সুপারিশকৃত লিন্ক: ফেব্রুয়ারি ২০১৭

মুক্তাঙ্গন-এ উপরোক্ত শিরোনামের নিয়মিত এই সিরিজটিতে থাকছে দেশী বিদেশী পত্রপত্রিকা, ব্লগ ও গবেষণাপত্র থেকে পাঠক সুপারিশকৃত ওয়েবলিন্কের তালিকা। কী ধরণের বিষয়বস্তুর উপর লিন্ক সুপারিশ করা যাবে তার কোনো নির্দিষ্ট নিয়ম, মানদণ্ড বা সময়কাল নেই। পুরো ইন্টারনেট থেকে যা কিছু গুরত্বপূর্ণ, জরুরি, মজার বা আগ্রহোদ্দীপক মনে করবেন পাঠকরা, তা-ই তাঁরা মন্তব্য আকারে উল্লেখ করতে পারেন এখানে।
ধন্যবাদ।

আজকের লিন্ক

এখানে থাকছে দেশী বিদেশী পত্রপত্রিকা, ব্লগ ও গবেষণাপত্র থেকে পাঠক সুপারিশকৃত ওয়েবলিন্কের তালিকা। পুরো ইন্টারনেট থেকে যা কিছু গুরত্বপূর্ণ, জরুরি, মজার বা আগ্রহোদ্দীপক মনে করবেন পাঠকরা, তা-ই সুপারিশ করুন এখানে। ধন্যবাদ।

সাম্প্রতিকতম সবচেয়ে পুরোনো সর্বাধিক ভোটপ্রাপ্ত
অবগত করুন
মাসুদ করিম
সদস্য

কেমন বইমেলা চাই?‌ আমি ঘাসের বইমেলাও চাই না, কংক্রিটের বইমেলাও চাই না, তাহলে… প্রচেত গুপ্ত মঙ্গলবার ২৪ জানুয়ারি, ২০১৭ ইং আজ বইমেলার উদ্বোধন। বইমেলা কেমন চাই?‌ আগে যেমন হত সেরকম?‌ নাকি এখন যেমন হয় এরকম?‌ নাকি আগে যেমন হত তেমন নয়, আবার এখন যেমন হয় তেমনও নয়, অন্যরকম কিছু?‌ কিছু মানুষ এখনকার কোনও কিছুতেই সন্তুষ্ট হয় না। এরা হল ‘‌আমাদের সময়’‌ পার্টি। কথায় কথায় ‘‌আমাদের সময়’‌ আর ‘‌আমাদের সময়’‌। এই পার্টি বলে, এখনকার গরুরা আর খাঁটি দুধ দেয় না, খানিকটা জল মিশিয়ে দেয়। আলুর চপে সেই টেস্ট নেই। এখনকার ছেলেমেয়েগুলো মহাপাজি। মনে মোটে ভক্তিশ্রদ্ধা নেই। ভগবান পর্যন্ত কেমন যেন হয়ে… বাকিটুকু পড়ুন »

মাসুদ করিম
সদস্য

‘This can’t be real’: Witnesses recount night of Quebec City mosque shooting They were always together, countrymen, neighbours and, above all, close friends. On Sunday evening, Mamadou Tanou Barry and Ibrahima Barry died together, the first victims in a mass murder at the main mosque in their adopted home. Within minutes, four more men lay dead in the Centre culturel islamique de Québec, with 19 more injured. Here is the sequence of events as recalled by multiple witnesses interviewed by The Globe and Mail. The parking lot of the cultural centre’s Grand Mosque, a former credit union in Quebec City’s… বাকিটুকু পড়ুন »

মাসুদ করিম
সদস্য

The Existentialism Files: How the FBI Targeted Camus, and Then Sartre After the JFK Assassination Today, as you must surely know, marks the 50th anniversary of John F. Kennedy’s assassination and also surely marks a revival of interest in the myriad conspiracy theories that abound in the absence of a satisfactory explanation for the events at Dealey Plaza on November 22nd, 1963. One theory I’ve never heard floated before comes to us via Andy Martin, lecturer in French at Cambridge University and author of The Boxer and the Goalkeeper: Sartre vs Camus. In an article for Prospect magazine, Martin writes:… বাকিটুকু পড়ুন »

মাসুদ করিম
সদস্য

সুরঞ্জিত সেনগুপ্তের জীবনাবসান আওয়ামী লীগ নেতা সংসদ সদস্য সুরঞ্জিত সেনগুপ্ত মারা গেছেন। রাজধানীর ল্যাবএইড হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন তিনি। রোববার ভোর রাত ৪টা ১০ মিনিটে চিকিৎসকরা তাকে মৃত ঘোষণা করেন বলে হাসপাতালের চিফ অপারেটিং অফিসার আল ইমরান জানান। সত্তরোর্ধ্ব সুরঞ্জিত রক্তে হিমোগ্লোবিন স্বল্পতাজনিত অসুস্থতায় ভুগছিলেন। শুক্রবার অসুস্থ হয়ে পড়লে তাকে ল্যাবএইড হাসপাতালে ভর্তি করা হয়। অবস্থার অবনতি হলে শনিবার রাত ৮টার দিকে হাসপাতালের সিসিইউতে নেওয়া হয়। পরে লাইফ সাপোর্টে রাখা হয় তাকে। এ আওয়ামী লীগ নেতার মৃত্যুতে শোক প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গত বছর মে মাসে শ্বাসকষ্ট নিয়ে হাসপাতালে ভর্তি হয়েছিলেন সুরঞ্জিত। পরে আমেরিকার ম্যাসাচুসেটস জেনারেল হাসপাতালেও চিকিৎসা নেন তিনি।… বাকিটুকু পড়ুন »

মাসুদ করিম
সদস্য

Canadian court finds no proof of Padma Bridge bribery conspiracy A Canada court has dismissed the graft allegation in Padma Bridge project and acquitted three business executives of SNC-Lavalin Group Inc, report agencies. Justice Ian Nordheimer of the Ontario Superior Court has thrown out wiretap evidence that formed the basis of the prosecution’s case, saying it was based on gossip and rumour, according to Candian newspaper The Globe and Mail. The judge’s decision taken in January was subject to a publication ban until Friday, the newspaper said. Justice Ian Nordheimer ruled that he had serious concerns about three applications the… বাকিটুকু পড়ুন »

মাসুদ করিম
সদস্য

Jessore flower hub to get first modern market The country’s biggest flower market at Jhikargacha in Jessore is witnessing a modern market infrastructure being built with help from the US Army specifically the world-renowned US Army Engineering Corps, not combatants. For the growers who have turned a stretch of land off the Jessore-Benapole highway into a piece of Holland in Bangladesh, the initiative led by the Local Government Engineering Department (LGED) couldn’t come soon enough. The growth of the industry they built from scratch has recently outpaced the rest of the economy and looks set to continue. It was in… বাকিটুকু পড়ুন »

মাসুদ করিম
সদস্য

২৫ মার্চকে ‘গণহত্যা দিবস’ হিসেবে পালনের কথা ভাবছেন প্রধানমন্ত্রী ২৫ মার্চকে গণহত্যা দিবস হিসেবে পালনের কথা বলেছেন প্রধানমন্ত্রী ও সংসদ নেতা শেখ হাসিনা। তিনি বলেন, ২৫ মার্চ গণহত্যা দিবস এতে কোনও সন্দেহ নাই। এ দিনকে গণহত্যা দিবস হিসেবে যথাযথভাবে পালনের জন্য পার্লামেন্টে আমরা প্রস্তাব আনতে পারি। আমি মনে করি, আমাদেরকে উদ্যোগ নিতে হবে। বিভিন্ন আন্তর্জাতিক সংস্থাকে প্রমাণসহ দিয়ে প্রচার করবো। যাতে আন্তর্জাতিক গণহত্যা দিবস হিসেবে পালিত হয়। বুধবার জাতীয় সংসদে এক অনির্ধারিত আলোচনায় প্রধানমন্ত্রী এ কথা বলেন। এর আগে পাকিস্তানের করাচি থেকে প্রকাশিত জুনায়েদ আহমেদের ‘ক্রিয়েশন অব বাংলাদেশ, মিথস এক্সপ্লোডেড’ বইয়ের বিভ্রান্তিকর তথ্য নিয়ে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ আলোচনার সূত্রপাত ঘটালে… বাকিটুকু পড়ুন »

মাসুদ করিম
সদস্য

সকালের ডাকে যাওয়ার চিঠি, বনশ্রী নেই দূর আকাশেই হারিয়ে গেল স্বর্ণযুগের আরেক সুর। রবিবার সকাল ১১টায় চিরদিনের জন্য থেমে গেল বনশ্রী সেনগুপ্তর স্বর্ণকণ্ঠ। ৭৩, কী–‌বা এমন বয়স!‌ এই তো সেদিন সরস্বতী পুজোয় হাজির পণ্ডিত হরিহর শুক্লার মেয়ে, ছোট বোনের মতো হৈমন্তীর বাড়িতে। তার পর সন্ধ্যা মুখোপাধ্যায়ের সঙ্গে বেশ কিছুক্ষণ রেকর্ড কোম্পানির আড্ডায়। তার পরদিনই কী যে হল!‌ হৃদ্‌যন্ত্রের সমস্যা নিয়ে ভর্তি হলেন এসএসকেএম হাসপাতালে। প্রথম জীবনে চুঁচুড়ায় থাকতেন বনশ্রী সেনগুপ্ত। বাবা শৈলেন্দ্রনাথ রায়ের কাছে শাস্ত্রীয় গানের তালিম। রাজেন বন্দ্যোপাধ্যায়ের কাছে শিখেছেন বেশ কিছু দিন। বিয়ের পর কলকাতায় এসে গান শেখেন প্রবীর মজুমদার, নীতা সেন, সুশীল বন্দ্যোপাধ্যায়, ঊষারঞ্জন মুখোপাধ্যায়, শৈলেন বন্দ্যোপাধ্যায়,… বাকিটুকু পড়ুন »

মাসুদ করিম
সদস্য

মাতৃভাষা আন্দোলন ও ভারতের ভূমিকা বাহান্নর আন্দোলনের উপলক্ষ্য ছিল পাকিস্তানের রাষ্ট্রভাষার প্রশ্নে নিজাউদ্দিনের একটি উক্তি, “উর্দু হবে পাকিস্তানের একমাত্র রাষ্ট্রভাষা”। ১৯৫২ সালের ২৬শে জানুয়ারি পাকিস্তানের প্রধানমন্ত্রীর ঢাকার পল্টন ময়দানের এক জনসভায় এই ঘোষণার পর থেকেই বিভিন্ন মহল থেকে প্রতিবাদ ধ্বণিত হতে থাকে। এর আগে ১৯৪৮ সালেই ‘বিশ্ববিদ্যালয় রাষ্ট্রভাষা কমিটি’র উদ্যোগে ৩০শে জানুয়ারি বিশ্ববিদ্যালয় প্রাঙ্গনে ছাত্রসভা অনুষ্ঠিত হয় ও ধর্মঘট পালিত হয়। ঐদিন বার লাইব্রেরির হলে আতাউর রহমান খানের সভাপতিত্বে সর্বদলীয় সম্মেলন অনুষ্ঠিত হয় এবং ‘সর্বদলীয় রাষ্ট্রভাষা কর্মপরিষদ’ নামে একটি কমিটি গঠিত হয়। এই কমিটি প্রথম সভাতেই স্থির করে ২১শে ফেব্রুয়ারি ‘রাষ্ট্রভাষা দিবস’ হিসাবে পালন করবে। অমনি জারি হয় ১৪৪ ধারা।… বাকিটুকু পড়ুন »

মাসুদ করিম
সদস্য

ভূগর্ভস্থ তাপে সম্ভাবনাময় চীন তেলের খোঁজে দেশজুড়ে শত শত কূপ খনন করেছে চীনের রাষ্ট্র পরিচালিত জ্বালানি জায়ান্ট সিনোপেক। কিন্তু খুঁজে পায়নি এক ফোঁটা তেল। কালো সোনার খোঁজ না পেলেও গভীর এ কূপগুলোই এখন স্থানীয় বাড়িগুলোয় পরিচ্ছন্ন উষ্ণতার অন্যতম উত্স হয়ে উঠেছে। যদিও চীনের দুই-তৃতীয়াংশ বিদ্যুতের উত্স কয়লা। কিন্তু দেশটির উত্তরাঞ্চলীয় হেবেই প্রদেশের জিয়োং জেলার বাড়িগুলো প্রায় দেড় হাজার মিটার (৫ হাজার ফুট) গভীর কূপগুলো থেকে উষ্ণতা পাচ্ছে। জেলাটিতে চার লাখ মানুষ বসবাস করছে। জেলার নতুন অ্যাপার্টমেন্টের ৬০ বছর বয়সী অবসরপ্রাপ্ত বাসিন্দা লি ফুজেং জানান, এই মেঝেগুলোর উষ্ণতা স্বপ্নের মতো। আর এটা পরিচ্ছন্ন জ্বালানি বলেই জানেন তিনি। বাইরের জমাট শীতের মধ্যেও… বাকিটুকু পড়ুন »

  • Sign up
Password Strength Very Weak
Lost your password? Please enter your username or email address. You will receive a link to create a new password via email.
We do not share your personal details with anyone.