এই ‘কামাল ভাই’ আমার ব্যক্তিগত সম্পর্কের কেউ নন, তিনি বাংলাদেশের ক্রিকেট বোর্ডের সভাপতি আ হ ম মোস্তফা কামাল [..]

এই ‘কামাল ভাই’ আমার ব্যক্তিগত সম্পর্কের কেউ নন, তিনি বাংলাদেশের ক্রিকেট বোর্ডের সভাপতি আ হ ম মোস্তফা কামাল। তাঁর জীবনী ইন্টারনেটে খুঁজে পেলাম না, তবে আবছা মনে পড়ছে ক্রীড়া সংগঠক হিসাবে তাঁর নাম আগে শুনেছি। নিজের মহল্লায় তিনি নিশ্চয় বিভিন্ন ক্লাবের দায়িত্বে ছিলেন, নানা টুর্নামেন্টের আয়োজন করেছেন। সেটা খারাপ কিছু নয়, একজন সাকিব বা তামিম তো পাড়া থেকেই উঠে আসে। কিন্তু যে দেশ বিশ্ব পর্যায়ের ক্রিকেট খেলে, সেই দেশের সর্বোচ্চ ক্রিকেট সংস্থার প্রধান হয়েও তিনি আটকে আছেন পাড়ার ‘কামাল ভাই’ সংস্কৃতিতে। কিছুদিন আগে ফেসবুকে তাঁর আর সাকিব আল হাসানের একটা ছবি দেখলাম। সাকিব মাফ চাওয়ার ভঙ্গিতে তাঁর সামনে মাটিতে বসে আছে, মোস্তফা কামালের মুখ অতি গম্ভীর। সম্ভবত সাকিব কোথাও বেফাঁস কিছু বলে ফেলেছে। জিম্বাবুয়েকে অর্ডিনারী বলে বা বিসিবির কোন পাতি কর্মকর্তার ড্রেসিং রুমে অযথা মাতব্বরির প্রতিবাদ করে। পাকিস্তানের প্রাক্তন অধিনায়ক ইমরান খান একবার এক উচ্চপদস্থ সামরিক কর্মকর্তাকে ঘাড় ধরে ড্রেসিং রুম থেকে বের করে দিয়েছিলেন, কোন খেলোয়াড় খেলবে না খেলবে তাতে ইমরানের একচ্ছত্র নিয়ন্ত্রণ ছিল। সাকিব অধিনায়ক থাকাকালে এসব কিছুই পায়নি, যদিও ড্রেসিং রুমের রাজা তারই হবার কথা, কাকে নিলে দলের সবচেয়ে উপকার হবে সেটা সেই সবচেয়ে ভাল বোঝে, অন্য দলকে অর্ডিনারী বলে মনস্তাত্ত্বিক সুবিধা নেয়া, সেটাও বিশ্ব ক্রিকেটে পুরনো কৌশল। কামাল ভাইয়ের এসব কিছুই জানা নেই, জানার প্রয়োজনও নেই। তিনি সবকিছু সহ্য করতে পারেন, কিন্তু বেয়াদবি না। পাড়ার ক্লাবের প্রেসিডেন্ট হিসাবে বিস্তর বেয়াদব খেলোয়াড়কে তিনি চড় থাপ্পড় দিয়ে মানুষ করেছেন। মাফ না চেয়ে সাকিব তামিমের রেহাই নেই। ফিটনেস টিটনেস কিচ্ছু না, লর্ডসে সেঞ্চুরি করা তামিমের ঘাড় ত্যাড়ামি তাঁর অসহ্য, চাচা আকরাম খান বলে কি তামিম দুনিয়া কিনে নিয়েছে? তামিম খেলার মাঠে তাঁকে চার আঙ্গুল দেখিয়েছে বটে, তবে তিনি দেখেছেন এক আঙ্গুল। এই আঙ্গুল দেখানোর শাস্তি তিনি এখনো দিতে পারেননি, পাকিস্তানে গিয়ে তামিমের একটা কিছু হয়ে গেলে মোস্তফা কামাল সম্ভবত খুব অসুখী হবেন না।
‘সবকিছু ঠিকঠাক’ থাকলে বাংলাদেশ ক্রিকেট দলের পাকিস্তান সফর হচ্ছে। সফর মানে হচ্ছে লাহোরে নামকাওয়াস্তে দুটো ম্যাচ খেলে আসা। খেলোয়াড়রা বিমানবন্দরের বাস ধরার আগে মায়ের দোয়া নিতে যাবেন, মায়েরা কাঁদো কাঁদো গলায় বলবেন ‘বাবা সাবধানে থাকিস’। বিমান উড়ে গেলে মায়েদের দফায় দফায় নফল নামাজ পড়া শুরু হবে, সেই নামাজ শেষ হবে দুদিনের সফর শেষে ছেলেরা নিরাপদে ফিরে এলে। এত উৎকন্ঠা আর নফল নামাজের ফলাফল কি। পাকিস্তান বড়াই করে বলবে, পাকিস্তান বিদেশী দলের জন্য নিরাপদ। বলে বলে গলা ফাটিয়ে ফেলবে, তাতে অবশ্য কোন দলই পাত্তা দিবে না। অন্যান্য দলের তো আর কামাল ভাই নেই, পাকিস্তান আগের মতই ‘হোম সিরিজ’ খেলবে দুবাই বা শারজাতে। একটা ‘বিরাট’ ব্যাপার হয়তো হবে, বাংলাদেশের মোস্তফা কামাল আইসিসির সহ-সভাপতি হয়ে যাবেন, দেশের জন্য আরেকটি বিরল সম্মান বয়ে আনবেন। ডঃ ইউনুসের নোবেল বিজয়, সমুদ্র বিজয়ের পরে আমাদের আরেকটি বিজয় হবে। প্রবাসী বাংলাদেশীদের পাসপোর্টের সম্মান আরেক দফা বেড়ে যাবে, একজন বাংলাদেশী আইসিসির সহ সভাপতি, এতো আর মামুলী ব্যাপার নয়।
বাংলাদেশ পাকিস্তান সফরে না গেলে কি হবে, মোস্তফা কামাল যা ভয় দেখাচ্ছেন তাতে মনে হচ্ছে আকাশ ধসে পড়বে, পাকিস্তান বাংলাদেশে আর খেলতে আসবে না, লীগে আর খেলোয়াড় পাঠাবে না, বিপিএল আর জমবে না, গুলশান বনানীর মেয়েরা আর ধাক্কাধাক্কি করে (ম্যারি মি) আফ্রিদির অটোগ্রাফ নিতে পারবে না। বাংলাদেশের ক্রিকেটের যা কিছু অর্জন তা নিমিষেই শেষ হয়ে যাবে। এত বড় ক্রীড়া সংগঠক হয়ে সেটা তিনি কিভাবে মেনে নিবেন? দুটোই তো মোটে ম্যাচ, পাকিস্তানীরা তো আল্লাহর কসম খেয়ে বলেছে নিরাপত্তা দিবে। নিরাপত্তা শ্রীলঙ্কা দলেরও ছিল, জঙ্গিদের হামলায় সেই নিরাপত্তা নিমিষেই উবে গেছে, স্রেফ কপালের জোরে শ্রীলঙ্কার খেলোয়াড়েরা জান নিয়ে ফিরে গেছে। বাংলাদেশের ক্রিকেটারদের জীবনের দাম আর কত? ঐ তো মঞ্জুরুল হক রানা, সড়ক দুর্ঘটনায় মরল, পাকিস্তানে গিয়ে দুয়েকজন মরলে মোস্তফা কামাল নিজে দায়িত্ব নিবেন, নিজে লাশ গ্রামের বাড়ি পৌঁছে দিয়ে আসবেন, একজন আব্দুর রাজ্জাক আর নাজমুল হোসেনের এর চেয়ে বড় আর কি চাওয়ার থাকতে পারে?
বিশ্বকাপ, এশিয়া কাপ, পাকিস্তান সফর, বিপিএলে শরিয়ত সম্মত চিয়ার লিডার, এইসব নিয়ে মোস্তফা কামাল যখন ব্যস্ত, তখন ঢাকার ক্লাব ক্রিকেটের অন্যান্য কামাল ভাইদের দাপটে লীগের খেলাই বন্ধ হয়ে গিয়েছে। পাকিস্তানী খেলোয়াড় মোহাম্মদ ইউসুফের ছাড়পত্র নিয়ে টানাটানিতে আবাহনী, মোহামেডান একজোট হয়ে খেলাই বন্ধ করে দিয়েছে। একটি দেশের ক্রিকেট বোর্ডের দায়িত্ব কি দেশের ক্রিকেটের উন্নতি না নানা জাতের ভ্যারাইটি শোর আয়োজন করা সেটা বাংলাদেশের ক্রিকেট বোর্ডের কার্যকলাপ দেখে বোঝার উপায় নেই। আশি বা নব্বইয়ের দশকে বাংলাদেশের জাতীয় দল ম্যাচের পর ম্যাচ গো হারা হারলেও স্থানীয় ক্রিকেটে একটা প্রাণ ছিল। স্কুল ক্রিকেট ছিল, বিভিন্ন জেলা শহরে স্থানীয় লীগ ছিল, ছোট দলের খেলাও লোকে দল বেঁধে দেখতে আসতো। এখন জাতীয় লীগের খেলাও পিকনিক পার্টির ক্রিকেটে পরিণত হয়েছে। সাকিব তামিমেরা এশিয়া কাপে ভাল করে আমাদের বুক ফুলিয়ে দিয়েছে ঠিকই, কিন্তু এই পিকনিক পার্টির ক্রিকেট থেকে কিন্তু আগামীর সাকিব তামিম উঠে আসবে না, এক দুজন সাকিব তামিম দিয়ে টেস্ট ক্রিকেটেও কিছু করা যাবে না। এই ‘কামাল ভাই’ মার্কা নেতৃত্ব বছরের পর বছর বিপিএল জাতীয় ভ্যারাইটি শোই করতে পারবে, বাংলাদেশের ক্রিকেটকে কখনোই next plateau তে নিয়ে যেতে পারবে না।

মোহাম্মদ মুনিম

পেশায় প্রকৌশলী, মাঝে মাঝে নির্মাণ ব্লগে বা ফেসবুকে লেখার অভ্যাস আছে, কেউ পড়েটড়ে না, তারপরও লিখতে ভাল লাগে।

14
আলোচনা শুরু করুন কিংবা চলমান আলোচনায় অংশ নিন ~

মন্তব্য করতে হলে মুক্তাঙ্গনে লগ্-ইন করুন
avatar
  সাবস্ক্রাইব করুন  
সাম্প্রতিকতম সবচেয়ে পুরোনো সর্বাধিক ভোটপ্রাপ্ত
অবগত করুন
মাসুদ করিম
সদস্য

লা-জওয়াব লেখা। শুধু একটা কথাই বলতে চাই, চট্টগ্রামের ভাষায় লোকটার নাম হবে ‘আখামা মোস্তফা কামাল’।

মাসুদ করিম
সদস্য

পাকিস্তানের ইংরেজি দৈনিক ‘ডন’এর খবর : Bangladesh coach expresses fear over Pakistan tour। Bangladesh cricket coach Stuart Law has expressed fears about the team’s scheduled tour to troubled Pakistan, where international cricket has been suspended for three years. Bangladesh are set to be the first team to visit Pakistan since a militant attack on the Sri Lankan team bus during the Lahore Test in 2009, when eight people died and seven visiting players and an assistant coach were injured. “It’s got to be made sure by the two associating boards that everyone is 100 per cent safe to go,” he… বাকিটুকু পড়ুন »

মাসুদ করিম
সদস্য

পাকিস্তান ক্রিকেট বোর্ডের প্রধান জাকা(কেমন সাকা সাকা লাগছে নামটা)বলেছেন, বাংলাদেশের সংক্ষিপ্ত (মকর অভিধানের অর্থটা জানা আছে মনে হয় এই ব্যাটার : সং হয়েছে ক্ষিপ্ত) সফর পাকিস্তানের ক্রিকেটের পুনর্জাগরণের কাজ করবে। কেন এই দায়িত্ব বাংলাদেশের ঘাড়ে পড়ল? Bangladesh on Sunday confirmed it will play a one-day and a Twenty20 match in Lahore this month, matches which will reintroduce international cricket to Pakistan following its suspension in the wake of 2009 attacks on the Sri Lankan team bus. “I am sure the Bangladesh tour will break the ice, and the breakthrough achieved during President Asif Ali Zardari’s tour to India will also… বাকিটুকু পড়ুন »

মাসুদ করিম
সদস্য

পিসিবি এখনো আইসিসিকে নিরাপত্তা পরিকল্পনা জমা দেয়নি। The Pakistan Cricket Board has not yet submitted its security plan to the ICC for next week’s brief visit by Bangladesh in Lahore. The International Cricket Council wants to assess the security report of the PCB before deciding whether its safe to send neutral umpires for a one day international at Gaddafi Stadium on April 29. The ICC has already said it could appoint non-neutral umpires if its anti-corruption and security unit deemed Pakistan unsafe. PCB chairman Zaka Ashraf admitted on Wednesday that the report was delayed, “but I hope it will be… বাকিটুকু পড়ুন »

আবু নঈম মাহতাব মোর্শেদ
সদস্য

মুনিম দারুন লিখেছো

মাসুদ করিম
সদস্য

তাৎক্ষণিক প্রয়োজনে দ্রুততার সাথে লিন্ক শেয়ার করতে টুইটার ও ফেসবুকের জুড়ি নেই, আজ সকাল থেকে কাজের ফাঁকে ফাঁকে লোটাস কামাল – জাকা আশরাফ উদ্ভূত পাকিস্তান-বাংলাদেশ ক্রিকেটসফরের সমস্যা নিয়ে তাই করছিলাম। তার মধ্য থেকে রেকর্ডে রাখার জন্য কয়েকটি লিন্ক এখানে তুলে রাখলাম, একাজে আবার ব্লগের জুড়ি নেই। Bangladesh tour to Pakistan hit by logistical issues The proposed Bangladesh tour of Pakistan, while agreed to in principle by the two countries’ boards, is being threatened by logistical problems stemming from a lack of coordination at the political level. The PCB has delayed sending its security plan to the ICC because issues between… বাকিটুকু পড়ুন »

রায়হান রশিদ
সদস্য

দারুন লেখা, ধন্যবাদ মুনিম।

একদিকে লোটাস কামাল এর পাকিবাজি, অন্যদিকে বাংলাদেশের প্রগতিশীলদের একাংশও বলা নেই কওয়া নেই হঠাত করে পাকিবন্ধনে আবদ্ধ হওয়ার জন্য পাগল হয়ে গেছে, নতুন “রিকনসিলিয়েশন” তত্ত্বের টুপি মাথায় দিয়ে। আজকাল কাজকর্মে একটা পাকিস্তান ডাইমেনশন না থাকলে প্রগতিশীল ভাতটা আসলে ঠিক হজম হয় না!

রফিকুল আনোয়ার রাসেল
সদস্য

আলোচনায় সবাই খুব দারুন অংশগ্রহন করেছেন। তবে আমি বুঝতে চাইছি কেবল, পাকিস্তানের নিরাপত্তা পরিকল্পনাটা কি ছিল ? ওরা মনে হয়, মৌলবাদীদের উপর নিরাপত্তার দায়িত্ব দিতে চেয়েছিল। আর যাইহোক, শেয়ালকে মুরগী পাহারা দিয়ে সরকার একভাবে নিশ্চিত হয়ে গেল। এই জাতির প্রতিদিন সকাল বিকেল ‘ উটপাখি নয়, মানুষের জীবন চাই’ বিজ্ঞাপনটি আত্মস্থ করা উচিত। ( আমার ধারনা, প্রথম আলো এই শ্লোগানটি আমাদের শুনিয়ে একটু বেশি বোকা ভেবে ফেলেছে আমাদের, আর নিজেরা নির্লজ্জের মতো প্রতিদিন বুদ্ধিমান ভাবছে) যে দেশ নিজেদের স্কুল শিশুদের নিরাপত্তা দিতে পারে না, সে আরেকটা দেশের মানুষের নিরাপত্তা দিবে কি ? আমি অবাক হই, এটা বুঝতে আইন জারী করতে হয়।… বাকিটুকু পড়ুন »

মাসুদ করিম
সদস্য

সবকিছু বাদ দিলাম, শুধু এই এটা ভাবলেও তো হয় যে পাকিস্তান ক্রিকেট বোর্ড তার নিজের ‘হোম সিরিজ’ আয়োজন করে বিদেশে ‘নিরাপদ’ ভেনুতে আর একটা ওয়ানডে একটা টি২০ খেলতে বাংলাদেশকে ডাকে পাকিস্তানে — একটা ভোটের জন্য কত কাঙাল আমাদের কামাল ভাই, এই অবিবেচনা থেকেই তো তা স্পষ্ট।

মাসুদ করিম
সদস্য

সকালে উঠে এত হাসাহাসি শরীরের জন্য ভাল কিনা জানি না, কিন্তু ডেভ হোয়াটমোরের কথা শুনে হাসতে হাসতে পেটে খিল। তিনি হতাশ, বাংলাদেশের পাকিস্তান সফরে বাংলাদেশ হাইকোর্টের নিষেধাজ্ঞায় তিনি যারপরনাই হতাশ। এরপরই তিনি বললেন, তিনি গত দুমাস ধরে পাকিস্তানে আছেন তিনি নিরাপত্তায় কোনো সমস্যা পাননি। আহা, এগুলো আমাদেরকে শুনাচ্ছ কেন — শ্রী লন্কাকে গিয়ে বল, অস্ট্রেলিয়াকে গিয়ে বল। Dav Whatmore, the Pakistan coach, has said he is “disappointed” with the postponement of Bangladesh’s proposed tour of Pakistan following a court stay order. Whatmore also said that he had not faced any security issues during his two-month stay in Pakistan. Bangladesh had… বাকিটুকু পড়ুন »

মাসুদ করিম
সদস্য

তাহলে কী হল, আখামা ফিরছে ‘বহুপ্রতীক্ষিত’ শূন্য হাতে। শূন্য হাতে ফিরতে হচ্ছে মুস্তফা কামালকে আইসিসির অষ্টম সভাপতি হিসেবে দায়িত্ব গ্রহণ করেছেন নিউজিল্যান্ডের অ্যালান আইজাক। অন্যদিকে পর্যায়ক্রমিক পদ্ধতি ও সহ-সভাপতির পদ বিলুপ্ত করায় আইসিসির বার্ষিক সাধারণ সভা (এজিএম) থেকে শূন্য হাতেই ফিরতে হচ্ছে বিসিবি সভাপতি আ হ ম মুস্তফা কামালকে। বৃহস্পতিবার মালয়েশিয়ার রাজধানী কুয়ালালামপুরে এজিএমের শেষ দিনে ভারতের শারদ পাওয়ারের কাছ থেকে সভাপতির দায়িত্ব বুঝে নিয়েছেন সহ-সভাপতি আইজাক। পর্যায়ক্রমিক পদ্ধতি অনুযায়ী এবার সহ-সভাপতি পদে প্রার্থী হওয়ার কথা ছিল বাংলাদেশ ও পাকিস্তানের। তবে পাকিস্তান সরাসরি বাংলাদেশকে সমর্থন দেয়ায় বিসিবি সভাপতির আইসিসি সহ-সভাপতির দায়িত্ব পাওয়া প্রায় নিশ্চিতই ছিল। কিন্তু বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা… বাকিটুকু পড়ুন »

মাসুদ করিম
সদস্য

মোহাম্মদ মুনিমের ফেসবুক স্ট্যাটাস থেকে। আইসিসি প্রেসিডেন্টের পদ থেকে পদত্যাগের জন্য অনেকেই মোস্তফা কামালকে অভিনন্দন জানাচ্ছেন। তিনি দু বছর আগে শুধুমাত্র আইসিসি সভাপতি হওয়ার জন্য পাকিস্তানে বাংলাদেশ দলের সফরে রাজি হয়ে যান। খেলোয়াড়দের নিরাপত্তার ব্যাপারটি তিনি বিবেচনাতেই আনেননি। দেশব্যাপী প্রতিবাদ উঠার পরে আদালতের হস্তক্ষেপে সেই সফর বাতিল হয়। ভারতের শ্রীনিবাসনের মত মাফিয়া চরিত্রটিকে তিনি গত দু বছর ধরেই সহ্য করেছেন। বিশ্বকাপের পদক বিতরণের মঞ্চে উঠতে না পেরে তিনি চরম অপমানিত বোধ করেন সেই অপমান বোধ থেকেই তিনি পদত্যাগ করেছেন। আইসিসিতে তাঁর আগমন এবং প্রস্থান পুরোটাই ব্যক্তিগত কারণে, এর সাথে বাংলাদেশের ক্রিকেট বা মান সম্মানের কোন যোগ আমি দেখতে পাচ্ছি না।… বাকিটুকু পড়ুন »

  • Sign up
Password Strength Very Weak
Lost your password? Please enter your username or email address. You will receive a link to create a new password via email.
We do not share your personal details with anyone.