সুপারিশকৃত লিন্ক মে ২০২০

মুক্তাঙ্গন-এ উপরোক্ত শিরোনামের নিয়মিত এই সিরিজটিতে থাকছে দেশী বিদেশী পত্রপত্রিকা, ব্লগ ও গবেষণাপত্র থেকে পাঠক সুপারিশকৃত ওয়েবলিন্কের তালিকা। কী ধরণের বিষয়বস্তুর উপর লিন্ক সুপারিশ করা যাবে তার কোনো নির্দিষ্ট নিয়ম, মানদণ্ড বা সময়কাল নেই। পুরো ইন্টারনেট থেকে যা কিছু গুরত্বপূর্ণ, জরুরি, মজার বা আগ্রহোদ্দীপক মনে করবেন পাঠকরা, তা-ই তাঁরা মন্তব্য আকারে উল্লেখ করতে পারেন এখানে।
ধন্যবাদ।

আজকের লিন্ক

এখানে থাকছে দেশী বিদেশী পত্রপত্রিকা, ব্লগ ও গবেষণাপত্র থেকে পাঠক সুপারিশকৃত ওয়েবলিন্কের তালিকা। পুরো ইন্টারনেট থেকে যা কিছু গুরত্বপূর্ণ, জরুরি, মজার বা আগ্রহোদ্দীপক মনে করবেন পাঠকরা, তা-ই সুপারিশ করুন এখানে। ধন্যবাদ।

সাম্প্রতিকতম সবচেয়ে পুরোনো সর্বাধিক ভোটপ্রাপ্ত
অবগত করুন
মাসুদ করিম
সদস্য

COVID-19: Stimulating the economy and employment ILO: As job losses escalate, nearly half of global workforce at risk of losing livelihoods The latest ILO data on the labour market impact of the COVID-19 pandemic reveals the devastating effect on workers in the informal economy and on hundreds of millions of enterprises worldwide. The continued sharp decline in working hours globally due to the COVID-19 outbreak means that 1.6 billion workers in the informal economy – that is nearly half of the global workforce – stand in immediate danger of having their livelihoods destroyed, warns the International Labour Organization. According to… বাকিটুকু পড়ুন »

মাসুদ করিম
সদস্য
মাসুদ করিম
সদস্য

What Other Coronaviruses Tell Us About SARS-CoV-2 COVID-19 and the virus that causes it, SARS-CoV-2, have focused the public’s attention on coronaviruses like never before. But medical researchers have more than half a century of experience with this family of viruses — by the time they identified the first human version in 1965, multiple animal coronaviruses were already known to exist. Since then, dozens of additional coronaviruses have been discovered in wildlife, livestock and humans. We now know of four that cause the common cold: HCoV-OC43, HCoV-229E, HCoV-NL63 and HCoV-HKU1. (HCoV stands for “human coronavirus.” A number of other human… বাকিটুকু পড়ুন »

মাসুদ করিম
সদস্য

Why Bangladesh Should, Belatedly, Recognize Israel Israel offered to recognize newly-founded Bangladesh in 1972. Despite similar independence struggles, the logic of a strategic relationship, and the lack of direct hostilities, they still have no economic, defense or diplomatic ties. It’s time for change In the years following the Second World War, the political maps of South Asia and the Middle East were redrawn. The British Raj came to an end with partition into the two states of India and Pakistan. On the eastern flank of the subcontinent, the borders of East Pakistan were created by the Radcliffe Line in 1947.… বাকিটুকু পড়ুন »

মাসুদ করিম
সদস্য

নিভৃত সাধক কামালউদ্দিন খান: চেতনার অহংকার বাঙালি মণীষার এক বিরল আলোকবর্তিকাবাহী ব্যক্তিত্ব কামালউদ্দিন খান (১০ মে ১৯০৭- ৩ অক্টোবর, ১৯৭৭)। বাঙালির ইতিহাসের বিস্মৃতপ্রায় উত্তরাধিকারের যে প্রদীপটি কামালউদ্দিন খান জ্বেলেছিলেন আজও তা নির্জন রাতে বাঙালির ঘরে আলো জ্বালে। গত শতাব্দীর দুইয়ের দশকের শেষ প্রান্তে ‘মুসলিম সাহিত্য সমাজ’ এবং তাদের মুখপত্র ‘ শিখা’-কে কেন্দ্র করে বাংলার নবজাগরণের যে দ্বিতীয় পর্যায় উন্মোচিত হয়েছিল, সেই কার্যক্রমের অন্যতম পুরোধা কামালউদ্দিন স্বীয় ব্যক্তিত্বেই নিভৃত সাধনাকেই তাঁর জীবনের ব্রত করেছিলেন। বুদ্ধির মুক্তি আন্দোলনের অন্যতম সেনানী কামালউদ্দিনের জীবন এবং সৃষ্টি পর্যালোচনা করলে দেখা যায়, নবজাগরণের ঋত্ত্বিক হিসেবে, রেঁনেসাঁসের সন্তান হিসেবে আলোর পিপাসু যে কোনো মানুষের কাছে আজও তিনি… বাকিটুকু পড়ুন »

মাসুদ করিম
সদস্য

মিলিয়ে আসা আলোর পথ || কলকাতার বড় মাপের চিন্তাবলয়ের প্রতিনিধি হরিশঙ্কর বাসুদেবন || কিংশুক চট্টোপাধ্যায় ইতিহাস বিভাগ, কলকাতা বিশ্ববিদ্যালয় আনন্দবাজার পত্রিকা | সম্পাদকীয় | ১৩ মে ২০২০ . সদ্য করোনার শিকার হরিশঙ্কর বাসুদেবন (১৯৫২-২০২০) ছিলেন এই শহরের গর্ব করার মতো এক জন। প্রসিদ্ধ ইতিহাসবিদ, ইউরোপীয় ইতিহাসের খ্যাতনামা শিক্ষক, রাশিয়া ও মধ্য এশিয়া বিষয়ে দেশের অন্যতম প্রধান বিশেষজ্ঞ এবং— যেটা খানিক অজানা— দক্ষ প্রশাসক। চার দশকের বেশি সময়ব্যাপী তাঁর কর্মজীবনের সিংহভাগ কেটেছে কলকাতা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগে। এ ছাড়া কর্মজীবনের শুরুতে তিনি দিল্লির রামজস কলেজে ও পরে জামিয়া মিলিয়া ইসলামিয়া বিশ্ববিদ্যালয়েও অধ্যাপনা করেন। মৌলানা আবুল কালাম আজাদ ইনস্টিটিউট–এর অধিকর্তার দায়িত্বভার সামলেছেন, এবং… বাকিটুকু পড়ুন »

মাসুদ করিম
সদস্য

আনিসুজ্জামান: নিজের পৃথিবীকে ‘বিপুল’ করে যাওয়া এক জীবন বাঙালির জাতীয় চেতনার উন্মেষের দলিল রচিত হয়েছিল ১৫ বছরের যে কিশোরের হাত ধরে, সময়ের সঙ্গে সঙ্গে সেই জাতির এগিয়ে চলার পরতে পরতে ছাপ রাখার পর চূড়ান্ত বিকাশের দলিলও লিপিবদ্ধ হয়েছে তার হাতের ছোঁয়ায়। অর্ধ শতকের বেশি সময় ধরে বাঙালিকে ঋদ্ধ করে যাওয়া অধ্যাপক আনিসুজ্জামানের পথচলা শেষ হল নজিরবিহীন এক সংকটের কালে। কোভিড-১৯ নামের এক রোগের প্রকোপে যখন ধুঁকছে জাতি, সেই সময় চিরবিদায় নিলেন বরেণ্য এই লেখক-অধ্যাপক। আর মৃত্যুর পর নমুনা পরীক্ষায় তারও করোনাভাইরাস সংক্রমণ ধরা পড়ে। বাংলার অধ্যাপকের পরিচয় ছাপিয়ে সাহিত্য-গবেষণা, লেখালেখি, সাংগঠনিক কার্যক্রম ও সংকটকালে দিকনির্দেশনামূলক বক্তব্যের জন্য অনন্য চরিত্র হয়ে… বাকিটুকু পড়ুন »

মাসুদ করিম
সদস্য

চলে গেলেন চারণ সাংবাদিক ফখরে আলম বিশিষ্ট চারণ সাংবাদিক, কবি ও লেখক ফখরে আলম (৬০) আর নেই। গতকাল বৃহস্পতিবার সকালে তিনি ইন্তেকাল করেছেন। শহরের নিজবাড়িতে গুরুতর অসুস্থ হয়ে পড়লে দ্রুত তাকে যশোর জেনারেল হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সেখানকার কর্তব্যরত চিকিৎসক বলেন, হাসপাতালে আনার আগেই তিনি মারা গেছেন। তিনি আট বছর ধরে ব্লাড ক্যান্সারে আক্রান্ত ছিলেন। তিনি মা, স্ত্রী, কন্যা ও পুত্রসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন। ফখরে আলমের মৃত্যুতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ শোক জানিয়েছেন। গতকাল বাদ আসর যশোর জিলা স্কুল মাঠে তার প্রথম জানাজা হয়। সেখান থেকে মরদেহ নিয়ে যাওয়া গ্রামের বাড়ি চাঁচড়ায়। সেখানে দু’দফা জানাজা… বাকিটুকু পড়ুন »

মাসুদ করিম
সদস্য

প্র‌য়াত ঔপন্যাসিক দেবেশ রায় প্র‌য়াত ঔপন্যাসিক দেবেশ রায়। বৃহস্পতিবার রাত ১০টা ৫০ মিনিট নাগাদ তেঘরিয়ার একটি বেসরকারি হাসপাতালে মৃত্যু হয় তাঁর। শারীরিক অসুস্থতার কারণে বুধবার তাঁকে ঊমা নার্সিংহোমে ভর্তি করা হয়। অবস্থা সঙ্কটজনক হওয়ায় তাঁকে ভেন্টিলেশনেও রাখা হয়েছিল আজ। দীর্ঘদিন ধরেই অসুস্থ ছিলেন তিনি। শরীরের ভারসাম্যও হারিয়ে ফেলেছিলেন। ছেলে আমেদাবাদে থাকেন। লকডাউনের কারণে এখনও কলকাতায় পৌঁছতে পারেননি বলে জানা গিয়েছে। বাংলা কথাসাহিত্যে একজন ব্যতিক্রমী ঔপন্যাসিক দেবেশ রায়। ‘‌দেশ’ পত্রিকায় গল্প লিখে বাংলা সাহিত্যের আঙিনায় প্রবেশ করেন তিনি। প্রচলিত ও প্রতিষ্ঠিত পাশ্চাত্য মডেল বা ফর্মকে প্রত্যাখ্যান করে বাঙালির নিজস্ব মডেলে বা ফর্মে বাংলা উপন্যাসের ঐতিহ্য প্রতিষ্ঠার চেষ্টা থেকেই দেবেশ রায় নতুন… বাকিটুকু পড়ুন »

মাসুদ করিম
সদস্য

মনে পড়ে কী পড়ে না দেবেশ রায় পকেটমারের কিসসা (৮৩ বছরের এক জীবনে কত কী-ই না থাকে! একটু পিছন ফিরলেই রং-বেরংয়ের ইতিহাস। আর সে জীবন যদি হয় রাজনীতিক-সাহিত্যিক-সমাজবিজ্ঞানীর, তাহলে তেমন জীবন থেকে বিচ্ছুরিত হতে থাকে বর্ণমালা। ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলায় দেবেশ রায়ের কলামের প্রথম ভাগ, মনে পড়ে কী পড়ে না!) মাস দুই হল আমি পকেটমারের খপ্পরে পড়েছি। আমার শেষ উপন্যাসটি বাংলা নববর্ষে বেরবে বলে প্রকাশক লড়ে যাচ্ছেন। আর সেই ব্যস্ততার মধ্যে যতবার প্রুফ আসছে, ততবারই আমি নতুন কয়েক লাইন যোগ করছি। সেটা আবার দেখাতে আনছেন কেউ। একেবারেই পাতলা একটা বই। এত ঝামেলার কথাই না। কিন্তু গল্পটার একটা অংশে—এক বিশ্ব-বিখ্যাত আইনজ্ঞ কলকাতার… বাকিটুকু পড়ুন »

মাসুদ করিম
সদস্য

নিরাজনীতি দেবেশ রায়ের নিরাজনীতি (পর্ব ২২) ১৯৪৭ সালে যে জন্মেছিল, সে আজ সময়ের হিশেবেই ৭১ বছরের বৃদ্ধ। এই মানুষটির কথা কিন্তু আমাদের জানাই নেই। ধরা যাক্‌, সেদিন, সেই ৭১-বছর আগের ১৫ আগষ্ট, যে বালক বা বালিকার বয়স ১০, অর্থাৎ এখন যে ৮১ বছরের বৃদ্ধ, তার কথাও কিন্তু আমাদের জানা নেই। সেদিন, সেই ৭১-বছর আগের ১৫ আগষ্ট, যে যুবক বা যুবতীর বয়স, ২০, অর্থাৎ এখন যে ৯১ বছরের অতিবৃদ্ধ, তার কথা আমাদের কিছু-কিছু জানা ছিল—মিহির সেন, সত্যপ্রিয় ঘোষ, ও আরো কারো-কারো গল্প-উপন্যাসে। আর মানিক বন্দ্যোপাধ্যায়ের একটি উপন্যাসে—‘স্বাধীনতার স্বাদ’। আরো কিছু-কিছু লেখায়। কিন্তু সেও তো ঠিক জানা হয়ে উঠল না আমাদের কাছে।… বাকিটুকু পড়ুন »

মাসুদ করিম
সদস্য

সাতক্ষীরা, খুলনা ও বাগেরহাটে বেড়িবাঁধ মেরামতে সেনাবাহিনী ঘূর্ণিঝড় আম্পানে সাতক্ষীরা, খুলনা ও বাগেরহাটের বেড়িবাঁধ মেরামতের কাজ সেনাবাহিনী করবে বলে জানিয়েছেন খুলনা বিভাগীয় কমিশনার ড. মুহা. আনোয়ার হোসেন হাওলাদার। শুক্রবার দুপুরে সাতক্ষীরার শ্যামনগর উপজেলার বুড়িগোয়ালিনী ইউনিয়নের দাতিনাখালীতে ঘূর্ণিঝড়ে ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শন যান তিনি। সে সময় খুলনা বিভাগীয় কমিশনার ড. মুহা. আনোয়ার হোসেন হাওলাদার জানান, খুলনা বিভাগের সাতক্ষীরা, খুলনা ও বাগেরহাটের বেড়িবাঁধ সবচেয়ে ক্ষতিগ্রস্ত হয়েছে। সেনাবাহিনীকে এ তিনটি জেলার বেড়িবাঁধ মেরামতের দায়িত্ব দেওয়া হয়েছে। ক্ষতিগ্রস্ত এসব বেড়িবাঁধ দ্রুত সংস্কারের নির্দেশ দিয়েছেন বলেও জানিয়েছেন তিনি। ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শনকালে খুলনা বিভাগীয় কমিশনার ড. মুহা. আনোয়ার হোসেন হাওলাদারের সঙ্গে ছিলেন সাতক্ষীরা জেলা প্রশাসক এসএম মোস্তফা… বাকিটুকু পড়ুন »

মাসুদ করিম
সদস্য

উম্পুনে ছারখার এলাকায় নামবে সেনা, সাহায্য চাইল নবান্ন দক্ষিণবঙ্গের জেলাজুড়ে ব্যাপক তাণ্ডব চালিয়েছে ঘূর্ণিঝড় উম্পুন। এখনও স্বাভাবিক হতে পারেনি বিদ্যুৎ পরিষেবা। রয়েছে জলের সমস্যা। রাস্তায় গাছ পড়ে থাকায় যোগাযোগ ব্যবস্থাও কার্যত বিচ্ছিন্ন। এমন অবস্থায় অবশেষে সেনা সাহায্য চাইল রাজ্য সরকার। শনিবার দুপুরে স্বরাষ্ট্র দফতরের পক্ষ থেকে টুইটে এই বিষয়টি জানানো হয়েছে। পাশাপাশি রেল ও বন্দর কর্তৃপক্ষের কাছেও সাহায্য চেয়েছে নবান্ন। উম্পুনের পর তিন দিন কেটে গেলেও বিদ্যুৎ নেই বিভিন্ন এলাকায়। পাম্প না চলায় মিলছে না জলও। আর এর জেরেই অতিষ্ঠ সাধারণ মানুষ করোনা আতঙ্ক ভুলে রাস্তায় নেমে বিক্ষোভ দেখাতে বাধ্য হয়েছে। কলকাতা-সহ দক্ষিণবঙ্গের বিভিন্ন প্রান্তে চলছে বিক্ষোভ-অবরোধ। দক্ষিণ কলকাতার সাঁপুইপাড়ায়… বাকিটুকু পড়ুন »

মাসুদ করিম
সদস্য

Ruet-i-Hilal Committee meeting underway for Eid moon-sighting A meeting of the Central Ruet-i-Hilal Committee is underway in Karachi for sighting the moon of Shawwal, which marks the beginning of Eidul Fitr. The meeting is being chaired by Mufti Muneebur Rehman, who will make an announcement regarding the sighting of the crescent. Earlier in the day, Federal Minister for Science and Technology Fawad Chaudhry had said that Eidul Fitr will be celebrated in the country tomorrow (Sunday), according to calculations made by his ministry. Addressing a news briefing in Islamabad, he said his ministry wanted to end the conflict over moon-sighting… বাকিটুকু পড়ুন »

মাসুদ করিম
সদস্য

May 1930 communal violence in Rangoon In late May 1930 communal violence erupted in Burma for the first time in modern history, leaving 120 dead and 900 wounded in Rangoon. Fighting between hundreds of Indian (mainly Telugu) and Burmese dockworkers had spread quickly, and many innocent men, women and children were hacked to death in the riots that began 29 May and continued for nearly two weeks. The Cameron Highlanders were brought in immediately but were unable to contain the violence for many days. They set up checkpoints along Prome Road and other avenues into the city and raided several… বাকিটুকু পড়ুন »

মাসুদ করিম
সদস্য

50 days of Indonesia’s partial lockdown. Is it enough for the ‘new normal’? On April 3, Indonesia released two regulations, a government regulation and a Health Ministry regulation, to pave the way for large-scale social restrictions (PSBB), the country’s equivalent to partial lockdown. A week later, Jakarta became the first region to implement the partial lockdown to contain the spread of COVID-19. Jakarta Governor Anies Baswedan has extended the PSBB twice, with the latest slated to end on June 4. After Jakarta, other regions followed. Three other regions implementing the PSBB at provincial level are West Java, Gorontalo and West… বাকিটুকু পড়ুন »

মাসুদ করিম
সদস্য

একে একে সবই খুলছে, ঝুঁকিও বাড়ছে করোনাভাইরাসের মহামারী ঠেকাতে দুই মাসের সাধারণ ছুটির শেষে অবরুদ্ধ অবস্থা কাটিয়ে অফিস, আর্থিক প্রতিষ্ঠানগুলোর পাশাপাশি গণপরিবহনও চালু হচ্ছে। দেশে একদিনে সর্বাধিক কোভিড-১৯ রোগী শনাক্তের দিন বৃহস্পতিবারই ঘোষণা আসে, ৩১ মে থেকে অফিস খুলবে, বাস-লঞ্চ-ট্রেন-বিমান চলবে, খুলবে পুঁজিবাজার, ব্যাংকে লেনদেন হবে আগের মতোই। দোকান-পাট তো ঈদের আগেই খুলেছিল। ভাইরাস সংক্রমণের দিক থেকে নাজুক পরিস্থিতির মধ্যে এভাবে সব খোলার সিদ্ধান্তকে আত্মঘাতী মনে করছেন সংশ্লিষ্ট বিশেষজ্ঞরা। আপত্তি এসেছে বিভিন্ন রাজনৈতিক দল থেকেও। তবে সরকারের পক্ষ থেকে বলা হচ্ছে, অর্থনীতি সচলের জন্য স্বাস্থ্যবিধি মেনেই এসব খোলা হবে। ১৫ জুন পর্যন্ত পরিস্থিতি দেখে পরবর্তী পদক্ষেপ নেওয়া হবে। তবে ততদিনে… বাকিটুকু পড়ুন »

মাসুদ করিম
সদস্য

১০ কোটি মানুষের ভিয়েতনামে যে কারণে করোনাভাইরাসে মৃত্যু শূন্য করোনাভাইরাস মহামারী সফলভাবে মোকাবেলার উদাহরণ খুঁজতে বিশ্ববাসী যখন এশিয়ায় নজর দিচ্ছে, তখন ব্যাপক মনোযোগ ও বাহবা পাচ্ছে দক্ষিণ কোরিয়া, তাইওয়ান ও হংকং। ভিয়েতনামের সাফল্যের গল্প কিন্তু আড়ালেই রয়ে যাচ্ছে। চীনের সঙ্গে দীর্ঘ সীমানা থাকলেও এবং লাখ লাখ চীনা পর্যটক প্রতিবছর ভিয়েতনামে এলেও ৯ কোটি ৭০ লাখ মানুষের দেশটিতে শনিবার পর্যন্ত করোনাভাইরাসে কারও মৃত্যুর খবর পাওয়া যায়নি! মাত্র ৩২৭ জন এই মহামারীতে আক্রান্ত হয়েছে, যাদের মধ্যে আবার ২৭৯ জন সেরে উঠেছেন। এ সাফল্য আরও অসাধারণ কারণ নিম্ন-মধ্যম আয়ের দেশ ভিয়েতনামের এশিয়ার অন্যদেশগুলোর তুলনায় স্বাস্থ্যসেবা ব্যবস্থা স্বল্পোন্নত। বিশ্ব ব্যাংকের হিসাবে, দেশটিতে প্রতি ১০… বাকিটুকু পড়ুন »

  • Sign up
Password Strength Very Weak
Lost your password? Please enter your username or email address. You will receive a link to create a new password via email.
We do not share your personal details with anyone.