সুপারিশকৃত লিন্ক: জানুয়ারি ২০১০

মুক্তাঙ্গন-এ উপরোক্ত শিরোনামের নিয়মিত এই সিরিজটিতে থাকছে দেশী বিদেশী পত্রপত্রিকা, ব্লগ ও গবেষণাপত্র থেকে পাঠক সুপারিশকৃত ওয়েবলিংকের তালিকা। কী ধরণের বিষয়বস্তুর উপর লিংক সুপারিশ করা যাবে তার কোনো নির্দিষ্ট নিয়ম, মানদণ্ড বা সময়কাল নেই। পুরো ইন্টারনেট থেকে যা কিছু গুরত্বপূর্ণ, জরুরি, মজার বা আগ্রহোদ্দীপক মনে করবেন পাঠকরা, তা-ই তাঁরা মন্তব্য আকারে উল্লেখ করতে পারেন এখানে।
ধন্যবাদ।

আজকের লিন্ক

এখানে থাকছে দেশী বিদেশী পত্রপত্রিকা, ব্লগ ও গবেষণাপত্র থেকে পাঠক সুপারিশকৃত ওয়েবলিন্কের তালিকা। পুরো ইন্টারনেট থেকে যা কিছু গুরত্বপূর্ণ, জরুরি, মজার বা আগ্রহোদ্দীপক মনে করবেন পাঠকরা, তা-ই সুপারিশ করুন এখানে। ধন্যবাদ।

২০ comments

  1. মাসুদ করিম - ৩ জানুয়ারি ২০১০ (৯:৫৫ পূর্বাহ্ণ)

    ১.
    অত্যধিক ইলেকট্রনিক জীবন যেন আমাদের homo sapiens থেকে homo netizens-এ পরিণত না করে, sunday pioneer-এ শিব বিশ্বনাথান বলছেন

    I believe the internet has tremendous potential for uplifting human civilisation. It is obviously a tremendous medium for transmitting knowledge, for aggregating the wisdom of many and for bridging the cultures of the world. But if the internet is used as a replacement for real human emotion, it becomes a hindrance to human progress. Netizens, glued to their virtual worlds, eventually find themselves utterly incapable of existing outside their fabricated, artificially illuminated worlds. These people, in a very real way, become domesticated. In exactly the same way that a domesticated dog cannot survive in the wild, domesticated humans cannot survive outside the manicured mazes of concrete cities and fiberoptic data pipelines. They almost become a new race of people — Homo netizens — with soft fingers and skin unable to wield simple tools; with pale skin unable to bear sunlight; with a complete inability to recognise and name a single food crop growing in a farmer’s field. One moment without electricity and their entire universe collapses into nothingness. One snap of the fiber optic line and those 20,000 virtual friends vanish in an instant, to be replaced only by the bitter loneliness of an empty room, a dishevelled bed and a hunk of useless electronics on a decrepit desk.

    If you want to see an amazing demonstration of social networking insanity, take a teenager who’s immersed in the internet and make him go camping in the woods for 72 hours, with no laptop, no PSP, no electricity and no mobile phone for texting. The kid demonstrates a kind of biochemical, brain-busting withdrawal that’s eerily similar to someone coming off a bad crack habit.

    বিস্তারিত পড়ুন

    ২. চট্টগ্রামে এখন আর পোলো খেলা হয় না, সাধারণ মানুষ পোলো খেলতে না পারাতে, এ খেলা পোলোগ্রাউন্ড থেকে উঠে গেছে অনেক আগে। কিন্তু মণিপুরের ইম্ফলে টিকে আছে সাধারণ মানুষের পোলো।

    Mounted on Manipuri ponies descended from the Mongolian wild horse crossed with Oriental and Arab stock, locals wearing tight pheijoms or sarongs tucked up to their knees, chunky half sleeved-jacket like shirts and thick white turbans played a game with minimal rules that appears to have been a hybrid of Afghanistan’s and Central Asia’s untamed tribal Buzkashi horse sport. With seven players to a side, no fixed field size or goal posts and no time duration, Sagol-Kangjei was a wild, uncontrolled melee in which any team member was free to catch the willow ball even in the air and gallop with it to score a goal even by hitting it, hurling-like in mid-flight. Even the ponies were trained to carry the ball in their mouths and drop it victoriously into their opponents’ side. Much like in Buzkashi, the skilled horsemen were free to execute any manoeuvre, however violent or daring against their opponents for victory.

    বিস্তারিত পড়ুন

    ৩. কলকাতার রাইটার্স বিল্ডিং নিয়ে প্রকাশিত সাম্প্রতিক এক বইয়ের সমালোচনা পড়ছিলাম Covert Magazine-এ শুরুতেই সেখানে ঢাকার প্রসঙ্গ

    Kapilcharan Das was born in 1914. After graduation, he joined the agriculture department in Dhaka in 1938. But he was forced to take a transfer to Calcutta during World War II. That was in 1943, the year of the famine. His office was in the Writers’ Buildings at a time when most bosses were white. Not long before that, on December 8, 1930, Benoy, Badal, Dinesh had killed Colonel Simpson outside room no. 1 and lA in the first-floor corridor of this building, the seat of power in the entire country till 1911.

    Das remembers those days as a time when natives like him had a good interpersonal relationship with their British overlords who were martinets. The building used to be whitewashed every year before Durga Puja and there was no place for either shops or hawkers inside. Loitering and lounging, which are now among the time-honoured perks of state government service, were unheard of. A sprightly old man who lives in Agarpara, he recalls with clarity how the director of the agriculture department, Major M. Carbery, had rescued him from the police when he, along with some neighbours of his Bowbazar home, were picked up first thing in the morning after a riot.

    Things were not much different when Dr Prafulla Chandra Ghosh became the first chief minister of West Bengal. In 1947-48, when 40 engineering students were forced to leave Dhaka and seek refuge in Calcutta, he immediately called up Triguna Sen, who headed the Engineering College at Jadavpur before it became a university. Sen was instructed to make provisions for their meals and stay. He also ordered the college bus to pick up the hungry boys from Writers’. Das worked there till 1975, retiring before time because he did not feel comfortable in an environment where indiscipline gradually became the order of the day, and the all-powerful leftist Coordination Committee of state government employees killed work culture.

    White & Black: Journey to the centre of Imperial Calcutta. Photographs: Christopher Taylor; text: Soumitra Das. Niyogi Books, Rs 2,495, hardbound, 236 pp.
    বইয়ের সমালোচনাটি বিস্তারিত পড়ুন এখানে

  2. মাসুদ করিম - ৩ জানুয়ারি ২০১০ (৩:৫৬ অপরাহ্ণ)

    বিখ্যাত সেতার সরোদ নির্মাতা ও ‘হেমেন এন্ড কোং’-এর প্রতিষ্ঠাতা হেমেন সেন গতকাল শনিবার ৮৭ বছর বয়সে তার দক্ষিণ কলকাতার বাসভবনে মৃত্যুবরণ করেছেন। খবরটি পড়ুন এখানে। হেমেনবাবুর মৃত্যুর খবরে সরোদ বাদক আমজাদ আলি খানের প্রতিক্রিয়া পড়ুন এখানে

    • মাসুদ করিম - ১৫ জানুয়ারি ২০১০ (২:৩৬ অপরাহ্ণ)

      ভাঙ্গা যন্ত্র বড় কষ্টের, আরো কষ্টের যখন কিছু দিন আগেই সেযন্ত্রের নির্মাতাকে পৃথিবী থেকে চলে যেতে হয়। এয়ার ইন্ডিয়ার সেবার অবহেলায় ক্ষতিগ্রস্ত হল উস্তাদ আমজাদ আলি খানের হেমেনবাবুর বানানো সরোদের। এয়ার ইন্ডিয়া কি পারবে এর ক্ষতিপূরণ দিতে? এই অতল দুঃখ নিয়ে এখন আমজাদ আলি কী করবেন? হেমেনপুত্ররা কি পারবেন হেমেনবাবুর ‘ষষ্ঠছোঁয়া’ লাগাতে? একটা নতুন সরোদ, একটা নতুন সেতার আবার কার হাতের কারিগরিতে ‘বিস্ময়যন্ত্র’ হয়ে উঠবে? এজন্যই আমি কারিগরের ভক্ত, হেমেনবাবুর মতো কারিগর দুর্লভ, কিন্তু আমাদের ইলেকট্রনিক জীবনে যেন কারিগরি দুর্লভ না হয়ে ওঠে, আগ্রহ না হারায়, কারিগরি ‘জীবন্ত’ থাকলেই হেমেনবাবুর মতো অতল কারিগর আরো বেরিয়ে আসবে।

      Telling the audience he would not be able to perform, the distraught Delhi-based musician returned to his south Mumbai hotel from the concert, held in memory of vocalist Pandit C.R. Vyas.

      He sounded aghast at the way his sarod had been treated in his own country — by the national carrier, of all people.

      “My instrument is like my heart, and my heart is bleeding,” Khan said.

      Had he lodged a formal complaint?

      “I have not,” came the soft-spoken answer. “Unlike foreign airlines, Air India is our national carrier. I do hope they take better care of delicate musical instruments in future. I would like to appeal to all airlines in India to ensure they are kind to musical instruments.”

      The loss would be particularly painful because the sarod was made by another legend, a man he had known for 40 years and sworn by, and whose death had been to him a personal and professional tragedy.

      After the death of 87-year-old Sen, whose nondescript shop near Kolkata’s Deshapriya Park had been a favourite also with Pandit Ravi Shankar, Khan said: “All our (the Khan family’s) sarods were made by Hemenbabu. There are many instrument-makers all over the country… but Hemenbabu had the sixth sense.”

      When contacted, Air India spokesperson Jitendra Bhargava said: “It is possible the musical instrument was broken before it was put among the check-in baggage. We have not received any complaint so far.”

      Told that Air India had refused to take the blame, Khan said: “Now, what is the use of complaining to such people?”

      He said he had performed in Ahmedabad yesterday and had caught the 7.20am flight, IC-614, to Mumbai. At Ahmedabad airport, he had checked the sarod in after carefully packing it.

      “When we travel abroad, we usually check our instruments immediately on landing or on reaching the hotel. But I had taken it for granted that in India our instruments would be taken care of. This is the first time such a thing has happened with me in India,” he said.

      “I opened the instrument box a few minutes before leaving for the concert and was absolutely shocked to see the sarod so badly damaged. I suspect it was mishandled by the Air India porters despite being marked ‘fragile’.”

      Foreign airports have a special counter titled “oversized baggage” to handle delicate and fragile items, he said. “The fragile items, especially musical instruments, are carried carefully by the porters to the special counter where you have to collect them.”

      বিস্তরিত পড়ুন এখানে

  3. মাসুদ করিম - ৫ জানুয়ারি ২০১০ (১২:০৮ পূর্বাহ্ণ)

    মতি নন্দী চলে গেলেন। শনিবার গভীর রাতে পৃথিবী তাকে হারাল। অশোক দাশগুপ্তের মতে এক ‘স্তম্ভ’, দেবেশ রায়ের মতে ‘সমকালীন লেখককে নিজের লেখক হিসেবে আবিষ্কার এক বিরল ঘটনা। মতি আমার তেমনি বিরল লেখক’, মোহিত চট্টোপাধ্যায়ের মতে, ‘নিদারুণ বন্ধু’। আজকাল পত্রিকায় যে কয়টি লেখা পেলাম আজকে সবকয়টির লিন্ক এখানে দিলাম : যত তাড়াতাড়ি সম্ভব পড়ে নিতে অনুরোধ করব, কারণ আজকালের লেখাগুলো আর্কাইভে বেশি দিন থাকে না। প্রথম লিন্ক, দ্বিতীয় লিন্ক, তৃতীয় লিন্ক, চতুর্থ লিন্ক, পঞ্চম লিন্ক, ষষ্ঠ লিন্ক

  4. বিনয়ভূষণ ধর - ৬ জানুয়ারি ২০১০ (৫:৫৪ অপরাহ্ণ)

    শহীদুল জহিরের সাথে কথপোকথন
    কামরুজ্জামান জাহাঙ্গীর | ২৬ মার্চ ২০০৮ ১০:১১ পূর্বাহ্ন
    চট্টগ্রাম থেকে প্রকাশিত ছোটকাগজ কথার জন্য একটি সাক্ষাৎকার দিয়েছিলেন লেখক শহীদুল জহির। ২০০৪ সালের ১৭ ডিসেম্বর সকাল ১১ টায় কথার সম্পাদক কামরুজ্জামান জাহাঙ্গীর লেখকের বেইলি রোডের সরকারী বাসভবনে এই সাক্ষাৎকার গ্রহণ করেন। সাক্ষাৎকারটি লিখিত হওয়ার পর শহীদুল জহির তার বাচন রীতিতে কিছু পরিবর্তন সাধন করেন। কথা সম্পাদকের সৌজন্যে নতুন ভূমিকা সহ সাক্ষাৎকারটি এখানে ছাপানো গেল।

  5. ফারুক ওয়াসিফ - ৭ জানুয়ারি ২০১০ (১২:৫২ অপরাহ্ণ)

    তারিক আলী তার উপন্যাস Islam Quintet এর জন্য Cultural Festival of the city of Granada তাকে পুরস্কৃত করে। সেখানে তিনি এই বক্তৃতাটি দেন :
    The Old Identity of the New Europe
    From Reconquista to Recolonization

    আগ্রহীরা পড়তে পারেন এখান থেকে :
    http://www.counterpunch.org/tariq01062010.html

  6. বিপ্লব রহমান - ৭ জানুয়ারি ২০১০ (৩:২৭ অপরাহ্ণ)

    প্রতিবন্ধীদের মৌলিক-মানবিক অধিকারের বিষয়ে সাধারণ মানুষ, প্রতিবন্ধীরা নিজেরাও এমন কী শিক্ষিত শ্রেণীর লোকেরাও খুব বেশী সচেতন নয়। প্রতিবন্ধী মানুষের জন্য কথা বলার মতো ফোরামও খুব বেশী নেই। দেশের প্রতিবন্ধীদের জন্য নতুন উদ্যোগ নিচ্ছে সেচ্ছাসেবী সংগঠন বি-স্ক্যান। আর এই উদ্যোগের কথা জানাচ্ছেন অরণ্য আনাম তার সচেতন হই, সচেতন করি :: প্রতিবন্ধীদের শিক্ষার অধিকার পূর্ণ প্রতিষ্ঠা করি –শিরোনামের লেখায়।

    হাতের পাঁচটি আঙুল সমান নয়। মানুষও সমান যোগ্যতা নিয়ে জন্মায় না। মানুষের মেধা ও বুদ্ধিও সমান থাকে না। আবার অনেকে পাঁচটি আঙুল নিয়েও জন্ম গ্রহণ করতে পারে না। সৃষ্টি কর্তা কাউকে পূর্ণতা দিয়ে পাঠিয়েছেন, আবার কাউকে অপূর্ণ করে পাঠিয়েছেন। হয়তো তিনি চেয়েছেন, পূর্ণ মানুষটি অপূর্ণ মানুষের পাশে দাঁড়ায় কিনা। তবে, করুণা করে নয়।

    আমরা যারা সম্পূর্ণ শারীরিক ও মানসিক পূর্ণতা নিয়ে জন্ম গ্রহণ করতে পেরেছি এবং আজ অবধি সু্স্থ্য-সবল শরীর ও মন নিয়ে জীবন-যাপন করে চলেছি, তারা যেন মনে রাখি, এটা অবশ্যই সৃষ্টি কর্তার আবদানে। তিনি আমাদের পূর্ণ করে রেখেছেন অপূর্ণতাকে পূরণ করতে। নিজের শরীর আর মনের দিকে তাকিয়ে যেন আমরা অহংকার বোধ না করি। আমার আশে-পাশে আমি যে সব অপূর্ণতা দেখবো, আমার উচিৎ আমার সাধ্য মত সে গুলোতে পূর্ণতা আনা। প্রতিবন্ধকতা নিয়ে যারা জন্ম গ্রহণ করেন বা পরবর্তিতে যে কোন কারণে স্বাভাবিক জীবন-যাপনে প্রতিবন্ধকতার সাথে যুক্ত হয়ে পরে, তাদেরকে আমরা শুধু মাত্র নাম বিশেষণে “প্রতিবন্ধী” বলে চিনি। কিন্তু, এটি তাদের পরিচয় নয়। এটা তাদের “অপূর্ণতার” একটি রূপ মাত্র। কিন্তু, তারা তাদের এই অপূর্ণতা অনেক অংশে নিজেরাই পূরণ করে চলতে পারে। আবার অনেকে হয়তো একা একা পারে না। আমাদের উচিৎ, তাদের পূর্ণ ভাবে চলতে এবং চলার জন্য পথ সুগম করে দেয়া। কেউ যদি তাদের সাহায্য করতে না পারি, তবুও যেন তাদের পথ চলতে কোন রূপ বাঁধা বা প্রতিবন্ধকতা সৃষ্টি না করি।

    বিস্তারিত পড়ুন।

    মানুষ বড় অসহায়; আসুন আমরা মানুষ হয়ে তার পাশে এসে দাঁড়াই।

    ধন্যবাদ।

    • অরণ্য আনাম - ৭ জানুয়ারি ২০১০ (৩:৪৩ অপরাহ্ণ)

      ধন্যবাদ বিপ্লব’দা

    • রায়হান রশিদ - ৭ জানুয়ারি ২০১০ (৯:১৮ অপরাহ্ণ)

      অনেক ধন্যবাদ লিন্কটির জন্য। এভাবে আমরা যে যেখানে যত ধরণের “অবশ্য পাঠ্য” লেখার লিন্ক খুঁজে পাই, সবার সাথে ভাগাভাগি করতে পারি। আমাদের প্রত্যেকেরই পাঠাভ্যাসের তালিকা ভিন্ন, স্বাভাবিকভাবেই। তাই সব প্লাটফর্ম সবার দেখার সুযোগও হয় না। কিন্তু এভাবে আমরা প্রত্যেকেই প্রতিদিন কিছু কিছু করে পছন্দের খবরগুলো চিন্তাগুলো বাকিদের কাছেও পৌঁছে দিতে পারি।

    • বিনয়ভূষণ ধর - ১৪ জানুয়ারি ২০১০ (১২:৪৫ অপরাহ্ণ)

      বিপ্লব ভাই!!! আপনাকে অনেক ধন্যবাদ জানাচ্ছি এরকম একটি উদ্যোগের কথা আমাদেরকে জানানোর জন্যে। গত কয়েক মাস আগে আমাদের চট্টগ্রামের নন্দীর হাট এলাকায় একটি প্রতিবন্ধী সংগঠনের সাথে আমার পরিচয় হয়েছে। সংগঠনটির নাম হচ্ছে CSD(Concern Services for Disabled)। এই সংগঠনটি নিয়ে ভবিষ্যতে বিস্তারিতভাবে লিখবো বলে আশা রাখছি…

      • বিপ্লব রহমান - ১৬ জানুয়ারি ২০১০ (৯:১০ অপরাহ্ণ)

        সবাইকে আন্তরিক ধন্যবাদ।
        বিনয়ভূষণ ধরকে বিনীত অনুরোধ, চট্টগ্রামের ওই সংগঠনটি নিয়ে ছোট করে হলেও কিছু লেখার। 😀

  7. বিনয়ভূষণ ধর - ১৪ জানুয়ারি ২০১০ (১:০৩ অপরাহ্ণ)

    হলিউডের বিখ্যাত চিত্রপরিচালক জেমস্ ক্যামেরন আবার তাঁর সর্বশেষ পরিচালিত ছায়াছবি “AVATOR” নিয়ে আলোচনায় এসেছেন…এখানে লিংকটি পড়ুন…

  8. বিনয়ভূষণ ধর - ১৬ জানুয়ারি ২০১০ (১:০২ অপরাহ্ণ)

    অহিংসার প্রচারক মার্টিন লুথার কিং এর গতকাল ছিলো জন্মদিন। তাঁর জন্মদিন উপলক্ষে গতকালকের ‘প্রথম আলো’ পত্রিকার অন্যআলো পাতায় বিশেষ আয়োজন ছিলো। লিংকগুলো এখানে পড়ুন:–
    ১. অহিংসার প্রচারক মার্টিন লুথার কিং
    ২. জীবনপঞ্জি
    ৩. তাঁর স্মৃতি

  9. বিপ্লব রহমান - ১৬ জানুয়ারি ২০১০ (৭:১৪ অপরাহ্ণ)

    হাওরে বাওরে
    দেবংশিদের নাইওর নভেরার
    হাতুড়ি বাটাল ছেনি
    আমাকে
    রিতিমত চমকেছে
    প্রবালি কমলায়
    ইটভাটার নিলাশায়
    বানভাষি অডানায়
    পকুরনিল
    আকাশনিল
    হংশিগুলো
    অংশিদার এখন
    পথহারা ঘরছাড়া
    নভেরা-নিল-নিষাদের

    এটি চয়ন খায়রুল হাবিবের নভেরা কবিতার কয়েকটি লাইন। [লিংক]

    কবিতায় চয়ন বরাবরই মুক্ত আকাশে ডানা মেলা বাজপাখির মতো প্রকাশ্য, স্বাধীন ও শিকারি। এমন কি বানানরীতিতেও। ভুল বানানে, ভুল ছন্দে লেখা কবিতা আদৌ কবিতা হয়ে ওঠে কি না, তা সাহিত্য-সমালোচকরা বলবেন। সামান্য একজন পাঠক হিসেবে বলতে চাই, আমার চয়নের এই নিজস্ব স্টাইলটিই পছন্দ।

    আর শব্দের খেলায় কবিতায় তিনি যে ইমেজ ও সিম্ফনি ব্যবহার করেন, সত্যি কথা বলতে কি, অন-লাইন ও অফলাইন অনেক রথী-মহারথী কবিতা পাঠেও তেমনটি পাই না। অবশ্য এটি আমার পাঠ-দুর্বলতাও হতে পারে। আবার এমনও হতে পারে, এটি সেই প্রথম যৌবনবেলায় ছেড়ে যাওয়া কবিতা ও লিটেল ম্যাগাজিনের ভুতের ছায়াবাজী!

    চয়ন শেষ পর্যন্ত টিকবেন কি টিকবেন না, টিকে থাকলে কতোটা কবিতার আকাশ জুড়ে বিরাজ করবেন, তা ভবিষ্যতই বলে দেবে; তবে চয়নের অক্ষরমালা গ্রেনেড ছড়রা আমাকে বিদ্ধ করে, ভবিষ্যতেও তার সম্ভাব্য গুরুত্বপূর্ণ অস্তিত্বের ইঙ্গিত দেয় এবং ভাবায়।

    আগ্রহীদের বিনীত অনুরোধ জানাই, ধুতুরাএফ লেখার খাতাটি পাঠ করার। কবিতা ছাড়াও নানান লেখালেখিতে পাঠক হয়তো সেখানে পেয়ে যাবেন বাড়তি কিছু। [লিংক]

    সবাইকে ধন্যবাদ।

  10. মাসুদ করিম - ১৭ জানুয়ারি ২০১০ (৪:১১ অপরাহ্ণ)

    জ্যোতি বসু (১৯১৪-২০১০) প্রয়াত।

  11. ইমতিয়ার - ১৮ জানুয়ারি ২০১০ (৭:৪৪ পূর্বাহ্ণ)

    গত পরশু নাওমি ক্লে’ইন লিখেছেন মার্কিন মুল্লকের কর্পোরেটতন্ত্র নিয়ে। পড়া যাবে গার্ডিয়ান-এর ১৬ জানুয়ারি সংখ্যায়।

  12. বিনয়ভূষণ ধর - ২২ জানুয়ারি ২০১০ (৯:০২ অপরাহ্ণ)

    সূত্র: কালের কন্ঠ (২২শে জানুয়ারী, ২০১০ সাল)

    সাঈদ আহমদ আর নেই
    নিজস্ব প্রতিবেদক
    নাট্যসাহিত্যের মাধ্যমে যিনি দেশে বয়ে এনেছিলেন বিরল সম্মান, বাংলাদেশের নাট্যচর্চায় অ্যাবসার্ড ধারার পথিকৃৎ, কীর্তিমান নাট্যকার সাঈদ আহমদ আর নেই (ইন্না লিল্লাহি … রাজিউন)। ল্যাবএইড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় গতকাল বৃহস্পতিবার ভোর সাড়ে ৫ টায় তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। নিউমোনিয়ায় আক্রান্ত হওয়ার পর তাঁকে গত ৩০ ডিসেম্বর ল্যাবএইড হাসপাতালে ভর্তি করা হয়। মৃত্যুর সময় তাঁর বয়স হয়েছিল ৭৯ বছর বয়স। তাঁর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করে প্রধানমন্ত্রী বলেছেন, তাঁর মৃত্যুতে নাট্য জগতের যে ক্ষতি হলো তা সহজে পূরণ হওয়ার নয়। তিনি তাঁর বিদেহী আত্দার মাগফিরাত কামনা এবং শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান। কেন্দ্রীয় শহীদ মিনারে নাট্যস্বজন আর সর্বস্তরের মানুষের শেষ শ্রদ্ধা নিবেদন শেষে তাঁকে আজিমপুর ছাপরা মসজিদ এলাকার পারিবারিক গোরস্থানে সমাহিত করা হয়। আগামীকাল বাদমাগরিব ১/৩, ব্লব ডি, লালমাটিয়ার বাসায় সাঈদ আহমদের কুলখানি এবং ২৯ জানুয়ারি কেন্দ্রীয় শহীদ মিনারে সম্মিলিত সাংস্কৃতিক জোটের আয়োজনে নাগরিক শোকসভা অনুষ্ঠিত হবে।
    তাঁর মৃত্যুতে সেলিম আল দীনের মৃত্যুর দুই বছরের মাথায় নাট্যসাহিত্যের আরেক নক্ষত্রের বিদায় ঘটল। গতকাল বেলা ২টা থেকে সোয়া ৩টা পর্যন্ত তাঁর মরদেহ সর্বস্তরের মানুষের শেষ শ্রদ্ধা জানানোর জন্য কেন্দ্রীয় শহীদ মিনারে রাখা হয়। শহীদ মিনারে তাঁকে শেষ শ্রদ্ধা জানাতে গিয়ে সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হক বলেন, ‘আজ একটি মহাশোকের দিন। যিনি উদ্যম সৃজনশীলতা দিয়ে বাংলা নাটকে নতুন ধারা প্রবর্তন করেছিলেন, সেই সাঈদ আহমদকেই আমরা হারালাম।’ ইন্টারন্যাশনাল থিয়েটার ইনস্টিটিউটের কেন্দ্রীয় সভাপতি রামেন্দু মজুমদার তাঁর বক্তব্যে বলেন, একটি বর্ণাঢ্য জীবনের অবসান হলো। সাঈদ আহমদ নিজে জীবনকে উপভোগ করেছেন, অন্যদের জীবনকেও আনন্দে ভরিয়ে দিয়েছেন। তিনি নাট্যসাহিত্যে যে দিগন্ত খুলে দিয়েছেন তা অক্ষয় হয়ে থাকবে। কামাল লোহানী বলেন, ‘সাঈদ আহমদ এত বড় ও জ্ঞানী মানুষ ছিলেন, দেখে তা মনে হতো না। তিনি পৃথিবীর নাটক সম্পর্কে আমাদের জানিয়েছেন, আমাদের নাটককেও পৃথিবীর কাছে নিয়ে গেছেন।’
    ১৯৫৪ সালে লন্ডনে স্যামুয়েল বেকেটের নাটক দেখে অ্যাবসার্ডের প্রতি আকৃষ্ট হন সাঈদ আহমদ। সরকারি চাকরিসূত্রে ১৯৫৭ সালে পাকিস্তানে অবস্থানকালে ইংরেজিতে ‘নট আই’ নামে নাটক লেখেন। এটি প্রশংসিত হলেও পাণ্ডুলিপিটি ছিঁড়ে ফেলেন। ১৯৬০ সালের পূর্ব বাংলার প্রবল ঘূর্ণিঝড়কে পটভূমি করে পরের বছরই রচনা করেন ‘দ্য থিংক’ নাটকটি। এটি করাচিতে সফররত একটি আমেরিকান নাট্যদল ইংরেজি ভাষায় সফল মঞ্চায়ন করে। একই নাটক উর্দু ভাষায় মঞ্চস্থ হয় করাচি ও রাওয়ালপিন্ডিতে। নাটকটি ‘কালবেলা’ নামে বাংলায় অনূদিত হয়ে ঢাকায় মঞ্চস্থ হয় ১৯৬২ সালে। ফরাসি ভাষায় নাটকটির অনুবাদ প্রকাশ করেছে বাংলা একাডেমী। ষাটের দশকে রচনা করেন ‘দ্য মাইলপোস্ট’ ও ‘দ্য সারভাইবেল’ নাটক। ‘দ্য সারভাইবেল’ বাংলায় ‘তৃষ্ণায়’ নামে এবং আরো একাধিক ভাষায় অনূদিত হয়েছে। অ্যাবসার্ড ধারার কিছুটা বাইরে এসে ১৯৭৫ সালে দেশের আর্থ-সামাজিক অবস্থা নিয়ে লেখেন ‘প্রতিদিন একদিন’ নাটক। তাঁর সর্বশেষ নাটক ‘শেষ নবাব’ জাতির জনক বঙ্গবন্ধুর জীবনের আলোকে রচিত। প্রকাশিত হয় ১৯৮৮ সালে। অ্যাবসার্ড নাটকের জন্য তিনি ১৯৯৩ সালে ফরাসি সরকারের সর্বোচ্চ পুরস্কার ‘লিজিওন ডি অনার’-এ ভূষিত হয়েছেন। ওয়াশিংটন ডিসির এরেনা থিয়েটারে এক সারি আসনের নাম রাখা হয়েছে ‘সাঈদ আহমদ রো’। ১৯৭৫ সালে তিনি বাংলা একাডেমী পুরস্কারে ভূষিত হন। সংগীত, নাটক থেকে সাঈদ আহমদ শিল্পকলার আলোচনায়ও মনোযোগ দিয়েছিলেন। ষাটের দশক থেকে তিনি চিত্রসমালোচনা শুরু করেন। বিশ্বের বিভিন্ন দেশে শিল্পকলা বিষয়ে তাত্তি্বক বক্তৃতা দিয়েছেন। নাটক ছাড়া তাঁর অন্য প্রকাশিত বইগুলোও চিত্রকলাবিষয়ক। এর মধ্যে রয়েছে আর্ট ইন বাংলাদেশ, পেইন্টিং ইন বাংলাদেশ, ফাইভ পেইন্টিং অব বাংলাদেশ, কনটেম্পোরারি আর্ট, কনটেম্পোরারি আর্ট অব বাংলাদেশ প্রভৃতি। ‘বিশ্বনাটক’ নামে তিনি বিটিভিতে একটি গুরুত্বপূর্ণ অনুষ্ঠান উপস্থাপনা করতেন। তিনি ১৯৯০ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ইংরেজি ও নাট্য বিষয়ে খণ্ডকালীন শিক্ষকতা করেন।
    সাঈদ আহমদ ছিলেন বিরল বাঙালিদের একজন, যিনি পেশাগত আমলা পরিচয়ের বাইরে নিজেকে একজন সাংস্কৃতিক ব্যক্তিত্ব হিসেবে প্রতিষ্ঠিত করেছিলেন। সরকারের সচিব হিসেবে কর্মজীবন শেষে তিনি অবসর যাপন করছিলেন। তিনি ঢাকার আদি বাসিন্দা। জন্ম পুরান ঢাকার ইসলামপুরের আশেক লেনে। শিক্ষাসনদ অনুসারে তাঁর জন্ম ১৯৩১ সালের ১ জানুয়ারি। তারিখটি যে ঠিক নয়, তা তিনি নিজেই আত্দজৈবনিক রচনায় লিখে গেছেন। ১০ ভাইবোনের মধ্যে ছিলেন সবার ছোট। উচ্চশিক্ষার জন্য লন্ডনে গিয়ে একাডেমিক পড়ালেখার চেয়ে সাংস্কৃতিক শিক্ষায়ই মনোনিবেশ করেন। পশ্চিমা সংগীতে শিক্ষা নেন ‘মর্লি’ কলেজে। সেতার বাদনে পারদর্শী হয়ে ওঠেন বিভিন্ন খ্যাতিমান ওস্তাদের সংস্পর্শে। বিভিন্ন দলের সঙ্গে তিনি সেতার বাদক হিসেবে ব্রিটেন, ফ্রান্স, জার্মানি, স্পেনসহ বেশ কয়েকটি দেশ সফর করেন। পঞ্চাশের দশকে ‘সাঈদ আহমদ ও সম্প্রদায়’ নামক দলের ব্যানারে পাকিস্তান রেডিওতে অনুষ্ঠান করতেন। তিনি ছিলেন উপস্থাপক ও সংগীত পরিচালক। অনুষ্ঠানের স্ক্রিপ্ট লিখতেন কবি শামসুর রাহমান। ব্যক্তি জীবনে সাঈদ আহমদ ভালোবাসার মাধ্যমে সংসার গড়েছিলেন সংস্কৃতি ও সংবাদকর্মী পারভিন আহমদের সঙ্গে। তাঁরা ছিলেন নিঃসন্তান দম্পতি।

  13. বিনয়ভূষণ ধর - ২৩ জানুয়ারি ২০১০ (৫:৫১ অপরাহ্ণ)

    ১.সূত্র: কালের কন্ঠ (২১শে জানুয়ারী ২০১০ সাল)

    সেই সাক্ষাৎকার
    শেখ হাসিনার ওপর হামলার পরিকল্পনা বঙ্গবন্ধুর এক খুনির

    ২.সূত্র: কালের কন্ঠ (২২শে জানূয়ারী ২০১০ সাল)

    সেই সাক্ষাৎকার : দ্বিতীয় পর্ব
    হুজির পেছনে জামায়াত-শিবির

    ৩.সূত্র: কালের কন্ঠ (২৩শে জানুয়ারী ২০১০ সাল)

    সেই সাক্ষাৎকার : শেষ পর্ব
    ‘হুমায়ুন আজাদের ওপর ছুরি চালানোর খবরে মিষ্টি খাই’
    প্রতীক ইজাজ
    ”আমি সে সময় জামায়াতে ইসলামীর একটি মাদ্রাসায় ছিলাম। ওই মাদ্রাসায় আমার শিবিরের সহকর্মী যারা ছিল, ওদের কাছে একজন বলে, ‘হুমায়ুন আজাদ তো মারা যেতে পারে।’ আমি আফসোস করায় একজন বলে, ‘একজন নাস্তিক মারা গেলে তোমার অসুবিধা কী? তুমি এ কথাটা কিভাবে বুঝবে? আগে মিষ্টি খাও।’ সে সময় ওরা আমাকে মিষ্টি খাওয়াল। আমি নিজেই মিষ্টি খেয়েছিলাম হুমায়ুন আজাদকে যেদিন ছুরি চালিয়েছিল।”
    সাক্ষাৎকারে এ কথা বলেছেন হরকাতুল জিহাদের সাবেক কর্মী হাসান রফিক। লেখক ও সাংবাদিক শাহরিয়ার কবিরের আলোচিত প্রামাণ্য চলচ্চিত্র ‘জিহাদের প্রতিকৃতি’তে এ সাক্ষাৎকার রয়েছে। প্রামাণ্যচিত্রের তথ্য থেকে আরো উঠে এসেছে যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও প্রথাবিরোধী লেখক হুমায়ুন আজাদকে হত্যার জন্য জঙ্গিদের প্ররোচিত করেছিলেন জামায়াতে ইসলামীর নায়েবে আমির দেলাওয়ার হোসাইন সাঈদী। হুমায়ুন আজাদের মৃত্যুর পরও তাঁকে নিয়ে আপত্তিকর মন্তব্য করেন তিনি।
    ২০০৪ সালের ২৭ ফেব্রুয়ারি দেশের খ্যাতিমান লেখক হুমায়ুন আজাদের ওপর নৃশংস হামলা চালায় হরকাতুল জিহাদের জঙ্গিরা। হামলার ছয় মাস পর জার্মানিতে অধ্যাপক হুমায়ুন আজাদ মারা যান। প্রামাণ্যচিত্রে হুমায়ুন আজাদের মৃত্যুর পর এক ওয়াজ মাহফিলে দেলাওয়ার হোসাইন সাঈদীর দেওয়া বক্তব্য ধারণ করা আছে। সেখানে জামায়াতের নায়েবে আমির সাঈদী বলেন,
    মুক্ত চিন্তার নামে আল্লাহ ও রাসুল সম্পর্কে আজেবাজে কথা বলতে পারবে না। তাহলে আর ইমানের পঙ্ক্তিতে থাকল না। এ রকম একটা লোক ছিল বিশ্ববিদ্যালয়ে। আল্লাহ এটাকে বিদায় করে দিয়েছেন। ওটার নাম নিলাম না এই পবিত্র মাহফিলে। দেশে মরলে খুবই অসুবিধা হতো। আল্লাহ শয়তানকে বিদায় করেছেন। ওর কবরে আগুন জ্বলুক কেয়ামত পর্যন্ত।
    রাজশাহীর বাগমারায় বর্বরোচিত হত্যাযজ্ঞ চালানো জেএমবির চার শীর্ষ নেতা ছিলেন জামায়াতে ইসলামী ও ছাত্রশিবিরের সঙ্গে যুক্ত। এ দাবি করে হরকাতুল জিহাদের সাবেক কর্মী হাসান রফিক সাক্ষাৎকারে বলেন, শায়খ আব্দুর রহমান ও তার মেয়ে-জামাই আব্দুল আউয়াল, বাংলা ভাই এবং সানি_ওরা সবাই কিন্তু ছাত্রশিবির করত একসময়। ছাত্রশিবির থেকে শায়খ আব্দুর রহমান বাইরে চলে গিয়েছিল, তাও জামায়াতে ইসলামীর মাধ্যমে মদিনা ইউনিভার্সিতে (সৌদি আরবে) পড়তে। মদিনা ইউনিভার্সিতে পড়তে বাংলাদেশ জামায়াতে ইসলামীর কাছ থেকে অনুমতি লাগে, যেটা জামায়াতে ইসলামীর উচ্চপর্যায়ে যাঁরা কাজ করেন তাঁদের। (শেষ)

  14. মুয়িন পার্ভেজ - ২৮ জানুয়ারি ২০১০ (১:৩৫ পূর্বাহ্ণ)

    বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তাঁর পরিবারের সদস্যদের হত্যাকারীদের ফাঁসির রায় কার্যকর করা হল বুধবার রাতে। মহিউদ্দিন আহমেদ, বজলুল হুদা, সৈয়দ ফারুক রহমান ও সুলতান শাহরিয়ার রশিদ খানের পর এ কে এম মহিউদ্দিনের ফাঁসিও কার্যকর করা হয়েছে। সূত্র: বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম

    • বিনয়ভূষণ ধর - ২৮ জানুয়ারি ২০১০ (১:২৭ অপরাহ্ণ)

      ২১ বছর পর মামলা ৩৪ বছর পর দায়মুক্ত জাতি। সূত্র: প্রথম আলো (২৮শ জানুয়ারী ২০১০ সাল)

  • Sign up
Password Strength Very Weak
Lost your password? Please enter your username or email address. You will receive a link to create a new password via email.
We do not share your personal details with anyone.