এ সপ্তাহের লিন্ক: ২৮ সেপ্টেম্বর ২০০৮

পাঠক সুপারিশকৃত এ সপ্তাহের কিছু লিন্ক:

বাংলাদেশ

রাজনীতিবিদদের প্রশ্ন এড়ানো
গত ২৬শে সেপ্টেম্বর New Age পত্রিকায় উক্ত পত্রিকার সম্পাদক জনাব নুরুল কবীর কতৃক গৃহীত প্রাক্তন প্রধান মন্ত্রী বেগম খালেদা জিয়ার একটি সাক্ষাৎকার প্রকাশিত হয়। লক্ষনীয় যে ব্যাপারটি তা হলো, যে কোন প্রশ্নের সরাসরি উত্তর না দিয়ে বেগম জিয়ার এক ধরনের কুয়াশাচ্ছন্ন উত্তর । সাক্ষাৎকারটি পড়ুন।

জাতীয় পরিচয় পত্র:
জাতীয় পরিচয় পত্র এবং জনসাধারণের ওপর কর্তৃপক্ষীয় নজরদারী নিয়ে New Age এ ছাপানো রেহনুমা আহমেদের লেখা: এখানে
সেইসাথে প্রাসঙ্গিক আলোচনা হিসেবে দেখুন: এখানে এবং এখানে

পাকিস্তান

পাকিস্তানঃ “এ কান্ট্রি অন ফায়ার” এই শিরোনামে লিখেছেন, আয়েশা সিদ্দিকা। তিনি পাকিস্তানের প্রতিরক্ষা ও নিরাপত্তা বিষয়ে একজন গবেষক ও বিশ্লেষক। গত ২০ সেপ্টেম্বর’০৮ পাকিস্তানের পাঁচতারা ম্যারিয়ট হোটেলে ভয়াবহ বিস্ফোরন ঘটে। বিদেশী রাষ্ট্রদূত সহ অর্ধশতাধিক ঘটনাস্থলে মারা পড়েন। ঘটনাস্থলের পাশেই প্রেসিডেন্ট প্যালেস। জমকালো রাষ্ট্রীয় অনুষ্টানের প্রস্ততি চলছিল সেখানে। এ রকম হাই সিকিউরিটি জোন ভেদ করে সফল সন্ত্রাসবাদী হামলা জারদারীর দুর্বলতাকেই যেন নগ্ণ ভাবে পরিহাস করেছে। ঘটনার কয়েকঘন্টার মধ্যেই জারদারী পারি দেন আমেরিকায়। সেনাপ্রধান যান চীনে। লিখাটা পড়ুন এখানে।

বিশ্ব অর্থনৈতিক সংকট

ভুরাজনীতিতে এর প্রভাব

মার্কিন যুক্তরাষ্ট্রের বর্তমান টালমাটাল অর্থনৈতিক অবস্থার সুদুর প্রসারী ফল হিসেবে বিশ্ব ভুরাজনৈতিতে মার্কিন যুক্তরাষ্ট্রের সম্ভাব্য অবস্থান নিয়ে ব্রিটেনের Observer পত্রিকায় গত ২৮ শে সেপ্টেম্বর John Gray লিখিত একটি প্রবন্ধ প্রকাশিত হয় ।

নতুন ব্লগ সাইট
ট্রান্সন্যাশনাল ইন্সটিটিউট (TNI) বিশ্ব অর্থনীতির চলমান সংকট নিয়ে নিরীক্ষা ও সমালোচনাধর্মী মতবিনিময়ের ফোরাম হিসেবে Casino Crash নামের এই সম্ভাবনাময় নতুন ব্লগটি চালু করেছে।

মানবাধিকার

আপীল

এ্যামনেস্টি ইন্টারন্যাশনাল বাংলা অনলাইন কমিউনিটি– তে প্রকাশিত কয়েকটি মানবাধিকার আপীলের লিংক:
মানবাধিকার সম্পর্কিত আপিল সমূহ ভিজিট করুন ‍এবং উদ্যোগ গ্রহন করুন এখানে

ম্যাগনা কার্টা

যুক্তরাজ্যে সন্দেহভাজন সন্ত্রাসীদের ৪২ দিন ডিটেনশন এর বিতর্কিত বিধানকে স্যার এ্যন্থনী ক্লার্ক (চেয়ারম্যান, ম্যাগনা কার্টা ট্রাস্ট) ম্যাগনা কার্টায় ঘোষিত নীতির (অধ্যায়#২৯) আলোকে মূল্যায়ন করেছেন এ লেখায়। এখানে দেখুন।

আজকের লিন্ক

এখানে থাকছে দেশী বিদেশী পত্রপত্রিকা, ব্লগ ও গবেষণাপত্র থেকে পাঠক সুপারিশকৃত ওয়েবলিন্কের তালিকা। পুরো ইন্টারনেট থেকে যা কিছু গুরত্বপূর্ণ, জরুরি, মজার বা আগ্রহোদ্দীপক মনে করবেন পাঠকরা, তা-ই সুপারিশ করুন এখানে। ধন্যবাদ।

৭ comments

  • Sign up
Password Strength Very Weak
Lost your password? Please enter your username or email address. You will receive a link to create a new password via email.
We do not share your personal details with anyone.