সুপারিশকৃত লিন্ক: জানুয়ারি ২০১১

মুক্তাঙ্গন-এ উপরোক্ত শিরোনামের নিয়মিত এই সিরিজটিতে থাকছে দেশী বিদেশী পত্রপত্রিকা, ব্লগ ও গবেষণাপত্র থেকে পাঠক সুপারিশকৃত ওয়েবলিন্কের তালিকা। কী ধরণের বিষয়বস্তুর উপর লিন্ক সুপারিশ করা যাবে তার কোনো নির্দিষ্ট নিয়ম, মানদণ্ড বা সময়কাল নেই। পুরো ইন্টারনেট থেকে যা কিছু গুরত্বপূর্ণ, জরুরি, মজার বা আগ্রহোদ্দীপক মনে করবেন পাঠকরা, তা-ই তাঁরা মন্তব্য আকারে উল্লেখ করতে পারেন এখানে।
ধন্যবাদ।

আজকের লিন্ক

এখানে থাকছে দেশী বিদেশী পত্রপত্রিকা, ব্লগ ও গবেষণাপত্র থেকে পাঠক সুপারিশকৃত ওয়েবলিন্কের তালিকা। পুরো ইন্টারনেট থেকে যা কিছু গুরত্বপূর্ণ, জরুরি, মজার বা আগ্রহোদ্দীপক মনে করবেন পাঠকরা, তা-ই সুপারিশ করুন এখানে। ধন্যবাদ।

সাম্প্রতিকতম সবচেয়ে পুরোনো সর্বাধিক ভোটপ্রাপ্ত
অবগত করুন
মাসুদ করিম
সদস্য

The world has already begun to welcome 2011, as the New Year has been entered by people living on some Pacific islands, Australia and Asia. As the Earth revolves today, bringing the rest of us into the year 2011, I’ll be updating this entry, to show people all over as they ready themselves, celebrate and welcome the New Year. 2011 will be observed as the Year of the Rabbit in the Chinese zodiac, a year with attributes of gentleness, persistence and luck. Happy New Year everyone! (41 photos so far)

ছবিগুলো দেখুন এখানে

রেজাউল করিম সুমন
সদস্য

গতকাল (৩ জানুয়ারি) সন্ধের দিকে কলকাতা থেকে দূরভাষে বজ্রাঘাত — আর কোনোদিনই গাইবেন না সুচিত্রা মিত্র! দুপুরে জীবনাবসান হয়েছে এই কিংবদন্তি শিল্পীর, ৮৬ বছর বয়সে। Rabindra Sangeet exponent Suchitra Mitra dead By Indo Asian News Service | Monday, January 03, 2011 | 3:37:29 PM IST (+05:30 GMT) Kolkata, Jan 3 (IANS) Legendary Rabindra Sangeet exponent Suchitra Mitra died at her residence here Monday following a cardiac arrest, family sources said. She was 86. Kolkata, Jan 3 (IANS) Legendary Rabindra Sangeet exponent Suchitra Mitra died at her residence here Monday following a cardiac arrest, family sources said. She was 86. Mitra… বাকিটুকু পড়ুন »

মাসুদ করিম
সদস্য

ধর্মের অবমাননার বিরুদ্ধে কঠোর রাষ্ট্রীয় আইন পাকিস্তান রাষ্ট্রের উগ্র ধর্মানুরাগের সিলমোহর। সেই আইনের বিরুদ্ধে কথা বলা পাকিস্তানের প্রভাবশালী রাজনীতিবিদ ও পাঞ্জাবের গভর্নর সালমান তাসির পাকিস্তান পিপলস পার্টির হাইপ্রোফাইল নেতা হলেও একজন উগ্র দেহরক্ষীর গুলিতে প্রাণ হারাতে পারেন। সেই দেহরক্ষী আবার পাকিস্তানের এলিট ফোর্সের সদস্য এবং একজন দেহরক্ষী যখন গভর্নর তাসিরকে গুলি করবেন তখন ফোর্সের অন্য সদস্যরা সেই দৃশ্য নির্বিকার নির্বিরোধী হিসেবে দেখবেন। ঘটনার বিবরণ পড়ুন এখানে : Blasphemy law claims another life। His murder has been strongly condemned by leaders across the political spectrum. The PPP workers have reacted by staging a demonstration in front of the Governor’s House in… বাকিটুকু পড়ুন »

অবিশ্রুত
সদস্য

করারোপ সম্পর্কে কী ভাবছেন সাধারণ মার্কিনীরা? Sixty-one percent of Americans polled would rather see taxes for the wealthy increased as a first step to tackling the deficit, the poll showed. The next most popular way — chosen by 20 percent — was to cut defense spending. বিস্তারিত জানা যাবে এখান থেকে। মার্কিন-অর্থনীতির চালচিত্রও পাওয়া যাচ্ছে আর-একটি নিবন্ধে : If you are wondering what the Wall Street crash did for U.S. credibility abroad, listen to this. In the middle of the pain and suffering of the global economic and food crises of 2009, a group of South Asian economists and policy… বাকিটুকু পড়ুন »

মাসুদ করিম
সদস্য

ইয়ারলুং সাংপো — সিয়াং — ব্রহ্মপুত্র, এই যে নদী তিব্বত অরুণাচল মেঘালয় হয়ে বাংলাদেশে, এই নদীতে চীন ও ভারতের উচ্চাকাঙ্ক্ষী বাঁধ, জলের গতিমুখ পরিবর্তন এবং বিদ্যুৎ ও সেচ প্রকল্পের পরিকল্পনা এই নদীটির প্রাণ সংহার করবে। ভারতের উত্তর-পূর্বের জনসাধারণের প্রতিবাদের মুখে ভারত ও চীন দুপক্ষই এখনো বড় রকমের কিছু করতে পারেনি। কিন্তু ভারত ও চীন যদি নিজেদের স্বার্থসিদ্ধির জন্য একটা আপসরফায় গিয়ে এইসব পরিকল্পনার কিছু কিছু বাস্তবায়ন শুরু করে দেয় তাহলে আমাদের ব্রহ্মপুত্রকে এখন যাও পাওয়া যাচ্ছে অদূর ভবিষ্যতে এই নদী সম্পূর্ণ বিলীন হয়ে যাবে। In the long run, a true peaceful, long lasting and sustainable solution of the transboundary issue… বাকিটুকু পড়ুন »

মাসুদ করিম
সদস্য

বাংলাদেশে ডাকঘরের সংখ্যা : ৯৮৮৬। এর মধ্যে জিপিও : ৪, এ গ্রেড ডাকঘর : ২১ বি গ্রেড ডাকঘর : ৪৬, উপজেলা ডাকঘর : ৪০০, সাব-ডাকঘর : ৯৪৩, অবিভাগীয় সাব-ডাকঘর : ৩২৩, ব্রাঞ্চ ডাকঘর : ১০, অবিভাগীয় ব্রাঞ্চ ডাকঘর : ৮১৩৯। বাংলাদেশের ডাকঘরগুলোতে চিঠির সংখ্যা আশঙ্কাজনকহারে কমছে। মোট চিঠির সংখ্যা ২০০৫ : ২৩,১৯,২৩,৭৯৬; ২০০৬ : ১৪,৪৯,৮৯,৫২০; ২০০৭ : ১২,৩১,৪৫,৬২০; ২০০৮ : ৯,০৫,৩৯,৬৯৬; ২০০৯ : ৭,০৭,০১,৮০০; ২০১০ : ৭,১০,৮৪,১০৪। পাঁচ বছরে চিঠির সংখ্যা তিন ভাগের এক ভাগের চেয়েও কমে গেছে। অবশ্য ২০০৯ থেকে ২০১০এ চিঠির সংখ্যা খুবই সামান্য বেড়েছে। আমি খুব সচেতনভাবে আমার চিঠি লেখার সংখ্যা উত্তরোত্তর বাড়াতে চেষ্টা করেও গত ৪/৫… বাকিটুকু পড়ুন »

মাসুদ করিম
সদস্য

ইতালির এক শিল্প ইতিহাসবিদ তার গবেষণার মধ্য দিয়ে দাবি করছেন যে তিনি মোনালিসা রহস্যের সমাধান করেছেন : মোনালিসার পেছনের ওই বিখ্যাত ভূমিচিত্রের সেতু ও সর্পিল রাস্তার বাস্তব ভিত্তি তিনি খুঁজে পেয়েছেন — জায়গাটার নাম ‘ববিও’, নদীটির নাম ‘ট্রেবিয়া’, মোনালিসার নাম ‘বিয়ান্কা জিওভান্না স্ফরৎজা’। ‘Five hundred years ago Bobbio was an important centre of culture famous for its library and it was also on a major crossroad with a castle in the centre. ‘It’s highly likely that Da Vinci visited Bobbio because of its famous library and that he painted the picture from memory a few years later, probably when he… বাকিটুকু পড়ুন »

মাসুদ করিম
সদস্য

তিউনিসিয়ার প্রেসিডেন্ট স্বৈরশাসক বেন আলি দেশ ছেড়ে পালিয়েছে। বিস্তারিত পড়ুন : What’s Happening in Tunisia Explained

মাসুদ করিম
সদস্য

গত জুন ২০১০ থেকে এ পর্যন্ত সরকার প্রধান নির্বাচনের ১৬টি রাউন্ডের পরও নেপাল পার্লামেন্ট আজো কোনো সিদ্ধান্তে আসতে পারেনি। সেখানে চলছে পদত্যাগী প্রধানমন্ত্রী মাধবকুমার নেপালের তত্ত্বাবধায়ক সরকার। এর মধ্যেই আজ ১৫ জানুয়ারি ২০১০ চলে যাবে নেপালে মাওবাদী ও নেপাল আর্মির মধ্যে শান্তি প্রক্রিয়ার জাতিসংঘ শান্তি মিশন ( UNMIN), ২০০৭এ যেমিশনের প্রতিষ্ঠা হয়েছিল এক বছরের মেন্ডেট নিয়ে, আজ তিন বছর পার করেও নেপাল আর্মি ও মাওবাদী পিপলস্ আর্মির সমস্যার কোনো সমাধান শান্তি মিশন করতে পারেনি। এর দায় অবশ্য পুরোপুরি নেপালের প্রধান তিন রাজনৈতিক দলের। আজ নেপালি মাওবাদী দল ও নেপাল সরকারের মধ্যে তিন দফা চুক্তির প্রেক্ষিতে বিদায় নেবে শান্তি মিশন। As… বাকিটুকু পড়ুন »

মাসুদ করিম
সদস্য

ভীমসেন জোশি অসুস্থ অনেক দিন ধরে এবং গত বছরের শেষ দিন তাকে আবার হাসপাতালে ভর্তি করা হয়েছিল যেমন বার্ধক্যজনিত অসুস্থতায় এপর্যন্ত তাকে আগেও বেশ কয়েকবার হাসপাতালে ভর্তি করতে হয়েছিল। আজকে তার শারীরিক অবস্থা আশঙ্কাজনক হয়ে ওঠায় তাকে ইনটেনসিভ কেয়ার ইউনিটে নিবিড় পর্যবেক্ষণে নেয়া হয়েছে। আগামী ৪ ফেব্রুয়ারি ৮৮ বছর পূর্ণ হবে যে ভারতশ্রেষ্ঠ খেয়ালিয়ার তিনি এখন আছেন জীবনমৃত্যুর সন্ধিক্ষণে। “Pandit Joshi is in the intensive care unit and under observation. He was being treated for ailments relating to the upper respiratory tract, intestine and kidney,” Dr Aashish Jaiswal, the hospital’s chief medical administrator, said. Joshi is a member of the… বাকিটুকু পড়ুন »

মাসুদ করিম
সদস্য

ফেলানি তুমি বেঁচে গেলে! হিলাল ফয়েজী ফেলানি, একই প্রহসনের শিকার হলে তুমিও নতুন বছরের তালিকায় প্রথম স্থান অধিকার করে! মানবিক বিবেক-বিবেচনা-বিচার বোধকে হতবুদ্ধি করে দিয়ে সীমান্ত বিভাজনের কাঁটাতারে ঝুলে থাকল তোমার বুলেটবিদীর্ণ রক্তক্ষরণের লাশ! নামটি তোমার ছিল ফেলানি। বাংলাদেশে ‘হতদরিদ্র’ মানুষেরা তাদের সন্তান যেন জীবনের শুরুতেই যমদূতের চোখ এড়াতে পারে সে জন্য এমনকি পদ্মলোচনকেও ‘কানা’ নাম দিয়ে রাখে অন্ধ বিশ্বাসভরে।’ফেলানি’ নামটিও নিশ্চয়ই এভাবেই জুটেছিল তোমার। ‘হতদরিদ্র’ শব্দটি নাকি অবমাননাকর! আজকাল ‘দারিদ্র্যবিশেষজ্ঞরা’ এর বদলে বলে থাকেন ‘অতিদরিদ্র’। তা সে যে নামেই বলা হোক ফেলানি, তুমি এবং তোমরা, খুব বেশি গরিব-নিঃস্ব মানুষেরা, আজন্ম ফ্যালনাই রয়ে গেলে, আমৃত্যু ফ্যালনাই থেকে যাওয়া যে তোমাদের… বাকিটুকু পড়ুন »

মাসুদ করিম
সদস্য
মাসুদ করিম
সদস্য

আজ চট্টগ্রাম গণহত্যা দিবস।। দীর্ঘ ১৯ বছর ধরে ঝুলে আছে মামলা : ক্ষুব্ধ নিহতের স্বজনরা ১৯৮৮ সালের ২৪ জানুয়ারি। ঐতিহাসিক লালদীঘির ময়দানে তিল ধারণের ঠাঁই নেই। স্বৈরাচারী দুঃশাসনের বিরুদ্ধে প্রতিরোধ গড়তে উন্মুখ হাজার হাজার ছাত্র শ্রমিক পেশাজীবী জনতা। তৎকালীন ১৫ দলীয় নেত্রী আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনার আগমনের প্রহর গুণছে সকলে। বেলা দুইটার দিকে জাতীয় রাজনৈতিক নেতৃবৃন্দকে নিয়ে বিশাল মিছিল সহকারে নেত্রী আসছিলেন লালদীঘির ময়দানে। স্বৈরশাসকের পেটোয়া বাহিনী বুঝলো শেখ হাসিনা জনসমাবেশের মঞ্চ থেকে স্বৈরাচার হঠানোর ঢাক দিলে মুক্তিকামী জনতার রোষাণল থেকে শাসক গোষ্ঠীর কেউই বাঁচতে পারবে না। মিছিল নিয়ে শেখ হাসিনা কোতোয়ালি থানা হয়ে পুরনো বাংলাদেশ ভবন অতিক্রম করার… বাকিটুকু পড়ুন »

মাসুদ করিম
সদস্য

উনিশশ’ ঊনসত্তরের গণঅভ্যুত্থান মানেই লাখো ছাত্র-জনতার রাজপথে নেমে আসা। ছাত্রসমাজের ১১ দফা কর্মসূচির ভিত্তিতে ব্যাপক ছাত্রঐক্য গড়ে উঠেছিল। আন্দোলনের সূচনা হয় ১৭ জানুয়ারি। সেদিন বটতলায় মাত্র শ’পাঁচেক ছাত্রছাত্রীর সমাবেশ ঘটেছিল। পরের দু’দিনের ছাত্রসমাবেশও তেমন বড় ছিল না। প্রথম বাঁধ ভাঙে ২০ জানুয়ারি। সমাবেশ রাতারাতি বেড়ে যায়। এদিন নিহত হন ছাত্রনেতা আসাদুজ্জামান। তারপর সব বাঁধ ভেঙে যায় ২৪ জানুয়ারি। প্রাদেশিক রাজধানী ঢাকা ছাত্র, শ্রমিক, কর্মচারী, অফিসার এমনকি শিল্পপতি-ব্যবসায়ীর উপস্থিতিতে জনারণ্যে পরিণত হয়। বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান থেকে ছাত্রছাত্রীরা হরতাল সফল করার জন্য পিকেটিং করতে থাকে। তাদের পাশাপাশি এগিয়ে আসে আদমজী-বাওয়ানী-তেজগাঁও-টঙ্গীর হাজার হাজার শ্রমিক। মতিঝিলে সরকারি অফিসগুলোর সর্বোচ্চ কর্মকর্তা থেকে কেরানি-দারোয়ান-পিয়ন এক মিছিলে… বাকিটুকু পড়ুন »

মাসুদ করিম
সদস্য

৩৫তম কলকাতা আন্তর্জাতিক বইমেলার উদ্ধোধন হয়ে গেছে গতকাল। আজ থেকে মেলা শুরু হবে ও চলবে ফেব্রুয়ারির ৬ তারিখ পর্যন্ত। এবারে বইমেলা কোথায় হবে এনিয়ে কোনো দ্বিধা না থাকলেও বইমেলার গত বছর থেকে হওয়া নতুন স্থান ‘মিলন মেলা’র ভাড়া ছাড়ের কোন্দলকেই প্রধান আলোচনায় এনেছে আনন্দবাজার পরিবার। এবারের মেলার থিম কান্ট্রি আমেরিকা যুক্তরাষ্ট্র এবং এই প্রথম বইমেলার জন্য হল ‘থিম সং’ : ওই ডাকছে বই

মাসুদ করিম
সদস্য

মাতিস ছাপচিত্রে অসাধারণ সাদাকালো দক্ষতা দেখিয়েছেন। এখানে দেখুন তার কিছু নিদর্শন, আর উপভোগ করুন মাতিসের প্রতিভার সাদাকালো বিচ্ছুরণ।

মাসুদ করিম
সদস্য

যমুনার ভাঙ্গনে একসময় বিলীন হয়ে গিয়েছিল ধুনটের ‘বৈশাখী’ গ্রাম, পরে জেগে ওঠা চরে বৈশাখীর মানুষেরা ফিরে আসে, গ্রামের নাম হয় তখন ‘বৈশাখীর চর’, শুধু মানুষ ফিরলেই চলবে? ফিরে এসেছে সেই বিলীন গ্রামের বৈশাখী স্কুলও, চেষ্টা করছে পুরনো গৌরব ফিরে পেতে, এর মধ্যে গ্রামের ১০ শিক্ষানুরাগীর কাছ থেকে পেয়েছে তিন একর জমি, সমকালের শনিবারের বিশেষ রিপোর্টটি তুলে দিলাম এখানে ছাবি্বশ বছর পর নিজ গ্রামে ধুনটের ‘বৈশাখী’ স্কুল যমুনার করালগ্রাসে বৈশাখী গ্রাম পুরোপুরি হারিয়ে যায় বাংলাদেশের মানচিত্র থেকে। শত বছরের পুরনো বৈশাখী প্রাথমিক বিদ্যালয়টিও নদীগর্ভে বিলীন হয়ে যায়। বগুড়া জেলার ধুনট ভারবাড়ী ইউনিয়নের বৈশাখী গ্রামের বাসিন্দারা বসতভিটা হারিয়ে বিভিন্ন স্থানে গেলেও সঙ্গে… বাকিটুকু পড়ুন »

মাসুদ করিম
সদস্য

ভাষার অপরিসীম শক্তিতে আমার অশেষ আস্থা। সেটাই দেখছি যখন তিউনিসিয়ার গণঅভ্যূত্থানের পরপরই আজ কার্ফু ভঙ্গ করে মিশরে কায়রোর মানুষ এখন মোবারকের পদত্যাগ দাবি করে টিভি ভবন ও স্বরাস্ট্র মন্ত্রণালয়ের প্রধান কার্যালয় ঘিরে রেখেছে। লাইভ আপডেট দেখুন এখানে। আর টুইটারে অনুসরণ করুন সুলতান আল কাসেমির আপডেট

মাসুদ করিম
সদস্য

Turkey looks at the region from three perspectives: firstly, what impact the unrest in Egypt could have on the Arabic-Israeli dispute, a significant source of tension in the region; secondly, what possible effects the revolts could have on the other countries in the Middle East; and, thirdly, whether the current turmoil could lead to an ailing Egypt and rising Turkey in the region. In his daily column for Radikal, Murat Yetkin said Ankara’s evaluations suggested that if Mubarak is overthrown, then a chain of transformations could be ignited throughout the Arab world. তুরস্ক, আমার মনে হয়, এমন একটা দেশ যেদেশের… বাকিটুকু পড়ুন »

trackback

[…] সালমান তাসির হত্যাকাণ্ডের পর পাকিস্তানের নাগরিকদের লজ্জাজনক প্রতিক্রিয়া নিয়ে মোহাম্মদ হানিফ লিখছেন, সেসাথে ব্লাসফেমি বা ইসলাম ধর্মের অবমাননার বা মুহম্মদকে অবমাননার একটা সাম্প্রতিক ঘটনা সম্বন্ধে জানাচ্ছেন মোহাম্মদ হানিফ […]

trackback

[…] সালমান তাসির হত্যাকাণ্ডের পর পাকিস্তানের নাগরিকদের লজ্জাজনক প্রতিক্রিয়া নিয়ে মোহাম্মদ হানিফ লিখছেন, সেসাথে ব্লাসফেমি বা ইসলাম ধর্মের অবমাননার বা মুহম্মদকে অবমাননার একটা সাম্প্রতিক ঘটনা সম্বন্ধে জানাচ্ছেন মোহাম্মদ হানিফ […]

  • Sign up
Password Strength Very Weak
Lost your password? Please enter your username or email address. You will receive a link to create a new password via email.
We do not share your personal details with anyone.