মতামতের শিল্প

কারণ আমি বুঝতে পেরেছি মতামতও এক ধরনের শিল্প।[...]

কয়েক দিনের মধ্যে এমাসেই আমার বয়স চল্লিশ বছর পূর্ণ হবে। জীবনের এতগুলো বছর পার করে বিষণ্ণ তো লাগছেই না, তার চেয়ে কেমন যেন নিজেকে হালকা নির্মেদ নিঃশঙ্ক লাগছে। হালকা, কারণ এতদিনে আমি বুঝতে পেরেছি যতই বিরক্তি নিয়ে সকালে ঘুম থেকে উঠি না কেন তার চেয়ে বেশি আসক্তি নিয়ে ঘুমোতে যাই পরদিন আবার জেগে উঠব বলে। নির্মেদ, কারণ আমি বুঝতে পেরেছি মতামতও এক ধরনের শিল্প। নিঃশঙ্ক, কারণ এই টীকাটি না দিলে পরবর্তী জীবনটা দুর্বিষহ হয়ে উঠবে।

আমরা কবিতা গান ছবি উপন্যাস গল্প ভাস্কর্য নাটক সিনেমায় শিল্প খুঁজেছি। কেন জানি নিছক মত প্রকাশের মাধ্যম মতামতে শিল্পের খোঁজ করিনি। আমরা ভুল করেছি, অত্যন্ত উঁচুমানের শিল্প হওয়ার সমস্ত কিছু মজুদ আছে মতামতে। আমাদের প্রথমে ইশারাকে জানতে হবে, তারপর অক্ষরকে, এরপর কণ্ঠস্বরকে, চিনতে হবে ভাষাকে, হৃদয় শরীর ও মনের চারপাশকে। তখন একটি ইঙ্গিত, একটি বর্ণ, একটি শব্দ, একটি বাক্য, একটি দীর্ঘশ্বাস – সবই প্রকাশ করবে মতামতকে, মতামতের শিল্পকে।

শিল্প নিয়ে বাঁচার চেষ্টা কখন থেকে শুরু করেছি আজ আর মনে পড়ে না। কিন্তু এটা জানি এর উপরই সবসময় সবচেয়ে বেশি নির্ভর করেছি এবং বাকি জীবনও এই নির্ভরতা নিয়ে জীবনচর্যা অক্ষুণ্ণ রাখব।

মতামত বড় উত্তেজনাহীন, বরং সে বিরক্তিকরই। এভাবেই সে বেঁচে থাকে – উদ্বেলিত করে না, অনুধ্যান জারি রাখে। তাড়াহুড়ো করে না, তিরস্কার করে না – সতর্ক থাকে, সংকলিত থাকে। সবার উপরে মতামতের শিল্প হয়ে থাকে।

মতামতের শিল্প রাজনীতির, মতামতের শিল্প অরাজনীতির। মতামতের শিল্প পরবর্তী বাংলাদেশের।

১২ অক্টোবর ২০১১
ফানুস পূর্ণিমার পরের রাত
অপভূ
চট্টগ্রাম

মাসুদ করিম

লেখক। যদিও তার মৃত্যু হয়েছে। পাঠক। যেহেতু সে পুনর্জন্ম ঘটাতে পারে। সমালোচক। কারণ জীবন ধারন তাই করে তোলে আমাদের। আমার টুইট অনুসরণ করুন, আমার টুইট আমাকে বুঝতে অবদান রাখে। নিচের আইকনগুলো দিতে পারে আমার সাথে যোগাযোগের, আমাকে পাঠের ও আমাকে অনুসরণের একগুচ্ছ মাধ্যম।

8
আলোচনা শুরু করুন কিংবা চলমান আলোচনায় অংশ নিন ~

মন্তব্য করতে হলে মুক্তাঙ্গনে লগ্-ইন করুন
avatar
  সাবস্ক্রাইব করুন  
সাম্প্রতিকতম সবচেয়ে পুরোনো সর্বাধিক ভোটপ্রাপ্ত
অবগত করুন
নায়েম লিটু
অতিথি
নায়েম লিটু

মতামত অবশ্যই শিল্প। আর গল্প কবিতা উপন্যাস সৃজনশীলতার যে কোনো শাখার কথাই বলি না কেন তা কিন্তু মতামতের বাইরে নয়। মত তো ব্যক্তি থেকেই উৎসারিত। সেটা ইতিবাচক হতে পারে, হতে পারে নেতিবাচক, হতে পারে রাজনৈতিক বা অরাজনৈতেক। সে তো লেখকের একরকম উপলব্ধি।
ধন্যবাদ আপনাকে, মতামতের মাধ্যমে নিজেকে প্রকাশ করে পাঠককের চিন্তা মুখকে আরও খুলে দেবার জন্য। আপনার সুস্থ, সুন্দর জীবন কামনায়।

নায়েম লিটু
অতিথি
নায়েম লিটু

গল্প কবিতা উপন্যাস যে কি করে মতামতহীন হয় তা আমার বোধের বাইরে। অনুগ্রহপূর্বক জানাবেন, কি করে গল্প কবিতা বা উপন্যাস মতামতহীন হয়। সে কি কারো না কারো মতামত অনুভূতি উপলব্ধি বহন করে না? তবে কি এইসব অহি? যা উপর থেকে আসে, যার দায় কাউকে বহন করতে হয় না!?

নায়েম লিটু
অতিথি
নায়েম লিটু

এটা অবশ্যই একটা ভুল ধারনা যে, কোনো সৃজনশীল লেখা খুব উচ্চাঙ্গে পৌঁছা মানে সে আর কোনো মতামতের ধার ধারে না। বরং বেশি সংখ্যক মানুষের মতামতকে যে লেখা ধারন করতে পারে সেই লেখাটাই উচ্চাঙ্গে পৌঁছতে পারে। মানুষকে স্পর্শ করতে পারে। সাহিত্যের ইতিহাস তাই বলে।
এই কারণেই রবীন্দ্রনাথ আজো আমাদের আচ্ছন্ন করে রেখেছে।

ওহি ওপর থেকে আসে ভললাম কথার কথায়। ওহি বলে কি আদৌ কি কিছু আছে? ওটা তো প্রায় প্রাগৈতিহাসিক কাল থেকেই প্রতারণার একটা কৌশল মাত্র সমাজের একটা শ্রেণির লোকের।…

  • Sign up
Password Strength Very Weak
Lost your password? Please enter your username or email address. You will receive a link to create a new password via email.
We do not share your personal details with anyone.