লাইভ-ব্লগ: সাভার ভবন-ধস এবং উদ্ধার আপডেট

সাভার ভবন-ধস এবং উদ্ধার সংক্রান্ত যে কোনো প্রাসঙ্গিক আপডেট এখানে মন্তব্যাকারে পোস্ট করুন। এই পোস্টটি সার্বক্ষণিকভাবে আপডেট হতে থাকবে। ধন্যবাদ।

সাভার ভবন-ধস এবং উদ্ধার সংক্রান্ত যে-কোনো প্রাসঙ্গিক আপডেট এখানে মন্তব্যাকারে পোস্ট করুন। এই পোস্টটি সার্বক্ষণিকভাবে আপডেট হতে থাকবে। ধন্যবাদ।

15
আলোচনা শুরু করুন কিংবা চলমান আলোচনায় অংশ নিন ~

মন্তব্য করতে হলে মুক্তাঙ্গনে লগ্-ইন করুন
avatar
  সাবস্ক্রাইব করুন  
সাম্প্রতিকতম সবচেয়ে পুরোনো সর্বাধিক ভোটপ্রাপ্ত
অবগত করুন
রাগিব হাসান
অতিথি

উইকিপিডিয়াতে এই বিষয়ের উপরে একটি নিবন্ধ আছে, যা গুগল নিউজ সহ সারাবিশ্বের নানা জায়গা থেকে খুব ভালো কাভারেজ পাচ্ছে। তবে এই নিবন্ধে কোনো ছবি নাই (উইকিতে মুক্ত লাইসেন্সের ছবি ছাড়া অন্য ছবি ব্যবহার মানা, তাই পত্রিকার ছবি কপি করে দেয়া চলে না)। আর অনেক তথ্যও ওখানে নাই। যদি আগ্রহীরা এই দিকে একটু নজর দেন ছবি বা তথ্য দিয়ে, তাহলে সেটা অনেক কাজে লাগবে।

ইংরেজি উইকির নিবন্ধের লিংক এটা http://en.wikipedia.org/wiki/2013_Dhaka_building_collapse

অবিশ্রুত
সদস্য

গণমাধ্যমে স্বরাষ্ট্রমন্ত্রীর ভাষ্য স্বরাষ্ট্রমন্ত্রী মহীউদ্দীন খান আলমগীর বলেছেন, দুর্ঘটনার আগে কিছু মৌলবাদী ও বিএনপির ভাড়াটে লোক সাভারের ভবনটির গেট ও বিভিন্ন স্তম্ভ ধরে ‘নাড়াচাড়া’ করেছিল। ভবনটি ধসে পড়ার পেছনে এটিকেও ‘একটি কারণ’ হিসেবে বিবেচনা করা যেতে পারে। গতকাল বুধবার দুর্ঘটনাস্থল ঘুরে এসে বিবিসিকে দেওয়া এক সাক্ষাৎকারে স্বরাষ্ট্রমন্ত্রী এসব কথা বলেন। এ সময় তিনি বিরোধী দলের স্থানীয় নেতা-কর্মীদেরও এ দুর্ঘটনার জন্য দায়ী করেন। স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, দৃশ্যত যে নির্দেশনা অনুযায়ী ভবনটি নির্মাণ করা উচিত ছিল, সে নির্দেশনা অনুসরণ করে ভবনটি করা হয়নি। যে উপাদানগুলো ব্যবহার করা উচিত ছিল বা আইন অনুযায়ী ব্যবহার করা বাধ্যতামূলক ছিল, তা সর্বাংশে ব্যবহার করা হয়নি। যাঁরা এখানে… বাকিটুকু পড়ুন »

হিমু
অতিথি
trackback

[…] death toll of the factory collapse in Savar, Bangladesh has risen to 290. Here is a live blog [bn] maintained by the Muktaangon blogging platform curating social media updates on the latest on […]

trackback

[…] death toll of the factory collapse in Savar, Bangladesh has risen to 290. Here is a live blog [bn] maintained by the Muktaangon blogging platform curating social media updates on the latest on […]

অদিতি কবির
সদস্য

[Parvin Paru/ FB]
aj ami kono onushthane jog debo na……

e hok shokoler sohomormita prokasher khudro proyash….
prothom alor sathe somprikto shokol shilpi der bolchi apnara nijeder noitikotar shotota ontoto nijeder kache prokash korun….

emon ovosthay lasher opor paa mariye uthte chan oi purushkar neya monche?????? emon ta korben na ple……

apnara na manusher kotha bolen! mukhosh ta dhore rakhte holeoo jeyen na oi onushtha ne…… tobe apnaraoo munafa vogii omanush………

অদিতি কবির
সদস্য

[আনিস রায়হান/ FB] হাইড্রো বোল্ট কাটার (৪৬ ইঞ্চি) ৪টি = ১৮ হাজার টাকা ডাস্ট মাস্ক ৪টি = ১ হাজার ২০০ টাকা এবং ৪৩ হাজার ৮৯৬ টাকার inj. Ceftron 1gm, inj.Rolac 30/60 mg, inj.Omenix 40mg, tab. Kilbac250mg, tab.Rolac 10mg, tab.Pantogen 20mg, inj.Titavax, inj.Titabulin, inf. harsol 1000ml, 2-0 silk with cutting body needle, povisep solusion, And a lot of cotton, gauge, roll bandage ওষুধ আজ আমরা পাঠিয়েছি। সকলকে ধন্যবাদ সহযোগিতার জন্য। রাতে পূর্ণাং তথ্য প্রকাশ করা হবে। আর কি কি দরকার তা কিছুক্ষণের মধ্যেই স্পট থেকে জানানো হলে আপডেট দেয়া হবে। তবে জরুরি দরকার হচ্ছে, অক্সিজেন, inj.Titavax, inj.Titabulin, এগুলো যে যেভাবে পারেন… বাকিটুকু পড়ুন »

অদিতি কবির
সদস্য

[Mahbub Rashid/ FB] রানা প্লাজা আরেকটি দূর্ঘটনার মুখোমুখি। ভবনটির যেটুকু অংশ দঁড়িয়ে আছে তা বার বার কেঁপে কেঁপে উঠছে। উদ্ধারকর্মীরা সে ঝুকি নিয়েই কাজ করছে। এবং এটি যদি ভেঙ্গে পড়ে তবে যারা এখনো ধ্বংস স্তুপের নিচে বেঁচে আছে তাদের আর রক্ষা করা যাবে না। মারা পড়বেন অনেক উদ্ধারকর্মীও। সরকার, সেনাবাহিনী, ডেভেলপার ফার্ম, সিভিল ইঞ্জিনিয়ারিং ফার্ম, বুয়েট বা যারা যারা এই নিয়ে লজিস্টিক্স দিতে পারেন দয়া করে কিছু একটা করুন। ভাই, মানুষের জীবন নিয়ে কথা হচ্ছে। এটা আপনাদের মুনাফার সময় না, রাজনীতির সময় না, আমলাতান্ত্রীকতার সময় না, পলিসি এ প্রশ্ন তোলার সময় না। দয়া করে এমন ক্যাওটিক পরিস্থিতিতে উদ্ধারকাজ না করে… বাকিটুকু পড়ুন »

অদিতি কবির
সদস্য

[শাহবাগ স্কয়ার-Shahbagh Square/ FB] এনাম মেডিক্যাল কলেজ হাসপাতালের ৪৫০ জন চিকিৎসা কর্মকর্তা, ৪২৭ জন নার্স, ৭৫০ জন ছাত্রছাত্রী, ১৫৭ জন শিক্ষকের প্রায় সবাই যেভাবে বিনা পারিশ্রমিকে, স্বেচ্ছায় অক্লান্ত পরিশ্রম করছেন গতকাল থেকে, তা সত্যিই অতুলনীয়……তাদের সবাইকে স্যালুট। যে সকল তরুণেরা বাঁশি ও লাঠি নিয়ে দাঁড়িয়ে অ্যাম্বুলেন্স চলাচলের জন্য রাস্তা ফাঁকা রাখছিলেন…তাদের সবাইকে স্যালুট। যে সকল বেসরকারী অ্যাম্বুলেন্স সার্ভিস, বিনা ভাড়ায় আহতদের হাসপাতালে পৌছে দিচ্ছিলো…তাদের সবাইকে স্যালুট। যারা আহত শ্রমিকদের হাত-পায়ের ক্ষত ধুয়ে পরিষ্কার করে ব্যান্ডেজ বেঁধে দিচ্ছেন। পানি খাওয়াচ্ছেন। মুঠোফোন নিয়ে এসে পরিবারের সঙ্গে যোগাযোগ করিয়ে দিচ্ছেন। আহত ব্যক্তিদের কোলে করে বা ধরে সরিয়ে নিচ্ছেন বহির্বিভাগের অপেক্ষা কক্ষে…..তাদের সবাইকে স্যালুট।… বাকিটুকু পড়ুন »

অদিতি কবির
সদস্য

[আহমাদ কামাল কল্লোল/ FB]
কাল ভোরে আরেকটি ট্রিপ নিয়ে আসবো সাভারে। কেউ টাকা দিতে চাইলে প্লিজ যোগাযোগ করুন : ০১৬৭৮০০৯৮৮৬ বাকি
০১৭১৪০৯৩৩৩৯ সুমন
আমরা নিজেরা গিয়ে টাকা কালেক্ট করে নেব।
প্লিজ শেয়ার করুন।

অদিতি কবির
সদস্য

[নজরুল ইসলাম/ FB]
প্রায় তিনশ মানুষ মেরে ফেলার পরেও গ্রেপ্তার হয় না, জেল খাটে রাসেল শুভ বিপ্লবরা!

Priom
অতিথি

Can we leave political posts out of this and focus on only feature rescue operation and help related posts here? Then it will be easier to focus on the victims.

হিমু
অতিথি

এখনই.কম খুব জরুরী কিছু কথা… আমরাই যেহেতু দায়িত্ব নিয়েছি, সাধারণ মানুষই উদ্ধার কাজে অংশ নিচ্ছেন, উদ্ধার কাজের খুব সাধারণ কিছু কথা জানা থাকা প্রয়োজন। (কথাগুলি শিকাগো ফায়ার ডিপার্টমেন্ট এর অ্যাসিস্ট্যান্ট চীফ প্যারামেডিক ক্লার্ক স্ত্যটান এর কাছ থেকে নেয়া) 1. অক্সিজেন সংকট, তাই এটা দিয়েই শুরু করি- কোন ধ্বংসস্তুপের কোন আবদ্ধ জায়গায় অক্সিজেন এর অভাব দেখা দিলে, কখনোই ১০০% অক্সিজেন সাপ্লাই দিবেন না। অক্সিজেন দাহ্য হবার কারনে, ১০০% অক্সিজেন দিলে অগ্নিকাণ্ডের সম্ভাবনা আছে। ১০০% অক্সিজেন এর বদলে ফ্রেশ এয়ার সাপ্লাই করুন। যে কোন এয়ার ব্লোয়ার এ কাপড় ব্যাবহার করে এয়ার ফিল্টার করা যায়। 2. প্রথমেই জানা প্রয়োজন বিল্ডিং ধসটা কোন ধরনের।… বাকিটুকু পড়ুন »

সুমিমা ইয়াসমিন
সদস্য

সাভার ট্র্যাজেডিতে আহতদের শারীরিক চিকিৎসার পাশাপাশি মানসিক পরিচর্যা/চিকিৎসাও জরুরি। এমনকি যারা সামান্য আহত হয়েছেন তাদেরও মানসিক অবস্থা খুব বিপর্যস্ত। এটা দীর্ঘ মেয়াদে প্রভাব ফেলবে। ধ্বংসস্তুপে যারা উদ্ধার কাজে সরাসরি অংশ নিয়েছেন এবং নির্মম এই যজ্ঞ খুব কাছে থেকে প্রত্যক্ষ করেছেন, তারাও একধরনের মানসিক আঘাতের প্রতিক্রিয়ায় ভুগতে পারেন।

onupom deb
অতিথি
onupom deb

সাভার আমাদের সবচেয়ে বড় বিপরযয়। এখন পর্যন্ত ৮শ্ত মানুষের লাশ উদ্ধার করা হয়েছে। দুর্ব্রিত্তদের শাস্তি হোক।

  • Sign up
Password Strength Very Weak
Lost your password? Please enter your username or email address. You will receive a link to create a new password via email.
We do not share your personal details with anyone.