সুপারিশকৃত লিন্ক: জানুয়ারি ২০১৯

মুক্তাঙ্গন-এ উপরোক্ত শিরোনামের নিয়মিত এই সিরিজটিতে থাকছে দেশী বিদেশী পত্রপত্রিকা, ব্লগ ও গবেষণাপত্র থেকে পাঠক সুপারিশকৃত ওয়েবলিন্কের তালিকা। কী ধরণের বিষয়বস্তুর উপর লিন্ক সুপারিশ করা যাবে তার কোনো নির্দিষ্ট নিয়ম, মানদণ্ড বা সময়কাল নেই। পুরো ইন্টারনেট থেকে যা কিছু গুরত্বপূর্ণ, জরুরি, মজার বা আগ্রহোদ্দীপক মনে করবেন পাঠকরা, তা-ই তাঁরা মন্তব্য আকারে উল্লেখ করতে পারেন এখানে।
ধন্যবাদ।

আজকের লিন্ক

এখানে থাকছে দেশী বিদেশী পত্রপত্রিকা, ব্লগ ও গবেষণাপত্র থেকে পাঠক সুপারিশকৃত ওয়েবলিন্কের তালিকা। পুরো ইন্টারনেট থেকে যা কিছু গুরত্বপূর্ণ, জরুরি, মজার বা আগ্রহোদ্দীপক মনে করবেন পাঠকরা, তা-ই সুপারিশ করুন এখানে। ধন্যবাদ।

সাম্প্রতিকতম সবচেয়ে পুরোনো সর্বাধিক ভোটপ্রাপ্ত
অবগত করুন
মাসুদ করিম
সদস্য

চিরনিদ্রায় ইন্টারনেট অন্যতম পথিকৃত লরেন্স রবার্টস ২৬ ডিসেম্বর হার্ট অ্যাটাকের কারণে চিরবিদায় নিয়েছেন ইন্টারনেটের অন্যতম পথিকৃত লরেন্স রবার্টস। তার বয়স হয়েছিল ৮১ বছর। বিবিসির খবরে বলা হয়, ষাটের দশকের শেষ দিকে মার্কিন অ্যাডভান্সড রিসার্চ প্রজেক্টস এজেন্সি (আরপা)-এর একটি অংশের দায়িত্বে ছিলেন রবার্টস। আরপানেট নামের একটি কম্পিউটার নেটওয়ার্ক তৈরির কাজে লাগানো হয় তাকে। এই নেটওয়ার্ক ব্যবস্থা তৈরি এবং হার্ডওয়্যার ও সফটওয়্যার পরীক্ষার জন্য প্রকৌশলীও নিয়োগ দিয়েছেন রবার্টস। এখন যে ইন্টারনেট বিশ্বের মানুষ ব্যবহার করছে, তার মূলে রয়েছে রবার্টসের ওই আরপানেট। টেক বিশ্বে ল্যারি রবার্টস নামেই তিনি বেশি পরিচিত। ইন্টারনেটের চার জনকের মধ্যে একজন ধরা হয় রবার্টসকে। বাকি তিনজন হলেন বব কান,… বাকিটুকু পড়ুন »

মাসুদ করিম
সদস্য

Finding Mrs Sen: The first Indian woman to fly in a plane was a poet called Mrinalini Devi The woman who made history in December 1910 doesn’t have to be remembered by her husband’s initials. Mrs NC Sen, the first woman to fly in an airplane in India, does not need to be known by her husband’s initials anymore. Her full name was Mrinalini Devi Sen, and she was a poet whose adventures began long before her ride in a Henry Farman biplane became an immutable part of aviation history. On December 19, Scroll.in had published an article, headlined Who… বাকিটুকু পড়ুন »

মাসুদ করিম
সদস্য

সৈয়দ আশরাফ নেই ক্যান্সারের সঙ্গে লড়াই করে হার মানলেন সৈয়দ আশরাফুল ইসলাম। ব্যাংককের হাসপাতালে কয়েক মাস চিকিৎসাধীন থাকার পর বৃহস্পতিবার রাতে মৃত্যু হয়েছে তার। দীর্ঘদিনের বিশ্বস্ত সঙ্গীর মৃত্যুতে শোক জানিয়েছেন প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা। শোক প্রকাশ করেছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদও। সৈয়দ আশরাফের ব্যক্তিগত সহকারী এ কে এম সাজ্জাদ আলম শাহিন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানিয়েছেন, শনিবার সন্ধ্যায় বাংলাদেশ বিমানের একটি ফ্লাইটে মরদেহ দেশে আসবে। সৈয়দ আশরাফের জানাজা ও দাফনের বিষয়ে কোনো সিদ্ধান্ত রাতে হয়নি। আওয়ামী লীগ নেতারা জানিয়েছেন, স্বজনদের সঙ্গে কথা বলে এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে। আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফ জনপ্রশাসনমন্ত্রীর দায়িত্বে ছিলেন।… বাকিটুকু পড়ুন »

মাসুদ করিম
সদস্য

প্রয়াত পিনাকী ঠাকুর, নির্জনের কবি যাত্রা করলেন চিরন্তন মৌনের উদ্দেশে নিয়মিতভাবে তাঁর কবিতা লেখা শুরু হয় গত শতাব্দীর সাতের দশকের শেষের দিক থেকে। প্রথম কবিতার প্রকাশও ওই দশকেই। ১৯৭৪ সালে। ‘উশীনর’ পত্রিকায়। রতিটি মৃত্যু চলমান সময়কে আরেকটু বেশি মৌন করে তোলে। আমাদের চারপাশের যা কিছু, একটি মৃত্যু মানে, তাকে দেখার আরও একটি চোখ কমে গেল। অর্থাৎ, তা হয়ে পড়ল নির্জন। এই নির্জনতার ওপরেই কোন এক ঢাল বেয়ে গড়িয়ে এসে চেপে বসে এক বন্ধ্যা অন্ধকারের মতো সংবাদ। এক কবি চলে গেলেন…চলে গেলেন পিনাকী ঠাকুর। এ এমন এক মৃত্যু, যা কবিতাকে আরও বেশি করে বিষয়ের সংস্পর্শে নিয়ে আসে। যে বিষয়টির নাম- অস্তিত্বের… বাকিটুকু পড়ুন »

মাসুদ করিম
সদস্য

প্রয়াত সাহিত্যিক দিব্যেন্দু পালিত বছরের শুরুই ফের দুঃসংবাদ। বৃহস্পতিবার সকালে মৃত্যু হল বাংলা সাহিত্যের অন্যতম প্রধান ব্যক্তিত্ব দিব্যেন্দু পালিতের। মৃত্যুর সময়ে তাঁর বয়স হয়েছিল ৭৯ বছর। বুধবার তাঁকে দক্ষিণ কলকাতার একটি বেসরকারি হাসপাতালে ভর্তি করা হয়েছিল। সেখানেই শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। ১৯৩৯ সালের ৫ মার্চ দিব্যেন্দু পালিতের জন্ম হয় বিহারের ভাগলপুরে। পরবর্তী সময়ে তিনি যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে তুলনামূলক সাহিত্যে মাস্টার্স করেন। ১৯৫৫ সালে প্রকাশিত হয় তাঁর প্রথম গল্প ‘ছন্দপতন’। তাঁর লেখা প্রথম উপন্যাস ‘সিন্ধু বারোয়াঁ’ প্রকাশিত হয় ১৯৫৯ সালে। ১৯৮৪ সালে দিব্যেন্দু পালিতকে আনন্দ পুরষ্কারে ভূষিত করা হয়। ১৯৯০ সালে তাঁর ‘ঢেউ’ উপন্যাসটির জন্য পেয়েছেন বঙ্কিম পুরষ্কার। ‘অনুভব’ উপন্যাসটির… বাকিটুকু পড়ুন »

মাসুদ করিম
সদস্য

Don’t look now: the artists who turn their backs on the world Making art is not enough. Today, artists are expected to promote themselves. They have to rub shoulders with supermodels at the big art fairs and gladhand movie stars at glitzy summer parties. But in his new collection of essays, Tell Them I Said No, the art critic Martin Herbert focuses on the ones who refuse to play the game – or who quit it altogether. The book’s title comes from the emphatic response given to Herbert when he requested an interview with Trisha Donnelly. Her 2014 show at… বাকিটুকু পড়ুন »

মাসুদ করিম
সদস্য

মৃণাল সেনের একটি দুষ্প্রাপ্য সাক্ষাৎকার মৃণালবাবু, আপনি খুব পড়েন টড়েন শুনেছি। বসার ঘরে তো চারদিকে খালি বই দেখলুম। ফিল্ম-সংক্রান্ত অত বই লেখা হয়েছে বলে বিশ্বাস হয় না। মৃণাল সেন: আরে! না-না। বোধ হয় একটাও নেই। ওখানে রয়েছেন সপরিবারের বাঁড়ুয্যেরা— মানিক, বিভূতি আর তারাশঙ্কর। মজুমদাররা রয়েছেন, অমিয়ভূষণ এবং কমলকুমার। ভাদুড়ি কিন্তু ঐ একজনই, সতীনাথ, দা হ্যাপি প্রিন্স। ‘আত্মপ্রকাশ’ও আছে বোধহয়। শক্তি চট্টোপাধ্যায় তো আপনার বন্ধু, না? মিনিবুক: বল্লে কেউ আর বিশ্বাস করে না। মৃ. সেন: কেন ঝগড়া হয়েছে নাকি? ‘অরণ্যের দিনরাত্রি’ তো আপনারাই? দেখেছেন তো ছবিটা? মিনিবুক: না-না, ওটা গল্প, বা লেখক বলতে পারবেন। অবশ্য আমরা আগে এদিক ওদিক যেতুম। বছরদশেক… বাকিটুকু পড়ুন »

মাসুদ করিম
সদস্য

The sari specialists The sari as living heritage—a new generation of textile enthusiasts is taking the popularity of the garment beyond Instagram hashtags to explore its archival value Coimbatore’s 100-year-old Lakshmi Mills—one of the oldest textile mills in one of the biggest textile hubs in India—is now fully mechanized. The amount of yarn and cloth produced here is no longer measured in units of length, but units of weight—in quintals and tonnes instead of metres. Yet, from 20-27 January, a 30,000 sq. ft hall inside the mill’s compound will be given over to the display and study of handspun, handwoven… বাকিটুকু পড়ুন »

মাসুদ করিম
সদস্য

নস্যির ঝাঁজেই সাড়া কোমায় থাকা রোগীর প্রথমটায় চমকে উঠলেও, আর থামেননি চিকিৎসকরা। কোমার গভীর খাদে তলিয়ে যাওয়া রোগীর পঞ্চেন্দ্রিয়কে চাঙ্গা করার চেষ্টা চালিয়ে গিয়েছেন এসএসকেএমের ফিজিক্যাল মেডিসিন অ্যান্ড রিহ্যাবিলিটেশন (পিএমআর) বিভাগের চিকিৎসকরা। একসঙ্গে প্রয়োগ করা হয়েছে মিউজিক থেরাপির মূর্চ্ছনা, টেবিল ল্যাম্পের আলো, গোলাপ-রজনীগন্ধার সুবাস, নুন-মধুর স্বাদ আর ত্বকে বিদ্যুতের ‘শক’, যাতে অসাড় হয়ে যাওয়া পাঁচটি জ্ঞানেন্দ্রিয়কে ধীরে ধীরে উত্তেজিত করা যায়। তাতেই চেতনা ফিরেছে কোমাচ্ছন্ন রোগীর। পিএমআর বিশেষজ্ঞ রাজেশ প্রামাণিকের অধীনে গত ১৮ ডিসেম্বর থেকে ভর্তি জনার্দন ভট্টাচার্য নামে আগরতলার বাসিন্দা ষাটোর্ধ্ব ওই রোগী। সামান্য হলেও চার সপ্তাহের মাথায় এখন নাড়াতে পারছেন হাত-পা। কথা এখনও বলতে পারছেন না, তবে চিকিৎসকরা… বাকিটুকু পড়ুন »

মাসুদ করিম
সদস্য

Brexit deal: Theresa May suffers historic defeat in vote as Tories turn against her Theresa May has pledged to face down a vote of no confidence in her government, after her Brexit deal was shot down by MPs in the heaviest parliamentary defeat of the democratic era. On a day of extraordinary drama at Westminster, the House of Commons delivered a devastating verdict on the prime minister’s deal, voting against it by 432 to 202. The scale of defeat, by a majority of 230, was greater than any seen in the past century, with ardent Brexiters such as Jacob Rees-Mogg… বাকিটুকু পড়ুন »

মাসুদ করিম
সদস্য

সাহিত্য জগতে নক্ষত্রপতন, প্রয়াত অতীন বন্দ্যোপাধ্যায় সাহিত্য জগতে আরও এক নক্ষত্রপতন। চলে গেলেন বিশিষ্ট সাহিত্যিক অতীন বন্দ্যোপাধ্যায়। বার্ধক্যজনিত কারণে ৮৫ বছর বয়সে শেষ নিশ্বাস ত্যাগ করলেন তিনি। তাঁর প্রয়াণে সাহিত্য জগতে বিরাট শূন্যস্থান সৃষ্টি হল। ১৯৩৪ সালে অবিভক্ত বাংলার ঢাকায় জন্মগ্রহণ করেছিলেন অতীন বন্দ্যোপাধ্যায়। ছোটবেলা কেটেছে একান্নবর্তী পরিবারে। তবে দেশভাগের পর চলে আসেন বাংলায়। কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক হন। নিজেকে পুরোপুরি সাহিত্য জগতে নিয়োজিত করার আগে সাংবাদিকতা, কারখানার ম্যানেজারের মতো একাধিক পেশায় যুক্ত ছিলেন তিনি। দীর্ঘদিন যুক্ত ছিলেন শিক্ষকতার সঙ্গে। ১৯৮৬ সালে স্থায়ীভাবে কলকাতার বাসিন্দা হয়ে ওঠেন। সাহিত্য জগতে তাঁর অবদান ভাষার প্রকাশ করা কঠিন। উপন্যাসের পাশাপাশি নানা ছোটগল্পও লিখেছেন।… বাকিটুকু পড়ুন »

মাসুদ করিম
সদস্য

আহমেদ ইমতিয়াজ বুলবুলের চিরবিদায় সুরের মায়া কাটিয়ে চিরবিদায় নিলেন বরেণ্য সুরকার, গীতিকার, সংগীত পরিচালক মুক্তিযোদ্ধা আহমেদ ইমতিয়াজ বুলবুল। দীর্ঘ চার দশকের ক্যারিয়ারে দুইশর বেশি চলচ্চিত্রের সংগীত পরিচালনা করে গেছেন তিনি। ‘সব কটা জানালা খুলে দাও না’, ‘ও মাঝি নাও ছাইড়া দে ও মাঝি পাল উড়াইয়া দে’, ‘সুন্দর সুবর্ণ তারুণ্য লাবণ্য’র মত দেশাত্মবোধক গানে তার দেওয়া সুর বাংলাদেশের মানুষের বুকে চিরদিন বাজবে। মঙ্গলবার সকালে রাজধানীর আফতাবনগরের বাসায় হার্ট অ্যাটাক হলে বুলবুলকে মহাখালীর আয়েশা মেমোরিয়াল হাসপাতালে নেওয়া হয়। কিন্তু সেখানে চিকিৎসকরা তাকে মৃত ঘোষণা করেন বলে গীতিকার কবীর বকুল জানান। একুশে পদক পাওয়া এই গানের মানুষটির বয়স হয়েছিল ৬৩ বছর। দীর্ঘদিন ধরে… বাকিটুকু পড়ুন »

  • Sign up
Password Strength Very Weak
Lost your password? Please enter your username or email address. You will receive a link to create a new password via email.
We do not share your personal details with anyone.