাসিক সাহিত্যিক কোনো রূপায়ন আজো হয়নি বলেই স্বাধীনতা যুদ্ধকে আমরা খণ্ড খণ্ড করে দেখি। গণহত্যার পরিকল্পনার অংশটি আয়ত্ত করে উঠতে আমরা পারিনি কারণ গণহত্যার মূল পরিকল্পনার পাকিস্তানি সেনা ও রাজনৈতিক অংশকে আমরা কোনো ভাবে জিজ্ঞাসাবাদের আওতায় আনতে পারিনি এবং এপরিকল্পনার সাথে জড়িত এদেশীয় দোসরদের আমরা নানাভাবে পুনর্বাসিত করেছি। স্বাধীনতা যুদ্ধের ইতিহাস কোনো দিন সম্পূর্ণ হবে না যতদিন পর্যন্ত আমরা এই গণহত্যার পূর্ণ পরিকল্পনা আয়ত্ত করতে পারছি। তাই ২৫ মার্চ এলেই ভাবি পাকিস্তানি সেনা শাসকদের এই আক্রমণের সম্পূর্ণ ক্যানভাসটা ধরতে পারলেই স্বাধীনতা… বাকিটুকু পড়ুন »

মাসুদ করিম
সদস্য

১৯৫৬ সালের ২৩ মার্চ পাকিস্তানের প্রথম সংবিধান জারির পর, সেদিনটিকে পাকিস্তানের Republic Day বা প্রজাতন্ত্র দিবস বা ইয়াউম-ই-জামহুরিয়া হিসাবে ঘোষণা করা হয়েছিল, কিন্তু ১৯৫৮ সালের অক্টোবরে আইয়ুব খানের ক্ষমতা দখলের মাধ্যমে সামরিক অধ্যাদেশে সংবিধান স্থগিত হয়ে যাওয়ার পর ১৯৫৯ সালের ২৩ মার্চ থেকে এদিনটি হয়ে ‘পাকিস্তান ডে’। March 23 is invariably painted in all the media, textbooks and in everything around us, as “Pakistan Day”. Little does the term offer to understand what it actually means. To quote a textbook description of “Pakistan Day”: “Annual Session of All India Muslim League was held on March 23, 1940 at the historical… বাকিটুকু পড়ুন »

মাসুদ করিম
সদস্য

ক্ষমা চাওয়ার যেকথা উঠেছে, তার লক্ষ্য যদি হয় পাকিস্তানি যুদ্ধপরাধীদের (একজনও যদি বেঁচে থাকে) আর বিচার না হওয়া তাহলে সেই ক্ষমা চাওয়ার কোনো অর্থ থাকতে পারে না।

It may be too late to convene trials for suspected Pakistani war criminals — too many of them have gone to their graves without expressing remorse or regret. But an unqualified apology from Pakistan to Bangladesh, albeit 40 years too late, would still not go amiss.

লিন্ক এখানে

মাসুদ করিম
সদস্য

জাবেদ আখতার বলেছেন, উর্দু কোনো ধর্মের ভাষা নয় — ভারতের অন্যান্য ভাষাগুলো আঞ্চলিকভাবে বিবেচিত হলেও উর্দু আঞ্চলিক ভাষা হিসেবে বিবেচিত হয় না। এতে ৫০০ বছরের ঐতিহ্যবাহী গালিব ও ইকবালের মতো আরো সব অসাধারণ কবি সাহিত্যিকের এই ভাষাটি সরকারী পৃষ্টপোষকতার অভাবে এর ঔজ্জ্বল্য হারাচ্ছে। অথচ এই ভারত উপমহাদেশে ধর্মনিরপেক্ষতা ও উদারবাদী চিন্তাচেতনার কথা সবার আগে উর্দু ভাষাতেই বলা হয়েছে। Urdu does not enjoy the status that it deserves because of lack of enough government support, said well-known lyricist Javed Akhtar at a Urdu book fair organised at the Jamia Millia Islamia here. Every year the National Council for Promotion of Urdu… বাকিটুকু পড়ুন »

মাসুদ করিম
সদস্য

চীনের সেনাবাহিনী প্রধান চেন বিঙ্গডে নেপাল ঘুরে গেলেন, নেপালের সেনাবাহিনীর জন্য দিয়ে গেলেন কিছু সামরিক ও অন্যান্য সুবিধা। মায়ানমার ও শ্রী লঙ্কায় চীনের যেরকম উপস্থিতি সেরকম উপস্থিতি নেপালেও গড়ে তুলে ভারতকে পেছনে ফেলাই উদ্দেশ্য, যদিও বারবার বলা হচ্ছিল I know there is a lot of concern in India about China-Nepal relations. But there is nothing for India to worry about. This is a normal visit by officials from a neighbouring country ভারত-নেপাল ‘বিশেষ’ সম্পর্ক এমনিতেই কয়েক বছর ধরে আর আগের মত নেই, এখন তো মনে হচ্ছে সেই সম্পর্কের সামনে আরো চ্যালেঞ্জ নিয়ে উপস্থিত হবে চীনের পিপলস আর্মি। বিস্তারিত পড়ুন :… বাকিটুকু পড়ুন »

মাসুদ করিম
সদস্য

বাংলাদেশ-ভারত ট্রান্সশিপমেন্টের প্রথম চালান আজ মঙ্গলবার দুপুর ১২টায় বাংলাদেশের আশুগঞ্জ সীমান্ত অতিক্রম করে ত্রিপুরার দিকের ‘নো ম্যানস ল্যান্ড’এর উদ্দেশ্যে যাত্রা করেছে। ‘নো ম্যানস ল্যান্ড’এ ত্রিপুরার ‘পালটানা বিদ্যুৎ কেন্দ্র’ নির্মাণের মালামালের প্রথম চালানটি খালাস করে পণ্য পরিবহনকারী ওভার ডাইমেনশনাল কার্গো বা ওডিসিগুলো আবার আজ রাতেই আশুগঞ্জ ফিরে আসবে।

খবরের লিন্ক এখানে

মাসুদ করিম
সদস্য

পুরো উপমহাদেশের অস্তিত্বে আজো এক ঘূর্ণি ১৯৭১, আমাদের কাছে এখনো অমীমাংসিত, এখনো বাংলাদেশে আমাদের চাপের মুখে থাকতে হচ্ছে ‘স্বাধীনতাবিরোধী’দের, পাকিস্তানে আজ শুধু সামরিক শাসকেরা নয় — প্রতাপশালী সমান্তরাল শক্তির দাপট চালাচ্ছে জঙ্গিরা, ভারত এসব কিছু নিয়ে কূটনীতির কূটকচালে নিমজ্জিত ও সেখানকার আদিবাসী জাতিগোষ্ঠি ও হতদরিদ্ররা নিজেদের অস্তিত্ব নিয়ে আতঙ্কিত। ১৯৭১ নিয়ে প্রতাপ ভানু মেহতা লিখছেন Scholars like Farzana Shaikh have argued that Pakistan requires a negative identity predicated on opposition to India. 1971 exacerbated that syndrome very vividly. These were compounded by the vested interests of the army. There has also been very candid discussion of 1971 inside Pakistan. But… বাকিটুকু পড়ুন »

trackback

[…] ৯ মার্চ ১৯১১ তে প্রশ্ন তুলেছিলাম […]

  • Sign up
Password Strength Very Weak
Lost your password? Please enter your username or email address. You will receive a link to create a new password via email.
We do not share your personal details with anyone.