মুক্তাঙ্গন আপডেট: কারিগরি সংযোজন এবং কৃতজ্ঞতা স্বীকার

প্রিয় ব্লগার এবং ব্যবহারকারী,
২৭ মে ২০০৮ সাইট হিসেবে মুক্তাঙ্গনের যাত্রা শুরু। সেই থেকে সাইটের বিভিন্ন কারিগরি এবং অন্যান্য দিক নিয়ে চলছে নিরন্তর পরীক্ষা নিরীক্ষা। মুক্তাঙ্গনের ১০০-তম এই পোস্টটি তার খতিয়ান দিতেই লেখা।

সংযুক্ত ফিচারগুলোর মধ্যে উল্লেখযোগ্য:

১. পোস্টের সাথে ফুটনোট সংযোগের ব্যবস্থা করা হয়েছে। বিস্তারিত এখানে দেখুন (#৪)।

২. মন্তব্য লেখার কাজটি আরো সহজ করা হয়েছে। ‘কুইক ট্যাগ’ সংযোজন করার ফলে মন্তব্য ফরম্যাট (বোল্ড, ইটালিক ইত্যাদি) করার কাজটি সহজতর হবে বলে আশা করা যায়।

৩. লেখকদের জন্য আলাদা প্রোফাইল পেজ তেরী করা হয়েছে। ব্লগ লেখকের নামের ওপর ক্লিক করলেই সেই পৃষ্ঠাটি খুলবে।

৪. ইতোমধ্যে সাইটের সফটওয়ার আপগ্রেড করা হয়েছে। এতে নতুন কিছু সুবিধা যুক্ত হয়েছে।

(ক) লগিন করার পর এডমিন এরিয়ার উপরে ডান দিকে “TURBO” নামে একটি লিন্ক দেখা যায়। এই লিন্কটিতে ক্লিক করে ধাপগুলো সম্পন্ন করলে সাইটটি আপনার পিসিতে অনেক দ্রুত খুলবে।
(খ) পোস্ট লেখার সময় ‘পিরিয়ডিক অটোসেভ’ সুবিধার কারণে ব্লগাররা পোস্টের পুরনো ড্রাফটেও চলে যেতে পারবেন চাইলে।

৫. সব ইংরেজী ডিজিটগুলো (তারিখ, সংখ্যা) বাংলায় লোকালাইজ করা হয়েছে।

যাঁদের প্রতি বিশেষভাবে কৃতজ্ঞ আমরা:

‌- মামুন রাশেদ (আমারব্লগ) – সাহায্যের ডাক দিলেই যাকে সবসময় পাশে পাওয়া গেছে, একদম শুরুর দিন থেকে।
জিহাদ তরফদার (ক্যাডেট কলেজ ব্লগ) – একসাথে মিলে সমস্যা সমাধানে যাকে বহুবার পেয়েছি। Author Page এর সমাধান ওরই করা।
সুশান্ত দাশগুপ্ত (আমারব্লগ, ই-বাংলাদেশ) – মুক্তাঙ্গনের বিভিন্ন কারিগরি সমস্যাকে নিজের সাইটের সমস্যার মত করে দেখার কারণে; এবং প্রতিটি কারিগরি চ্যালেঞ্জের সমাধান উদার মনে আমাদের সাথে ভাগাভাগি করে নেয়ার জন্য।
রেজওয়ান ইসলাম (গ্লোবাল ভয়েসেস, গণহত্যা আর্কাইভ) এবং আসিফ সালেহ (দৃষ্টিপাত) – অত্যন্ত প্রয়োজনের সময় নিরাপত্তাসংক্রান্ত পরামর্শ দিয়ে সাহায্য করার জন্য।
‌- সবুজ কুন্ডু ওরফে মানচুমাহারা (আমাদের প্রযুক্তি ফোরাম) – ওয়ার্ডপ্রেসের লোকালাইজেশনে ডিজিটগুলো বাংলায় রূপান্তর করে অনন্য অবদান রাখার জন্য। এবং সবসময় সাহায্যের মনভাব পোষণ করার জন্য। এই বিষয়ে ঋণ হাসিন হায়দারের কাছেও, মূল “বাংলা তারিখ প্লাগিনটি” তৈরী করে সবাইকে পথ দেখানোর জন্য।
এস এম মাহবুব মুর্শেদ (সচলায়তন) – বাংলা কীবোর্ড সংযোজন সংক্রান্ত কারিগরি সমাধান বের করার জন্য এবং সে সব কিভাবে মুক্তাঙ্গনেও ব্যবহার করা যেতে পারে সে বিষয়ে ভাববার এবং পরামর্শ দেয়ার জন্য।
ভিস্তা আর্ক (এখানে) – বাংলা ফিক্সার নামের অনন্য টুলটি তৈরী করার জন্য।

উপরে উল্লেখ করা নামগুলো ছাড়াও আমাদের অশেষ কৃতজ্ঞতা সেইসব প্লাগিন স্রষ্টাদের এবং প্রোগ্রামারদের প্রতি, নিরাপত্তাজনিত কারণে এখানে যাঁদেরকে উল্লেখ করা সম্ভব হচ্ছেনা। সেইসাথে কৃতজ্ঞতা বিভিন্ন আলোচনা ফোরামের অসংখ্য অচেনা এবং স্বল্প পরিচিত মানুষদের প্রতি, যাঁরা সময় সময় সমস্যার বিভিন্ন দিক আলোচনা করে উত্থাপন করে বাকীদের পথ দেখিয়েছেন, শুধরে দিয়েছেন।

সবাইকে সাথে নিয়ে এখনো আমাদের অনেক দূর পথ চলা বাকী, কারিগরি অর্থে হলেও। তাই এখানে বিশেষভাবে প্রয়োজন সবার অংশগ্রহণ এবং পরামর্শ। এই পোস্টটি স্টিকি করা হল যাতে সবাই নিচের এই বিষয়গুলোর ওপর মন্তব্যাকারে আলোকপাত করতে পারেন:

১ – সাইটটি ব্যবহারে আপনি এখনো যে সব সমস্যার/অসুবিধার সম্মূখীন হচ্ছেন।

২ – কি করলে বা কি থাকলে সাইটটি আরো ব্যবহার বান্ধব (user friendly) হোতো বলে আপনি মনে করেন?

৩ ‌- আপনার ইচ্ছে তালিকায় (wish list) এমন কোন ফিচার আছে কি, যা এই সাইটে থাকলে বেশ হোতো?

৪ ‌- অন্য যে কোন বিষয়ে আপনার মন্তব্য বা পরামর্শ।

আগেই বলে নিই, বিভিন্ন সীমাবদ্ধতার কারণে সব সমস্যার সমাধান হয়তো এখনি করে ওঠা সম্ভব হবেনা, তবে আমরা সে সব জানতে বিশেষভাবে আগ্রহী। কি নেই বা কি থাকতে পারতো তা জানা থাকলে সেসব অর্জনে ব্রতী হতে পারি, এই আর কি!

সবাইকে ধন্যবাদ।

৯ comments

  1. রাশেদ - ২৩ অক্টোবর ২০০৮ (১১:৫২ পূর্বাহ্ণ)

    অনেক ধন্যবাদ।

    মুক্তাঙ্গন নির্মান ব্লগ এর সবরকম উন্নতি কামনা করি। যতটুকু সম্ভব সাহায্য সবসময়ে করে যাব। 🙂

  2. অলকেশ - ২৩ অক্টোবর ২০০৮ (২:০৮ অপরাহ্ণ)

    এতগুলো নিবেদিত প্রান মানুষের নাম দেখে খুব ভাল লাগল। অনেক ভরসা পেলাম । আপনাদের সবাইকে অনেক অনেক প্রানঢালা ভালোবাসা ও শুভেচ্ছা।

  3. মাসুদ করিম - ২৩ অক্টোবর ২০০৮ (৩:৪৭ অপরাহ্ণ)

    বাহ!মুক্তাঙ্গন পোস্ট সেঞ্চুরি!!

  4. রেজাউল করিম সুমন - ২৪ অক্টোবর ২০০৮ (৫:০৬ পূর্বাহ্ণ)

    এমন সহযাত্রীদের সঙ্গে পেলে তো কোনো যাত্রাপথই আর দুর্গম থাকে না; মুক্তাঙ্গনের আগামী দিনের পথচলায়ও আপনাদের সঙ্গে পাব নিশ্চয়ই।
    এই ব্লগের লেখক-পাঠকদের পক্ষ থেকেও নির্মাণ-সুহৃদদের আন্তরিক কৃতজ্ঞতা জানাই।

  5. জিহাদ - ২৪ অক্টোবর ২০০৮ (৮:৪৫ পূর্বাহ্ণ)

    অনেক ধন্যবাদ। নির্মাণ ব্লগ আমাদের বিপদে যে পরিমাণে এগিয়ে এসেছে সে তুলনায় আমাদের সাহায্য কিছুই নয়। আশা করি ভবিষ্যতেও আপনাদের পাশে পাবো একই ভাবে।

    আবারও ধন্যবাদ এবং কৃতজ্ঞতা।

  6. সৈকত আচার্য - ২৪ অক্টোবর ২০০৮ (৩:২৩ অপরাহ্ণ)

    মুক্তাঙ্গনঃ নির্মান ব্লগ প্রশাসক এবং অন্যরা, যাঁদের নাম জানার সু্যোগ হল এই পোষ্টের মাধ্যমে এবং যাঁদের নিস্বাঃর্থ কারিগরী সহযোগীতা না পেলে এত সহজে এখানে ওখানে ক্লিক করে, এত টেকনিক্যাল সুবিধা নিয়ে লিখতে/পড়তে পারতাম না, তাঁদের প্রতি অশেষ কৃতজ্ঞতা ও সালাম।

  7. সৈয়দ তাজরুল হোসেন - ২৬ অক্টোবর ২০০৮ (১১:৩১ পূর্বাহ্ণ)

    মুক্তাঙ্গনের সকলকে অনেক শুভেচ্ছা এবং ধন্যবাদ । সেই সংগে ধন্যবাদ এর পথ চলায় যারা বিভিন্ন ভাবে সহযোগীতা করেছেন, বিশেষ করে যাদের নাম উপরে উল্লেখিত হয়েছে এবং যাদের নাম ব্লগ প্রশাসক উল্লেখ করতে পারলেন না ।

    ব্লগ বিশ্বে এখন বেশ কিছু বাংলা ব্লগ সাইট রয়েছে (যদিও সে সংখ্যা কোনভাবেই যথেষ্ট নয়), কিন্তু তার মধ্যেও বেশির ভাগই বলার মত কোন চরিত্র নিয়ে দাঁড়াতে পারেনি । ব্লগের মাধ্যমে সমাজের নানা অসংগতি; ব্যাক্তিগত, সামাজিক ও রাজনৈতিক সম্পর্কের টানাপোড়েন কিংবা যে কোন বিষয়ে গঠনমুলক চিন্তার সামগ্রিক যে একটি সমাবেশ হতে পারে সে লক্ষ্যে মুক্তাঙ্গনের ভুমিকাকে আন্তরিক সাধুবাদ জানাই । আশা করি মুক্তাঙ্গন দ্রুত অজস্র পাঠক এবং লেখকদের আনাগোনায় মুখরিত হবে।

  8. রাসেল আরেফিন - ২৬ অক্টোবর ২০০৮ (১২:৩৯ অপরাহ্ণ)

    আমাকে এত তাড়াতাড়ি এই ব্লগে লেখার সুযোগ দেয়ার জন্য আমি কর্তৃপক্ষকে অনেক অনেক ধন্যবাদ জানাচ্ছি। আশাকরি একজন সাংবাদিক হিসেবে এই ব্লগেও সামান্য হলেও অবদান রাখতে পারব। আবারও ধন্যবাদ কর্তৃপক্ষকে।

  9. মানচুমাহারা - ২৬ অক্টোবর ২০০৮ (২:৪০ অপরাহ্ণ)

    মুক্তাঙ্গন ব্লগ আরো সামনে এগিয়ে যাক। ধন্যবাদ।

Have your say

  • Sign up
Password Strength Very Weak
Lost your password? Please enter your username or email address. You will receive a link to create a new password via email.
We do not share your personal details with anyone.