ড. ইউনূস : ‘ভারতের ত্রাণকর্তা’?

ড. ইউনূস কি ভারতের ত্রাণকর্তা? এমন একটি প্রশ্নই মনে জাগতে পারে চলতি সংখ্যা লাইফস্টাইলস পড়লে বা এর প্রচ্ছদ দেখলে।...

ড. ইউনূস কি ভারতের ত্রাণকর্তা?

এমন একটি প্রশ্নই মনে জাগতে পারে চলতি সংখ্যা লাইফস্টাইলস পড়লে বা এর প্রচ্ছদ দেখলে। লাইফস্টাইলস একটি আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন পত্রিকা। অনেকে বলেন, বিশ্বরাজনীতিতেও এ পত্রিকার বিশেষ ভূমিকা রয়েছে। এই ম্যাগাজিনের চলতি সংখ্যার প্রচ্ছদে এসেছেন ড. ইউনূস। প্রচ্ছদেই লেখা হয়েছে, ‘ফার্স্ট হি সেইভড ইন্ডিয়া। নাও হি’জ ওয়ার্কিং অন দ্য রেস্ট অব দ্য ওয়ার্ল্ড। দ্য ফাদার অব মাইক্রোক্রেডিট, মুহাম্মদ ইউনূস।’

লাইফস্টাইলস-এর প্রচ্ছদে ড. ইউনূস

প্রচ্ছদে এবং ভেতরেও দেখা যাচ্ছে, ইউনূস তার ক্ষুদ্র ঋণমনস্ক পুরানো গ্রামীণ চেক-এর পোশাক ছুড়ে ফেলেছেন।

ক্যাপ পরেছেন, হাসছেন

পত্রিকার ভেতর সাক্ষাৎকারটির শুরুতে যে ছবি ব্যবহার করা হয়েছে, তাতে আমরা দেখতে পাচ্ছি নেহেরু ক্যাপপরিহিত ইউনূসকে!

অসামাজিক নয়, ইহা সামাজিক...সাক্ষাৎকারের শুরু

ছবিসমেত মাত্র কয়েকটি পৃষ্ঠা ব্যবহার করা হয়েছে ইউনূসের পেছনে। কিন্তু আড়ম্বরটি চোখে পড়ার মতো। বাংলাদেশের প্রসঙ্গ এতে নেই বললেই চলে, বরং সামাজিক ব্যবসা, আরও স্পষ্ট করে বলতে গেলে ইউনূসকে তুলে ধরাই এর মূল প্রসঙ্গ। প্রমোশনাল এই সাক্ষাৎকার, যাতে বিশ্বের বিভিন্ন উল্লেখ করার মতো ব্যক্তিত্বের সঙ্গে (গ্যাবরিয়েল ইরেম, বিল ক্লিনটন, রিচার্ড গেরে, নিরো প্রমুখ) তোলা ইউনূসের বিভিন্ন ছবি রয়েছে।

তবে সাক্ষাৎকারটিতে অথবা এর ভূমিকায় অথবা অন্য কোথাও কিন্তু লেখা নেই, কীভাবে তিনি প্রথমে ভারতকে রক্ষা করেছেন, অথবা ক্ষুদ্র ঋণের জনকই বা তিনি হলেন কী করে!

বুঝতে পারছি না, পত্রিকাটি এরকম করেছে কেন। কানাডায় অবস্থানরত আমার এক বন্ধু পত্রিকার অফিসে টেলিফোন করেছিলেন। বলেছিলেন, ড. ইউনূস তো বাংলাদেশের নাগরিক, ক্ষুদ্র ঋণ নিয়ে তিনি মূলত সেখানেই কাজ করেছেন। তিনি কীভাবে ইন্ডিয়াকে রক্ষা করলেন? পত্রিকাটি তাকে এভাবে উপস্থাপন করছে কেন? উত্তরে তাকে বলা হয়েছে, ‘আপনি আপনার বক্তব্য লিখিতভাবে জানাতে পারেন।’

অবিশ্রুত

সেইসব দিন স্মরণে,- যখন কলামিস্টরা ছদ্মনামে লিখতেন; এমন নয় যে তাদের সাহসের অভাব ছিল, তারপরও তারা নামটিকে অনুক্ত রাখতেন। হতে পারে তাৎক্ষণিক ঝড়-ঝাপটার হাত থেকে বাঁচতেই তারা এরকম করতেন। আবার এ-ও হতে পারে, সাহসকেও বিনয়-ভুষণে সজ্জিত করেছিলেন তারা। আমারও খুব ইচ্ছে দেখার, নামহীন গোত্রহীন হলে মানুষ তাকে কী চোখে দেখে... কাঙালের কথা বাসী হলে কাঙালকে কি মানুষ আদৌ মনে করে!

21
আলোচনা শুরু করুন কিংবা চলমান আলোচনায় অংশ নিন ~

মন্তব্য করতে হলে মুক্তাঙ্গনে লগ্-ইন করুন
avatar
  সাবস্ক্রাইব করুন  
সাম্প্রতিকতম সবচেয়ে পুরোনো সর্বাধিক ভোটপ্রাপ্ত
অবগত করুন
রেজাউল করিম সুমন
সদস্য

ফেসবুকে অবিশ্রুতর এই লেখাটির লিংকের নীচে মন্তব্য করেছেন পশ্চিমবঙ্গের সাহিত্যিক সৈয়দ কওসর জামাল:

This is a gross mistake on the part of the magazine. How could it mention India in place of Bangladesh?

মাসুদ করিম
সদস্য

ছবিতে ইউনূসের মাথার টুপিটা দেখতে তো নেহেরু টুপির মতো লাগছে না, ভাগ্যের পরিহাসে সেটা তো কেমন জানি জিন্নাহ টুপির মতো লাগছে।

মাসুদ করিম
সদস্য

এমন তেরছা নজর আমাদের প্রধানমন্ত্রীর, working on the rest of the WORLD , হয়ে গেল ইউনূসকে বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট করা হোক! কিন্তু অর্ধতেরছা হয়ে গেছে, ষোলোকলা পূরণ করার জন্য বলা উচিত ছিল, ইউনূসকে বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট করা হোক আর হিলারিকে গ্রামীণ ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক করতে চাই।

মাসুদ করিম
সদস্য

গতকাল যেউত্তর ইউনূস সংবাদমাধ্যমে পাঠিয়েছেন (বাংলায়, ইংরেজিতে) সেউত্তর তিনি বাংলাদেশের প্রধানমন্ত্রীকে পাঠাননি, পাঠিয়েছেন আমেরিকার রাষ্ট্রদূত ড্যান মজেনাকে। শেখ হাসিনাকে উত্তর দিতে ইউনূস লাগে না, সেটা মাহফুজ আনামরা সেরে নিয়েছেন। আর কোনো কিছু ড্যান মজেনাদের স্পর্শধন্য না হলে আবার ইউনূস উত্তর দেন না।

মাসুদ করিম
সদস্য

এবার সিএনএন মানি তাকে আমাদের সময়ের মহত্তম ১২ জন উদ্যোক্তার একজন হিসাবে তালিকাভুক্ত করল। কিন্তু একটা পার্থক্য থেকে গেল 1. Steve Jobs Company: Apple Sales: $108.2 billion Market Value: $546 billion Employees: 63,300 Advice: Say no to focus groups and market research. 2. Bill Gates Company: Microsoft Sales: $69.9 billion Market Value: $273.5 billion Employees: 90,000 Advice: Find very smart people and create small teams. 3. Fred Smith Company: FedEx Sales: $39.3 billion Market Value: $30 billion Employees: 255,573 Advice: Rely on “first-level” managers. 4. Jeff Bezos Company: Amazon Market Value: $84.0 billion Sales: $48.1 billion Employees: 56,200 Advice: Take… বাকিটুকু পড়ুন »

মোহাম্মদ মুনিম
সদস্য

বাংলাদেশে মার্কিন রাষ্ট্রদূত ‘ভালো কেউ’ যাতে গ্রামীণ ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক হন তা নিশ্চিত করতে ‘বলেছেন’। এই ‘ভাল’র সংজ্ঞা কি? ‘বলেছেন’রই বা মানে কি? অনুরোধ না আদেশ? মার্কিন রাষ্ট্রদূত তাঁর নিজের দেশের কোন ব্যাঙ্কের বোর্ড রুমে গিয়ে ভাল কেউকে CEO করতে বললে খুব সম্ভবত চড় থাপ্পড় খেয়ে বেরিয়ে আসবেন। মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় রাষ্ট্রদূতদের কি ব্রিফিং করে তা সম্পর্কে খুব বেশী জানি না, তবে অন্য দেশের হত দরিদ্রদের উন্নয়নের জন্য জান কোরবান করে দিতে তাঁদের নিশ্চয় বলা হয় না। বাংলাদেশের মধ্যবিত্ত এবং সুশীল সমাজ তেলের দখল নিতে ইরাক, লিবিয়াতে মার্কিন আগ্রাসনের ব্যাপারে খুবই সোচ্চার (ইরাকে মার্কিন আগ্রাসনের আগে মার্কিনীরা তেল কিনতেন প্রতি… বাকিটুকু পড়ুন »

মাসুদ করিম
সদস্য

যাক জাগ্রত ভারত, ভারতীয় অভিনেতা ইরফান খান অভিনয় করবেন ইউনূসের চরিত্রে ইতালিয়ান পরিচালকের ছবিতে। Barely has Irrfan Khan completed one big-ticket Hollywood project, the actor is already gearing up for his next international venture. After The Amazing Spiderman, Irrfan will be seen in Italian director Marco Amenta’s Banker To The Poor. In case you are wondering, Irrfan will essay the central character of Nobel-prize winning Bengali economist Muhammad Yunus, who is credited with inventing the breakthrough concept of grameen (rural) bank. Incidentally, after Paan Singh Tomar, Yunus will be Irrfan’s second biopic role. Prof Yunus’ awe-inspiring endeavour to help the… বাকিটুকু পড়ুন »

trackback

[…] ড. ইউনূস : ‘ভারতের ত্রাণকর্তা’? অবিশ্রুত […]

মাসুদ করিম
সদস্য

এর মানে সত্যিই দাঁড়াচ্ছে ইউনূস বনসাই ও দারিদ্র দুটোই বুঝতে ভুল করছেন, অথবা গভীর যত্নে দারিদ্রকে বনসাইয়ের মতো লালন করতে চাইছেন।

মাসুদ করিম
সদস্য

মাসুদ করিম
সদস্য

মাসুদ করিম
সদস্য

মাসুদ করিম
সদস্য

ড. ইউনূস (@Yunus_Centre):‘ভারতের [@PMOIndia /@narendramodi] ত্রাণকর্তা’? http://t.co/5eJ198W7Ns | JAB 2PRchamps MET pic.twitter.com/K8hhJZl0Fw — MasudKarimমাক (@urumurum) January 4, 2015 Yunus honoured by Narendra Modi Indian Prime Minister Narendra Modi presented a gold medal to honour Nobel Laureate Professor Muhammad Yunus at the opening ceremony of the 102nd Indian Science Congress in Mumbai on January 3. Professor Yunus along with four other Nobel Laureates and five scientists from India received the gold medal during the inaugural session of the Indian Science Congress in the presence of more than 20,000 strong audience including Ministers, Chief Ministers, leading scientists, Vice Chancellors of dozens of… বাকিটুকু পড়ুন »

মাসুদ করিম
সদস্য

Maharashtra seeks Yunus’s inputs in revitalising rural development Indian Finance, Planning and Forests Minister Sudhir Mugantiwar urged Nobel Laureate Prof Muhammad Yunus to help the Maharashtra state government design programmes for rural development and inclusive financing reports UNB. He made the call during a meeting recently held with Prof Yunus during his visit to Mumbai, said a Yunus Centre Press Release on Tuesday. An intensive discussion was held for four hours, which was participated by secretaries of ministries and heads of all government agencies involved in development issues, academics, and representatives of national rural finance organisation National Bank for Agriculture… বাকিটুকু পড়ুন »

মাসুদ করিম
সদস্য

যুক্তরাষ্ট্রে বাংলাদেশি পণ্যের জিএসপি সুবিধা ফিরে না পাওয়ার পিছনে ‘অন্য কোনো পরাশক্তির’ ইন্ধন আছে কি না- এক সংসদ সদস্যের এ প্রশ্নের জবাবে বুধবার জাতীয় সংসদে প্রধানমন্ত্রী একথা বলেন। তিনি বলেন, “কোনো পরাশক্তি নয়, বরং কিছু অপশক্তি; দেশের বাইরের নয়, বরং দেশের অভ্যন্তরের তাদের কারো কারো ব্যক্তি স্বার্থে আঘাত লাগায় বাংলাদেশের বিরুদ্ধে তারা অপপ্রচার চালায়। আর অত্যন্ত দুঃখের বিষয়, এই বাংলাদেশে যিনি এক সময় প্রধানমন্ত্রী ছিলেন, বিরোধী দলের নেতা ছিলেন। অবশ্য এখন এ ধরনের কোনো পদে নেই কিন্তু একটি দলের নেতা। “সেই দলের নেতা যুক্তরাষ্ট্র সরকারের কাছে চিঠি দিয়ে জিএসপি যাতে বন্ধ হয় তার আবেদন করেছিলেন। তিনি ওয়াশিংটনের কোনো এক অখ্যাত… বাকিটুকু পড়ুন »

  • Sign up
Password Strength Very Weak
Lost your password? Please enter your username or email address. You will receive a link to create a new password via email.
We do not share your personal details with anyone.