কারিগরি আপডেট: আরও তিনটি বাংলা কীবোর্ড সংযোজন

সফল কীবোর্ড প্রোজেক্ট
অত্যন্ত আনন্দের সাথে জানাচ্ছি যে সাইটে বাংলা লেখার প্রক্রিয়াকে সহজতর করার লক্ষ্যে সাইটে আরও তিনটি বাংলা কীবোর্ড সংযোজন করা হয়েছে। সেগুলো হল:

১। বিজয় কীবোর্ড:
এখন থেকে মতামত লেখার জন্য কিংবা এডমিন এরিয়ায় পোস্ট লেখার জন্য প্রভাত, ফোনেটিক আর ইউনিজয়ের পাশাপাশি বিজয় কীবোর্ডও ব্যবহার করা যাবে। যারা বিজয় কীবোর্ডে অভ্যস্ত তাদের জন্য এটি নিঃসন্দেহে সুসংবাদ। প্রথম আলো ব্লগে সংযোজনের লক্ষ্যে কীবোর্ডটির মূল জাভাস্ক্রিপ্ট লিখেছেন হাসিন হায়দার। স্ক্রিপ্টটিকে অন্যান্য কীবোর্ডগুলোর পাশাপাশি সংযোজনের লক্ষ্যে মূল প্লাগইনের পিএইচপি ফাইলে প্রয়োজনীয় সম্পাদনার কাজ করেছেন ব্লগ এডমিনদের একজন। হাসিন হায়দার এবং সংশ্লিষ্ট অন্যান্যদের অনুমতি সাপেক্ষে সবার সুবিধার্থে নবায়নকৃত প্লাগইনটিকে শীঘ্রই একুশে (ekushey.org) সাইটে আপলোড করে দেয়া হবে সর্বসাধারণের উম্মুক্ত ব্যবহারের জন্য।

২। মাউসক্লিক কীবোর্ড:

মন্তব্য করার সুবিধার্থে মাউস ক্লিক করে বাংলা লেখার সুবিধাও সংযোজন করা হয়েছে। মাউস দিয়ে বাংলা লেখার প্যাডটি তৈরী করা হয়েছে সবুজ কুন্ডু ওরফে মানচুমাহারা’র স্ক্রিপ্ট অবলম্বনে। সাইটে সঠিকভাবে সংযোজনের জন্য স্ক্রিপ্টটিতে প্রয়োজনীয় সম্পাদনা করেছেন ব্লগ এডমিনদের একজন।

৩। ইনস্ক্রিপ্ট কীবোর্ড:
সবুজ কুন্ডের লেখা স্ক্রিপ্ট অবলম্বনে বিজয়ের পাশাপাশি কীবোর্ডসমুহের তালিকায় যোগ করা হয়েছে ইনস্ক্রিপ্ট কীবোর্ড। মন্তব্য কিংবা পোস্ট লিখতে এই কীবোর্ডটিও ব্যবহার করা যাবে।

চলমান কীবোর্ড প্রোজেক্ট:
এটা খুবই উৎসাহব্যঞ্জক খবর যে এমুহুর্তে একুশে.অর্গ এবং সংশ্লিষ্ট নিবেদিতপ্রাণ আরও কয়েকজন মিলে নিরলস কাজ করে চলেছেন বিজয়ের মত একইভাবে ‘অভ্র’ এবং ‘বর্ণসফট’ কীবোর্ড সংযোজনের লক্ষ্যে। আসুন আমরা তাদের সাফল্য কামনা করি। হয়তো খুব শীঘ্রই আমরা সুসংবাদ জানাতে পারবো এ বিষয়ে।

উপরের সংযোজিত কীবোর্ডগুলো ব্যবহারে যদি কোন সমস্যা বা জটিলতার সম্মূখীন হন, তবে দয়া করে লিখে জানাবেন।

সবাইকে ধন্যবাদ।

২ comments

Have your say

  • Sign up
Password Strength Very Weak
Lost your password? Please enter your username or email address. You will receive a link to create a new password via email.
We do not share your personal details with anyone.