অভিযোগ উঠেছে (বিডি নিউজ ২৪) যে জনপ্রিয় ব্লগিং সাইট সচলায়তন বাংলাদেশে ব্লক করে দেয়া হয়েছে গতকাল (মঙ্গলবার) থেকে। অনেকে মনে করছেন এই সিদ্ধান্তের পেছনে নিগৃহীত মুক্তিযোদ্ধা জনাব শেখ আলী মোহাম্মদ আমানকে নিয়ে সচলায়তনে ছাপানো স্বাধীনতার চেতনার পক্ষে প্রতিবাদী কিছু পোস্ট দায়ী। [যেমন: এখানে দেখুন]

এখনো কিছুই নিশ্চিতভাবে জানা যাচ্ছেনা তবে ঘটনা যদি সত্য হয়ে থাকে তাহলে আমরা সচলায়তনের সাথে একাত্মতা প্রকাশ করছি এবং আমাদের সাথে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে সংশ্লিষ্ট সকল ব্লগারকে আহ্বান জানাচ্ছি বিষয়টির দিকে সজাগ দৃষ্টি রাখার। সেইসাথে আমরা সচলায়তন সাইটের সাথে সংশ্লিষ্ট ব্লগার, সংগঠক এবং কারিগরি টীমের সদস্য যাঁরা বর্তমানে বাংলাদেশে আছেন তাদের নিরাপত্তা এবং মানবাধিকার বিষয়ে উদ্বিগ্ন। ব্লগারদের প্রতি অনুরোধ রইলো নিয়মিত আপডেট সংগ্রহের এবং সেইসাথে সবাইকে অবহিত করার।

“মুক্তাঙ্গন: নির্মাণ ব্লগ” মত প্রকাশের স্বাধীনতা রক্ষায় অঙ্গীকারাবদ্ধ।

বিডিনিউজের খবরটি পড়ুন:

ঢাকা, জুলাই ১৬ (বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম)- সচলায়তন নামে একটি বাংলা ইন্টারনেট একটি ব্লগ বাংলাদেশে বন্ধ করে দেওয়ার অভিযোগ উঠেছে। মঙ্গলবার দুপুরের পর থেকে বাংলাদেশের পাঠকরা ব্লগটি দেখতে পাচ্ছেন না।

সচলায়তনের প্রতিষ্ঠাতাদের একজন অরূপ কামাল টেলিফোনে মালয়েশিয়া থেকে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “যুদ্ধাপরাধীদের নিয়ে সা¤প্রতিক একটি লেখা প্রকাশের পর বাংলাদেশে ব্লগটি বন্ধ করে দেওয়া হয়েছে।”

তিনি জানান, বাংলাদেশ থেকে ব্লগটি দেখা না গেলেও বিশ্বের অন্যান্য স্থান থেকে সচলায়তনে ঢোকা যাচ্ছে। এর ঠিকানা হচ্ছে-www.sachalayatan.com.

তিনি জানান, সচলায়তন একটি অনলাইন লেখক সমাবেশ, যেখানে সাহিত্যের বিভিন্ন বিষয়সহ সমসাময়িক বিষয়বস্তুর ওপর লেখালেখি প্রকাশিত হয়।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম/এসএনডি/ওআরপি/এমএইচবি/২৩৪১ ঘ.

[প্রাসঙ্গিক: , , , ৪, ]

১৮ comments

  1. Pingback: Global Voices Online » Bangladesh gets a ‘Blog-Ban’ scare

Have your say

  • Sign up
Password Strength Very Weak
Lost your password? Please enter your username or email address. You will receive a link to create a new password via email.
We do not share your personal details with anyone.