সুপারিশকৃত লিন্ক: ফেব্রুয়ারি ২০১০

মুক্তাঙ্গন-এ উপরোক্ত শিরোনামের নিয়মিত এই সিরিজটিতে থাকছে দেশী বিদেশী পত্রপত্রিকা, ব্লগ ও গবেষণাপত্র থেকে পাঠক সুপারিশকৃত ওয়েবলিংকের তালিকা। কী ধরণের বিষয়বস্তুর উপর লিংক সুপারিশ করা যাবে তার কোনো নির্দিষ্ট নিয়ম, মানদণ্ড বা সময়কাল নেই। পুরো ইন্টারনেট থেকে যা কিছু গুরত্বপূর্ণ, জরুরি, মজার বা আগ্রহোদ্দীপক মনে করবেন পাঠকরা, তা-ই তাঁরা মন্তব্য আকারে উল্লেখ করতে পারেন এখানে।
ধন্যবাদ।

আজকের লিন্ক

এখানে থাকছে দেশী বিদেশী পত্রপত্রিকা, ব্লগ ও গবেষণাপত্র থেকে পাঠক সুপারিশকৃত ওয়েবলিন্কের তালিকা। পুরো ইন্টারনেট থেকে যা কিছু গুরত্বপূর্ণ, জরুরি, মজার বা আগ্রহোদ্দীপক মনে করবেন পাঠকরা, তা-ই সুপারিশ করুন এখানে। ধন্যবাদ।

সাম্প্রতিকতম সবচেয়ে পুরোনো সর্বাধিক ভোটপ্রাপ্ত
অবগত করুন
মাসুদ করিম
সদস্য

ওরহান পামুকের সাক্ষাৎকার। বোম্বেতে নেয়া সাক্ষাৎকারটি পড়ুন ‘দি হিন্দু’তে, এখানে

মাসুদ করিম
সদস্য

হাইতির ভূমিকম্প নিয়ে গুজব : সাইসমিক অস্ত্রের পরীক্ষণের কারণেই ঘটেছে এই কম্পন! দেখুন এই ভিডিও ক্লিপ

মাসুদ করিম
সদস্য

জনপ্রিয় এক ইতালিয়ান টেকনোলজি ম্যাগাজিন ‘ইন্টারনেট’ কে বিশ্ব শান্তি পুরস্কারে ভূষিত করেছে। The internet is a truly transformative communication technology that has dissolved national boundaries by making it possible for people thousands of miles apart to connect with each other. It can be and has been used as a tool to bring about democratic change by encouraging free and open dialogue. Contact with different cultures minimises hatred and is an effective antidote against conflict. Sure, the Net isn’t a person, or even an institution per se, but in light of the changes it has wrought there is nothing wrong with… বাকিটুকু পড়ুন »

মাসুদ করিম
সদস্য

প্রথমে গ্রিস, তারপর স্পেন, এখন পর্তুগাল… অর্থনৈতিক সংকটে পতিত এই সরকারগুলো ইউরোজোনে আতঙ্ক বাড়াচ্ছে। মন্দামুক্তির পরিবর্তে নতুন মন্দার ভয়ে আতঙ্কিত ইউরোপ। পড়ুন এখানে Government debt crisis heightens concern over eurozone stability

মাসুদ করিম
সদস্য

রবীন্দ্রনাথ তার লেখনীতে বাঙালির জীবন যাপন, সংস্কৃতিকে যেমন তুলে ধরেছেন, তেমনি বাঙালির চিরদিনের হাসিকান্না, আনন্দ-বেদনারও রূপকার তিনি। জগতের সকল বিষয়কে তিনি তাঁর লেখায় ধারণ করেছেন। মানুষের এমন কোনো মানবিক অনুভূতি নেই যা রবীন্দ্রনাথের লেখায় পাওয়া যায় না। তাঁর সম্পর্কে কবি দীনেশ দাশ বলেছেন, ‘তোমার পায়ের পাতা সবখানে পাতা’। সভ্যতার সকল সংকটে রবীন্দ্রনাথ এক বিশাল সমাধান। অন্ধকারে এক বিরাট আলোর প্রদীপ। বাংলাভাষা ও সাহিত্যকে তিনি সারাজীবনের সাধনায় অসাধারণ রূপলাবণ্যমণ্ডিত করেছেন। অতুলনীয় ও সর্বতোমুখী প্রতিভা দিয়ে তিনি বাংলা সাহিত্যকে বিশ্ব মানে উন্নীত করে বাঙালিকে এক বিশাল মর্যাদার আসনে নিয়ে গেছেন। বাংলা ভাষায় রবীন্দ্রনাথ ঠাকুরের সেই সুদীর্ঘ সময়ের লেখা অথবা রবীন্দ্র রচনাবলী এখন… বাকিটুকু পড়ুন »

মাসুদ করিম
সদস্য

প্রো-রাশিয়ান ইয়ানোকোভিচ, প্রো-ইউরোপিয়ান তাইমোশেনকো, এবারের ইউক্রেনিয়ান নির্বাচনের চূড়ান্ত পর্যায়ে, ফটোফিনিশ জয় পেলেন ইয়ানোকোভিচ, মাত্র ২% ভোট বেশি পেয়ে, দেশের পূর্ব ভাগের ভোট একচেটিয়া ইয়ানোকোভিচের আর দেশের পশ্চিম ভাগের ভোট একচেটিয়া তাইমোশেনকোর, রিয়া নভোস্তির খবর পড়ুন এখানে, এনিয়ে ইউরোপিয়ান মনোভঙ্গি এখানে আর রশিয়ান মনোভঙ্গি এখানে একদুই

রায়হান রশিদ
সদস্য

বিতর্ক: এ্যামনেস্টি ইন্টারন্যাশনাল, মোয়াজ্জেম বেগ এবং গিতা সাহগল সম্প্রতি এ্যামনেস্টি ইন্টারন্যাশনালের জেন্ডার ইউনিট এর প্রধান গিতা সাহগল প্রতিষ্ঠানটির বিরুদ্ধে মৌলবাদী জঙ্গী শক্তির প্রতি সহানুভূতিশীলতার (এবং ক্ষেত্রে বিশেষে সংশ্লিষ্টতার) অভিযোগ এনেছেন Sunday Times এর এক লেখায়। গুয়ানতানামো ফেরত মোয়াজ্জেম বেগ এবং তার সংগঠন Cageprisoners এর সাথে এ্যামনেস্টি ইন্টারন্যাশনালের সাম্প্রতিক কিছু যৌথ সাংগঠনিক উদ্যোগের পরিপ্রেক্ষিতেই গিতা সাহগল এর এই সমালোচনা। উদ্ধৃত করছি: Gita Sahgal, . . ., believes that collaborating with Moazzam Begg, a former British inmate at Guantanamo Bay, “fundamentally damages” the organisation’s reputation. In an email sent to Amnesty’s top bosses, she suggests the charity has mistakenly allied itself with… বাকিটুকু পড়ুন »

মাসুদ করিম
সদস্য

সরকার বা পার্লামেন্ট কি বলতে পারে, আপনি বুরখা পরবেন না, সারকোজির সরকার তা বলেছে এবং ফরাসি পার্লামেন্টের সংখ্যাগরিষ্ঠের সম্মতি অর্জন করেছে। বুরখা কারো ওপর অত্যাচার কোনো সন্দেহ নেই, কিন্তু এই বুরখাই কারো কাছে মূল্যবোধ। সরকার কি কারো মূল্যবোধ বিষয়ে ডিক্রি জারি করতে পারে? ‘বুরখা পরতেই হবে’, ‘বুরখা পরাই যাবে না’ — দুটোই কি ফতোয়ার মতো শোনাচ্ছে না? There is another, practical, reason why the burqa ban is a bad idea. If we are serious about integrating immigrants into western societies, they should be encouraged to move around in public as much as possible. Banning the burqa would force this tiny… বাকিটুকু পড়ুন »

মাসুদ করিম
সদস্য

৯/১১ এর টুইন টাওয়ার ধ্বংসের এই ছবি গুলো আগে কোথাও ছাপা হয়নি। দেখুন New 9/11 photos released

মাসুদ করিম
সদস্য

দি ইকোনোমিস্টে জ্যোতি বসুর শোকলেখন, আশ্চর্য হয়েছি, পত্রিকাটি একে চূড়ান্ত কমিউনিস্ট বিদ্বেষী, তার ওপর উন্নয়নশীল দেশের নেতাদের নিয়ে কখনো শোকলেখন প্রকাশ করেছে কিনা সন্দেহ।

Marxist-Leninist revolution remained his dream; but, as he knew better than anyone, capitalism and private enterprise remained a surer bet.

বিস্তারিত পড়ুন এখানে

মাসুদ করিম
সদস্য

Here’s e-mail from Bill Gross, who runs eSolar, a promising California solar-thermal start-up: On Saturday, in Beijing, said Gross, he announced “the biggest solar-thermal deal ever. It’s a 2 gigawatt, $5 billion deal to build plants in China using our California-based technology. China is being even more aggressive than the U.S. We applied for a [U.S. Department of Energy] loan for a 92 megawatt project in New Mexico, and in less time than it took them to do stage 1 of the application review, China signs, approves, and is ready to begin construction this year on a 20 times bigger… বাকিটুকু পড়ুন »

মাসুদ করিম
সদস্য

ওয়ার্ল্ড প্রেস ফটো অ্যাওয়ার্ড : বিজয়ী গ্যালারি ২০১০

মাসুদ করিম
সদস্য

দীর্ঘ ৪০ ধরে বছর রাজশাহী বিশ্ববিদ্যালয়ে আছেন শিক্ষাবিদ শহিদুল ইসলাম, আজকের কালের কণ্ঠে মুক্তধারা পাতায় তিনি লিখছেন : ১৯৯১-৯৬ সাল রাজশাহী বিশ্ববিদ্যালয়ে শিবিরের পূর্ণ কর্তৃত্ব স্থাপনকাল। ইউসুফ আলী উপাচার্য হওয়ার আগেই উদ্ভিদবিজ্ঞানের প্রফেসর আনিসুর রহমান জাতীয়তাবাদী ছাত্রদলের শক্তি ধ্বংস করে শিবিরকে প্রতিষ্ঠা করেন। ছাত্রদল দ্বিধাবিভক্ত ছিল। মুক্তিযুদ্ধের প্রতি সহানুভূতিশীল অংশকে ঠাণ্ডা করে দেন আনিসুর রহমান। এই গ্রুপের সভাপতিকে গ্রেপ্তার করে তার ওপর যে অমানুষিক অত্যাচার চালানো হয়েছিল, আমি সে কাহিনী তার মুখেই শুনি। তার দুই ভাই মুক্তিযুদ্ধে শহীদ। তাই সে শিবিরকে দেখতে পারত না। এটাই তার বড় অপরাধ। ফলে ছাত্রদল শিবিরের আশ্রয়ে ক্যাম্পাসে থাকার অনুমতি পায়। কিন্তু একসময় ছাত্রদলকে পিটিয়ে… বাকিটুকু পড়ুন »

মাসুদ করিম
সদস্য

পপ আর্টের জনক রিচার্ড হ্যামিলটনের সাক্ষাৎকার : Hamilton hands me a colour copy of a piece of new work that will hang at the Serpentine. It is a political piece, and consists of two maps: one of Israel/Palestine in 1947, one of Israel/Palestine in 2010, the point being that, in the second map, Palestine has shrunk to the size of a cornflake. I hold the image in my hands, and give it the attention befitting a new work by an artist of Hamilton’s reputation. In other words, I look at it very closely, and I notice something: on these maps… বাকিটুকু পড়ুন »

অবিশ্রুত
সদস্য

আপাতদৃষ্টিতে ছোট সংবাদ, জিয়া আন্তর্জাতিক বিমানবন্দরের নাম পরিবর্তন করা হয়েছে। কিন্তু ধর্মনিরপেক্ষতার ধ্বজাধারীরা যে-ভাবে এ ক্ষেত্রে ধর্মীয় সুড়সুড়িকে ব্যবহার করল, ভবিষ্যতে আমাদের তার মাশুল দিতে হবে।

মুয়িন পার্ভেজ
অতিথি
মুয়িন পার্ভেজ

কবি মোহাম্মদ রফিক ও প্রয়াত নাট্যকার সাঈদ আহমেদসহ ১৫ জনকে এবারের একুশে পদকের জন্য মনোনীত করেছে সরকার। সূত্র : বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম

মাসুদ করিম
সদস্য

অর্থনীতিবিদ, সাহিত্যিক, শিক্ষাবিদ এবং বিস্তৃত অর্থে দার্শনিক অম্লান দত্ত গতকাল তার বাসভবনে হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেছেন। ১৯২৪ সালে কুমিল্লায় তার জন্ম। তার বয়স হয়েছিল ৮৬ বছর। পুঁজিবাদী বিশ্বায়ন ও সমাজতন্ত্র দুয়েরই তিনি বিরোধী ছিলেন। আর ছিলেন নাটকের দর্শক, এমন অভিনিবেশ নিয়ে নাটক দেখতে আমি কম দর্শককেই দেখেছি। বহুরূপীর দুটি নাটক তার পাশে বসে আমি দেখেছিলাম, নাটক এবং একজন absorbed দর্শককে পর্যবেক্ষণ — দুটি সমগুরুত্বপূর্ণ কাজ পাশাপাশি করতে পেরে সেদিন নিজেকেও আমার একজন ভাল দর্শক ভাবতে ভাল লাগছিল।
তার মৃত্যুসংবাদ পড়ুন গণশক্তিতে

মাসুদ করিম
সদস্য

দীর্ঘ রোগভোগের পর ১৯ ফেব্রুয়ারি কলকাতার এক নার্সিং হোমে এসইউসির সাধারণ সম্পাদক নীহার মুখার্জির জীবনাবসান হয়েছে। তার বয়স হয়েছিল ৯০ বছর। এসইউসির প্রতিষ্ঠাতা সম্পাদক শিবদাস ঘোষের মৃত্যুর পর ১৯৭৬ সালে নীহার মুখার্জি দলের দায়িত্ব পান। সেই থেকে আমৃত্যু তিনি এই পদে ছিলেন।
খবরটি পড়ুন এখানে

বিনয়ভূষণ ধর
সদস্য
বিনয়ভূষণ ধর

গত ১৯ ফেরুয়ারী ২০১০ সাল কালের কন্ঠ পত্রিকার প্রথম পাতায় ‘আইটিতে বাংলার জয়জয়কার’ নামক চমৎকার একটি নিবন্ধ প্রকাশিত হয়েছে বিপ্লব রহ্‌মান-এর…

মুয়িন পার্ভেজ
অতিথি
মুয়িন পার্ভেজ

দেওয়ানি কার্যবিধির ১৩৭ ধারা সংশোধিত না হওয়ায় আদালতে বাংলা ভাষার ব্যবহার বাধ্যতামূলক করা যাচ্ছে না। সূত্র : প্রথম আলো (২১ ফেব্রুয়ারি ২০১০)।

মাসুদ করিম
সদস্য

নড়াইলে এক লাখ দীপশিখায় তেরোতম একুশসন্ধ্যা স্থান : কুরিডোব মাঠ, নড়াইল সময় : ২১ ফেব্রুয়ারি ২০১০, সন্ধ্যা ৬টা মাঠের আয়তন : দশ একর স্বেচ্ছাসেবক : দশ হাজার দীপশিখা : এক লাখ, দশ হাজার স্বেচ্ছাসেবক দশ মিনিটে প্রজ্বলন করে মঙ্গলপ্রদীপ : চার হাজার দর্শক : চল্লিশ হাজার অনুষ্ঠান : যতক্ষণ দীপশিখা প্রজ্বলিত থাকে ততক্ষণ গান কবিতাআবৃত্তি বিস্তারিত পড়ুন আজকের কালের কণ্ঠের শেষ পাতায় ‘নড়াইলে লাখো দীপশিখায় আলোকময় একুশের সন্ধ্যা’ শিরোনামে। যেহেতু কালের কণ্ঠের লিন্ক দিতে সমস্যা হচ্ছে, তাই পুরো লেখাটি এখানে উদ্ধৃতি আকারে পড়ুন, তবে ছবিটি দেখতে লগইন করুন এবং শেষ পৃষ্টায় খবরের উপরেই খেরশেদ আলম রিংকুর তোলা ছাবটি দেখতে পাবেন।… বাকিটুকু পড়ুন »

মাসুদ করিম
সদস্য

দুবাই হত্যাকাণ্ড : অভিযুক্ত মোসাদ। বিস্তারিত পড়ুন এখানে

মাসুদ করিম
সদস্য

প্রভুর ভূমিকায় চীন। পড়ুন এখানে

মাসুদ করিম
সদস্য

সরস্বতী ভারতীয় দেবী, সেই দেবীকে যিনি ‘মিউজ’ ভেবে নগ্ন আবাহন করলেন, সেই মকবুল ফিদা হুসেনকে বাহুবলী বিজেপির তাণ্ডবে দেশ ছাড়তে হয়েছিল। বহুদিন থেকেই তিনি দুবাই প্রবাসী। এখন তিনি কাতারের নাগরিকত্ব পেলেন, কাতারের রাজ পরিবার শিল্পীকে সম্মান জানালেন। ভারতের জন্য এই ঘটনা স্থায়ী কলঙ্ক হয়ে থাকবে। ভারত তার সেরা শিল্পীকে, একজন মহান অসাম্প্রদায়িক মানুষকে, বাহুবলীদের আক্রমণ থেকে বাঁচাতে পারল না। Since 2006, when the Hindutva hate campaign against him escalated, Mr. Husain has been living in Dubai, spending his summers in London. He travels freely except to India, where he faces legal harassment and physical threats, with the system impotent and… বাকিটুকু পড়ুন »

বিনয়ভূষণ ধর
সদস্য
বিনয়ভূষণ ধর

কথাসাহিত্যিক আবু রুশদ মতিনুদ্দিন আর নেই। পড়ুন এখানে…

রায়হান রশিদ
সদস্য

বিডিআর বিদ্রোহ/গণহত্যার এক বছর পর এ নিয়ে সিসিবি-তে কিছু আলোচনার সূচনা হয়েছে, যা নিয়ে মুক্তাঙ্গনেও কিছু কাজ হতে পারে; হওয়া জরুরীও হয়তো। মুক্তাঙ্গন এর পাঠকদের জন্য নিচে উদ্ধৃত করা হল: ক. রায়হান রশিদ (৮৬‌-৯০) ফেব্রুয়ারী ২৬, ২০১০ at ২:২৬ পূর্বাহ্ন | একটি প্রস্তাব: পিলখানা গণহত্যা নিয়ে দু’দুটো পৃথক তদন্ত হয়েছে। তদন্ত রিপোর্টও নাকি পেশ করা হয়েছে সরকারের কাছে। সম্ভবত সে সবের ভিত্তিতেই বিডিআর জওয়ানদের দেশের বিভিন্ন জেলার আদালতগুলোতে বিচার করা হচ্ছে। এই জওয়ানদের কেউ কেউ সত্যিই ঘটনার সাথে জড়িত হলেও হতে পারে (সে বিচারের ভার এখন আদালতের), কিন্তু এটা সত্যিই বিশ্বাস করা কঠিন তাদের মধ্যেই মূল পরিকল্পনাকারী/ষড়যন্ত্রকারীরা রয়েছে। প্রশ্ন হল,… বাকিটুকু পড়ুন »

রায়হান রশিদ
সদস্য
  • Sign up
Password Strength Very Weak
Lost your password? Please enter your username or email address. You will receive a link to create a new password via email.
We do not share your personal details with anyone.