সুপারিশকৃত লিন্ক জুলাই ২০২০

মুক্তাঙ্গন-এ উপরোক্ত শিরোনামের নিয়মিত এই সিরিজটিতে থাকছে দেশী বিদেশী পত্রপত্রিকা, ব্লগ ও গবেষণাপত্র থেকে পাঠক সুপারিশকৃত ওয়েবলিন্কের তালিকা। কী ধরণের বিষয়বস্তুর উপর লিন্ক সুপারিশ করা যাবে তার কোনো নির্দিষ্ট নিয়ম, মানদণ্ড বা সময়কাল নেই। পুরো ইন্টারনেট থেকে যা কিছু গুরত্বপূর্ণ, জরুরি, মজার বা আগ্রহোদ্দীপক মনে করবেন পাঠকরা, তা-ই তাঁরা মন্তব্য আকারে উল্লেখ করতে পারেন এখানে।
ধন্যবাদ।

আজকের লিন্ক

এখানে থাকছে দেশী বিদেশী পত্রপত্রিকা, ব্লগ ও গবেষণাপত্র থেকে পাঠক সুপারিশকৃত ওয়েবলিন্কের তালিকা। পুরো ইন্টারনেট থেকে যা কিছু গুরত্বপূর্ণ, জরুরি, মজার বা আগ্রহোদ্দীপক মনে করবেন পাঠকরা, তা-ই সুপারিশ করুন এখানে। ধন্যবাদ।

সাম্প্রতিকতম সবচেয়ে পুরোনো সর্বাধিক ভোটপ্রাপ্ত
অবগত করুন
মাসুদ করিম
সদস্য

RMG exports drop 19pc in FY’20 The country’s readymade garment (RMG) exports declined by 18.84 per cent to US$ 27.70 billion in the just concluded fiscal year (FY 2019-20). The sector had fetched $ 34.13 billion in the FY 2018-19. In the month of June 2020, the earning stood at $ 1.99 billion, showing an 8.56 per cent decline over that of the corresponding month of last calendar year, according to the Bangladesh Garment Manufacturers and Exporters Association (BGMEA). The BGMEA made the disclosures, quoting the National Board of Revenue (NBR) data from June 01 to 29 last. The RMG… বাকিটুকু পড়ুন »

মাসুদ করিম
সদস্য

China’s Own Documents Show Potentially Genocidal Sterilization Plans in Xinjiang Ethnic minorities are being targeted by family planning departments as reproduction restrictions loosen on Han Chinese. “Performance targets: Target 1: target population for intrauterine contraception device placement 524 people Target 2: [target] population for sterilizations 14,872 people.” These are direct quotes from the 2019 family planning budget of Hotan, the capital city of a prefecture with a population of 2.53 million in in southern Xinjiang, China. The neighboring county of Guma, population 322,000, set a similarly precise “performance target” figure of 5,970 intrauterine contraception device (IUD) placements and 8,064 female… বাকিটুকু পড়ুন »

মাসুদ করিম
সদস্য

বরেণ্য সাহিত্যিক অরুণ সেন আর নেই বাংলা ভাষার বরেণ্য সাহিত্যিক, সমালোচক ও গবেষক অরুণ সেন আর নেই। গতকাল শনিবার (৪ জুলাই) রাত সাড়ে ৯টায় কলকাতার নিজ বাড়িতে মৃত্যুবরণ করেছেন তিনি। বাংলাদেশের সঙ্গে নিবিড় সম্পর্কে যুক্ত এই সাহিত্যিক ক্যান্সারে আক্রান্ত ছিলেন। অরুণ সেনের জন্ম ১৯৩৬ সালে। পূর্বপুরুষ পূর্ববঙ্গের হলেও আজন্ম কলকাতাবাসী। কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে এমএ শেষ করে কলকাতারই একটি কলেজে বাংলা ভাষা ও সাহিত্যের অধ্যাপনা করেন অবসরকাল পর্যন্ত। বাংলাদেশের সাহিত্যে তাঁর আগ্রহ ও চর্চার কারণে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের তুলনামূলক সাহিত্য বিভাগে বাংলাদেশ বিষয়ে অতিথি অধ্যাপক হিসেবে আমন্ত্রিত হন। সেখানকার কর্মসূত্রে বাংলা বিভাগের ওই বিষয়ের পাঠক্রম তৈরি করেন তিনিই। বাংলাদেশ ও তার সাহিত্য-সংস্কৃতি… বাকিটুকু পড়ুন »

মাসুদ করিম
সদস্য

এন্ড্রু কিশোরের ‘জীবনের গল্প’ ফুরিয়ে গেল ক্যান্সারের সঙ্গে লড়াই করে হার মানতে হল জনপ্রিয় কণ্ঠশিল্পী এন্ড্রু কিশোরকে। জীবনের গল্প আছে বাকি অল্প, হায়রে মানুষ রঙিন ফানুস, আমার সারা দেহ খেয়ো গো মাটি, ডাক দিয়েছেন দয়াল আমারে, সবাই তো ভালবাসা চায়- এমন অনেক গান নিয়ে গত শতকের ৮০ দশক থেকে শুরু করে টানা অন্তত দুই দশক বাংলাদেশের চলচ্চিত্রে গানের জগতে ছিল তার রাজত্ব। ব্লাড ক্যান্সারে আক্রান্ত হয়ে নয় মাস ধরে ভুগছিলেন তিনি। বিদেশ থেকে চিকিৎসা নিয়ে ফিরে ছিলেন রাজশাহীতে চিকিৎসক বোনের বাড়িতে। সেখানে সোমবার সন্ধ্যায় তার মৃত্যু হয় বলে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে নিশ্চিত করেছেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ। এন্ড্রু কিশোরের… বাকিটুকু পড়ুন »

মাসুদ করিম
সদস্য

Antibody tests were meant to be a game-changer. What went wrong? For weeks, the UK government suggested antibody tests may lead the country out of lockdown. Instead, the testing regime has been beset by problems and unclear priorities After falling ill in early March with mild cold-like symptoms, Stephen Graves couldn’t shake the niggling feeling that he may have contracted Covid-19. Like all UK residents who displayed coronavirus symptoms in early March, Graves wasn’t eligible for testing, which at the time was mainly limited to those in hospitals. On May 25 he ordered an antibody test from a private London… বাকিটুকু পড়ুন »

মাসুদ করিম
সদস্য

শাহজাহান সিরাজ: স্বাধীন বাংলাদেশের ‘ইশতেহারে’ যার নাম জড়িয়ে ছাত্রনেতা ছিলেন, একটি রাজনৈতিক দল গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকায় ছিলেন, হয়েছিলেন সংসদ সদস্য-মন্ত্রী, নানা ঘটনায় বিতর্কিতও হয়েছেন; তবে সব কিছু ছাপিয়ে স্বাধীন বাংলাদেশের ‘ইশতেহার’ পাঠকারী হিসেবে ইতিহাসে থেকে যাবেন শাহজাহান সিরাজ। মুক্তিযুদ্ধসহ বাংলাদেশের রাজনৈতিক ইতিহাসের নানা পর্বের সাক্ষী শাহজাহান সিরাজ দীর্ঘদিন ক্যান্সারে ভুগে মঙ্গলবার মারা যান। তার বয়স হয়েছিল ৭৭ বছর। মৃত্যুর সময় বিএনপির ভাইস চেয়ারম্যানের পদে ছিলেন শাহজাহান সিরাজ; তবে তার রাজনীতির হাতেখড়ি হয়েছিল অন্য মেরুতে। ১৯৪৩ সালের ১ মার্চ টাঙ্গাইলের কালিহাতীতে জন্ম নেওয়া শাহজাহান সিরাজ গত শতকের ষাটের দশকে ছাত্রলীগের মাধ্যমে রাজনীতিতে যুক্ত হন। ১৯৬৪ থেকে ১৯৬৭ সাল পর্যন্ত টাঙ্গাইলের করটিয়া… বাকিটুকু পড়ুন »

মাসুদ করিম
সদস্য

পাঠাও সহ-প্রতিষ্ঠাতা বাংলাদেশি ফাহিম সালেহ যুক্তরাষ্ট্রে খুন মোবাইল অ্যাপভিত্তিক রাইড সেবাদাতা পাঠাওয়ের সহ-প্রতিষ্ঠাতা বাংলাদেশি বংশোদ্ভূত ফাহিম সালেহ যুক্তরাষ্ট্রে নিজের বাসায় খুন হয়েছেন। স্থানীয় সময় মঙ্গলবার বিকাল সাড়ে ৩টার দিকে নিউ ইয়র্ক সিটির ম্যানহাটানের অ্যাপার্টমেন্ট থেকে পুলিশ তার খণ্ড-বিখণ্ড লাশ উদ্ধার করে। নিউইয়র্ক পুলিশ জানায়, ফাহিমকে সুপরিকল্পিতভাবে হত্যা করা হয়েছে। বৈদ্যুতিক করাত দিয়ে ফাহিমের গলা ও শরীরের বিভিন্ন অংশ কেটে কয়েক টুকরা করা হয়েছে। খণ্ডিত অংশগুলো ব্যাগে ভরা ছিল। ৩৩ বছর বয়সী ফাহিম চট্টগ্রামের সন্দ্বীপের হরিসপুরের সন্তান আইবিএমের সফ্টওয়্যার ইঞ্জিনিয়ার সালেহ আহমেদের ছেলে। করোনাভাইরাস মহামারীর মধ্যে তিনি নিউইয়র্ক সিটির পাশে পোকিস্পিতে মা-বাবার সঙ্গে ছিলেন। কয়েকদিন আগে তিনি নিজের অ্যাপার্টমেন্টে ওঠেন। প্রাথমিক… বাকিটুকু পড়ুন »

মাসুদ করিম
সদস্য

জেল থেকে অসুস্থ হয়ে হাসপাতালে, এবার করোনাতেও আক্রান্ত কবি ভারভারা রাও! সম্প্রতি জেলে থেকে প্রবল অসুস্থ হয়ে পড়েছিলেন তিনি। তাঁর শারীরিক অসুস্থতা নিয়ে শোরগোল পড়ে গিয়েছিল দেশজুড়ে। শেষমেশ তাঁকে হাসপাতালে ভরতি করা হয়েছিল। কিন্তু দুঃসংবাদটা এবার এসেই গেল। মারণ ভাইরাস করোনায় আক্রান্ত হয়েছেন কবি ভারভারা রাও। বিশেষজ্ঞদের মতে, জেলে থেকে-থেকে যে পরিমাণ অসুস্থ হয়েছেন রাও, তারমধ্যে করোনা আক্রমণ সামাল দেওয়া তাঁর পক্ষে কঠিন হয়ে উঠতে পারে। ১৩ জুলাই ৭৯ বছরের ভারভারা রাও’কে মহারাষ্ট্রের জেজে হাসপাতালে ভরতি করা হয়েছিল। জেলে থেকে প্রবল অসুস্থ হয়ে পড়েছিলেন তিনি। যদিও তাঁকে নিয়ে গুজব ছড়িয়েছিল, তাঁর মৃত্যু হয়েছে বলে। কিন্তু শেষমেশ তাঁর পরিবার ভার্চুয়াল প্রেস… বাকিটুকু পড়ুন »

মাসুদ করিম
সদস্য

চলে গেলেন বিজ্ঞানী আলী আসগর দেশে বিজ্ঞান আন্দোলনের পুরোধা বিশিষ্ট বিজ্ঞান ব্যক্তিত্ব অধ্যাপক আলী আসগর আর নেই। তিনি ছিলেন একাধারে বিজ্ঞানী, গবেষক, জনপ্রিয় বিজ্ঞান লেখক ও সংগঠক। মস্তিষ্কে রক্তক্ষরণজনিত কারণে গতকাল বৃহস্পতিবার ভোর সাড়ে ৪টায় রাজধানীর ইউনাইটেড হাসপাতালে তিনি মারা যান (ইন্নালিল্লাহি … রাজিউন)। তার বয়স হয়েছিল ৮২ বছর। তিনি স্ত্রী ও দুই ছেলে রেখে গেছেন। গতকাল বিকেলে জানাজা শেষে রাজধানীর উত্তরা ৪ নম্বর সেক্টরের কবরস্থানে তার লাশ দাফন করা হয়েছে। অধ্যাপক আলী আসগর গণবিশ্ববিদ্যালয়ের মেডিকেল ফিজিক্স ও বায়োমেডিকেল ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক এবং বিভাগীয় প্রধান ছিলেন। খেলাঘরের সাবেক এই সভাপতি পদার্থ বিজ্ঞান সমিতির প্রতিষ্ঠাতা সভাপতি। তিনি বিজ্ঞান অলিম্পিয়াড কমিটির অন্যতম… বাকিটুকু পড়ুন »

মাসুদ করিম
সদস্য

Oceanic birds make unusual visit to Rajshahi May 30, 2020 17:46:04 | Updated: July 04, 2020 20:35:41 Oceanic birds of four species are now on an unusual surprise visit to Padma River in this northwestern city, miles off the country’s southern coastlines, even where they are not generally seen. “The birds of four oceanic species are seen roving over the Padma River for the past one week and they were seen flying even yesterday . . . this is an unprecedented scene in the town,” a journalist and bird-watcher stationed in Rajshahi said. Rajshahi University’s zoology department professor Dr Aminuzzaman… বাকিটুকু পড়ুন »

মাসুদ করিম
সদস্য

The Inexorable Collapse of Lebanon Once celebrated as the Switzerland of the Middle East, Lebanon is facing a severe crisis. Its economy is collapsing, while electricity and adequate medical care are hard to find. The state has completely failed its people. It was a rather harmless beginning, as it so often is in Lebanon. Two-year-old Walid al-Manna was tired, perhaps unsurprising given the summer heat. But just a few hours later, he was no longer eating and was growing increasingly listless. At midday last Sunday, his parents brought him to a doctor in their neighborhood of Kubba, located in the… বাকিটুকু পড়ুন »

  • Sign up
Password Strength Very Weak
Lost your password? Please enter your username or email address. You will receive a link to create a new password via email.
We do not share your personal details with anyone.