সুপারিশকৃত লিন্ক: জুন ২০১০

মুক্তাঙ্গন-এ উপরোক্ত শিরোনামের নিয়মিত এই সিরিজটিতে থাকছে দেশী বিদেশী পত্রপত্রিকা, ব্লগ ও গবেষণাপত্র থেকে পাঠক সুপারিশকৃত ওয়েবলিন্কের তালিকা। কী ধরণের বিষয়বস্তুর উপর লিন্ক সুপারিশ করা যাবে তার কোনো নির্দিষ্ট নিয়ম, মানদণ্ড বা সময়কাল নেই। পুরো ইন্টারনেট থেকে যা কিছু গুরত্বপূর্ণ, জরুরি, মজার বা আগ্রহোদ্দীপক মনে করবেন পাঠকরা, তা-ই তাঁরা মন্তব্য আকারে উল্লেখ করতে পারেন এখানে।
ধন্যবাদ।

আজকের লিন্ক

এখানে থাকছে দেশী বিদেশী পত্রপত্রিকা, ব্লগ ও গবেষণাপত্র থেকে পাঠক সুপারিশকৃত ওয়েবলিন্কের তালিকা। পুরো ইন্টারনেট থেকে যা কিছু গুরত্বপূর্ণ, জরুরি, মজার বা আগ্রহোদ্দীপক মনে করবেন পাঠকরা, তা-ই সুপারিশ করুন এখানে। ধন্যবাদ।

সাম্প্রতিকতম সবচেয়ে পুরোনো সর্বাধিক ভোটপ্রাপ্ত
অবগত করুন
মাসুদ করিম
সদস্য

ইজরায়েলি নৃশংসতা হয়তো এমনই, অতর্কিতে এমন এক হামলা করে বসবে, যার অমানবিকতায় আপনি স্তব্ধ হয়ে যাবেন, কিন্তু কিছুই করতে পারবেন না, কারণ আন্তর্জাতিক অস্ত্র লবি — পৃথিবীর একক কতৃত্বের দেশ আমেরিকায় ইজরায়েলপ্রবণ ইহুদিরাই সর্বেসর্বা — আর রাষ্ট্র আমেরিকা ইজরায়েলের সার্বক্ষণিক রক্ষাকবচ। সোমবার ভোরে গাজায় ত্রাণের উদ্দেশ্যে চালিত নৌবহরে যে কমান্ডো হামলা চালাল ইজরায়েল, এবং এই হামলা ওরা চালিয়েছে আন্তর্জাতিক সমুদ্রসীমায়, যেন ওই দেশটির কাছে সবকিছুই তাদের অতুলনীয় সামরিক শক্তির প্রদর্শনীর ফিল্মি শুটিং! এখানে দেখুন এই নৃশংস আক্রমণের কিছু ছবি। পড়ুন দি হিন্দুর খবর 19 killed as Israeli commandos storm Gaza-bound aid flotilla এবং এখানে পড়ুন, নৃশংসতার যোগ্য নেতা নেতানিয়াহু বলছেন,… বাকিটুকু পড়ুন »

মাসুদ করিম
সদস্য

‘আকালের সন্ধানে’-তে তিনি ঠিক কোন চরিত্রে অভিনয় করেছিলেন মনে করতে পারছি না, ‘থিয়েটার কমিউন’-এর ‘কলকাতা কলকাতা’ প্রযোজনাটি দেখব দেখব করেও দেখা হয়ে ওঠেনি — আর এর মধ্যেই গতকালই অভিনেতা নীলকণ্ঠ সেনগুপ্ত মারা গেলেন। অসুস্থ ছিলেন শুনেছিলাম, কিন্তু এই ৬২ বছর বয়সেই চলে যাবেন ভাবিনি। খরবটি পড়ুন এখানে

রায়হান রশিদ
সদস্য

গাজা উপত্যকার মানবাধিকার পরিস্থিতি বিষয়ক জাতিসংঘের তদন্ত প্রতিবেদনের প্রণেতা বিচারপতি গোল্ডস্টোনকে হিব্রু বিশ্ববিদ্যালয়ের বোর্ড অব গভর্নর থেকে অপসারণ করা হচ্ছে। প্রকাশিত খবর অনুযায়ী: Hebrew University of Jerusalem will remove Judge Goldstone from its Board of Governors, for the “technical” reason that he has not attended Board meetings. So reports the Hebrew-language news site nrg.co.il. Substantial political pressure has been exerted by American and European donors on Hebrew University President Professor Menachem Ben Sasson and the university administration to remove Judge Goldstone following the report issued by the United Nations Fact Finding Mission on the Gaza Conflict, a mission which Goldstone… বাকিটুকু পড়ুন »

মাসুদ করিম
সদস্য

০৩ জুন ২০১০ সংবাদের শেষ পাতায় ‘সংবাদ প্রকাশনার ৬০ বছরে পদার্পণে সংবর্ধনা’ খবরটি ও তার ওপরে সংবর্ধনার ছবি দেখেই ভাবছিলাম দেশের সবচেয়ে পুরনো বাংলা দৈনিকের* ৬০তম জন্মদিনটা কখন এবং এনিয়ে পত্রিকাটির ওয়েবসাইটে কী আছে একটু দেখতে হবে। আজ সময় পেয়ে দেখলাম সংবাদের ৬০তম জন্মদিন ১৭ মে ২০১০-এ ছাপানো হয়েছিল প্রতিষ্ঠাবার্ষিকী সংখ্যা ২০১০। ১৯৫১ সালের ১৭ মে ‘সংবাদ’ বের হয় মুসলিম লীগের পত্রিকা হিসেবে, যদিও মুসলিম লীগ কাগজটা কিনে নেয় ১৯৫২ সালে। তখন সংবাদ-এর সম্পাদকীয়তে মুসলিম লীগের মতামত প্রাধান্য পেত, তবে খবর পরিবেশন বা সাহিত্যের ক্ষেত্রে সম্পূর্ণ বাঙালিত্ব সংবাদের নামাবলি ছিল বললেই চলে। খায়রুল কবির (বড় ভাই) এ সম্বন্ধে ছিলেন অনমনীয়।… বাকিটুকু পড়ুন »

মাসুদ করিম
সদস্য

এই কীটপতঙ্গ গুলোর জীবন বিপন্ন, যে কোনো সময় এদের যে কেউ বিলুপ্ত হয়ে যেতে পারে। জীববৈচিত্রের প্রতি আমাদের শ্রম ও মনোযোগের ঘাটতিতে আমরা এই সুন্দর প্রাণগুলোকে অচিরেই হারাব।

মাসুদ করিম
সদস্য

আজ ঐতিহাসিক ছয় দফা দিবস। বাংলাপিডিয়া থেকে কালের কণ্ঠে এদিনের কথা। ঐতিহাসিক ছয় দফা দিবস পূর্ব বাংলায় পশ্চিম পাকিস্তানে অভ্যন্তরীণ ঔপনিবেশিক শাসনের অবসানের লক্ষ্যে আওয়ামী লীগ ঘোষিত কর্মসূচি হচ্ছে ছয় দফা। পূর্ব বাংলার প্রতি অবহেলা ও ঔদাসীন্যের বিরুদ্ধে আওয়ামী লীগ প্রধান শেখ মুজিবুর রহমান সোচ্চার হন। এদিকে পশ্চিম পাকিস্তানের বিরোধীদলীয় নেতারা তাসখন্দ_উত্তর রাজনীতির গতিধারা নিরূপণের উদ্দেশ্যে ১৯৬৬ সালের ৬ ফেব্রুয়ারি লাহোরে এক জাতীয় সম্মেলন আহ্বান করেন। আওয়ামী লীগের শীর্ষ স্থানীয় নেতাদের নিয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সম্মেলনে যোগদানের জন্য ৪ ফেব্রুয়ারি লাহোর পেঁৗছেন। পর দিন সাবজেক্ট কমিটির সভায় তিনি পূর্ব পাকিস্তানের জনগণের দাবি হিসেবে ‘ছয় দফা’ প্রস্তাব পেশ করেন এবং… বাকিটুকু পড়ুন »

অবিশ্রুত
সদস্য

বিচিত্র এ পৃথিবী, আরও বিচিত্র মানুষ…জার্মানীর এক কসাইখানার কাহিনী পড়ে ভারী মজা পেলাম।
পড়া যাবে এখান থেকে।

মাসুদ করিম
সদস্য

নেপালে সাম্প্রতিককালে শান্তিপ্রক্রিয়ায় যে অচলাবস্থার সৃষ্টি হয়েছিল, ২৮ মে ২০১০-এর সময়সীমা উত্তরণে — সংবিধান প্রণয়নের লক্ষ্যে আরো এক বছরের জন্য যে সরকারের মেয়াদ বাড়ল — সেই ‘তিন দফা সমঝোতা চুক্তি’র অন্যতম প্রধান কারিগর ছিলেন এমালে নেতা কে.পি.ওলি। কান্তিপুর পত্রিকার সাথে তার সোমবারের সাক্ষাৎকারে তিনি বলছেন It now appears that the prime minister will not be stepping down in the near future. But won’t that delay the formation of a new national unity government? For the formation of a national unity government all provisions of the three-point will have to be followed. Why should only the provision for the prime minister’s… বাকিটুকু পড়ুন »

মাসুদ করিম
সদস্য

অপরাধী তালিকায় নাম নেই ওয়ারেন এন্ডারসনের, আর সাত ভারতীয় কর্মকর্তাকে সাজা দেয়া হয়েছে — দুই বছরের কারাদণ্ড আর ২০০০০০ রুপি জরিমানা ! ২৬ বছর পর ভোপাল গ্যাস দূর্ঘটনার, যে দূর্ঘটনাকে পৃথিবীর বিকটতম শিল্প দূর্ঘটনা ধরা হয়, সরকারি হিসেবে মৃতের সংখ্যা ১৫০০০ বললেও মৃতের সংখ্যা ছিল আসলে প্রায় ৩০০০০, যেখানে লক্ষ লক্ষ মানুষ বিষক্রিয়ার কারণে বিকলাঙ্গ হয়ে গেছে, যাকে হিরোশিমার সাথে তুলনা করা হয়, সেই দূর্ঘটনার জন্য এত বছর পর এই সাজা ! তার মধ্য আবার প্রধান অভিযুক্ত মুক্ত। শব্দটা আসলে কোনোদিন ছিল না ‘বিচার’, শব্দটা আসলে সব সময়ের জন্য হবে ‘অবিচার’। Mr Anderson and Union Carbide have never appeared in… বাকিটুকু পড়ুন »

মাসুদ করিম
সদস্য

মঙ্গলবারের কালের কণ্ঠে আবদুল গাফফার চৌধুরীর কলামে পাকিস্তান আমলে বইয়ের নকল ও অবৈধ প্রকাশ কিভাবে বাঁচিয়েছিল বাঙালি ভাষা ও সংস্কৃতিকে? পাকিস্তান আমলের বাংলাদেশে বাংলা বইয়ের নকল ও অবৈধ প্রকাশই একসময় বাংলা ভাষা ও সংস্কৃতির রক্ষাকবচ হয়ে দাঁড়িয়েছিল। পাকিস্তানের অবাঙালি শাসকগোষ্ঠী তাদের বাঙালি কোলাবরেটরদের সহযোগিতায় তৎকালীন পূর্ব পাকিস্তানে বাংলা ভাষা ও সংস্কৃতির উচ্ছেদ ঘটানো অশুভ উদ্দেশ্য নিয়ে দুই বাংলার মধ্যে ভাষা ও সংস্কৃতির যোগাযোগ ছিন্ন করার লক্ষ্যে একটি অদৃশ্য বার্লিন ওয়াল তৈরি করেছিলেন। ওপার বাংলার কোনো বই এমনকি বঙ্কিম, শরৎ, রবীন্দ্রনাথসহ আধুনিক কবি ও কথাশিল্পীদের বইও যাতে বাংলাদেশে আসতে না পারে, তার ব্যবস্থা করেছিলেন। এই সময় ঢাকার তৎকালীন কিছু প্রকাশকের মধ্যে… বাকিটুকু পড়ুন »

মাসুদ করিম
সদস্য

দেশের প্রাচীনতম সংবাদপত্রটি বন্ধ হয়ে গেল। পাকিস্তান অবজারভার থেকে বাংলাদেশ অবজারভার : ১৯৪৯ সালের ২৩ মার্চে যেপথ চলা শুরু হয়েছিল, তা শেষ হয়ে গেল ০৮ জুন ২০১০-এ এসে। বাংলাদেশ অবজারভার বন্ধ দেশের প্রাচীনতম ইংরেজি দৈনিক ‘বাংলাদেশ অবজারভার’ বন্ধ হয়ে গেছে। গতকাল মালিকপক্ষ সাংবাদিক-কর্মচারী ও শ্রমিকদের সঙ্গে দীর্ঘ এক দশকেরও বেশি সময় চলে আসা বিরোধের অবসান শেষে বাংলাদেশ অবজারভার বন্ধের সিদ্ধান্তের কথা ঘোষণা করে। এর ফলে দেশের ঐতিহ্যবাহী ৬১ বছরের পুরনো ইংরেজি দৈনিকের পথচলা গেল থেমে। ইতোমধ্যে অবজারভার ভবন ও জায়গাটিও বিক্রি করে দিয়েছে মালিকপক্ষ। তবে মালিকপক্ষ বলেছে, পত্রিকার প্রকাশনা সাময়িক বন্ধ করা হয়েছে। ১৯৪৯ সালে ২৩ মার্চ ঢাকার সদরঘাট থেকে… বাকিটুকু পড়ুন »

মাসুদ করিম
সদস্য

শিল্প সাহিত্য সমালোচক, নন্দলাল বসু ও রামকিঙ্কর বেইজের ছাত্র, চিত্রশিল্পী, শোভন সোম মঙ্গলবার মধ্যরাতে মৃত্যুবরণ করেছেন। জন্মেছিলেন ১৯৩২ সালে,শিলচরে। তার মৃত্যুর মধ্য দিয়ে বাংলা ভাষা তার শ্রেষ্ঠ একজন সমালোচককে হারাল। খবরের লিন্ক এখানে

মাসুদ করিম
সদস্য

১০৩ বছর বেঁচেছিলেন, ৮৪ বছর কাজ করেছেন, কিন্তু তার কোনো ছবির প্রদর্শনী হয়নি। স্টেনলি লুইসের প্রথম প্রদর্শনী, মৃত্যুপর প্রদর্শনী, তার মারা যাওয়ার এক বছর পর, শুরু হচ্ছে ১২ জুন ‘The Unkown Artist: Stanley Lewis and his contemporaries’ — এই শিরোনামে। Portrait of an unknown artist: Stanley Lewis Artist and teacher Stanley Lewis, who died last year at the age of 103, painted every single day for 84 years. Yet despite his remarkable talent and prolific work ethic, the first major exhibition of this little-known artist is yet to be held. It opens on Saturday alongside works from the Cecil Higgins… বাকিটুকু পড়ুন »

মাসুদ করিম
সদস্য

Paid news, বাংলায় কী বলা যায় — অর্পিত সংবাদ না খবরের বিনিময়ে টাকা (খবিটা) নাকি আক্ষরিক অর্থে পরিশোধিত খবর। তো কাকে বলে Paid news, পি.সাইনাথ বলছেন Suppose you are a quack doctor you are putting out medicine which will cure asthma or tuberculosis. It may be fake. I write the story saying this man has some found cure for asthma. He has done this, he has done this, and he is a genius. You buy this; you will be liberated from asthma. I do not tell them that I have taken three lakh rupees from the advertiser – that is… বাকিটুকু পড়ুন »

মাসুদ করিম
সদস্য

শুক্রবার, ১৮ জুন ২০১০, পর্তুগিজ লেখক সারামাগো মারা গেছেন। ১৯২২-২০১০, ৮৭ বছর বয়সে মারা গেলেন ‘কল্পনায় সমৃদ্ধ’ ‘সাধারণ মানুষের মর্যাদা’য় বিশ্বাসী এই অসাধারণ লেখক। বলেছিলেন ‘কার্ল মার্কস কখনো এত নির্ভুল ছিলেন না, এখনকার মতো’। স্কুলে পড়া হয়নি, কিন্তু শিক্ষিত হয়েছেন, তাও আবার লেখক এবং ১৯৯৮-এ সাহিত্যে নোবেলও পেয়েছেন। এখানে পড়ুন ‘দি গার্ডিয়ান’-এর খবরএখানে পড়ুন একটি সাক্ষাৎকার। আর এখানে ইংরেজি সংবাদপত্রে তার প্রথম সাক্ষাৎকার

মাসুদ করিম
সদস্য

জাকির নায়েক কে নিয়ে আউটলুক ব্লগে পড়ুন : Free Speech V/s Hate Speech

মাসুদ করিম
সদস্য

গত মাসে এই লিন্কে উত্তর কোরিয়ার শিল্পকর্মের যে প্রদর্শনীর কথা জানিয়েছিলাম, আজ সেই প্রদর্শনীর কিছু কাজের ফটোগ্রাফ পেলাম এখানে। আর ফটোগ্যালারির সাথে আর্টিকেলটি পড়ুন এখানে

মাসুদ করিম
সদস্য

কলকাতায় ‘বাংলাদেশ গ্রন্থাগার’ পড়ুন এখানে

মাসুদ করিম
সদস্য

২৬ জুন ২০১০-এ অনুষ্ঠিত হবে মুক্তিযোদ্ধা সংসদ নির্বাচন। এনিয়ে গতকাল কালের কণ্ঠে হারুন হাবীব লিখছেন মুক্তিযোদ্ধা সংসদের নির্বাচন অনেক অনিশ্চয়তা এবং সংকট কাটিয়ে বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ কেন্দ্রীয় কমান্ড কাউন্সিলের নির্বাচন ২৬ জুন অনুষ্ঠিত হবে। একই দিন হবে জেলা ও উপজেলা সংসদের নির্বাচনগুলোও। এসব নিয়ে নানা আইনি জটিলতারও অবসান হয়েছে। মুক্তিযোদ্ধা সংসদের কর্মকাণ্ডের সঙ্গে আমার নিজের সম্পৃক্ততা কখনো নেই। আসন্ন নির্বাচনেও আমি একজন ভোটার মাত্র। সম্ভব হলে নিজের এলাকায় যাব এবং পছন্দসই প্রার্থীদের ভোট দেব। এর বেশি অংশগ্রহণ আমার নেই। ইচ্ছেও নেই। অবাক হওয়ার মতো ব্যাপার হচ্ছে, মুক্তিযোদ্ধা সংসদের এবারের নির্বাচন নিয়ে দেশব্যাপী যে ধরনের সরগরম প্রস্তুতি লক্ষ করছি, তা আগে… বাকিটুকু পড়ুন »

মাসুদ করিম
সদস্য

১৯৪৯ সালের ২৩ জুন ঢাকার বিখ্যাত রোজ গার্ডেনে জন্ম হয়েছিল এই প্রাচীন রাজনৈতিক দলটির। এই দলের জন্মলাভের মধ্য দিয়েই রোপিত হয়েছিল বাঙালীর হাজারও বছরের লালিত স্বপ্ন স্বাধীনতা সংগ্রামের বীজ। জন্মলগ্ন থেকেই দেশের মাটি ও মানুষের প্রতি দলটির নেতাকর্মীদের অঙ্গীকার ও ত্যাগ-তিতিক্ষার মধ্য দিয়ে শুরু হয় পাকিস্তানী ঔপনিবেশিক শাসকগোষ্ঠীর বিরুদ্ধে বাঙালী জাতির গৌরবোজ্জ্বল সংগ্রামের ইতিহাস। জনগণের অকুণ্ঠ ভালবাসা ও সমর্থন নিয়েই এই দলটি বিকশিত হয়।

আজ আওয়ামী লীগের প্রতিষ্ঠাবার্ষিকী, বিস্তারিত পড়ুন এখানে

মাসুদ করিম
সদস্য

অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী শুধু শিক্ষকই নন, একইসঙ্গে সমাজ চিন্তাবিদ। লেখক তো বটেই। শিক্ষাবিদ হিসেবেও রয়েছে তার খ্যাতি এবং এক্ষেত্রে তরুণতম ব্যক্তি থেকে নানা শ্রেণী-পেশার মানুষ সবার জন্যই তিনি অনুপ্রেরণা। উদার মানবিকতার যে ধারা আমাদের সমাজ ও সাহিত্য জগতে দীর্ঘদিন থেকে বহমান, তিনি তার প্রতিনিধিত্ব করছেন। তবে কিছুটা দুঃখের সঙ্গেই বলব যে, তিনি হচ্ছেন তার শেষের দিকের চর্চাকারী। এ ধারাটি যেন হারিয়ে যেতে চলেছে।

আজ ২৩ জুন, সিরাজুল ইসলাম চৌধুরীর জন্মদিন। পড়ুন এখানে সৈয়দ মঞ্জুরুল ইসলামের ‘যিনি খুলে দেন জ্ঞানের দুয়ার’

মাসুদ করিম
সদস্য

নোমান-বিনোদ সংবাদ। গতকাল বিনোদবাবুকে সঙ্গে নিয়ে নোমান দেখা করতে গেলেন নতুন মেয়র মঞ্জুর সাথে। বিনোদবাবু তারকাবিপ্লবী, নোমানের কাছ থেকে কী চান কে জানে? এপিজে আবুল কালাম যেমন বিজেপির হয়েছিলেন তেমনি বিনোদবাবু কি বিএনপির হতে চান? নোমান ২০০৭-এ পালিয়ে গিয়ে ইমেজে বড় দাগ ফেলেছেন, এখন তার প্রভু তারেক জিয়াকে কিছু করে দেখাতে চাইছেন। বিনোদবাবু নোমানের জন্য কতদূর যাবেন? কে জানে? শতবর্ষী বিনোদবাবুর খ্যাতির আকাঙ্ক্ষা আজো শেষ হয়নি। তারকাবিপ্লবী বিনোদবাবুর সারাজীবন অবশ্য খ্যাতির মোহেই কেটেছে। আজাদীর সাইট মাঝে মাঝে পাওয়া যায় না, তাই খবরের লিন্কটা ব্লক-কোটও করে দিলাম। এবার নয়া সিটি মেয়র মনজুর আলমের বাসায় গেলেন প্রবীণ বিপ্লবী বিনোদ বিহারী চৌধুরী। গতকাল… বাকিটুকু পড়ুন »

মাসুদ করিম
সদস্য

ভারতীয় গণতন্ত্রের কালোদিবস ২৫ জুন। ৩৫ বছর আগে ১৯৭৫ সালের এই দিনে ইন্দিরা গান্ধী জরুরী অবস্থার মধ্য দিয়ে পরবর্তী ১৯ মাস গণতন্ত্রকে রাহুর কবলে নিয়ে গিয়েছিলেন। তার এই কর্মকাণ্ডের নাটের গুরু হিসেবে এক বাঙালী জড়িয়ে ছিলেন : সিদ্ধার্থশঙ্কর রায়, পশ্চিমবঙ্গের তদানীন্তন কংগ্রেসি মূখ্যমন্ত্রী। আর এই জরুরী অবস্থার শ্রেষ্ঠ এক্সিকিউটিভ হয়ে উঠেছিলেন ইন্দিরাপুত্র সঞ্জয় গান্ধী। পড়ুন জরুরী অবস্থা নিয়ে গণশক্তির সম্পাদকীয় আয়োজন এখানেএখানে

মাসুদ করিম
সদস্য
মাসুদ করিম
সদস্য

জরুরী অবস্থা নিয়ে ভারতীয় কার্টুনিস্ট আবু আব্রাহামের কার্টুন, দেখুন এখানে

মাসুদ করিম
সদস্য

সেজ বা এসইজেড বা বিশেষ অর্থনৈতিক অঞ্চল নিয়ে ভাবছে বাংলাদেশ। চলতি মাসেই এসইজেড-সংক্রান্ত একটি বিল জাতীয় সংসদে উপস্থাপন করা হয়েছে। বিলটি বর্তমানে সংসদীয় স্থায়ী কমিটির পর্যালোচনায় রয়েছে। বিলের উদ্দেশ্য হিসেবে বলা হচ্ছে: দেশের পশ্চাৎপদ ও অনগ্রসর এলাকাসহ সম্ভাবনাময় সব এলাকায় দ্রুত অর্থনৈতিক উন্নয়ন, শিল্পায়ন, কর্মসংস্থান, উৎপাদন, রপ্তানি বৃদ্ধি ও বহুমুখীকরণ এবং রাষ্ট্রের সামাজিক ও অর্থনৈতিক অঙ্গীকার বাস্তবায়নের জন্য অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠা করা হবে। সংসদে উত্থাপিত এই বিলে চারটি দিকের ওপর গুরুত্ব দেওয়া হয়েছে। প্রথমটি হলো মালিকানা। এ দিক থেকে বিচার করলে মূলত চার ধরনের অর্থনৈতিক অঞ্চল গড়ে তোলার কথা বলা হয়েছে আইনে। প্রথমত, দেশি বা বিদেশি ব্যক্তি, গোষ্ঠী বা প্রতিষ্ঠান… বাকিটুকু পড়ুন »

মাসুদ করিম
সদস্য

পলাশীর প্রেক্ষাপটে আজকের বাংলাদেশের পরিস্থিতিকে মূল্যায়ন করছেন রাজশাহী লেখক ফোরামের সভাপতি ড. মাহফুজুর রহমান আখন্দ। আজকের বাংলাদেশে তিনি মীর জাফর, জগৎশেঠ, রাজবল্লভ, রায়দূর্লভ, নন্দকুমার, উমিচাঁদ ও ঘষেটি বেগমদের ভয়ংকর অস্তিত্ব খুঁজে পাচ্ছেন এবং এই ষড়যন্ত্রকারীদের বিরুদ্ধে তিনি সবাইকে সতর্ক থাকতে বলেছেন, কারণ এরা বর্তমান বাংলাদেশে আবার পলাশীর বিপর্যয় নামিয়ে আনতে পারে। কিন্তু কারা মীর জাফর, জগৎশেঠ, রাজবল্লভ, রায়দূর্লভ, নন্দকুমার, উমিচাঁদ ও ঘষেটি বেগম? — একথা তিনি সরাসরি বলেননি। কিন্তু তার লেখা থেকে উদ্ধৃত অংশটুকু পড়লে আমরা বুঝতে পারব এরা কারা? ১৭৫৭ সালের বাংলা এবং ২০১০ সালের বাংলাদেশের মধ্যে বেশ কিছু সামঞ্জস্যতা প্রত্যক্ষ করা যায়। সেদিনের মতো আজও দেশের ভিতরে-বাইরে চলছে… বাকিটুকু পড়ুন »

মাসুদ করিম
সদস্য

এক মহান শিল্পীর জীবনাবসান। BEIJING, June 28 (Xinhuanet) — Wu Guanzhong, one of the most revered and collected contemporary Chinese art masters passed away at Beijing Hospital late Friday night, at the age of 90. Known as a fighter of “saying the truth,” Wu’s death was announced Saturday by his family. “It is a great loss for the Chinese art world,” Xu Jiang, director of the National Academy of Art, where Wu studied in his youth, told the Global Times. “Wu’s excellent paintings and his diligence in exploring artistic innovation have set an example for all of us in the… বাকিটুকু পড়ুন »

মাসুদ করিম
সদস্য

ফয়েজ আহমেদ ফয়েজ-এর জন্মশতবর্ষ উপলক্ষে ‘নিউজ ক্লিক’ গওহর রাজা ও সোহাইল হাশমির মধ্যে এক আলাপ-আলোচনার আয়োজন করেছে। আজ দেখুন এর প্রথম ভাগ

trackback

[…] ৮ জুন ২০১০, tuesday সময়: ১:২৭ অপরাহ্ন […]

  • Sign up
Password Strength Very Weak
Lost your password? Please enter your username or email address. You will receive a link to create a new password via email.
We do not share your personal details with anyone.