সুপারিশকৃত লিন্ক: জানুয়ারি ২০২২

মুক্তাঙ্গন-এ উপরোক্ত শিরোনামের নিয়মিত এই সিরিজটিতে থাকছে দেশী বিদেশী পত্রপত্রিকা, ব্লগ ও গবেষণাপত্র থেকে পাঠক সুপারিশকৃত ওয়েবলিন্কের তালিকা। কী ধরণের বিষয়বস্তুর উপর লিন্ক সুপারিশ করা যাবে তার কোনো নির্দিষ্ট নিয়ম, মানদণ্ড বা সময়কাল নেই। পুরো ইন্টারনেট থেকে যা কিছু গুরত্বপূর্ণ, জরুরি, মজার বা আগ্রহোদ্দীপক মনে করবেন পাঠকরা, তা-ই তাঁরা মন্তব্য আকারে উল্লেখ করতে পারেন এখানে।
ধন্যবাদ।

আজকের লিন্ক

এখানে থাকছে দেশী বিদেশী পত্রপত্রিকা, ব্লগ ও গবেষণাপত্র থেকে পাঠক সুপারিশকৃত ওয়েবলিন্কের তালিকা। পুরো ইন্টারনেট থেকে যা কিছু গুরত্বপূর্ণ, জরুরি, মজার বা আগ্রহোদ্দীপক মনে করবেন পাঠকরা, তা-ই সুপারিশ করুন এখানে। ধন্যবাদ।

৯ comments

  1. মাসুদ করিম - ৩ জানুয়ারি ২০২২ (১০:২৮ পূর্বাহ্ণ)

    যে কৌশলে মাহমুদুলের অনন‍্য কীর্তি
    https://bangla.bdnews24.com/cricket/article1993933.bdnews

    দলের শক্ত ভিত গড়ে দিতে মাহমুদুল হাসান ছিলেন অগ্রগামী। যেন ধৈর্য‍্যের প্রতিমূর্তি। খেলতে থাকলে রান আসবেই-এই ভাবনায় নিল ওয়‍্যাগনার, ট্রেন্ট বোল্টদের আক্রমণ সামলে ক্রিজে কাটিয়ে দেন প্রায় ৫ ঘণ্টা। ক্যারিয়ারে দ্বিতীয় টেস্ট খেলতে নেমে দুরূহ কন্ডিশনে তার এমন ব্যাটিং অনেকের কাছেই বিস্ময়ের। তৃতীয় দিনের খেলা শেষে মাহমুদুল জানালেন, কীভাবে খেলেছেন এই ইনিংস।

    বে ওভালে সোমবার ইনিংস খুব একটা বড় করতে পারেননি মাহমুদুল। আশা জাগিয়েও ছুঁতে পারেননি তিন অঙ্ক। আগের দিনই নিউ জিল‍্যান্ডের মাটিতে বাংলাদেশের প্রথম ওপেনার হিসেবে দেড়শ বল খেলার কীর্তি গড়া মাহমুদুল শেষ পর্যন্ত আউট হন ৭ চারে ২২৮ বলে ৭৮ রান করে।

    এই ইনিংস খেলার পথে তিনি সাদমান ইসলাম, নাজমুল হোসেন শান্ত ও মুমিনুল হকের সঙ্গে গড়েন তিনটি জুটি। উপমহাদেশের বাইরে কোনো টেস্টের দ্বিতীয় ইনিংসে ব‍্যাট করে প্রথমবারের মতো বাংলাদেশের লিড নেওয়ায় এসব জুটির ছিল বড় অবদান।

    নিউ জিল্যান্ডকে ৩২৮ রানে আটকে ৬ উইকেটে ৪০১ রানে তৃতীয় দিন শেষ করেছে বাংলাদেশ। ৭৩ রানের লিড পেয়েছে তারা। সোমবার দিনের খেলা শেষে মাহমুদুল বলেন, কীভাবে সম্ভব হলো এই ইনিংস।

    “নিউ জিল্যান্ড দলের পেস বোলিং আক্রমণ বিশ্বসেরা। ওরা টেস্ট চ্যাম্পিয়নশিপের শিরোপাজয়ী দল। আমি এক্ষেত্রে আমার স্বাভাবিক খেলাটাই খেলার চেষ্টা করেছি। ওদের বোলারদের নাম না দেখে বল দেখে খেলার চেষ্টা করেছি।”

    বলের পর বল ছেড়ে গেছেন মাহমুদুল। দিয়ে গেছেন ডটের পর ডট। জানতেন ক্রিজে থাকলে রান আসবেই। সঙ্গে অন‍্য প্রান্তের সঙ্গীরাও মনে করিয়ে দেন তার ভূমিকা।

    “আমার পরিকল্পনা ছিল রানের দিকে না গিয়ে বেশি বেশি বল খেলার। আমি বেশি বল খেলতে পারলে রান এমনিতেই আসবে। আমার সঙ্গী যারা ছিলেন, সাদমান ভাই, শান্ত ভাই, মুমিনুল ভাই–সবাই একই কথা বলেছেন। এটাই ছিল উইকেটে শান্ত থাকার কারণ।”

    দেশের বাইরে প্রথমবারের মতো কোনো টেস্টে বাংলাদেশের প্রথম ছয় ব‍্যাটসম‍্যান খেলেছেন পঞ্চাশের বেশি বল। উপমহাদেশের বাইরে নিজেদের সবচেয়ে বেশি ওভার খেলার রেকর্ড গড়ে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে সামনে। এসব অর্জনের পেছনে মাহমুদুলের ধৈর্যশীল ব‍্যাটিংয়ের অবদান অনেক। সুরটা তো বেঁধে দিয়েছেন তিনিই।

    “ব্যাটিংয়ের শুরুর দিকে আমার আর সাদমান ভাইয়ের পরিকল্পনা ছিল যে নতুন বলটা কীভাবে পুরনো করা যায় আর ‘বল বাই বল’ খেলব। আমরা যদি বেশি লম্বা চিন্তা করি, তাহলে হয়তবা সফল নাও হতে পারি কিন্তু ‘বল বাই বল’ খেললে ওটাতে সফল হওয়ার সম্ভাবনাটাই বেশি থাকে। তো আমাদের পার্টনারশিপটা ভালোই হয়।”

    “যখন শান্ত ভাই আসেন তার সঙ্গেও আমার পার্টনারশিপটা অনেক ভালো হয়। শান্ত ভাই কিছু কিছু সময়, যখন আমি শটস খেলার জন্য বেশি এগ্রেসিভ হচ্ছিলাম, তখন আমাকে ধৈর্য ধরার জন্য বলেন। তারপর মুমিনুল ভাইয়ের সঙ্গেও আমার পার্টনারশিপ হয়। উনিও আমাকে একই কথা বলেন। যখন বেশি ডট বল হয়, তখন বলেন, ডট বল হলে সমস‍্যা নাই চালিয়ে যেতে থাক।”

    https://twitter.com/sparknzsport/status/1477766570948448258

    https://twitter.com/BCBtigers/status/1477892818123116544

  2. মাসুদ করিম - ৫ জানুয়ারি ২০২২ (২:৩৮ পূর্বাহ্ণ)

    চ্যাম্পিয়নদের হারিয়ে বাংলাদেশের স্মরণীয় টেস্ট জয়
    https://bangla.bdnews24.com/cricket/article1994897.bdnews
    বাংলাদেশে সবে ভোরের আলো ফুটতে শুরু করেছে। ঠিক সেই সময়টায় ১২ হাজার কিলোমিটার দূরে মাউন্ট মঙ্গানুইতে যা হলো, তাতে কেটে গেল বাংলাদেশ ক্রিকেটের সাম্প্রতিক আঁধার। আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের চ্যাম্পিয়ন, দেশের মাঠে অপ্রতিরোধ্য দল, যাদেরকে তাদের মাঠে কখনোই কোনো সংস্করণে হারাতে পারেনি বাংলাদেশ, এতদিনের সেই অধরা ভুবন নিউ জিল্যান্ডে ধরা দিল বহুকাঙ্ক্ষিত এক স্বপ্নময় জয়।

    মাউন্ট মঙ্গানুই টেস্টে নিউ জিল্যান্ডকে ৮ উইকেটে হারিয়ে বাংলাদেশ এগিয়ে গেল দুই ম্যাচের টেস্ট সিরিজে।

    ৫ উইকেটে ১৪৭ রান নিয়ে শেষ দিন শুরু করা কিউইদের ইনিংস শেষ করতে এক ঘণ্টাও লাগেনি বাংলাদেশের। এরপর ৪০ রানের ছোট্ট লক্ষ্য তাড়ায় দুটি উইকেট হারাতে হয় বটে, জয়ের মাহাত্ম্য তাতে কমছে না একটুও।

    গত টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকে দুঃসময়ের চক্রে ছিল বাংলাদেশ। মাঠের ভেতরে-বাইরে নানা বিতর্ক ও ঘটনাপ্রবাহে দল ও দেশের ক্রিকেট ছিল বিপর্যস্ত। বিশ্বকাপের পরও দেশে ফিরে পাকিস্তানের কাছে নাস্তানাবুদ হতে হয় বাজেভাবে। এই সফরে দল পায়নি চোট পাওয়া তামিম ইকবাল ও ছুটিতে যাওয়া সাকিব আল হাসানকে। সেই দলটিই দুঃস্বপ্নের প্রহর শেষ করে আদায় করে নিল ঐতিহাসিক জয়।

    আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের গত চক্রে ৭ ম্যাচের ৬টিতেই হেরেছিল বাংলাদেশ, বাকিটি হয়েছিল ড্র। শুরুটা পাকিস্তানের বিপক্ষে হয়েছে যাচ্ছেতাই। অবশেষে অভিজাত সংস্করণের আসরে প্রথম জয়টি ধরা দিল।

    নিউ জিল্যান্ডে প্রথম জয়ের অপেক্ষাটা ছিল আরও দীর্ঘদিনের। কিউইদের বিপক্ষে তাদের মাঠে তিন সংস্করণ মিলিয়ে ৩৩ ম্যাচ খেলে অবশেষে দেখা মিলল প্রথম জয়ের।

    সেই জয় এলো এমন এক সংস্করণে, যা ছিল সবচেয়ে অভাবনীয়। সফরকারী দলগুলির জন্য নিউ জিল্যান্ডে টেস্ট জয়ের চেয়ে কঠিন কাজ যে এখন কমই আছে ক্রিকেট বিশ্বে!

    দেশের মাঠে নিউ জিল্যান্ডের টানা ১৭ টেস্টের অপরাজেয় যাত্রা থামল এই হারে। সবশেষ তিন সিরিজে তারা হোয়াইটওয়াশ করেছিল পাকিস্তান, ওয়েস্ট ইন্ডিজ ও ভারতকে। উপমহাদেশের কোনো দলের সবশেষ জয় ছিল ১১ বছর আগে, পাকিস্তানের। সেই দলকেই এবার বড় ব্যবধানে হারাল বাংলাদেশ।

    চতুর্থ দিনে অসাধারণ বোলিংয়ে ম্যাচের মোড় ঘুরিয়ে দেওয়া ইবাদত হোসেন চৌধুরি শেষ দিনেরও নায়ক। আগের দিনের চারটির সঙ্গে যোগ করেন তিনি আরও দুই উইকেট। সবমিলিয়ে ৪৬ রানে তার শিকার ৬ উইকেট।

    দেশের বাইরে টেস্টে বাংলাদেশের কোনো পেসারের সেরা বোলিংয়ের রেকর্ড এটি। তার হাত ধরে প্রায় ৯ বছর ও ৪৭ ম্যাচ পর টেস্টে ৫ উইকেট পেলেন বাংলাদেশের কোনো পেসার।

    এরপর দুটি উইকেট নেন তাসকিন আহমেদ, শেষটি মেহেদী হাসান মিরাজ। ফিল্ডিং শেষ দিনও ছিল দুর্দান্ত। দারুণ দুটি ক্যাচ নেন শরিফুল ইসলাম ও বদলি ফিল্ডার তাইজুল ইসলাম। আগের দিনের রানের সঙ্গে নিউ জিল্যান্ড যোগ করতে পারে কেবল আর ২২ রান।

    সবচেয়ে কাঙ্ক্ষিত উইকেটই সবার আগে নিয়ে নেয় বাংলাদেশ। শেষ দিনে সবচেয়ে বড় বাধা হতে পারতেন রস টেইলর। ১১১ টেস্টের অভিজ্ঞ ব্যাটসম্যানকে দিনের দ্বিতীয় ওভার আর নিজের দ্বিতীয় বলেই বিদায় করে দেন ইবাদত।

    ভেতরে ঢোকা বল টেইলের ব্যাটে হালকা ছুঁয়ে উড়িয়ে দেয় বেলস। ৩৭ রানে দিন শুরু করা ব্যাটসম্যান আউট আর ৩ রান যোগ করেই। ইবাদত পূর্ণ করেন ৫ উইকেট।

    পরের ওভারেই তিনি উইকেট পেয়ে যান আরেকটি। এটি অবশ্য খুব ভালো কোনো ডেলিভারি ছিল না, তবে উইকেট আসে অসাধারণ এক ক্যাচে। লেগ স্টাস্পে থাকা ডেলিভারি ফ্লিক করেন কাইল জেমিসন, মিড উইকেটে গোটা শরীর শূন্যে ভাসিয়ে দুর্দান্ত ক্ষীপ্রতায় বল মুঠোবন্দি করেন শরিফুল ইসলাম।

    এরপর তাসকিন আহমেদের পালা। শেষ স্বীকৃত ব্যাটসম্যান রাচিন রবীন্দ্রকে বিদায় করে দেন তিনি দুর্দান্ত এক ডেলিভারিতে। রাউন্ড দা উইকেটে করা ডেলিভারি ড্রাইভিং লেংথে পিচ করে সুইং করে বেয়ে যায় খানিকটা। রবীন্দ্রর (১৬) ব্যাটের কানা ছুঁয়ে তা আশ্রয় নেয় কিপার লিটনের গ্লাভসে।

    শেষ দিকে দ্রত কিছু রান তুলতে পারতেন যিনি, সেই টিম সাউদিকে শূন্য রানেই ফেরান তাসকিন। ফুলটস ডেলিভারি শেষ মুহূর্তে রিভার্স করে ভেতরে ঢুকে ছোবল দেয় স্টাম্পে।

    শেষ ব্যাটসম্যান ট্রেন্ট বোল্ট দুটি চার মারার পর মিরাজকে চেষ্টা করেন ছক্কায় ওড়াতে। সীমানায় দুর্দান্ত কোচ নেন তাইজুল। মূল কাজ শেষ করে উল্লাস আর উদযাপনে মাঠ ছাড়ে বাংলাদেশ।

    সেই উচ্ছ্বাস আরও বাড়ে জয়ের আনুষ্ঠানিকতা শেষে। আঙুলে চোট পাওয়া মাহমুদুল হাসান জয় ব্যাট করতে পারেনি। ওপেন করতে নামা সাদমান ইসলাম ও নাজমুল হোসেন শান্ত আউট হন জয়ের পথে। তাতে স্রেফ একটু দীর্ঘায়িত হয় অপেক্ষা।

    শেষ পর্যন্ত মুশফিকুর রহিমের বাউন্ডারিতে ধরা দেয় জয়। উইকেটে তখন তার সঙ্গী অধিনায়ক মুমিনুল হক।

    https://twitter.com/urumurum/status/1478550199177932803

    https://twitter.com/urumurum/status/1478544597487812608

    https://twitter.com/Isam84/status/1478534647134887936

    https://twitter.com/sparknzsport/status/1478523275445563393

    https://twitter.com/urumurum/status/1478544444357939201

  3. মাসুদ করিম - ১০ জানুয়ারি ২০২২ (৫:০১ অপরাহ্ণ)

    চলে গেলেন কম্পিউটারে বাংলা ফন্টের জনক সাইফুদ্দাহার শহীদ ভাই। গতকাল ০৯ জানুয়ারি ২০২২ যুক্তরাষ্ট্রের আলবুকার্ক শহরে তিনি মৃত্যুবরণ করেন। গত কয়েকবছর ধরে আলঝেইমারসহ নানা অসুস্থতায় ভুগছিলেন। মৃত্যুকালে উনার বয়স হয়েছিল ৭৫ বছর।
    https://web.facebook.com/sanaullah.lablu/posts/10159575093909931
    ৩৭ বছর আগে ২৫ জানুয়ারি ১৯৮৫ লন্ডন থেকে নিজের উদ্ভাবিত বাংলা ফন্ট ‘শহীদলিপি’তে মাকে প্রথম চিঠি লিখেছিলেন তিনি। দিনটি ছিল উনার জন্মদিন। বাংলা ফন্টের নাম ‘শহীদলিপি’ তিনি করেছিলেন বায়ান্ন’র ভাষা শহীদদের সম্মানে। ক্যাডেট কলেজ ব্লগে (https://cadetcollegeblog.com) ২০১০ সালে সাইফ ভাইয়ের লেখা ‘শহীদলিপি’র ইতিহাস আগ্রহী পাঠকদের জন্য এখানে দিলাম।
    একই সঙ্গে ২০১১ সালের ২৫ জানুয়ারি এবিসি রেডিওতে প্রচারিত সাইফ ভাইয়ের সাক্ষাৎকারটি শুনতে পারবেন।
    কোভিড পরবর্তী মানসিক সমস্যার মধ্য দিয়ে যাচ্ছি। এ কারণে লিখতে ভালো লাগছে না। সবাই ভালো থাকবেন। সাইফ ভাইয়ের জন্য বিনম্র শ্রদ্ধা ও ভালোবাসা।

    কোভিড পরবর্তী মানসিক সমস্যার মধ্য দিয়ে যাচ্ছি। এ কারণে লিখতে ভালো লাগছে না। সবাই ভালো থাকবেন। সাইফ ভাইয়ের জন্য বিনম্র শ্রদ্ধা ও ভালোবাসা।
    শহীদলিপির ইতিহাস-১: https://cadetcollegeblog.com/saif-shahid/24168
    শহীদলিপির ইতিহাস-২: https://cadetcollegeblog.com/saif-shahid/24223
    শহীদলিপির ইতিহাস-৩: https://cadetcollegeblog.com/saif-shahid/24229
    শহীদলিপির ইতিহাস-৪: https://cadetcollegeblog.com/saif-shahid/24454
    শহীদলিপির ইতিহাস-৫: https://cadetcollegeblog.com/saif-shahid/25003
    শহীদলিপির ইতিহাস-৬: https://cadetcollegeblog.com/saif-shahid/25012
    এবিসি রেডিওতে ২৫ জানুয়ারি ২০১১ প্রচারিত সাইফুদ্দাহার শহীদ ভাইয়ের সাক্ষাৎকার শুনুন: https://www.cadetcollegeblog.com/…/2011/01/ShahidLipi.mp3

  4. মাসুদ করিম - ১৪ জানুয়ারি ২০২২ (১২:৩৭ অপরাহ্ণ)

    Mirror, Mirror…On Its Way!
    https://blogs.nasa.gov/webb/2022/01/13/mirror-mirroron-its-way/

    With major deployments complete, Webb continues its journey to its final halo orbit around L2. In the meantime, there are several smaller deployments in the next couple of weeks, which constitute the beginning of a several-month phase of aligning the telescope’s optics. This week, we have started the process of moving the mirror segments (all primary plus secondary) out of their stowed launch positions. For more details, here is Marshall Perrin from the Space Telescope Science Institute, home of the Webb Mission Operations Center:

    “To support the movable mirrors during the ride to space, each of them has on its back three rigid metal pegs which can nestle into matching holder sockets in the telescope structure. Before launch, the mirrors were all positioned with the pegs held snug in the sockets, providing extra support. (Imagine Webb holding its mirrors tucked up close to its telescope structure, keeping them extra safe during the vibrations and accelerations of launch.) Each mirror now needs to be deployed out by 12.5 millimeters (about half an inch) to get the pegs clear from the sockets. This will give the mirrors ‘room to roam’ and let them be readied in their starting positions for alignment.

    “Getting there is going to take some patience: The computer-controlled mirror actuators are designed for extremely small motions measured in nanometers. Each of the mirrors can be moved with incredibly fine precision, with adjustments as small as 10 nanometers (or about 1/10,000th of the width of a human hair). Now we’re using those same actuators instead to move over a centimeter. So these initial deployments are by far the largest moves Webb’s mirror actuators will ever make in space.

    “And we don’t do them all at once. The mirror control system is designed to operate only one actuator at a time. That way is both simpler (in terms of the complexity of the control electronics) and safer (since computers and sensors can closely monitor each individual actuator as it works). Furthermore, to limit the amount of heat put into Webb’s very cold mirrors from the actuator motors, each actuator can only be operated for a short period at a time. Thus, those big 12.5-millimeter moves for each segment are split up into many, many short moves that happen one actuator at a time. Scripts sent from the Mission Operations Center will direct this process under human supervision, slowly and steadily moving one actuator at a time, taking turns between segments. At full speed, it takes about a day to move all the segments by just 1 millimeter. It’s about the same speed at which grass grows!

    “This may not be the most exciting period of Webb’s commissioning, but that’s OK. We can take the time. During the days that we’re slowly deploying the mirrors, those mirrors are also continuing to slowly cool off as they radiate heat away into the cold of space. The instruments are cooling, too, in a gradual and carefully controlled manner, and Webb is also continuing to gently coast outwards toward L2. Slow and steady does it, for all these gradual processes that get us every day a little bit closer to our ultimate goal of mirror alignment.”

    —Marshall Perrin, deputy telescope scientist, Space Telescope Science Institute

    https://twitter.com/NASAWebb/status/1481729330396999680

  5. মাসুদ করিম - ১৬ জানুয়ারি ২০২২ (৬:০৮ অপরাহ্ণ)

    বিশিষ্ট নাট্যব্যক্তিত্ব শাঁওলি মিত্রের জীবনাবসান
    https://www.sangbadpratidin.in/entertainment/event/eminent-theatre-artist-shaoli-mitra-passes-away/

    প্রয়াত নাট্যব্যক্তিত্ব শাঁওলি মিত্র (Shaoli Mitra Death)। শিল্পীকে দাহ করার পরই রবিবার তাঁর মৃত্যুর খবর প্রকাশ্যে আসে। এক্ষেত্রে বাবা তথা প্রখ্যাত নাট্যব্যক্তিত্ব শম্ভু মিত্রকে অনুসরণ করেছেন তিনি। শম্ভুবাবুর শেষ ইচ্ছাপত্র অনুযায়ী তাকে দাহ করার পর মৃত জানা যায়। তেমনটাই হয়েছে শাঁওলি মিত্রর ক্ষেত্রে। শিল্পীর প্রয়াণে শোকপ্রকাশ করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

    ছোটবেলা থেকেই নাট্যচর্চার মধ্যে ছিলেন শাঁওলি মিত্র। বাবা শম্ভু মিত্র এবং মা তৃপ্তি মিত্রকে কাছ থেকে দেখেছেন। ছোটবেলায় অভিনয় করেছিলেন রবীন্দ্রনাথ ঠাকুরের কাহিনি অবলম্বনে তৈরি ‘ডাকঘর’ নাটকে। সেখানে অমলের চরিত্রে অভিনয় করে প্রশংসা পেয়েছিলেন। বয়স বাড়ার সঙ্গে সঙ্গে আরও নাট্য জগতের সঙ্গে একাত্ম হয়ে পড়েন। নিজের দলও গড়েন।

    ‘বিতত বিতংস’, ‘নাথবতী অনাথবৎ’, ‘পুতুলখেলা’, ‘একটি রাজনৈতিক হত্যা’, ‘লঙ্কাদহন’, ‘গ্যালিলিও’র জীবন’- একাধিক নাটকের মাধ্যমে দর্শকদের মনের মণিকোঠায় জায়গা করে নিয়েছেন শাঁওলি মিত্র। তাঁর একক অভিনয়ে মুগ্ধ হয়ে যেতেন দর্শকরা। সেই স্মৃতিগুলিই যেন এখন বেশি করে মনে পড়ছে শাঁওলি মিত্রর অনুরাগীদের। পরিচালক ঋত্বিক ঘটকের ‘যুক্তি তক্কো আর গপ্পো’ ছবিতে ‘বঙ্গবালা’র চরিত্রে অভিনয় করেছিলেন তিনি।

    ২০০৩ সালে বাংলা থিয়েটারে অভিনয়ের জন্য সংগীত নাটক আকাদেমি পুরস্কার পান শাঁওলি মিত্র। ২০০৯ সালে পদ্মশ্রী সম্মান দেওয়া হয় তাঁকে। ২০১২ সালে অভিনয়ে জীবনব্যাপী অবদানের জন্য পান বঙ্গবিভূষণ পুরস্কার। ২০২০ সালেই ইচ্ছাপত্র তৈরি করেছিলেন শাঁওলি মিত্র। যাতে নিজের মানস কন্যা অর্পিতা ঘোষ এবং পুত্রতুল্য সায়ক চক্রবর্তীর নাম উল্লেখ করে জানান, তাঁরাই গত তিন বছর ধরে শিল্পীর সমস্ত দায়িত্ব বহন করেছেন। তাতে শিল্পী অনুরোধ করেন তাঁকে যেন হাসপাতালে ভরতি করা না হয়। কারণ তিনি ‘আসুরিক চিকিৎসার’ পক্ষপাতী নন। ডাক্তাররা যেটুকু সাহায্য করেছেন তাতেই খুশি বলে জানান শিল্পী। শিল্পী জানান, তাঁর মৃত্যুর পর সকলের অগোচরেই যেন দ্রুত দাহকাজ সম্পন্ন করা হয়। সেই ইচ্ছের মান রেখেই তাঁর শেষকৃত্য সম্পন্ন করা হয়েছে।

    https://twitter.com/Ei_Samay/status/1482754625858326531

  6. মাসুদ করিম - ১৭ জানুয়ারি ২০২২ (৫:৩২ পূর্বাহ্ণ)

    Pandit Birju Maharaj | Remembering The Legendary Kathak Maestro
    https://www.outlookindia.com/national/pandit-birju-maharaj-remembering-legendary-kathak-maestro-news-31760
    Legendary Kathak maestro Pandit Birju Maharaj (Februrary 1938-January 2022), who was a leading exponent of the Kalka-Bindadin gharana of Lucknow, passed away in the early hours of Monday at the age of 83.

    Legendary Kathak maestro Pandit Birju Maharaj (Februrary 1938-January 2022), who was a leading exponent of the Kalka-Bindadin gharana of Lucknow, passed away in the early hours of Monday at the age of 83. Pandit Birju Maharaj fervently remembered as Maharaj ji, suffered a heart attack while he was reportedly playing ‘antakshaari’ with his grandson. He would have been 84 next month. His death was confirmed. He was diagnosed with kidney disease a few days ago and had been on dialysis. A recipient of the country’s second-highest civilian award, Padma Vibhushan, Maharaj ji was one of the most famous faces of India’s Kathak dancers all over the world.

    Born to exponent Kathak dancer, Jagannath Maharaj (popularly known as Acchan Maharaj), Maharaj ji had begun accompanying his father in global dance festivals since the age of 7. By the age of 13, he began giving out lessons in Kathak at Sangeet Bharti, New Delhi. Losing his father at the age of 9, Maharaj ji continued his training under his uncles and renowned dance maestros Shambhu and Lacchu Maharaj and when he was 28, a renowned face of Indian classical dancer, he was honoured with the coveted Sangeet Natak Akademi (India’s national academy of music, arts, and dance) Award.

    His first-ever performance was at the Manmath Nath Ghosh celebrations in Bengal in the presence of stalwarts of music. Since then, he has been an eminent representative of Kathak dance all over the world. He was sent by the Government of India to represent the country in cultural festivals to the United Kingdom, United States, Australia, Europe, Sri Lanka and so on. His solo performances eventually became integral parts of internationally renowned music festivals and he would often tour the world for delivering lectures as well.

    He was also a noted personality in the Indian film industry. He composed two dance sequences in Shatranj Ke Khilari (1977) directed by Satyajit Ray and subsequently, composed the choreography of ‘Kaahe Ched Mohe’, a graceful performance by Madhuri Dixit, in 2002-film Devdas (2002). Maharj ji also worked as a choreographer in well-known movies like ‘Dedh Ishqiya’, ‘Umrao Jaan’, and ‘Bajirao Mastani.’

    An accomplished Indian classical singer, Maharj ji began his musical journey, parallelly, at the age of 7. His renditions of thumris, bhajan, ghazals and dadras — Indian classical music — were appreciated by many.

    Maharaj ji started his own dance school, Kalashram, in Delhi, which reflected a shade of rural set-up amidst the busy and fast-moving urban lifestyle. The institution has always been about dance, dramatics, Indian classical music and Sanskrit.

    Over the years, Maharaj ji’s contributions in the field of Indian Kathak honoured him with several awards including Kalidas Samman by the Government of Madhya Pradesh, Soviet Land Nehru Award and Sangam Kala Award, Lata Mangeshkar Puraskaar, Filmfare award among others. Maharaj ji has also been conferred with honorary Doctorate degrees from Khairagarh University and Banaras Hindu University.

    https://twitter.com/thewire_in/status/1482928438130651144
    https://twitter.com/scroll_in/status/1482923809233858561
    https://twitter.com/the_hindu/status/1482915230921465860

  7. মাসুদ করিম - ২২ জানুয়ারি ২০২২ (৫:০৭ পূর্বাহ্ণ)

    80K women expats hired in 2021
    https://today.thefinancialexpress.com.bd/first-page/80k-women-expats-hired-in-2021-1642787497

    More than 80,000 Bangladeshi women workers found overseas jobs in the past one year, contributing to the job sector and remittance income back home.

    Statistics available with the manpower bureau show 80,143 women went abroad with jobs in 2021.

    Of them, the highest 53,082 or about 55 per cent were hired by the Kingdom of Saudi Arabia (KSA).

    According to sector insiders and experts, female migration dropped drastically in 2020.

    Countries like Jordan hired 13,643 workers, Oman 10,035, Qatar 1,997 and the United Arab Emirates 777.

    The demand for women workers in the Gulf nations has increased in recent months with Saudi Arabia being the biggest importer of Bangladeshi female labour.

    Manpower recruiters said the Saudi employment of female labour remained halted for a certain period in 2020 following the outbreak of the coronavirus pandemic.

    So, the number of the Saudi-bound workers declined to 12,735 in the entire calendar year 2020.

    Such downtrend in Saudi recruitment impacted the overall count of women overseas jobs last year. The sector could send only 21,934 female workers in 2020.

    Manpower recruiters expect an uptrend in female migration and more than 0.1 million this year.

    Migrant rights activists, however, call for ensuring safe migration as the pandemic makes them vulnerable in the workplace.

    Sumaiya Islam, executive director of Bangladesh Nari Sramik Kendra, says the workload of women domestic helps has increased manifold during Covid-19.

    Some women, interviewed by her agency, stated that employers were not bearing their basic medicare costs.

    Even workers could not access cellphone properly.

    Ms Sumaiya exhorts the authorities concerned to make sure the safety of women at job destination countries.

    She emphasises necessary skills training as well as post-departure orientation of female migrants. More than 1.0-million Bangladeshi women have gone abroad with jobs since 1991, according to BMET data.

  8. মাসুদ করিম - ২৩ জানুয়ারি ২০২২ (৩:৪৫ পূর্বাহ্ণ)

    একমাত্র প্রবাল দ্বীপ ক্রমেই মৃত্যুর দুয়ারে
    https://samakal.com/todays-print-edition/tp-first-page/article/2201142668/%E0%A6%8F%E0%A6%95%E0%A6%AE%E0%A6%BE%E0%A6%A4%E0%A7%8D%E0%A6%B0-%E0%A6%AA%E0%A7%8D%E0%A6%B0%E0%A6%AC%E0%A6%BE%E0%A6%B2-%E0%A6%A6%E0%A7%8D%E0%A6%AC%E0%A7%80%E0%A6%AA-%E0%A6%95%E0%A7%8D%E0%A6%B0%E0%A6%AE%E0%A7%87%E0%A6%87-%E0%A6%AE%E0%A7%83%E0%A6%A4%E0%A7%8D%E0%A6%AF%E0%A7%81%E0%A6%B0-%E0%A6%A6%E0%A7%81%E0%A7%9F%E0%A6%BE%E0%A6%B0%E0%A7%87

    রাজধানীর একটি বেসরকারি ব্যাংকের কর্মকর্তা তরিকুল ইসলাম আট বছর আগে গিয়েছিলেন দেশের একমাত্র প্রবাল দ্বীপ সেন্টমার্টিনে। এরপর আর যেতে পারেননি নানা কারণে। তবে ১৫ দিন আগে তিনি আবার গিয়েছিলেন সেখানে স্ত্রী ও সন্তানকে নিয়ে। বললেন, বিশাল ফারাক হয়ে গেছে। আট বছর আগের পরিবেশের সঙ্গে এবার বড় পার্থক্য তৈরি হয়েছে। সৌন্দর্য আর আগের মতো নেই।

    তরিকুল সমকালকে বলেন, তখন দ্বীপের সৈকতে কচ্ছপের ডিমপাড়ার দৃশ্য উপভোগ করেছিলাম। আর এখন সৈকতজুড়ে মরা কচ্ছপের দুর্গন্ধ। দ্বীপের তিন দিকের সৈকতে ছড়িয়ে-ছিটিয়ে থাকা প্রবাল শৈবাল, শামুক, ঝিনুকও আর তেমন নেই। শুধু তরিকুল নন; দিনে দিনে সেন্টমার্টিনের জীববৈচিত্র্য ধ্বংস হতে দেখেছেন পরিবেশবিদ, সমুদ্র বিশেষজ্ঞ, প্রাণিবিজ্ঞানী ও সরকারের সংশ্নিষ্ট দপ্তরের কর্মকর্তারাও। কিন্তু কার্যকর কোনো পদক্ষেপ নিতে দেখা যাচ্ছে না। দ্বীপটিতে প্রতিদিন অনিয়ন্ত্রিত পর্যটকের যাতায়াত, অপরিকল্পিত স্থাপনা নির্মাণ, পরিবেশ দূষণ, পর্যটকদের অসচেতনতায় প্রতিবেশ ও জীববৈচিত্র্য ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে।

    কয়েকটি গবেষণায় উঠে এসেছে হুমকিতে থাকা জীববৈচিত্র্যের ভয়াবহ চিত্র। এরই মধ্যে পরিবেশ ছাড়পত্র ছাড়াই সাতটি বড় জাহাজ চলাচলের অনুমতি দেওয়া হয়েছে। ভবন উচ্ছেদে হাইকোর্টের নির্দেশের পরও একের পর এক উঠছে নতুন স্থাপনা। নতুন ভবনের সংখ্যা এখন দেড়শতে ঠেকেছে। এভাবে চলতে থাকলে কয়েক বছরের মধ্যে সেন্টমার্টিনের জীববৈচিত্র্য শূন্য হয়ে যাওয়ার আশঙ্কা বিশেষজ্ঞদের।

    হুমকিতে জীববৈচিত্র্য, পানিতে ভয়ংকর ব্যাকটেরিয়া :সম্প্রতি বাংলাদেশ ওশানোগ্রাফিক রিসার্চ ইনস্টিটিউটের এক গবেষণায় সেন্টমার্টিনে সমুদ্রের পানিতে ই-কোলাই ব্যাকটেরিয়ার ভয়াবহ পরিমাণ উপস্থিতি পাওয়া গেছে। বিনোদনমূলক সৈকতের ১০০ মিলিলিটার পানিতে ১ থেকে ১০ কলনি ফরমিং ইউনিট (সিএফইউ) ফিকাল কলিফর্মের উপস্থিতি পাওয়া গেলে সেই পানি ই-কোলাই ব্যাকটেরিয়ায় দূষিত ধরা হয়। সেখানে সেন্টমার্টিনের সৈকতের পানিতে প্রতি ১০০ মিলিলিটারে ১ থেকে ২৭২ সিএফইউ ফিকাল কলিফর্ম, অর্থাৎ ই-কোলাই ব্যাকটেরিয়া পেয়েছেন গবেষকরা। সৈকত থেকে ১ কিলোমিটার দূরে প্রতি ১০০ মিলিলিটার পানিতে সর্বনিম্ন ৩২ থেকে সর্বোচ্চ ২৮০ সিএফইউ ফিকাল কলিফর্ম পাওয়া গেছে।

    বাংলাদেশ পরিবেশ অধিদপ্তরের মান মাত্রায় ১০০ মিলিলিটার পানিতে ২০০ কলনি ফরমিং ইউনিট (সিএফইউ) টোটাল কলিফর্ম পাওয়া গেলে সেই পানিকে বিভিন্ন ব্যাকটেরিয়ায় দূষিত ধরা হয়। মালয়েশিয়ার পরিবেশ অধিদপ্তর একই পরিমাণ পানিতে ১০ থেকে ১০০ সিএফইউ হলে দূষিত বলে চিহ্নিত করে। সমুদ্রসৈকতের পানির ক্ষেত্রে ১০০ এর ওপরে হলে দূষিত বলে চিহ্নিত করে তারা। সেখানে সেন্টমার্টিনের সৈকতে প্রতি ১০০ মিলিলিটার পানিতে কলিফর্মের উপস্থিতি মিলেছে সর্বনিম্ন ১৫ থেকে ৬৫৭ সিএফইউ পর্যন্ত। সৈকত থেকে ১ কিলোমিটার দূরে এর পরিমাণ ছিল সর্বনিম্ন ২৬ থেকে ১৮১০ সিএফইউ পর্যন্ত। বছরব্যাপী এই গবেষণায় পর্যটন মৌসুমে অন্য সময়ের তুলনায় ৬৩ শতাংশ বেশি দূষণ মিলেছে। সেন্টমার্টিনের চারপাশের সৈকতের মধ্যে জেটি এবং সৈকতের উত্তর ও পশ্চিম মাথায় ফিকাল ও কলিফর্মের উপস্থিতি সবচেয়ে বেশি মিলেছে। সবচেয়ে কম মিলেছে গলাচিপা এলাকায়। সৈকত থেকে ১ কিলোমিটার দূরের ক্ষেত্রে পশ্চিম সৈকত এলাকায় কলিফর্মের উপস্থিতি সবচেয়ে বেশি। এসব ব্যাকটেরিয়া জনস্বাস্থ্য ও সামুদ্রিক প্রাণীদের জন্য ভয়াবহ বিপদ ডেকে আনবে বলে আশঙ্কা গবেষকদের।

    গবেষণাটিতে নেতৃত্ব দিয়েছেন বাংলাদেশ ওশানোগ্রাফিক রিসার্চ ইনস্টিটিউটের বৈজ্ঞানিক কর্মকর্তা মীর কাশেম। তিনি বলেন, সেন্টমার্টিনে নির্দিষ্ট কোনো স্যুয়ারেজ নেই। সমুদ্রে বা মিঠাপানির রিজার্ভারে পাইপ দিয়ে মলমূত্রগুলো ছাড়া হয়। পাইপগুলো এক কিলোমিটার পর্যন্ত পাঠিয়েছে। জাহাজগুলোও জেটিতে এসে তাদের স্যুয়ারেজের মলমূত্র সাগরে ছেড়ে দেয়।

    ঢাকা বিশ্ববিদ্যালয়ের দুই শিক্ষক ও এক শিক্ষার্থীর এক গবেষণায় বলা হয়, ২০১২ সালে সেন্টমার্টিনে ১৭টি হোটেল ছিল। ২০১৮ সালে তা ৪৮টিতে দাঁড়ায়। আর ইয়ুথ এনভায়রনমেন্ট সোসাইটির (ইয়েস) হিসাব অনুযায়ী, এখন সেন্টমার্টিনে হোটেল, মোটেল ও কটেজের সংখ্যা দেড়শ।

    ৩৮ বছরে দ্বীপটিতে প্রবাল আচ্ছাদন ১ দশমিক ৩২ বর্গকিলোমিটার থেকে কমে শূন্য দশমিক ৩৯ বর্গকিলোমিটারে দাঁড়িয়েছে। প্রবাল প্রজাতি ১৪১টি থেকে কমে ৪০টিতে নেমেছে। বৃক্ষ আচ্ছাদিত এলাকা সাড়ে ৪ বর্গকিলোমিটার থেকে কমে নেমেছে ৩ বর্গকিলোমিটারে। ২০৪৫ সালের মধ্যে সেন্টমার্টিন দ্বীপ প্রবালশূন্য হওয়ার আশঙ্কা করা হয়েছে ওই গবেষণায়। গবেষণাটি আন্তর্জাতিক ওশান সায়েন্স জার্নালে প্রকাশিত হয়েছে।

    বাংলাদেশ সমুদ্র গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক সাঈদ মাহমুদ বেলাল হায়দর বলেন, সেন্টমার্টিনের প্রবালগুলো রোগাক্রান্ত হয়ে মারা যাচ্ছে। চার দশকে এ দ্বীপ উপকূল থেকে হারিয়ে গেছে হাজার হাজার টন প্রবাল ও পাথর। অবিলম্বে পরিবেশগত পুনরুদ্ধারের উদ্যোগ নেওয়া না হলে দ্বীপটি সাগরগর্ভে তলিয়ে যাওয়ার আশঙ্কা রয়েছে।

    সমন্বয়হীনতা: অবৈধভাবে নির্মিত সব স্থাপনা অপসারণ, জলজ প্রাণীর অনিয়ন্ত্রিত আহরণ বন্ধ ও অবাধ পর্যটন নিয়ন্ত্রণে বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতি (বেলা) ২০০৯ সালে জনস্বার্থে হাইকোর্টে মামলা করে। মামলার চূড়ান্ত শুনানি শেষে ২০১১ সালের ২৪ অক্টোবর আদালত দ্বীপে পরিবেশগত ছাড়পত্র ছাড়া গড়ে ওঠা সব স্থাপনা ভাঙার নির্দেশ দেন। পাশাপাশি জলজ প্রাণী সংরক্ষণে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের নির্দেশ দেন। এরপরও কোনো ব্যবস্থা না নেওয়ায় ২০১৭ সালে হাইকোর্ট সংশ্নিষ্টদের বিরুদ্ধে আদালত অবমাননার রুল জারি করেন।

    পরিবেশ অধিদপ্তর জানায়, কয়েক দফায় তারা সেন্টমার্টিনে পরিবেশ দূষণের দায়ে ৮০টি হোটেলের প্রত্যেকটিকে পাঁচ লাখ টাকা করে জরিমানা করেছে। অবৈধ স্থাপনা উচ্ছেদের নোটিশও দিয়েছে। কিন্তু অবৈধভাবে গড়ে ওঠা সেন্টমার্টিনের এসব স্থাপনা উচ্ছেদে তারা কয়েক দফা অভিযানে গিয়ে দেখেছে, বেশিরভাগই আদালত থেকে নিষেধাজ্ঞার বিরুদ্ধে স্থগিতাদেশ নিয়েছে। এ কারণে অধিদপ্তর কোনো ব্যবস্থা নিতে পারছে না।

    তবে খোঁজ নিয়ে জানা গেছে, গত বছর ২৬ সেপ্টেম্বর হাইকোর্ট স্থগিতাদেশ চেয়ে করা বিভিন্ন হোটেল মালিকদের করা আবেদন খারিজ করে দিয়েছেন। ফলে উচ্ছেদে আর বাধা নেই।

    এদিকে, দ্বীপে পরিবেশ অধিদপ্তরের প্রায় ১৫ কোটি ৮৪ লাখ টাকা বাজেটের একটি প্রকল্প শেষ হয়েছে ২০২১ সালের জুনে। প্রকল্পের সময় শেষে ব্যয় করতে না পারায় প্রায় তিন কোটি টাকা ফেরত দিয়েছে প্রকল্প কর্তৃপক্ষ। তবুও সেন্টমার্টিনের কোনো পরিবর্তন হয়নি। উল্টো পরিবেশ অধিদপ্তর নিজেই গড়েছে চারটি ভবনের একটি রিসোর্ট। যার নাম দেওয়া হয়েছে মেরিন পার্ক। এ ছাড়া পুলিশেরও রয়েছে ভবন।

    এ বিষয়ে প্রকল্পের পরিচালক এবং পরিবেশ আধিদপ্তরের পরিকল্পনা শাখার পরিচালক মুহাম্মদ সোলায়মান হায়দার বলেন, এ প্রকল্পের অধীনে সাত কোটি টাকা মিডিয়ায় বিজ্ঞাপনে ব্যয় হয়েছে। বাকি টাকায় প্ল্যান্টেশন, বিচ প্রশিক্ষণ, ডাস্টবিন বসানো, সচেতনতামূলক অনুষ্ঠানসহ অনেক কাজ হয়েছে। সব উন্নয়ন দৃশ্যমান।

    পরিবেশ অধিদপ্তরের নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্মকর্তা বলেন, সেন্টমার্টিনে প্রকল্প বাস্তবায়নে মূল বাধা জনপ্রতিনিধি। দ্বীপ রক্ষায় কাজ করতে গেলেই তারা বাধা দেন। এ অভিযোগে সাবেক ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে মামলাও করেছে পরিবেশ অধিদপ্তর। স্থানীয়দের কাছেও দ্বীপ রক্ষার চেয়ে ব্যবসা বড়।

    ইয়ুথ এনভায়রনমেন্ট সোসাইটির (ইয়েস) কক্সবাজারের প্রধান নির্বাহী ইব্রাহিম খলিল উল্লাহ মামুন সমকালকে বলেন, সরকার দ্বীপে পর্যটকের যাতায়াত সীমিত করা চেষ্টা করছে। এ অবস্থায় সেন্টমার্টিনে প্রতিদিন যাতায়াতের জন্য জেলা প্রশাসন সাতটি জাহাজের অনুমোদন কীভাবে দেয়?

    দ্বীপে পর্যটকদের যাতায়াত নিয়ন্ত্রণে প্রতিদিন নির্দিষ্টসংখ্যক যাত্রীদের আনা -নেয়ার বিষয়ে নৌ মন্ত্রণালয় ও পর্যটন মন্ত্রণালয়কে অনুরোধ জানানো হলেও এসব মন্ত্রণালয়ের মধ্যে সমন্বয় করা যাচ্ছে না বলে উল্লেখ করেন পরিবেশ অধিদপ্তরের নাম প্রকাশে অনিচ্ছুক এক ঊর্ধ্বতন কর্মকর্তা। তিনি অভিযোগ করেন, পর্যটক নিয়ন্ত্রণে পরিবেশ অধিদপ্তরের সুপারিশ পর্যটন মন্ত্রণালয় বাস্তবায়ন করেনি। একা পরিবেশ অধিদপ্তরের পক্ষে সব করা সম্ভব নয়।

    জানতে চাইলে বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের প্রধান নির্বাহী কর্মকর্তা জাবেদ আহমেদ সমকালকে বলেন, অনেকগুলো পদক্ষেপ নিয়েছি। দ্রুত এসব বাস্তবায়ন হবে।

    পরিবেশ মন্ত্রণালয় সুপারিশ করেছিল, কমপক্ষে তিন বছরের জন্য পর্যটক যাওয়া নিষিদ্ধ করে তারপর শুধু দিনের বেলায় পর্যটন চালু রাখা যায়। পাঁচ থেকে ১০ বছরের মধ্যে সরকারকে হোটেল-মোটেলের সব জমি অধিগ্রহণ করতে হবে। এ সুপারিশ প্রধানমন্ত্রীর কার্যালয়েও পাঠানো হয়েছে বলে একটি সূত্র নিশ্চিত করেছে। এ বিষয়ে জাবেদ আহমেদ বলেন, সেন্টমার্টিনে পর্যটক বন্ধের বিষয়ে সবাই একমত হলে আমারা সহায়তা করব। ইতোমধ্যে আমরা পর্যটন নিয়ন্ত্রণের পরিকল্পনা নিয়েছি, তা দ্রুত বাস্তবায়ন হবে।

    বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতির (বেলা) প্রধান নির্বাহী সৈয়দা রিজওয়ানা হাসান সমকালকে বলেন, সেন্টমার্টিনের জীববৈচিত্র্য রক্ষায় পরিবেশ অধিদপ্তরের কর্তৃত্ব পর্যটন মন্ত্রণালয়ের বাধার মুখে বারবার ভেস্তে যাচ্ছে। কারণ, তারা সোনার ডিম পাড়া হাঁস একবারে কেটে সব ডিম বের করে আনতে চায়। তাদের কাছে পরিবেশের চেয়ে পর্যটন গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে।

    সেন্টমার্টিনে রাত যাপন দ্রুত বন্ধ করার দাবি জানিয়ে তিনি বলেন, পুরোনো কয়েকটি ভবন রেখে সব ভেঙে দিতে হবে, আর কোনো স্থাপনা করতে দেওয়া যাবে না। লাইটিং ও প্লাস্টিক নিষিদ্ধ করতে হবে।

    পর্যটক যাওয়া বন্ধে একটি উদাহরণ টেনে সৈয়দা রিজওয়ানা হাসান বলেন, ব্যাংককে সবচেয়ে জনপ্রিয় পর্যটন স্পট ফুকেটে করোনার আগে দুই বছরের জন্য পর্যটক যাওয়া বন্ধ করে দেওয়া হয়েছিল। ওই দেশের সরকার ফুকেটের পরিবেশ বাঁচিয়ে পর্যটনের কথা চিন্তা করে। আমাদেরও সেই রাস্তায় হাঁটতে হবে।

    https://twitter.com/urumurum/status/1485094734544896001

  9. মাসুদ করিম - ২৩ জানুয়ারি ২০২২ (৩:৫০ পূর্বাহ্ণ)

    কর্ণফুলী-হালদায় পয়ঃবর্জ্য দূষণ কমাতে আরও অপেক্ষা
    https://bangla.bdnews24.com/ctg/article2004053.bdnews
    চট্টগ্রামের কর্ণফুলী ও হালদা নদীতে পয়ঃবর্জ্যের ‍দূষণ কমিয়ে আনতে আরও অন্তত চার বছর অপেক্ষা করতে হবে।

    চট্টগ্রাম ওয়াসার প্রথম স্যুয়ারেজ প্রকল্পটি বাস্তবায়ন হলে নগরীর এক-চতুর্থাংশ এলাকার পয়ঃবর্জ্য শোধন সম্ভব হবে।

    ওই প্রকল্পের ঠিকাদার আগামী ২-৩ মাসের মধ্যে মাঠের কাজ শুরু করবে; যা শেষ করতে চার বছর সময় নির্ধারণ করা হয়েছে।

    এখন প্রতিদিন গড়ে আড়াই হাজার টন তরল বর্জ্যে দূষিত হচ্ছে কর্ণফুলী; যা কর্ণফুলীর সঙ্গে যুক্ত হালদা নদীতেও ছড়িয়ে পড়ে।

    আরও চার বছর এই হারে চলতে থাকলে দুই নদীর দূষণ চরম আকার ধারণ করবে বলে ধারণা বিশেষজ্ঞদের।

    ২০১৩ সালে বিশ্ব ব্যাংকের অর্থায়নে চট্টগ্রাম নগরীর ড্রেনেজ ও স্যানিটেশন মাস্টারপ্ল্যান প্রণয়নের কাজ শুরু হয়। মহাপরিকল্পনায় পুরো নগরীকে ছয়টি জোনে ভাগ করে ছয়টি পয়ঃশোধনাগার এবং দুটি ফিকাল স্লাজ শোধনাগার স্থাপনের সুপারিশ করা হয়।

    এর ৬ বছর পর ২০১৯ সালের নভেম্বরে ‘চট্টগ্রাম মহানগরীর পয়ঃনিষ্কাশন ব্যবস্থা স্থাপন প্রকল্প (১ম পর্যায়)’র পরামর্শক প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি করে চট্টগ্রাম ওয়াসা।

    নানা ধাপ পেরিয়ে দক্ষিণ কোরিয়ার তায়ং ইঞ্জিনিয়ারিং অ্যান্ড কন্সট্রাকশন কোম্পানি লিমিটেড প্রকল্প বাস্তবায়নের কাজ পায়। চলতি মাসে তাদের সঙ্গে চুক্তি সই হয়েছে।

    ওয়াসার স্যুয়ারেজ প্রকল্পের পরিচালক তত্ত্বাবধায়ক প্রকৌশলী মো. আরিফুল ইসলাম বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, কার্যাদেশ পাওয়ার পরই তায়ং ইঞ্জিনিয়ারিং অ্যান্ড কন্সট্রাকশন কোম্পানি লিমিটেড সফট ড্রইংসহ আনুষাঙ্গিক কাজ শুরু করেছে।

    “এ কাজে বিদেশ থেকে মালামাল আনতে হবে। সেগুলো এলে পাইপ লাইনের কাজ শুরু হবে। মাঠে ফিজিক্যাল ওয়ার্কের আগে অনেক কাজ আছে সেগুলো শুরু হয়েছে।”

    ২০১৯ সালে ‘চট্টগ্রামের কর্ণফুলী নদীর দূষণ রোধ, নাব্যতা বৃদ্ধি এবং অবৈধ দখল রোধকল্পে প্রণীত খসড়া মহাপরিকল্পনা’ অনুসারে নগরীতে ৫০ হাজার স্যানিটারি এবং ২৪ হাজার কাঁচা শৌচাগার আছে। স্যুয়ারেজ ব্যবস্থা না থাকায় যার প্রায় সব পয়ঃবর্জ্য নালা ও খাল হয়ে কর্ণফুলী নদীতে গিয়ে পড়ে। সঙ্গে কিছু গৃহস্থালি ও ব্যবসা প্রতিষ্ঠানের বর্জ্যেরও শেষ গন্তব্য কর্ণফুলী।

    পরিবেশবিদ ও কর্ণফুলী গবেষক অধ্যাপক ড. মুহাম্মদ ইদ্রিস আলী বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “২০১৯ সালের তুলনায় এখন দৈনিক পয়ঃবর্জ্যের পরিমাণ আরও বেশি। সময়ের সাথে সাথে পরিমাণ বাড়তে থাকবে। স্যুয়ারেজ প্রকল্প গ্রহণের কথা গত ১০ বছর ধরেই শুনছি। কর্ণফুলী ও হালদার পানিই কিন্তু পরিশোধনের পর আবার নগরীর বাসাবাড়িতে সরবরাহ করা হয়।”

    চার বছরের মধ্যে প্রকল্পটির কাজ শেষের লক্ষ্য নির্ধারণ করা হয়েছে জানিয়ে প্রকৌশলী আরিফুল বলেন, “পুরো নগরীকে স্যুয়ারেজ সেবার আওতায় আনতে আরও পাঁচটি প্রকল্প বাস্তবায়ন করতে হবে।”

    ‘চট্টগ্রাম মহানগরীর পয়োনিষ্কাশন ব্যবস্থা স্থাপন প্রকল্প (১ম পর্যায়)’ এর ব্যয় ধরা হয়েছে ৩ হাজার ৮০৮ কোটি টাকা। যার মধ্যে সরকার দিচ্ছে ৩৭৫৮ কোটি টাকা এবং ওয়াসা ৫০ কোটি টাকা দিচ্ছে।”

    প্রকল্পের আওতায় একটি পয়োশোধনাগার, একটি ফিকাল স্লাজ শোধনাগার, ২০০ কিলোমিটার পয়ো পাইপলাইন, ১৫টি পাম্প স্টেশন, ১৪৪ কিলোমিটার সার্ভিস লাইন এবং ৭২ হাজার ৫০২টি বাড়ির সংযোগ নির্মাণ করা হবে।

    ওয়াসার কর্মকর্তারা জানান, এটি বাস্তবায়িত হলে প্রতিদিন ১০ কোটি লিটার পয়ঃবর্জ্য

    এবং ৩০০ ঘনমিটার ফিকাল স্লাজ পরিশোধন সম্ভব হবে; যা নগরীর মোট পয়ঃবর্জ্যের ২০ শতাংশ এবং ফিকাল স্লাজের ৪১ শতাংশ।

    এতে নগরীর প্রায় ৩৫ বর্গ কিলোমিটার এলাকায় ১১টি ওয়ার্ডের উত্তর হালিশহর, নয়াবাজার, রামপুর, পাহাড়তলি, আমবাগান, লালখান বাজার, আসকার দিঘীর পাড়, কোতোয়ালী, ফিরিঙ্গিবাজার, সদরঘাট, দক্ষিণ আগ্রাবাদ ও সল্টগোলা ক্রসিং এবং সংলগ্ন এলাকা পয়োনিষ্কাশন ব্যবস্থার আওতায় আসবে।

    অধ্যাপক মুহাম্মদ ইদ্রিস আলী বলেন, “এত দেরিতে স্যুয়ারেজ প্রকল্পের কাজ শুরু হলেও তা যেন নির্ধারিত সময়ে শেষ হয়, সেটা অবশ্যই নিশ্চিত করতে হবে।

    “পাশাপাশি এ প্রকল্পে কাজের পরিকল্পনা ও বাস্তবায়ন অবশ্যই ভালো হতে হবে। কারণ পরবর্তী ৫ ধাপের কাজ এটার সাথে সামঞ্জস্যপূর্ণ হতে হবে। এটা একটি সামগ্রিক প্রক্রিয়া। তাছাড়া পরিশোধন সঠিক না হলে তা পরিবেশ ও জনস্বাস্থ্যের জন্য ক্ষতির কারণ হতে পারে।”

    গবেষক ইদ্রিস আলী বলেন, কর্ণফুলী নদীর পানির মান এমনিতেই ভালো নয়। জোয়ার-ভাটার নদী হওয়ায় দূষণের প্রভাব প্রাকৃতিক নিয়মে কিছুটা কমে। তবে দূষণের কারণে মাছের বেশকিছু প্রজাতি হারিয়ে গেছে।

    “আরও চার বছর পয়োবর্জ্য দূষণ চলতে থাকলে বাকি প্রজাতিগুলোও বিপন্ন হবে। কর্ণফুলীর সাথে হালদার সংযোগ থাকায় সেটিও দূষিত হচ্ছে।”

    ক্ষতিপূরণের দাবি ছাড়েনি চৌচালাবাসী

    ৫৬ বছর আগে নগরীর হালিশহরের চৌচালা এলাকায় ওয়াটার ট্রিটমেন্ট প্ল্যান্ট ও স্যুয়ারেজ প্রকল্পের জন্য ১৬৩ একর জমি অধিগ্রহণ করেছিল ওয়াসা।

    প্রকল্প বাস্তবায়ন না হওয়ায় অধিগ্রহণ করা জমি ফেরত চেয়ে ২০০১ সালে হাই কোর্টে রিট আবেদন করে স্থানীয়রা। ২০১৪ সালে হাই কোর্ট চট্টগ্রাম জেলা প্রশাসনকে এ বিষয়ে করণীয় ঠিক করতে নির্দেশ দেয়।

    ‘অধিগ্রহণ না হওয়া হালিশহরের কৃষি জমি পুনরুদ্ধার সংগ্রাম কমিটির’ সভাপতি সৈয়দ মুহাম্মদ এনামুল হক মুনিরী বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “ওই আদেশের বিরুদ্ধে ওয়াসা লিভ টু আপিল করেছিল। তাতেও হাই কোর্টের আদেশ বহাল রাখা হয়।

    “এরপর প্রধানমন্ত্রী বরাবরে চিঠি দিয়েছি। জেলা প্রশাসকের কাছে ১২-১৪ বার চিঠি দিয়েছি। আমরা ১০ হাজার ভুক্তভোগী। গত দুদিন ধরে ওয়াসা মাইকিং করছে সরে যেতে। ৬০ বছর আগে মৌজা দর ছিল ১৮২ টাকা। এখন প্রতি গণ্ডার মৌজা দর ১০ লাখ টাকার উপরে। আমরা চাই যথাযথ ক্ষতিপূরণ।”

    ওয়াসার প্রকল্প পরিচালক আরিফুল ইসলাম বলেন, “১৯৬৩ সালের এলএ মামলার আওতায় এ জমি অধিগ্রহণ হয়েছে। উচ্চ আদালত জেলা প্রশাসনকে বিষয়টি নিষ্পত্তি করার ক্ষমতা দেন। প্রধানমন্ত্রী অনুমোদিত প্রকল্প বাস্তবায়নে জমিটি প্রয়োজন বলে জেলা প্রশাসন মত দিয়েছে।

    “এ জমি না হলে স্যুয়ারেজ প্রকল্প আর হবেই না। কেউ যদি ক্ষতিপূরণ না পেয়ে থাকেন ডিসি অফিসের সাথে যোগাযোগ করতে পারেন।”

    https://twitter.com/urumurum/status/1485096926647570436

  • Sign up
Password Strength Very Weak
Lost your password? Please enter your username or email address. You will receive a link to create a new password via email.
We do not share your personal details with anyone.