বইপ্রস্থ

বিশ বছর হয়ে গেল। প্রাতিষ্ঠানিক শিক্ষা ছেড়ে দিয়ে একদিন বইয়ের আশ্রমে ঢুকে পড়েছিলাম, সেই থেকে আজো, এই বিশ বছর, বইয়ের আশ্রমে আমার আশ্রয়, আমার বইপ্রস্থ। আর মুক্তাঙ্গনে বইপ্রস্থ শিরোনামের পোস্টে আমার পড়া, কেনা বা শোনা বইয়ের বিজ্ঞাপন লিখব। কোনো ধারাবাহিক পোস্ট নয়, একই নামে বিভিন্ন সময়ে লিখব একই পোস্ট। এই প্রথম পোস্টে থাকছে আমার পড়া তিনটি বইয়ের বিজ্ঞাপন [...]

বিশ বছর হয়ে গেল। প্রাতিষ্ঠানিক শিক্ষা ছেড়ে দিয়ে একদিন বইয়ের আশ্রমে ঢুকে পড়েছিলাম, সেই থেকে আজো, এই বিশ বছর, বইয়ের আশ্রমে আমার আশ্রয়, আমার বইপ্রস্থ।
আর মুক্তাঙ্গনে বইপ্রস্থ শিরোনামের পোস্টে আমার পড়া, কেনা বা শোনা বইয়ের বিজ্ঞাপন লিখব। কোনো ধারাবাহিক পোস্ট নয়, একই নামে বিভিন্ন সময়ে লিখব একই পোস্ট। এই প্রথম পোস্টে থাকছে আমার পড়া তিনটি বইয়ের বিজ্ঞাপন।
পাকিস্তানের আগের বাংলাদেশ
পাকিস্তানের জন্মমৃত্যু-দর্শন ।।যতীন সরকার।।জাতীয় সাহিত্য প্রকাশ।।মূল্য ৩৮০ টাকা।।প্রথম প্রকাশ ফেব্রুয়ারি ২০০৫।।
১৯৩৬-এর ১৮ অগাস্ট থেকে ১৯৪৭-এর ১৩ আগস্ট এই এগারো বছর এগারো মাস ২৫দিন যতীন সরকারের জীবনে পাকিস্তানের আগের বাংলাদেশে বসবাস। ময়মনসিংহের নেত্রকোনায় তার বসবাসের স্মৃতিচারণায়—বড়দের মুখে শোনা, শৈশবের চোখে দেখা—এই দার্শনিক সবচেয়ে যত্নে লিখেছেন পাকিস্তানের আগের বাংলাদেশের স্মৃতি।তারপর বইটিতে পাওয়া যায় পরবর্তী দুই যুগের পাকিস্তানি বাংলাদেশের দার্শনিক সময়কাল। বইটি শেষ হয় বাংলাদেশের জন্মের মধ্য দিয়ে যতীন সরকারের ত্রিকালদর্শী দার্শনিক হয়ে ওঠার ভাবনাবেদনায়।পাকিস্তানের আগের বাংলাদেশই পাকিস্তানি ২৪ বছরের বিধ্বস্ত বিকলাঙ্গ বাংলাদেশকে শক্তি যুগিয়েছে স্বাধীনতা সংগ্রামের। বইটি ১৯৯৪ থেকে ১৯৯৬ সালে লেখা হয়েছিল, প্রকাশিত হয়েছিল ২০০৫ সালে, লেখক আমাদের ইঙ্গিত দিয়েছেন পঁচাত্তর পরবর্তী এই তিরিশ বছরের পাকিস্তানি ভূততাড়িত এক অন্য বাংলাদেশের। ত্রিকালদর্শনের উপন্যাস পাঠের মোহনীয় বই।

সংগ্রাম ইতিহাসের নয়
ভারতের স্বাধীনতা সংগ্রামের ইতিহাস।।ইএমএস নাম্বুদিরিপাদ।।ন্যাশনাল বুক এজেন্সি প্রাইভেট লিমিটেড।।প্রথম প্রকাশ সেপ্টেম্বর ১৯৮৭।।দাম ২০০ ভারতীয় টাকা।।
এটি ইতিহাসের বই নয়। সেই সুযোগও নেই। কারণ এটি সংগ্রামের বই। আর সংগ্রাম ইতিহাসের নয়। চলমান ভবিষ্যতের। নাম্বুদিরিপাদ এক বড় মাপের ভারতীয় রাজনীতিক। স্বাধীনতা সংগ্রামের পুরো সময়টা জুড়ে ভারতের সবচেয়ে সক্রিয় নেতাদের একজন। তার লেখা এই বইটি এতই প্রাণবন্ত, ইতিহাস লেখার মানের দিক থেকে তৃতীয় শ্রেণীর হয়েও, রাজনৈতিক গুরুত্বে এক অসাধারণ বই। ভারতের স্বাধীনতা যে শুধু অন্তহীন আলোচনা, সাম্প্রদায়িক বিভেদ, নিষ্ঠুর দাঙ্গার মধ্য দিয়ে মধ্যরাতে অর্জিত স্বাধীনতা নয়; ভারতের স্বাধীনতা এক জটিল বাস্তবতার ভেতর বহুতর মানুষের অবিস্মরণীয় জীবনীশক্তির আন্দোলন সংগ্রামের জয় না পরাজয় এই দ্বিধার মধ্যে দাঁড়িয়ে বিংশ শতাব্দীর সবচেয়ে বড় খামখেয়ালি। রায়তের স্বাধীনতা এমন-ই হয়। ভারতের রায়তের স্বাধীনতা সংগ্রাম ইতিহাসের নয়, ভবিষ্যতের, প্রজা থেকে প্রজাতন্ত্রে উত্তরণের, সে সংগ্রাম এখনও চলছে, ভারতের স্বাধীনতা সংগ্রামের ইতিহাসই প্রেরণা জোগাচ্ছে।

অধিকার পারিবারিক নয়
মা।।ম্যাক্সিম গর্কি।।অনুবাদ পুষ্পময়ী বসু।।ন্যাশনাল বুক এজেন্সি প্রাইভেট লিমিটেড।।প্রথম সংস্করণ সেপ্টেম্বর ১৯৫৪।।দাম ৭০ ভারতীয় টাকা।।

তিনি মা নন। অধিকার সংগ্রামের কর্মী। এই উপন্যাসই ইউরোপে সবচেয়ে বদলে দিয়েছে পরিবারকে। পরিবারগুলো পারিবারিক সম্পর্কে নয় অধিকারের সংগ্রামে পরষ্পরের কাছাকাছি এসেছে। একবার পড়ে হয়ত আর নাও পড়তে পারেন। কিন্তু উপন্যাসটি বড় বেশি কর্মমুখী, বড় বেশি অধিকারের কথা, তাই এটি ফিরে আসে নিঃশব্দে, আমি বহুবার আমার দীর্ঘশ্বাস টের পেয়েছি, হাতের কাছে বইটি থাকলে কোনো কোনো পাতা উল্টে পড়ে নিয়েছি, না থাকলে দীর্ঘশ্বাসের বেদনা বয়ে বেড়িয়েছি ঘন্টা দিন।পুষ্পময়ী বসুর অনুবাদ সিদ্ধি সিদ্ধি।

আরো বইপ্রস্থ
বইপ্রস্থ ০৮ ফেব্রুয়ারি ২০১০

মাসুদ করিম

লেখক। যদিও তার মৃত্যু হয়েছে। পাঠক। যেহেতু সে পুনর্জন্ম ঘটাতে পারে। সমালোচক। কারণ জীবন ধারন তাই করে তোলে আমাদের। আমার টুইট অনুসরণ করুন, আমার টুইট আমাকে বুঝতে অবদান রাখে। নিচের আইকনগুলো দিতে পারে আমার সাথে যোগাযোগের, আমাকে পাঠের ও আমাকে অনুসরণের একগুচ্ছ মাধ্যম।

১৩ comments

  1. মুয়িন পার্ভেজ - ২৬ আগস্ট ২০০৯ (৪:৪৪ পূর্বাহ্ণ)

    ধন্যবাদ, মাসুদ করিম। আপনার এই উদ্যোগ সত্যিই প্রশংসার্হ। ভালো কিছু বই আমার পড়া হয়ে ওঠে না মূলত তিনটি কারণে :
    (১) টঙ্কাদেবীর অনাগ্রহ।
    (২) বই ধার নিলে পাঠে মন বসে না ফেরত দেওয়ার উৎকণ্ঠায়।
    (৩) খুব আলোচিত বই তাৎক্ষণিকভাবে পড়তে গা সরে না; মনে হয়, যাক, ধোঁয়াটা কেটে যাক। ধোঁয়া কেন মনে হচ্ছে — নিজের কাছেই এক বড় প্রশ্ন।

    যতীন সরকারের বইটির কথা নানামুখে শুনেছি। বইয়ের ক্ষেত্রে যদিও দুধের স্বাদ ঘোলে মেটানো যায় না, তবু আপনার সতথ্য মন্তব্য বেশ কাজে আসবে।

  2. রেজাউল করিম সুমন - ২৬ আগস্ট ২০০৯ (১২:১৪ অপরাহ্ণ)

    “বইপ্রস্থ” নামটা বেশ পছন্দ হলো। চমৎকার উদ্যোগ।

  3. মাহতাব - ২৬ আগস্ট ২০০৯ (১০:৫৮ অপরাহ্ণ)

    খুবই প্রয়োজনীয় লেখা।

  4. বিনয়ভূষণ ধর - ২৯ আগস্ট ২০০৯ (১০:৫৩ পূর্বাহ্ণ)

    মাসুদ করিম! খুবই ভালো একটা উদ্যোগ নিয়েছেন আপনি যা প্রশংসা করার মতো এবং তারসাথে অনেক ধন্যবাদ ও দিচ্ছি আপনাকে।

    বইয়ের ক্ষেত্রে যদিও দুধের স্বাদ ঘোলে মেটানো যায় না, তবু আপনার সতথ্য মন্তব্য বেশ কাজে আসবে।

    মুয়িন পার্ভেজ-এর মতো আমিও এ ব্যাপারে একমত পোষন করছি…

  5. মাহতাব - ২৯ আগস্ট ২০০৯ (৮:৪০ অপরাহ্ণ)

    আহমেদ ছফা রচিত বুদ্ধিবৃত্তির নতুন বিন্যাস ও দ্বিজেন শর্মা রচিত সমাজতন্ত্রে বসবাস বই দুটির আলোচনা হওয়া দরকার

  6. নজরুল ইসলাম - ৩ আগস্ট ২০১১ (১১:৪৯ পূর্বাহ্ণ)

    ভালো লাগলো, তবে আলোচনাটা আরেকটু বিস্তারিত হলে আরো ভালো লাগতো

  7. Pingback: মুক্তাঙ্গন | বইপ্রস্থ ৩ | মাসুদ করিম

  8. Pingback: মুক্তাঙ্গন | বইপ্রস্থ ৪ | মাসুদ করিম

  9. Pingback: বইপ্রস্থ ৫ | মাসুদ করিম

  10. মাসুদ করিম - ২৭ আগস্ট ২০১৩ (৬:১৯ অপরাহ্ণ)

  11. Pingback: বইপ্রস্থ ৬ | মাসুদ করিম

  12. Pingback: মুক্তাঙ্গন | বইপ্রস্থ ১১

Have your say

  • Sign up
Password Strength Very Weak
Lost your password? Please enter your username or email address. You will receive a link to create a new password via email.
We do not share your personal details with anyone.