সুপারিশকৃত লিন্ক: এপ্রিল ২০১০

মুক্তাঙ্গন-এ উপরোক্ত শিরোনামের নিয়মিত এই সিরিজটিতে থাকছে দেশী বিদেশী পত্রপত্রিকা, ব্লগ ও গবেষণাপত্র থেকে পাঠক সুপারিশকৃত ওয়েবলিংকের তালিকা। কী ধরণের বিষয়বস্তুর উপর লিংক সুপারিশ করা যাবে তার কোনো নির্দিষ্ট নিয়ম, মানদণ্ড বা সময়কাল নেই। পুরো ইন্টারনেট থেকে যা কিছু গুরত্বপূর্ণ, জরুরি, মজার বা আগ্রহোদ্দীপক মনে করবেন পাঠকরা, তা-ই তাঁরা মন্তব্য আকারে উল্লেখ করতে পারেন এখানে।
ধন্যবাদ।

আজকের লিন্ক

এখানে থাকছে দেশী বিদেশী পত্রপত্রিকা, ব্লগ ও গবেষণাপত্র থেকে পাঠক সুপারিশকৃত ওয়েবলিন্কের তালিকা। পুরো ইন্টারনেট থেকে যা কিছু গুরত্বপূর্ণ, জরুরি, মজার বা আগ্রহোদ্দীপক মনে করবেন পাঠকরা, তা-ই সুপারিশ করুন এখানে। ধন্যবাদ।

সাম্প্রতিকতম সবচেয়ে পুরোনো সর্বাধিক ভোটপ্রাপ্ত
অবগত করুন
মাসুদ করিম
সদস্য

চীন কে জানতে পিপলস ডেইলি একটা ভাল মাধ্যম। আগে ইংরেজি ডেইলিতে অতো চীনা সংস্করণে প্রকাশিত লেখার অনুবাদ থাকত না। এখন প্রচুর ভাল অনুবাদক নিয়োগ পাওয়ায় মূল চীনা কাগজের অনেক লেখাই ইংরেজি অনুবাদে পড়া যায়। চীনা স্টেট কাউন্সিলের প্রোপাগান্ডা বিভাগের ইন্টারনেট ব্যুরো পরিচালকের এক চীনা লেখার ইংরেজি অনুবাদ এখানে In information age, we need ‘Web spokesmen’। এই ‘ওয়েব মুখপাত্র’ কী করবেন With notebook in hand, publishing the news in any time at any place, the Web spokesman has become an excellent tool to promote open government, deal with public opinion, respond to crisis and build brand image. They are by no… বাকিটুকু পড়ুন »

মুয়িন পারভেজ
সদস্য

এইচএসবিসি-কালি ও কলম সাহিত্য পুরস্কার পেলেন আহমেদ মুনির। দৈনিক সুপ্রভাত বাংলাদেশ-এ (১ এপ্রিল ২০১০) প্রকাশিত সংবাদের অংশবিশেষ : বাংলাদেশের তরুণ লেখকদের সাহিত্যকর্ম ও সৃজনধারাকে উৎসাহিত করার লক্ষ্যে এইচএসবিসি ব্যাংক ও সাহিত্য পত্রিকা কালি ও কলম তরুণ কবি ও লেখক পুরস্কার প্রবর্তন করেছে। এই ধারাবাহিকতায় এ বছরও (২০০৯ সালের) সাহিত্যের তিনটি শাখায় এই পুরস্কার প্রদান করা হবে। তিনটি শাখায় তিনজন কবি ও লেখক প্রত্যেককে এক লাখ টাকা করে মোট তিন লাখ টাকা পুরস্কার প্রদান করা হবে। এবারের পুরস্কারের জন্য নির্বাচিতরা হলেন কবিতায় আমি ও বাঘারু কাব্যগ্রন্থের জন্যে আহমেদ মুনির, কথাসাহিত্যে অন্ধ জাদুকর গ্রন্থের জন্যে আহমাদ মোস্তফা কামাল এবং প্রবন্ধ ও গবেষণায়… বাকিটুকু পড়ুন »

বিনয়ভূষণ ধর
সদস্য
বিনয়ভূষণ ধর

বাংলাদেশ জামায়েতে ইসলাম ৭৫ পরবর্তী বাংলাদেশের রাজনীতিতে পুনর্বাসিত হবার পর থেকে আজ পর্যন্ত কি ধরনের অর্থনৈতিক কর্মকাণ্ড পরিচালনা করেছে এবং মুনাফার অর্থ কি ধরনের কাজে ব্যয় করেছে তার একটা ভালো ধারণা আশা করি আপনারা এই লেখাটি থেকে পাবেন। পড়ুন এখানে…

মাসুদ করিম
সদস্য

একুশ শতক হবে ভারত ও চীনের। দুটি দেশ প্রাচীন সভ্যতার দেশ। কিন্তু দুটি রাষ্ট্রের জন্ম বিশ শতকের মাঝামাঝি, বলা যায় এরা দ্বিতীয় বিশ্বযুদ্ধের সন্তান। ভারত রাষ্ট্রের জন্ম ১৯৪৭, চীন রাষ্ট্রের ১৯৪৯। এ বছর ০১ এপ্রিল ভারত-চীন কূটনৈতিক সম্পর্কের ৬০ বছর পূর্তি। দুদেশের পত্রিকা থেকে আপাতত তিনটি লেখা পড়ুন : An opportunity for India, China, Bridging a Continent, When will the mistrust end?

মাসুদ করিম
সদস্য

অসুস্থ নির্মল সেনকে দুরাবস্থার শিকার হয়ে ঢাকা ছাড়তে হয়েছে — জানাচ্ছেন তারই বন্ধু অজয় রায়। বাংলাদেশের কলাম লেখকদের মধ্যে স্বনামধন্য নির্মল সেনের বয়স হবে এখন আশি। এই বয়সে বঞ্চনার শিকার হওয়াই কি আমাদের দেশে লেখক-সাংবাদিকদের নিয়তি? এমন প্রথিতযশা সাংবাদিক-লেখক যদি আমাদের অবহেলার শিকার হন, তাহলে জাতি হিসেবে আমাদের দৈন্যই শুধু প্রকাশিত হবে। অজয় রায়ের মানবিক আবেদনে আমরাও কি পারি না নির্মল সেনের সাহায্যে তহবিল সংগ্রহ করতে? অবশ্য অজয় রায় কোনো সুনির্দিষ্ট ঠিকানা আমাদের জানাতে পারেননি যেখানে আমরা আমাদের ক্ষুদ্র সংগ্রহ পৌঁছাতে পারি। কেউ যদি সে ঠিকানা জানেন, আমাদের জানাতে অনুরোধ করছি। আসুন, নির্মল সেনের পাশে দাঁড়াই মানবিক আবেদন অজয় রায়… বাকিটুকু পড়ুন »

মাসুদ করিম
সদস্য

চেরনোবিল পরমাণু দূর্ঘটনায় আক্রান্ত শিশুদের সারিয়ে তুলেছিল পৃথিবীর চিকিৎসা জগতের বিস্ময় কিউবা। বিস্তারিত এখানে

মাসুদ করিম
সদস্য

চিদাম্বারাম থেকে ক্যামব্রিজ : বিজ্ঞানে নিবেদিত জীবন। নবেল বিজয়ী ভারতীয় বিজ্ঞানী ভি.রামাকৃষ্ণান এর আত্মজৈবনিক প্রবন্ধ।

মাসুদ করিম
সদস্য

ফুলবাড়ীতে কয়লা খনি স্থাপনের বিষয়ে যে প্রশ্নটি আলোচিত হতে দেখা যায় না তা হলো ফুলবাড়ী কয়লা আবিষ্কারক অস্ট্রেলিয়ান কোম্পানি বিএইচপি সেখানে কয়লা আবিষ্কারের পর উন্মুক্ত খনি স্থাপন করেনি কেন? আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন মাইনিং কোম্পানি বিএইচপির কারিগরি দক্ষতা ও আর্থিক সামর্থ্য সর্বজন স্বীকৃত এবং এর খনি নির্মাণ কার্যক্রম বিশ্বের অধিকাংশ সম্পদশালী দেশজুড়ে বিস্তৃত। সমপ্রতি প্রকাশিত তথ্য অনুযায়ী, বিএইচপি বাংলাদেশে উন্মুক্ত কয়লা খনি স্থাপনের লক্ষ্য নিয়ে কয়লা অনুসন্ধান করতে আসে। কিন্তু ১৯৯৭ সালে ফুলবাড়ীতে কয়লা আবিষ্কারের পরে উন্মুক্ত কয়লা খনি স্থাপনের প্রশ্নে বিএইচপি অগ্রসর হতে দ্বিধা করে। এর কারণ বিএইচপি মনে করে, ফুলবাড়ী এলাকার ভূপ্রকৃতি ও সামাজিক পরিবেশে ১০০ মিটারের বেশি গভীরতায় অবস্থিত… বাকিটুকু পড়ুন »

মাসুদ করিম
সদস্য

মুখ ঢাকা, তিনি পড়ছেন কবিতা, হিস্সা হিলাল — ফতোয়াকেও ব্যাঙ্গ করেছেন। I have seen evil from the eyes of the subversive fatwas / In a time when what is lawful is confused with what is not lawful / When I unveil the truth, a monster appears from his hiding place / Barbaric in thinking and action, angry and blind / Wearing death as a dress and covering it with a belt / He speaks from an official, powerful platform, terrorizing people / And preying on everyone seeking peace. এই মুখহীন কবির কথা পড়ুন, এখানে ১ম, ২য় ও ৩য় অংশ। আর… বাকিটুকু পড়ুন »

মাসুদ করিম
সদস্য
মাসুদ করিম
সদস্য

জামশিদ মারকার, ১৯৬৫-১৯৯৫, দীর্ঘ ত্রিশ বছর বিভিন্ন দেশে পাকিস্তানের রাষ্ট্রদূতের দায়িত্ব পালন করেছেন, পৃথিবীতে আর কেউ একটানা এত বছর রাষ্ট্রদূতের দায়িত্ব পালন করেননি। সম্প্রতি করাচি অক্সফোর্ড ইউনিভার্সিটি প্রেস থেকে তার কর্মজীবনের আত্মস্মৃতিমূলক বই ‘Quiet Diplomacy: Memoirs of an Ambassador of Pakistan’ বেরিয়েছে। সেবই নিয়ে ‘ফ্রন্টলাইন’-এ রিভিউ লিখেছেন ভারতের প্রখ্যাত লেখক এ.জি.নুরানি। আমাদের জন্য এবইটি খুবই গুরুত্বপূর্ণ হতে পারে, কারণ ১৯৬৯-১৯৭২ জামশিদ মারকার সোভিয়েত ইউনিয়নে পাকিস্তানের রাষ্ট্রদূত ছিলেন। নুরানি লিখছেন Marker came to Moscow at a crucial moment. On his advice Yahya Khan did not raise the arms question during his visit to Moscow in June 1970. Surprisingly, Fomin asked Marker… বাকিটুকু পড়ুন »

মাসুদ করিম
সদস্য

কলকাতার ফরাসি নাইট হলেন… কে?… যারা তার সম্বন্ধে জানেন, সবাই এক বাক্যে স্বীকার করবেন, এ শুধু চিন্ময় গুহ-ই হতে পারেন। দেরিদার ভাষায় যিনি ‘শ্বাসরুদ্ধকর’ ফরাসি বলেন, প্যারিসের ইমিগ্রান্ট পুলিশ কোনোমতেই বিশ্বাস করতে রাজি হন না — চিন্ময় গুহ কলকাতা থেকে উড়ে এসেছেন। পড়ুন এখানে Kolkata’s French Knight

  • Sign up
Password Strength Very Weak
Lost your password? Please enter your username or email address. You will receive a link to create a new password via email.
We do not share your personal details with anyone.