সুপারিশকৃত লিন্ক: ফেব্রুয়ারি ২০১১

মুক্তাঙ্গন-এ উপরোক্ত শিরোনামের নিয়মিত এই সিরিজটিতে থাকছে দেশী বিদেশী পত্রপত্রিকা, ব্লগ ও গবেষণাপত্র থেকে পাঠক সুপারিশকৃত ওয়েবলিন্কের তালিকা। কী ধরণের বিষয়বস্তুর উপর লিন্ক সুপারিশ করা যাবে তার কোনো নির্দিষ্ট নিয়ম, মানদণ্ড বা সময়কাল নেই। পুরো ইন্টারনেট থেকে যা কিছু গুরত্বপূর্ণ, জরুরি, মজার বা আগ্রহোদ্দীপক মনে করবেন পাঠকরা, তা-ই তাঁরা মন্তব্য আকারে উল্লেখ করতে পারেন এখানে।
ধন্যবাদ।

আজকের লিন্ক

এখানে থাকছে দেশী বিদেশী পত্রপত্রিকা, ব্লগ ও গবেষণাপত্র থেকে পাঠক সুপারিশকৃত ওয়েবলিন্কের তালিকা। পুরো ইন্টারনেট থেকে যা কিছু গুরত্বপূর্ণ, জরুরি, মজার বা আগ্রহোদ্দীপক মনে করবেন পাঠকরা, তা-ই সুপারিশ করুন এখানে। ধন্যবাদ।

সাম্প্রতিকতম সবচেয়ে পুরোনো সর্বাধিক ভোটপ্রাপ্ত
অবগত করুন
মাসুদ করিম
সদস্য

সঙ্গীত দিয়েই শুরু করলাম, কিন্তু যার সঙ্গীতের কথা বলছি তিনি গত ৩০ জানুয়ারি ৭৭ বছর বয়সে মারা গেছেন। সঙ্গীতস্রষ্টা জন বেরি ( ১৯৩৩-২০১১) জেমসবন্ড ফিল্মের সঙ্গীতের জন্যই সুবিখ্যাত ছিলেন। গার্ডিয়ার পত্রিকার মিউজিক ব্লগে তাকে নিয়ে আয়োজন : John Barry: a life in clips

মাসুদ করিম
সদস্য

ভারতীয় উপমহাদেশের যেমানুষটি মিশরে সবচেয়ে জনপ্রিয় তিনি হলেন বলিউড অভিনেতা অমিতাভ বচ্চন, অবশ্য অমিতাভ বচ্চন যখন প্রথম মিশর গিয়েছিলেন তখন মিশরিরা শুধু একজন ভারতীয়কে চিনতেন, তিনি নেহেরু যিনি নাসেরের সাথে জোটনিরপেক্ষ রাজনীতির সূত্রে ওতপ্রোতভাবে জড়িয়ে ছিলেন। জানুয়ারি ২৫ থেকে শুরু হওয়া মিশরের সরকার বিরোধী জনবিক্ষোভের কোনো সরকারি ও রাজনৈতিক প্রতিক্রিয়া ভারত থেকে পাওয়া না গেলেও অমিতাভ তার ব্লগে মিশরে শান্তি ফিরে আসবে এই আশায় লিখেছেন Bhopal , Madhya Pradesh Jan 28 , 2011 Fri 11 : 03 PM I see incredible scenes of violence and disruption on the television about what is happening in Egypt and in particular in Cairo… বাকিটুকু পড়ুন »

মাসুদ করিম
সদস্য

সময় কিনতে পেরেছেন মুবারক, তার মেয়াদ তিনি পূর্ণ করবেন। মুবারক বলছেন “I entrusted the vice-president with the task of holding dialogue with all the political forces and factions about all the issues that have been raised concerning political and democratic reform and the constitutional and legislative amendments required to realise these legitimate demands and to restore law and order. “But there are some political forces who have refused this call to dialogue, sticking to their particular agendas without concern for the current delicate circumstances of Egypt and its people. “In light of this refusal to the call for dialogue and… বাকিটুকু পড়ুন »

মাসুদ করিম
সদস্য

কী অসাধারণ প্রকল্প। পৃথিবীর সবচেয়ে বড় যাদুঘর : Google Art Project

মাসুদ করিম
সদস্য

UPDATE: Further documentation of Suleiman’s role in the rendition program appears in Ron Suskind’s book, “The One Percent Doctrine.” Katherine Hawkins, a sharp-eyed human-rights lawyer who did legal research for my book, points out that, according to Suskind, Suleiman was the C.I.A.’s liaison for the rendition of an Al Qaeda suspect known as Ibn Sheikh al-Libi. The Libi case is particularly controversial, in large part because it played a role in the building of the case for the American invasion of Iraq. In late November, 2001, Pakistani authorities captured Libi and turned him over to U.S. officials at Bagram Air… বাকিটুকু পড়ুন »

মাসুদ করিম
সদস্য

শেষ পর্যন্ত কিছুদিন আগে প্রকাশ্য জনসভায় নিজের দলের এক প্রবীণ সদস্যের হাতে গালে চড় খাওয়া কমিউনিস্ট পার্টি অফ নেপাল ( এম-এল) সংক্ষেপে এমালের সাধারণ সম্পাদক ঝালানাথ খনালই হলেন নেপালের প্রধানমন্ত্রী। নেপালের মাওবাদী নেতা প্রচণ্ড প্রতিযোগিতা থেকে তার নাম প্রত্যাহার করে খনালকে সমর্থন করতেই খনাল সংখ্যগরিষ্ঠ সমর্থন পেয়ে প্রধানমন্ত্রী নির্বাচিত হয়েছেন। কিন্তু এই সরকার কি পারবে তার প্রধান কাজ নেপালের সংবিধান রচনার কাজ শেষ করতে? নাকি মাওবাদীদের সাথে আবারও কোনো অনৈক্যের জেরে এই সরকারও ভেঙ্গে যাবে, সেসম্ভাবনা আছে, যদিও আমরা চাই নেপালের রাজনৈতিক ভাগ্যে আবারো এরকম কিছু না ঘটুক। আসলে নেপালের পার্লামেন্টে সংখ্যাগরিষ্ঠ দল নেপালি মাওবাদী দলের দুই প্রধান নেতা প্রচণ্ড… বাকিটুকু পড়ুন »

মাসুদ করিম
সদস্য

প্রথমে একে ব্যর্থ ঘোষণা করেছিলেন জার্মানির এঙ্গেলা মার্কেল, এবার ব্যর্থ ঘোষণা করলেন ব্রিটেনের ডেভিড ক্যামেরুন, multiculturalism বা সাংস্কৃতিক বহুত্ববাদকে ব্যর্থ ঘোষণা করা মানে অভিবাসীদের চাপের মুখে ফেলা — পাশাপাশি স্থানীয় অধিবাসীদের অস্বস্তির কথা বলা। ক্যামেরুন বলছেন The prime minister, who took power in May 2010, will argue that “under the doctrine of state multiculturalism, we have encouraged different cultures to live separate lives, apart from each other and the mainstream.” He says this had resulted in a lack of national identity in Britain which had made some young Muslims turn to extremist ideology. “Frankly, we need a lot less of… বাকিটুকু পড়ুন »

মাসুদ করিম
সদস্য

জিন্নাহ কে রতনবাইয়ের শেষ চিঠি। Transcript S. S. Rajputana. Marseilles 5 Oct 1928. Darling – thank you for all you have done. If ever in my bearing your over tuned senses found any irritability or unkindness – be assured that in my heart there was place only for a great tenderness and a greater pain – a pain my love without hurt. When one has been as near to the reality of Life – (which after all is Death) as I have been dearest, one only remembers the beautiful and tender moments and all the rest becomes a half veiled… বাকিটুকু পড়ুন »

মাসুদ করিম
সদস্য

হালদা নদী বাংলাদেশের অন্যতম বৃহৎ রুই জাতীয় মাছের ( রুই, কাতলা, মৃগেল ও কালিগনি) প্রাকৃতিক প্রজনন ক্ষেত্র। এটিই দেশের একমাত্র প্রাকৃতিক প্রজনন ক্ষেত্র যেখান থেকে সরাসরি রুই জাতীয় মাছের নিষিক্ত ডিম সংগ্রহ করা হয়। এটিই বাংলাদেশের রুই জাতীয় মাছের একমাত্র বিশুদ্ধ প্রাকৃতিক জিন ব্যাংক। এই প্রাকৃতিক জিন পুল বাঁচিয়ে রাখার জন্য হালদা নদীর গুরুত্ব অপরিসীম।

হ্যাঁ, পড়ছিলাম গতকাল উদ্বোধন হওয়া ওয়েবসাইট : http://www.haldariver.org এবং এখানে দেখুন ওই ওয়েবসাইটে হালদা প্রজনন ক্ষেত্রের মানচিত্র

মাসুদ করিম
সদস্য

সংসদে সাবধান! গতকাল যেঘটনা ঘটল রাশেদ খান মেনন, আবুল হোসেন, যোগাযোগ সচিবের চিঠি, তোফায়েল আহমেদ, শেখ হাসিনা ও পত্রিকা এই চরিত্রগুলোর মধ্যকার পারষ্পরিক টানাপোড়েনে তাতে সংসদের অগোছালো রূপটি করূণভাবে ফুটে উঠেছে। যদি পত্রিকায় সচিবের চিঠি প্রধানমন্ত্রীর কাছে আসার আগে পত্রিকায় হুবহু ফাঁস হয়ে যায় তবে সেদোষ সচিবের, ওই সচিবের মন্ত্রীর অথবা ওই মন্ত্রণালয়ের বা প্রধানমন্ত্রীর কার্যালয়ের। আর যদি হয় এটি পত্রিকার রির্পোটারের মনগড়া রিপোর্ট তাহলে দোষ সম্পূর্ণত পত্রিকার। আর যদি এবিষয়ে চিঠিটি না দিয়ে শুধু রিপোর্টারকে চিঠি সম্বন্ধে কোনো আভাস দেয়া হয় তাহলে দোষ পত্রিকারও এবং সরকার পক্ষ থেকে যে বা যারা আভাস দিয়েছে তার ও তাদেরও। সংসদের সরকার দলের… বাকিটুকু পড়ুন »

মাসুদ করিম
সদস্য

মিশরের গণঅভ্যুত্থান নিয়ে কায়রো ও আন্কারার মধ্যে উত্তেজনা বাড়ছে। তুরস্কের প্রধানমন্ত্রী কিছুদিন আগে স্পষ্টতই গণঅভ্যুত্থানের পক্ষ নিয়ে বলেছিলেন, জনগণের দাবির প্রতি শ্রদ্ধা জানিয়ে মুবারকের এখনই পদত্যাগ করা উচিত। এই প্রতিক্রিয়া মিশরের শাসকগোষ্ঠীর পছন্দ হয়নি, তাই তারা তুরস্কের পররাষ্ট্রমন্ত্রীর কাছে আনুষ্ঠানিক প্রতিবাদ পাঠিয়েছে। Angered by the Turkish prime minister’s calls for 82-year-old President Hosni Mubarak to meet his people’s desire for change and step down, the Egyptian government has dispatched its top diplomat in Ankara to convey a letter to Turkish Foreign Minister Ahmet Davutoğlu. In a television appearance, Egyptian Ambassador to Ankara Abderahman Salaheldin said his administration had officially contacted… বাকিটুকু পড়ুন »

মাসুদ করিম
সদস্য

নকল বিয়ের বাজারে, একেবারেই যাকে বলে চীনা পদ্ধতি, একজন পুরুষ সমকামী বিয়ে করে একজন নারী সমকামীকে, কেন করে? কারণ মাবাবারা চায় তাদের ছেলেমেয়েরা বিয়ে করুক সংসার পাতুক। আবার ছেলেমেয়েরাও মাবাবাকে জানাতে চায় না তারা সমকামী। তারা এভাবে বিয়ে করে এধরনের চুক্তিতে — যে যার মতো তার সমকামী জীবনযাপন করবে কিন্তু মাবাবার কাছে সমাজের কাছে তাদের পরিচয় হবে স্বামীস্ত্রীর। কয়েকবছর পর ওরা আবার বিবাহবিচ্ছেদও ঘটায়, মাবাবারা বোঝেন বিয়েটা ভেঙ্গে গেল। চীনের সমকামী জীবনে বিয়ে ও সমকামী ক্লাব ঘিরে একটি চমৎকার স্টোরি, পড়ুন : Gay Marriage With Chinese Characteristics। “I’m here to find a lesbian, to be with me and to build… বাকিটুকু পড়ুন »

মাসুদ করিম
সদস্য

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ছাত্র মোহাম্মদ সাজিদ আলি হাওলাদার Fejervarya asmati নামক এক বিরল প্রজাতির ব্যাঙ আবিষ্কার করেছেন। তার গবেষণা প্রবন্ধ ছাপা হয়েছে এখানে: Zootaxa 2761: 1-68 (9 Feb. 2011)। দৈনিক আজাদীতে খবর বিরল প্রজাতির ব্যাঙ আবিষ্কার চবি ছাত্রের বিরল প্রজাতির ব্যাঙ আবিষ্কার করে বাংলাদেশের প্রাণিবিদ্যা চর্চার ইতিহাসে নতুন অধ্যায়ের সূচনা করলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) কৃতী শিক্ষার্থী সাজিদ আলী হাওলাদার। প্রথম বাংলাদেশি হিসেবে নতুন কোনো প্রাণী আবিষ্কারের রেকর্ড করে বিশ্বের বিখ্যাত বন্যপ্রাণী বিষয়ক জার্নাল জুট্যাক্সাতে প্রতিবেদন প্রকাশ করলেন এ শিক্ষার্থী। ২৬ বছর বয়সী এ তরুণ গবেষক চবির ক্যাম্পাসে প্রাপ্ত বিরল প্রজাতির ব্যাঙ আবিষ্কার করে পরিণত হয়েছেন বিশ্বের সর্বকনিষ্ঠ প্রাণী আবিষ্কারক হিসেবে। বাংলাদেশে… বাকিটুকু পড়ুন »

মাসুদ করিম
সদস্য

প্রবীণ শিল্পসাধক দিনকর কৌশিক গতকাল রবিবার প্রয়াত হয়েছেন। নিঃসন্দেহে একজন অনন্য চিত্রকর ও ভাস্করকে আমরা হারিয়েছি, কিন্তু তার চেয়ে বেশি হারিয়েছি একজন বাংলা ভাষাপ্রেমী মারাঠিকে যিনি বাংলা ভাষাকে একেবারে নিজের ভাষা করে নিয়েছিলেন এবং ‘দেবনাগরী’ অক্ষরে বাংলা লিখতেন। খবরের লিন্ক এখানে

মাসুদ করিম
সদস্য

কুত্তে এই গলির বেঘর বেকার কুত্তারা অন্যের দয়ায় ভিখারির মতো জীবন যাদের দুনিয়ার লাঠি ঠোক্কর খাওয়া বেহায়ার দল সকাল সন্ধে আরামের ফুরসত নেই স্বস্তি নেই আস্তাকুঁড়ে নালিনর্দমায় বাঁচতে হয় যাদের মেজাজ বিগড়োলে একে ওকে লড়িয়ে দাও আবার এক-টুকরো রুটি দেখাও সবাইকার লাথিঝাঁটা খাওয়ার জন্যও তারা খিদের চোটে ছটফট করে মরে যায় এরা এই নির্যাতিত লাঞ্ছিতরা যদি একবার মাথা তোলে তখন সবার দাপট উবে যাবে। চাইলে এরা দুনিয়াকে কব্জা করে নিতে পারে এমনকি হর্তাকর্তাদের হাড়ও চিবিয়ে খেতে পারে যদি কেউ ওদের একটু বিশ্বাস জাগিয়ে তোলে যদি কেউ একবার ওদের নেতানো লেজগুলো নাড়িয়ে দেয়! অনুবাদ : প্রদোষ দত্ত উপরের কবিতাটি ফয়েজ আহমেদ… বাকিটুকু পড়ুন »

মাসুদ করিম
সদস্য

The notion of “Dar al-Islam” (“the House of Islam”), like the notion of “Christendom” throughout much of European history, is a universal concept as far as orthodox Muslims are concerned. Therefore, it can be debated whether an Islamic outlook on life is in the final analysis compatible with the “nation-state,” which ultimately divides the “House of Islam.” Assessing Davutoğlu’s remarks in this light, one cannot help but wonder if this is what he suggests when referring to an “emerging awareness above the concept of nation-state.” Given the closeness the Justice and Development Party, or AKP, feels toward Islamic regimes and… বাকিটুকু পড়ুন »

মাসুদ করিম
সদস্য

টি.ভারদাপিল্লাই প্রণীত ১৮৩৭ সালে তামিলনাড়ুর মাদুরা থেকে প্রকাশিত এই সচিত্র বইতে তখনকার ভারতীয় সমাজের ৭২ জাতের (Caste) সন্ধান পাওয়া যাবে।

ধোপা ও ধোপানির ছবি দেখুন এখানে

এরকম আরো দুষ্প্রাপ্য বইয়ের সন্ধান পাওয়া যাবে : World Digital Libraryতে।

অবিশ্রুত
সদস্য

লিবিয়ায় কী ঘটছে- O’Brien, for one, is convinced. “Gaddafi is an intelligent guy who has been in control for 40 years,” he says. “He realised that the only way to extradite himself from his difficulties was to use Libya’s oil and gas wealth. This was realpolitik. He recognises that the world has changed and that he has to change with it.” For those who believe the west made a disastrous mistake in opposing the wave of nationalist politicians who came to power in the Middle East from the 1950s onwards, there is an irony. Gaddafi is the last of that… বাকিটুকু পড়ুন »

মাসুদ করিম
সদস্য

১৯৪৬ সালে কলকাতার ইসলামিয়া কলেজে (১৯৬০ খেকে মৌলানা আজাদ কলেজ) আইন পড়তে গিয়েছিলেন শেখ মুজিবুর রহমান, সেসময় সেখানকার বেকার হস্টেলের ২৪ নম্বর ঘরে থাকতেন শেখ মুজিব, এই ঘরটি এখন পশ্চিমবঙ্গ সরকার মুজিবস্মৃতি হিসেবে সংরক্ষণ করছেন। এই হস্টেলটির পাশেই শেখ মুজিবকে সম্মান জানাতে মৌলানা আজাদ কলেজের শিক্ষার্থীদের জন্য একটি নতুন ছাত্রবাস নির্মাণ করেছে পশ্চিমবঙ্গ সরকার, গতকাল বুধবার পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্যের উপস্থিতিতে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী দীপু মণি ‘শেখ মুজিবুর রহমান ছাত্রাবাস’-এর নাম ফলক উন্মোচন করেন।

খবরের লিন্ক এখানে

রায়হান রশিদ
সদস্য

প্রযুক্তি মাধ্যমে বাংলা অক্ষরের প্রচলন ও প্রতিষ্ঠা নিয়ে দুটো লেখা। প্রথমটি একেবারেই একটি বাজে লেখা, কিন্তু লেখকের এই কুযুক্তিগুলো আমাদের সকলেরই জানা থাকা জরুরীঁ। লিখেছেন মোস্তফা জব্বার! মন্তব্য ঘরে এই বিষয়ে ওয়াকিফহাল পাঠকদের মন্তব্যগুলো অবশ্যপাঠ্য। দ্বিতীয় লেখাটি আজকের প্রথম আলোতে লিখেছেন মুনির হাসান। একটি অবশ্যপাঠ্য লেখা। কম্পিউটার ও মুঠোফোনের জন্য প্রমিত বাংলার মান মুনির হাসান | তারিখ: ২৫-০২-২০১১ কম্পিউটারে বাংলায় কাজ করেছেন কিন্তু সমস্যায় পড়েননি এমন বাঙালি বিরল। আপনার কম্পিউটারে লেখা বাংলাপত্র আমার কম্পিউটারে হ য ব র ল! এখনো অনেকেই এই সমস্যায় পড়েন। ফলে কোনো কোনো সময় মনে হয়, সাইবার জগতে শেষ পর্যন্ত আমার ভাষা টিকবে তো? কেননা ছাপাখানা… বাকিটুকু পড়ুন »

কামরুল হাসান
অতিথি

আমার দশটি কবিতা ছাপা হয়েছে আর্টস.বিডিনিউজ২৪.কম-এ [এখানে]। সকলকে পড়ার আমন্ত্রণ জানাচ্ছি। আপনাদের মতামত আশা করি।

মাসুদ করিম
সদস্য

জানা গেছে, রংপুরে উৎপাদিত আলুর পরিমাণ ১৫ লাখ মেট্রিকটনের বেশি। অথচ রংপুরে ৩০টি হিমাগারের ধারণ ক্ষমতা প্রায় সোয়া তিন লাখ মেট্রিক টন। কৃষি বিভাগ জানায়, এ বিভাগে এবার ১ লাখ ৭৩ হাজার ৬৩৯ হেক্টর জমিতে আলু চাষ হয়েছে। এতে উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছিল ৩০ লাখ ৩৮ হাজার ৬৮২ মেট্রিক টন। যা গত বছরের চেয়ে ৫ লাখ মেট্রিক টন বেশি। এরমধ্যে রংপুরে ৫৭ হার ৭৬১ হেক্টর, কুড়িগ্রামে ৬ হাজার ৪৬০, গাইবান্ধায় ৯ হাজার ৩৭২, নীলফামারীতে ২২ হাজার ৬৭১, লালমনিরহাটে ৫ হাজার ৬৪৭, দিনাজপুরে ৩৬ হাজার ৫৯২, ঠাকুরগাঁওয়ে ২৫ হাজার ৫৯১ এবং পঞ্চগড়ে ৯ হাজার ৫৪৫ হেক্টর জমিতে আলু আবাদ করা হয়েছে।… বাকিটুকু পড়ুন »

মাসুদ করিম
সদস্য

আজকের ভারতের কেন্দ্রীয় বাজেটে প্রণব মুখার্জি রবীন্দ্রনাথ ঠাকুরের নামে একটি আন্তর্জাতিক পুরস্কার প্রবর্তনের কথা বলেছেন। বিশ্বশান্তি সংহতি সৌভ্রাতৃত্ব ও সাংস্কৃতিক সৌসাম্যে অবদান রাখা কোনো মনোনীত ব্যক্তি বা প্রতিষ্ঠানকে ১ কোটি রুপি মূল্যমানের এই পুরস্কার প্রদান করা হবে। The government will institute a new international award in memory of Nobel laureate Rabindranath Tagore, whose 150th birth anniversary is May 7 this year, Finance Minister Pranab Mukherjee announced Monday. The award carrying a purse of Rs.1 crore will be awarded for exemplary contribution to promotion of world peace, brotherhood, amity and cultural harmony. The finance minister, who is a member of the… বাকিটুকু পড়ুন »

trackback

[…] […]

  • Sign up
Password Strength Very Weak
Lost your password? Please enter your username or email address. You will receive a link to create a new password via email.
We do not share your personal details with anyone.