পাঠক সুপারিশকৃত লিংক: ফেব্রুয়ারী – মে ২০০৯

মুক্তাঙ্গন-এ উপরোক্ত শিরোনামের (তারিখ পরিবর্তনশীল) নিয়মিত পোস্টের এই সিরিজটি চলতে থাকবে। এতে থাকবে দেশী বিদেশী পত্রপত্রিকা, ব্লগ ও গবেষণাপত্র থেকে পাঠক সুপারিশকৃত ওয়েবলিংকের (URL) তালিকা। এই পোস্টে মন্তব্যকারী পাঠকদের সুপারিশকৃত লিংকগুলোর ভিত্তিতে ঈষৎ সম্পাদনার পর (যেমন ট্যাগিং) পোস্টটিকে চূড়ান্তরূপ দেয়া হবে, আর্কাইভে সংযোজনের আগে। সে অর্থে এই পোস্টটির (এবং এই সিরিজটির) লেখক আসলে এখানকার সকল মন্তব্যকারী পাঠক, যৌথ ও সম্মিলিতভাবে। কী ধরণের বিষয়বস্তুর উপর লিংক সুপারিশ করা যাবে তার কোনো নির্দিষ্ট নিয়ম, মানদণ্ড বা সময়কাল নেই। পুরো ইন্টারনেট থেকে যা কিছু গুরত্বপূর্ণ, জরুরি, মজার বা আগ্রহোদ্দীপক মনে করবেন পাঠকরা, তা-ই তাঁরা মন্তব্য আকারে সুপারিশ করতে পারেন এখানে। তবে প্রতিটি লিংকের সাথে অল্পকথায় একটি ভূমিকা বা বিষয়বস্তুর পরিপ্রেক্ষিতটি যদি সংক্ষেপে লিখে দিতে পারেন তাহলে সপ্তাহান্তে সম্পাদনার কাজ অনেক সহজ ও দ্রুততর হবে। উল্লেখ্য, কোনো মন্তব্য অনুমোদন বা চূড়ান্ত পোস্টে তা স্থান দেয়ার ব্যপারে এই পোস্টের সম্পাদক(মণ্ডলীর) সিদ্ধান্তই চূড়ান্ত বলে বিবেচিত হবে।

এক নজরে পুরো প্রক্রিয়ার ধাপগুলো এরকম:

১. “এ সপ্তাহের লিংক : (সেদিনের তারিখ)” শীর্ষক একটি “খালি” পোস্ট সপ্তাহের শুরুতেই মুক্তাঙ্গনে তুলে দেয়া হবে পাঠকদের সুপারিশ গ্রহণ করার জন্য।

২. পাঠকরা তাদের পছন্দমত যে-কোনো সংখ্যক লিংক (সংক্ষিপ্ত ভূমিকাসহ) সুপারিশ করতে পারবেন সেই পোস্টে মন্তব্য আকারে।

৩. সপ্তাহান্তে সুপারিশকৃত লিংকগুলোর ভিত্তিতে পোস্টটির চূড়ান্ত রূপ দেয়া হবে। এরপর তাতে আর নতুন কোনো মন্তব্য (বা সুপারিশ) গ্রহণ করা হবে না।

৪. “এ সপ্তাহের লিংক : [তারিখ]” শীর্ষক আরেকটি “নতুন” পোস্ট মুক্তাঙ্গনে তুলে দেয়া হবে পরের সপ্তাহের সুপারিশ গ্রহণের জন্য। এভাবেই চলতে থাকবে সিরিজটি।

অগ্রিম ধন্যবাদ সবাইকে।

আজকের লিন্ক

এখানে থাকছে দেশী বিদেশী পত্রপত্রিকা, ব্লগ ও গবেষণাপত্র থেকে পাঠক সুপারিশকৃত ওয়েবলিন্কের তালিকা। পুরো ইন্টারনেট থেকে যা কিছু গুরত্বপূর্ণ, জরুরি, মজার বা আগ্রহোদ্দীপক মনে করবেন পাঠকরা, তা-ই সুপারিশ করুন এখানে। ধন্যবাদ।

১৮ comments

  • Sign up
Password Strength Very Weak
Lost your password? Please enter your username or email address. You will receive a link to create a new password via email.
We do not share your personal details with anyone.