সুপারিশকৃত লিন্ক: অক্টোবর ২০০৯

মুক্তাঙ্গন-এ উপরোক্ত শিরোনামের নিয়মিত এই সিরিজটিতে থাকছে দেশী বিদেশী পত্রপত্রিকা, ব্লগ ও গবেষণাপত্র থেকে পাঠক সুপারিশকৃত ওয়েবলিংকের তালিকা। কী ধরণের বিষয়বস্তুর উপর লিংক সুপারিশ করা যাবে তার কোনো নির্দিষ্ট নিয়ম, মানদণ্ড বা সময়কাল নেই। পুরো ইন্টারনেট থেকে যা কিছু গুরত্বপূর্ণ, জরুরি, মজার বা আগ্রহোদ্দীপক মনে করবেন পাঠকরা, তা-ই তাঁরা মন্তব্য আকারে উল্লেখ করতে পারেন এখানে।
ধন্যবাদ।

আজকের লিন্ক

এখানে থাকছে দেশী বিদেশী পত্রপত্রিকা, ব্লগ ও গবেষণাপত্র থেকে পাঠক সুপারিশকৃত ওয়েবলিন্কের তালিকা। পুরো ইন্টারনেট থেকে যা কিছু গুরত্বপূর্ণ, জরুরি, মজার বা আগ্রহোদ্দীপক মনে করবেন পাঠকরা, তা-ই সুপারিশ করুন এখানে। ধন্যবাদ।

সাম্প্রতিকতম সবচেয়ে পুরোনো সর্বাধিক ভোটপ্রাপ্ত
অবগত করুন
অবিশ্রুত
অতিথি
অবিশ্রুত

নাওমী ক্লেইন ও মাইকেল মুরের মধ্যেকার সাম্প্রতিকতম একটি কথোপকথন, যাতে তারা কথা বলেছেন মুরের চলচ্চিত্র, বর্তমান বিশ্বরাজনীতি এবং অর্থনৈতিক মন্দা নিয়ে। এটি প্রকাশিত হয়েছে দ্য নেশন পত্রিকার ২৩ সেপ্টেম্বর ২০০৯ সংখ্যায়।

মাসুদ করিম
সদস্য

ওপারের ছেলেবেলা ১৯৩১-১৯৪৭-এর লেখক জয়ন্তানুজ বন্দ্যোপাধ্যায় গতকাল রাত ১০টা ১৫মিনিটে রবীন্দ্রনাথ টেগোর হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন। তার বয়স হয়েছিল ৭৯ বছর। তিনি কিডনির রোগে ভুগছিলেন। খবরটি পড়ুন এখানে। তার ওপারের ছেলেবেলা তিনি শেষ করেছিলেন এভাবে: আমার বয়স এখন ৭৪ চলছে। সময় পেলে আমার এপারের জীবন আর তার মাঝে মাঝে বজ্রযোগিনীর নানা রূপ দর্শনের কথা বলে যাবো। কিন্তু আমার জন্মভূমি বজ্রযোগিনীর যে অবিনশ্বর ছবি আজও আমার অস্তিত্বের গভীরে জেগে আছে, সে ছবি আমার শৈশব আর কৈশোরে দেখা বজ্রযোগিনীর। যেখানে প্রকৃতির সবুজে, অশ্বথ্বের ছায়ায়, দিঘির কালো জলে আর নদীর কলতানে গড়ে উঠেছিল আমার জীবনের প্রথম পনেরো বৎসর। যেখানে আমার শৈশব আর… বাকিটুকু পড়ুন »

অবিশ্রুত
সদস্য

বারাক ওবামা ক্রমশঃই সুস্পষ্ট চেহারায় আবির্ভূত হচ্ছেন। হোয়াইট হাউজের পক্ষ থেকে বলে দেয়া হয়েছে, আফগানিস্তান থেকে মার্কিন সৈনিকদের নিয়ে আসার সিদ্ধান্ত কোনও পন্থা হতে পারে না।

মাসুদ করিম
সদস্য

অল্পবয়সীরাই প্রধান ক্রেতা। ঢাকার নিউমার্কেট এলাকার ফুটপাতে বেশ কয়েকটি ভিসিডির দোকান। মগবাজার, পল্টন, খিলগাঁও, তেজগাঁও, মহাখালী ও গুলশানে এ ধরনের ভিসিডি নির্মাণ প্রতিষ্ঠান গড়ে উঠেছে। প্রথম আলোর রিপোর্ট রাজধানীতে পর্নো ভিসিডি তৈরি ও বিক্রি হচ্ছে প্রকাশ্যে।

মাসুদ করিম
সদস্য

‘অকুণ্ঠ গদ্যে ও ঘন কবিতায় হেয়ারটা মুলার সম্পত্তি ও সম্পদ থেকে উচ্ছেদকৃত মানুষের ভুমিচিত্র নির্মাণ করেছেন’ সুইডিশ একাডেমি এভাবেই বর্ণনা করেছেন এ বছরের নোবেলজয়ী হেয়ারটা মুলারের সাহিত্যকে। জার্মানরা এতে খুবই আনন্দিত। কিন্তু বার্লিন দেয়াল ভাঙ্গার ও দুই জার্মান একত্রীকরণের ২০ বছর পূর্তিকে সামনে রেখেই কমিউনিস্ট একনায়কতান্ত্রিকতা বিরোধী মুলারকে উদ্দেশ্যমূলক ভাবে এই পুরষ্কার দেয়া হয়েছে বলে অনেকে মনে করছেন। আর চসেস্কুর একনায়কতান্ত্রিক শাসনের বিরুদ্ধে উচ্চকণ্ঠ এই লেখককে রোমানিয়া বলেছে কমিউনিস্ট বিদ্বেষী। কলকাতার ‘গণশক্তি’র মনোভাবও তাই। পূর্ব ইউরোপের কমিউনিজমের পতনের বিশ বছরের সাথেও এই নোবেল পুরষ্কারকে কাকতালীয়ভাবে সন্নিহিত মনে করছেন অনেকে। তবে সে যাই হোক, লেখক হিসেবে তার অসাধারণত্ব মেনে নিয়েছেন সবাই।… বাকিটুকু পড়ুন »

মাসুদ করিম
সদস্য
ইমতিয়ার শামীম
সদস্য

Is it difficult, in your field, to be a woman? Well, I’ve never been a man, so it’s hard to judge. I don’t have the perfect control, as we say in science – I don’t have someone called Simon who is identical to me in every regard aside from his chromosomes. I think I’ve had certain problems and certain advantages. If you walk into a room of people, most of whom are men and you are a woman, that is the thing they’ll notice. So it does have an impact. You are remembered, but you are also ignored. সুসান গ্রিনফিল্ডের… বাকিটুকু পড়ুন »

সাবরিনা ওয়াদুদ
অতিথি

শ্রীলংকার সেনাবাহিনী বিনাবিচারে আটক ব্যক্তিদের সঙ্গে সংঘাতে জড়িয়ে পড়ছে ২৪ সেপ্টেম্বর ২০০৯ শ্রীলংকার উত্তর-পূর্বাঞ্চলের ভাভুনিয়ার একটি বিদ্যালয়ে আটক ব্যক্তিদের সঙ্গে গত মঙ্গলবার শ্রীলংকান সেনাবাহিনী (এসএলএ)-র মধ্যে সংঘাত ছড়িয়ে পড়লে আটক এক ব্যক্তি মারাত্মকভাবে জখম হন এবং পরে তাকে হাসপাতালে ভর্তি করা হয়। বিনা বিচারে আটক ক্লিনোচ্চির কানাহাপুরামের বাসিন্দা শ্রী চন্দ্রমরগান সম্পর্কে প্রথমে খবর বের হয়েছিলো যে, অঘোষিত বন্দীশিবির পুনথুথাম শিক্ষক প্রশিক্ষণ মহাবিদ্যালয় থেকে পালানোর চেষ্টাকালে সে সেনাবাহিনীর গুলিতে মারা গিয়েছে। এই গুজব ছড়িয়ে পড়লে বন্দীশিবির অশান্ত হয়ে উঠে এবং তখন কর্তৃপক্ষ ওই কেন্দ্রে যাওয়ার রাস্তাঘাট বন্ধ করে দেয়। এ প্রসঙ্গে অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের এশিয়া অঞ্চলের পরিচালক স্যাম জারিফি বলেন, ‘বিনা বিচারে… বাকিটুকু পড়ুন »

মাসুদ করিম
সদস্য

রাজনৈতিক অর্থনীতি নয়–কারণ সেটা তো হয় দেশের জন্য, দেশ তো এখন নেই, আছে বাজার, বাজারের জন্য রাজনৈতিক অর্থনীতি হল economic governance, অর্থনৈতিক শাসন, এটাই এবারের অর্থনীতিতে নোবেলের নির্বাচন। পেয়েছেন দুজন। দুজনই বাজারের মক্কা আমেরিকার অধিবাসী। মূলমন্ত্র : বেসরকারীকরণও সমাধান নয়, সমাজতন্ত্রও সমাধান নয়–অর্থনীতির কঠিন সময়ে চাই অর্থনৈতিক শাসন। পুরস্কারপ্রাপ্ত একজনের ফেকাল্টি Political Science এবং আরেকজনের Economics, এদিক থেকে পুরস্কারটাকে মারজারও বলা যেতে পারে। আর সামনে থেকে শুধু অর্থনীতির জন্য এ পুরস্কার হয়তো আর দেয়া হবে না। Social Science, philosophy–এসবও যোগ হয়ে যেতে পারে। কারণ মহামন্দা দেখিয়ে দিল শুধু শেয়ার বাজারের সূত্র বের করে অর্থনীতির নোবেল জেতা আর সম্ভব নয়। আর… বাকিটুকু পড়ুন »

রায়হান রশিদ
সদস্য

যুদ্ধাপরাধের বিচার-সংক্রান্ত আইন সংশোধন নিয়ে সিসিবি-তে চলমান একটি বিতর্ক

মাসুদ করিম
সদস্য

গতকাল সন্ধ্যায় এবারের ফ্রান্কফুর্ট বইমেলার আনুষ্ঠানিক উদ্বোধন হয়েছে, আজ বুধবার থেকে শুরু হচ্ছে পৃথিবীর সবচেয়ে বড় এই বইমেলা। এবারের মেলার ‘Guest of Honor’ দেশ হল চীন। চীনের বইয়ের জগত ও এই মেলায় চীনের উপস্থিতির প্রতিক্রিয়া নিয়ে জার্মান সাপ্তাহিক পত্রিকা ‘স্পিগেল’-এর ইংরেজি সার্ভিস থেকে : Controversy as Frankfurt Book Fair Fetes Beijing.

মাসুদ করিম
সদস্য

আগুন নেভাতে আমরা শিখিনি। আগুন আবিষ্কারের পর থেকে আমরা শুধু আগুন জ্বালিয়েছি। নৈরাজ্যবাদ, ঘৃণার আগুন জ্বেলে ভালোবাসায় ফেরে? সন্ত্রাসের জোরে অধিকার আদায় করে? অন্যায়ের শেষ দেখবে বলে ন্যায়ের জন্য যুদ্ধ করে? গানপাউডার, ডিনামাইট, গ্রেনেড, কালাশনিকভ, ইন্টারনেট — নৈরাজ্যের জনপ্রিয় অস্ত্র? ইসলামি জেহাদি — যারা নৈরাজ্যবাদীদের মতো স্বাধীনতার প্রতি চরম আকাঙ্ক্ষা পোষণ করে না, নারীবাদ ও সমকামীর অধিকার নিয়ে যাদের কোনো শ্রদ্ধাবোধ নেই — বরং যারা চায় এদের চূড়ান্ত ধ্বংস। এই সন্ত্রাসবাদের মোকাবেলা করতে গেলে রাষ্ট্র কী করবে? রাষ্ট্রীয় ও সামাজিক জীবনে অনেক স্বাধীনতা ও অধিকারকে স্বীকৃতি দিয়ে নৈরাজ্যবাদ নির্মূল সম্ভব না হলেও অনেকাংশে কমানো সম্ভব হয়েছে। কিন্তু ইসলামি জেহাদ —… বাকিটুকু পড়ুন »

মাসুদ করিম
সদস্য

 শিল্পী প্রবাল চৌধুরী অসুস্থ স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শিল্পী, সংগীত পরিচালক প্রবাল চৌধুরী এখন গুরুতর অসুস্থ। তিনি বর্তমানে নগরের একটি বেসরকারি হাসপাতালে চিকিত্সাধীন। গত বুধবার রাতে মস্তিষ্কে রক্তক্ষরণে আক্রান্ত হন তিনি। তিনি এখন সংজ্ঞাহীন। তাঁকে আইসিইউতে রাখা হয়েছে। শিল্পী প্রবাল চৌধুরীর অবস্থা এখনো কোনো উন্নতি হয়নি। আজ শুক্রবার দুপুরে তাঁর জন্য একটি মেডিকেল বোর্ড বসানো হয়েছে। চিকিত্সকের উদ্ধৃতি দিয়ে তাঁর ছেলে ডা. মানস চৌধুরী জানান, আগামী ৪৮ ঘণ্টা তাঁকে নিবিড় পর্যবেক্ষণে রাখা হবে। এরপর পরবর্তী সিদ্ধান্ত নেওয়া হবে। বুধবার রাতে বাংলাদেশ টেলিভিশনের চট্টগ্রাম কেন্দ্রে একটি অনুষ্ঠানে গান গাইতে গিয়ে এই শিল্পী হঠাত্ অসুস্থ হয়ে পড়েন। গুণী এই শিল্পীর সুস্থতা… বাকিটুকু পড়ুন »

মাসুদ করিম
সদস্য

শিল্পী প্রবাল চৌধুরী আর নেই স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শিল্পী, সংগীত পরিচালক প্রবাল চৌধুরী আর নেই। গতকাল রাতে তিনি চট্টগ্রামের একটি বেসরকারি হাসপাতালে চিকিত্সাধীন অবস্থায় মারা যান। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৬৩ বছর। মানুষের শ্রদ্ধা নিবেদনের জন্য প্রবাল চৌধুরীর মরদেহ আজ সকালে প্রথমে বাংলাদেশ টেলিভিশনের চট্টগ্রাম কেন্দ্রে নিয়ে যাওয়া হয়। পরে সেখান থেকে তাঁর মরদেহ নিয়ে যাওয়া হয় চট্টগ্রাম বেতার কেন্দ্রে। চট্টগ্রাম প্রেসক্লাব ও শহীদ মিনারে সর্বস্তরের মানুষের শ্রদ্ধা নিবেদনের পর মরদেহ তাঁর বাসায় নিয়ে যাওয়া হবে। আজ বিকেলে চট্টগ্রামের বলোয়ারদিঘি শ্মশানে তাঁর শেষকৃত্য সম্পন্ন হওয়ার কথা রয়েছে। গত বুধবার রাতে বাংলাদেশ টেলিভিশনের চট্টগ্রাম কেন্দ্রে একটি অনুষ্ঠানে গান গাইতে গিয়ে… বাকিটুকু পড়ুন »

মাসুদ করিম
সদস্য

পাঠ্যপুস্তক বোর্ডের গুদামে আগুন, বই ছাপানোর বিপুল কাগজ পুড়ে গেছে ঘটনাস্থলে উপস্থিত সাংবাদিকদের সঙ্গে আলাপকালে শিক্ষামন্ত্রী আবেগে আপ্লুত হয়ে পড়েন। তিনি বলেন, অপূরণীয় ক্ষতি হয়ে গেল। বিষয়টি প্রধানমন্ত্রীকে অবহিত করা হয়েছে। প্রধানমন্ত্রীর নির্দেশেই সেনাবাহিনী ও নৌবাহিনী আগুন নিয়ন্ত্রণের কাজে যোগ দিয়েছে। প্রধানমন্ত্রী বিষয়টি মনিটরিং করছেন বলে জানান শিক্ষামন্ত্রী। এক প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী বলেন, এর পেছনে নাশকতা আছে কি না, তা তদন্ত কমিটির মাধ্যমে অনুসন্ধান করে দেখা হবে। বর্তমান প্রেক্ষাপটে নতুন বছরের শুরুতে শিক্ষার্থীদের হাতে বই তুলে দেওয়া সম্ভব কি না, জানেত চাইলে মন্ত্রী বলেন, ‘সমস্যা হবে বলে মনে হয় না।’ তবে সংশ্লিষ্ট ব্যক্তিরা বলেছেন, এই অগ্নিকাণ্ডের পর এখন আর কোনোভাবেই… বাকিটুকু পড়ুন »

সাবরিনা ওয়াদুদ
অতিথি

The Unheard Truth: World leaders must change debate on poverty and human rights 15 October 2009 In the run-up to the International Day for the Eradication of Poverty on 17 October, Amnesty International called on world leaders and policy makers to shift the debate on poverty from economics to addressing the human rights problems that impoverish and keep people poor. Amnesty International’s Secretary General Irene Khan stated: “Poverty is the world’s worst human rights crisis. “Discrimination, state repression, corruption, insecurity and violence are as much defining features of poverty as the lack of material resources. These human rights problems can’t… বাকিটুকু পড়ুন »

মাসুদ করিম
সদস্য

স্কুল থেকেই সংস্কৃত ভাষা শেখার খুব ইচ্ছে ছিল। আরবি ক্লাস ফেলে কয়েকবার গিয়েও ছিলাম হিন্দু বন্ধুদের সঙ্গে সংস্কৃত ক্লাসে। আমাদের স্কুলে আমাদের বাংলা স্যারই ছিলেন সংস্কৃত স্যার, আমার সাথে তার সম্পর্ক ছিল অসাধারণ, কাজেই ক্লাসটা আমি করেই যাচ্ছিলাম। কিন্তু সমস্যা তৈরি হল আরবি ক্লাস আর সংস্কৃত ক্লাস একই সময়ে হত—নিয়ম ছিল মুসলিম ছেলেরা আরবি ক্লাসে যাবে আর হিন্দু ছেলেরা যাবে সংস্কৃত ক্লাসে, কিন্তু সেটিও কোনো সমস্যা ছিল না, আমাদের হুজুরটি ছিলেন যথেষ্ট উদার। সমস্যাটা এলো এক আজগুবি জায়গা থেকে, আমাদের শ্রেণীশিক্ষক একদিন আমাকে ডেকে নোটিস বোর্ডে আমাদের ক্লাস রুটিনের একটা জায়গা আঙুল দিয়ে দেখালেন—দেখলাম ৫ম পিরিয়ডটিতে লেখা ‘সংস্কৃত ও হিন্দু… বাকিটুকু পড়ুন »

মাসুদ করিম
সদস্য

মাওবাদীদের ওপর ভারত সরকারের সম্ভাব্য সামরিক অভিযানের বিরুদ্ধে প্রধানমন্ত্রী মনমোহন সিং-এর কাছে জাতীয় ও আন্তজার্তিক স্বাক্ষর সম্বলিত একটি চিঠিতে নোয়াম চমস্কির স্বাক্ষর করা প্রসঙ্গে নির্মলাংশু মুখার্জির An Open Letter to Noam Chomsky.

মাসুদ করিম
সদস্য

হিযবুত তাহরীরকে নিষিদ্ধ করা হয়েছে। একে একে সব জঙ্গি সংগঠনকেই নিষিদ্ধ ঘোষণা করা উচিত। সেসাথে উগ্র বামপন্থী সংগঠনকেগুলোকেও নিষিদ্ধ করা উচিত, যেমন সাম্প্রতিক কালের ‘ল্যাম্পপোস্ট’–যারা ভারতের লালগড়ে মাওবাদীদের ওপর ভারতীয় যৌথবাহিনীর আক্রমণের বিরুদ্ধে প্রকাশ্যে প্রতিবাদ জানাচ্ছে, এবং নিজেরাও সেধরনের বিপ্লবী বিশ্বাসে পথ চলার শপথ নিচ্ছে। কোনো কোনো সংগঠন আবার আদিবাসীদের মধ্যে শসস্ত্র সংগঠন গড়ে তোলার দিকেও এগোচ্ছে। রাষ্ট্রকে যেমন ধর্মীয় জঙ্গিদের ঠেকাতে হবে, ঠিক একইভাবে ‘অসমাপ্ত বিপ্লব’-এর মহানায়কদেরও ঠেকাতে হবে।

মাসুদ করিম
সদস্য

‘বঙ্গবন্ধু হত্যায় বিদেশি সংশ্লিষ্টতা’ এবিএম মুসার এই কলামটি সময়মত চোখে পড়েনি। অবমুক্ত প্রতিবেদনে জানতে পারছি, জেল হত্যার পরপর তথা খালেদ মোশাররফের ক্ষমতা গ্রহণের দুই দিন পর হত্যাকারীদের পক্ষে মাহবুবুল আলম চাষী তাঁদের এমনকি খন্দকার মোশতাকের জন্য রাজনৈতিক আশ্রয় চেয়ে মার্কিন সহায়তা চেয়েছিলেন। অতঃপর ৩ নভেম্বরের জেল হত্যার রাতে তাঁরা ব্যাংকক হয়ে লিবিয়া চলে গেলেন। এবার আমার দ্বিতীয় প্রশ্ন ব্যাংকক কেন? কারণ মনে হয় ভিয়েতনাম যুদ্ধের সুবাদে যুক্তরাষ্ট্র-থাইল্যান্ড যে মৈত্রী গড়ে উঠেছিল তারই ভিত্তিতে খুনিদের প্রাথমিক আশ্রয়ের ব্যবস্থাটি যুক্তরাষ্ট্র করেছিল। এই ধারণা নিশ্চিত করতে এই প্রতিবেদনে একটি প্রাসঙ্গিক তথ্য একটু পর আলোচনা করব। বঙ্গবন্ধু হত্যায় মার্কিন ষড়যন্ত্র তথা বোস্টারের ভূমিকা সম্পর্কে… বাকিটুকু পড়ুন »

মাসুদ করিম
সদস্য

সুনীলকুমার ১৭৯৩-তে বিলেত থেকে বাংলায় এসেছিলেন ধর্মপ্রচারের উদ্দেশ্যে। নিজে কাজ ভুলে জড়িয়ে পড়লেন বাংলা ভাষা শিক্ষা ও সম্প্রসারণের কাজে। তারই ফলশ্রুতি শ্রীরামপুরে মিশন প্রেস স্থাপন করে শতাধিক বাংলা বই প্রকাশ। তিনি উইলিয়াম কেরি। আর এই কেরি এবং তাঁর কাজকে জানতে নিজের জীবনটাকেই উৎসর্গ করে দিয়েছিলেন সুনীলকুমার চট্টোপাধ্যায়। শ্রীরামপুর কলেজের কেরি লাইব্রেরিতে কাজের সূত্রেই তাঁর কেরি-প্রেম। কেরিকে বিষয় করে কাজ করতে গিয়েই এসেছে বাংলা হরফ শিল্পের পুরোধা পঞ্চানন কর্মকার, কেরির পরিজন ওয়ার্ড ও মার্সম্যান সম্বন্ধে আগ্রহ। এঁদের নিয়ে নতুন নতুন তথ্য দিয়ে বই লিখেছেন দশের অধিক। কেরি পরিবারের আমন্ত্রণে ইংল্যান্ড ঘুরে এসেছেন। অবসরের পরেও কেরি লাইব্রেরি তাঁকে ছাড়তে চায়নি। সম্মানীয় পদে… বাকিটুকু পড়ুন »

মাসুদ করিম
সদস্য

অটিস্টিক ব্রিটিশ শিল্পী Stephen wiltshire স্মৃতি থেকে অনেক শহর এঁকেছেন : সিডনি, লন্ডন, লসএন্জেলেস… এবার তিনি স্মৃতি থেকে আকঁবেন নিউইয়র্ক। ভিডিওটি দেখুন। অটিস্টিকদের অসাধারণ ক্ষমতার কথা মনে পড়বে, Rainman ছবিটি দেখা থাকলে Dustin Hoffman- এর অটিস্টিক চরিত্রে অসাধারণ অভিনয়ের কথাও মনে পড়বে। আর আমাদের দেশের অটিস্টিকদের অবহেলা না করে, যদি আমরা সঠিক পাঠশালায় ওদের পদ্ধতিগত শিক্ষা দিতে পারি, তাহলে তাদের থেকেও এমন শিল্পী বেরিয়ে আসবে না? অবশ্যই আসবে।

মাসুদ করিম
সদস্য

পাগলাগারদ নিয়ে ফটোসাংবাদিকতা : ইন্দোনেশিয়ায় নিকারাগুয়ায়

মাসুদ করিম
সদস্য

বিষ্ণু বসুর জীবনাবসান
গত ৩/৪ মাস তাকে চিঠি লিখব লিখব করেও লেখা হল না। আর আজ তো তিনি নেই, গতকাল বৃহষ্পতিবার, ২৯ অক্টোবর ২০০৯, তিনি মারা গেলেন। তিনি ডায়াবেটিক ছিলেন এবং হৃদরোগে ভুগছিলেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৬ বছর। আদি বাড়ি ছিল বাংলাদেশে ঢাকায়। তিনি ছিলেন তার সময়ের সেরা নাট্যবিদ। খবর গণশক্তিতে

সাহিত্যিক আবদুল জব্বার প্রয়াত
‘ইলিশমারির চর’ উপন্যাসের লেখক আবদুল জব্বার গতকাল ভোরে নিজ বাড়িতে ৭৫ বছর বয়সে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। খবরের লিন্ক

মাসুদ করিম
সদস্য

আজকে সমকালের কালের খেয়ায় দুটি সাক্ষাৎকার ছাপা হয়েছে : একটি সৈয়দ শামসুল হকের ও অন্যটি নির্মলেন্দু গুণের। সৈয়দ শামসুল হক আমি একটি শহরের নাম দিয়েছি জলেশ্বরীএবং একটি অঞ্চলের নামও বটে। এ কোনো মহকুমা শহর নয়, এটি একটি ছোট্ট শহর। এরকম অনেক অঞ্চলকে আমি কল্পনায় গড়ে তুলেছি। যেমন_ বুড়িরচর, নবগ্রাম, শুকুনমারী, বলধারচর, মান্দারবাড়ি, হরিসার, হস্তিবাড়ি। এগুলো সব আমার কল্পনার। এর সঙ্গে একটি নদীও আছে_ আধকোষা নদী, আধকোষা মানে অর্ধকোষ। এই যে অঞ্চলটি আমি গড়ে তুলেছি। এটি আমার কল্পনায় যদিও; তবে কল্পনায় তো লেখা যায় না, বাস্তবে এর শেকড় থাকতেই হয়_ কী মানুষ, কী পটভূমি, কী নদী, কী গ্রাম। এসব আমি কুড়িগ্রামের… বাকিটুকু পড়ুন »

মাসুদ করিম
সদস্য

দুজন বিখ্যাত ফিল্মি ভারতীয়কে নিয়ে দুটি লিন্ক। একটি গুলজারের ১০০ লিরিকসের অনুবাদ নিয়ে এবং আরেকটি কমল হাসানের ফিল্মে ৫০ বছর উদযাপন নিয়ে স্লাইডশো।

মোহাম্মদ মুনিম
সদস্য

বইমেলা আর বই নিয়ে প্রয়াত হুমায়ুন আজাদের একটি লেখা

  • Sign up
Password Strength Very Weak
Lost your password? Please enter your username or email address. You will receive a link to create a new password via email.
We do not share your personal details with anyone.