সুপারিশকৃত লিন্ক: ডিসেম্বর ২০১৯

মুক্তাঙ্গন-এ উপরোক্ত শিরোনামের নিয়মিত এই সিরিজটিতে থাকছে দেশী বিদেশী পত্রপত্রিকা, ব্লগ ও গবেষণাপত্র থেকে পাঠক সুপারিশকৃত ওয়েবলিন্কের তালিকা। কী ধরণের বিষয়বস্তুর উপর লিন্ক সুপারিশ করা যাবে তার কোনো নির্দিষ্ট নিয়ম, মানদণ্ড বা সময়কাল নেই। পুরো ইন্টারনেট থেকে যা কিছু গুরত্বপূর্ণ, জরুরি, মজার বা আগ্রহোদ্দীপক মনে করবেন পাঠকরা, তা-ই তাঁরা মন্তব্য আকারে উল্লেখ করতে পারেন এখানে।
ধন্যবাদ।

আজকের লিন্ক

এখানে থাকছে দেশী বিদেশী পত্রপত্রিকা, ব্লগ ও গবেষণাপত্র থেকে পাঠক সুপারিশকৃত ওয়েবলিন্কের তালিকা। পুরো ইন্টারনেট থেকে যা কিছু গুরত্বপূর্ণ, জরুরি, মজার বা আগ্রহোদ্দীপক মনে করবেন পাঠকরা, তা-ই সুপারিশ করুন এখানে। ধন্যবাদ।

সাম্প্রতিকতম সবচেয়ে পুরোনো সর্বাধিক ভোটপ্রাপ্ত
অবগত করুন
মাসুদ করিম
সদস্য

রোহিঙ্গা সঙ্কটে পরিবেশেরও ক্ষতি: শেখ হাসিনা জলবায়ু পরির্বতনের প্রভাব মোকাবেলায় যখন বাংলাদেশ যুঝছে, তখন রোহিঙ্গা সঙ্কট কীভাবে সেই লড়াই আরও কঠিন করে তুলেছে, তা বিশ্ব সম্প্রদায়ের সামনে তুলে ধরলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রোহিঙ্গা সঙ্কট সমাধানে আন্তর্জাতিক মনোযোগ আকর্ষণে সক্রিয় সরকার প্রধান সোমবার স্পেনের ফেরিয়া দি মাদ্রিদে (আইএফইএমএ) হলে কপ ২৫ সম্মেলনের সাধারণ আলোচনায় এই বাংলাদেশের সঙ্কটের বিষয়টি তোলেন। ১১ লাখের বেশি রোহিঙ্গার ভার বহন করে আসা বাংলাদেশের কক্সবাজার জেলার পরিবেশগত দিক থেকে ঝুঁকিপূর্ণ হয়ে উঠেছে। তাদের ফেরত নিতে মিয়ানমার গড়িমসি করায় দেশটির উপর চাপ বাড়াতে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়ে আসছে বাংলাদেশ। শেখ হাসিনা জলবায়ু পরিবর্তনের ফলে বাংলাদেশের চরম ক্ষতির… বাকিটুকু পড়ুন »

মাসুদ করিম
সদস্য

বিচার শেষ হওয়ার আগেই চলে গেলেন অভিজিতের বাবা অজয় রায় ছেলে জঙ্গি হামলায় নিহত হওয়ার পর ভেঙে গিয়েছিল মন, সেই শোক সইতে না পেরে স্ত্রীও গত হয়েছিলেন বছরখানেক আগে; অভিজিৎ রায় হত্যার বিচার শেষ হওয়ার আগেই চিরবিদায় নিলেন তার বাবা অধ্যাপক অজয় রায়। সোমবার বেলা সাড়ে ১২টার দিকে রাজধানীর বারডেম জেনারেল হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয় বলে হাসপাতালের পরিচালক শহীদুল হক মল্লিক জানান। শিক্ষা আন্দোলনের অগ্রপথিক, পদার্থবিজ্ঞানের শিক্ষক,মুক্তিযোদ্ধা অজয় রায়ের বয়স হয়েছিল ৮৪ বছর। জ্বর ও শ্বাসকষ্ট নিয়ে ২৫ নভেম্বর থেকে বারডেম হাসপাতালে ভর্তি হয়েছিলেন অধ্যাপক অজয় রায়। ধীরে ধীরে শ্বাসকষ্ট বাড়লে দুইদিন পর থেকে তাকে কৃত্রিম শ্বাস দেওয়া… বাকিটুকু পড়ুন »

মাসুদ করিম
সদস্য

Don’t expect much from BIMSTEC, says southeast Asia expert Bertil Lintner “I don’t think any country will accept any kind of regional superstructure,” he says One “should not expect much” from the regional group of south and south east Asian countries, Bay of Bengal Initiative for Multi-Sectoral Technical and Economic Cooperation (BIMSTEC). BIMSTEC may still continue to operate as the countries “always need to talk”, but after 22 years of its inception, there is not much left in this regional group of seven counties to look forward to, said foremost south east and east Asia expert, Bertil Lintner. “I am… বাকিটুকু পড়ুন »

মাসুদ করিম
সদস্য

ফজলে হাসান আবেদের চিরপ্রস্থান বাংলাদেশের মানুষকে দারিদ্র্য থেকে মুক্ত করার চেষ্টায় নিরন্তর সংগ্রামের একটি জীবন পার করে চিরবিদায় নিলেন ব্র্যাকের প্রতিষ্ঠাতা ফজলে হাসান আবেদ। শুক্রবার রাত সাড়ে ৮টায় রাজধানীর অ্যাপোলো হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। তার বয়স হয়েছিল ৮৩ বছর। যে কজন বাংলাদেশি তাদের কর্মগুণে বিশ্বজুড়ে পরিচিত, ফজলে হাসান আবেদ তাদের একজন। ১৯৭২ সালে তার হাত ধরে যাত্রা শুরু করা ব্র্যাক এখন বিশ্বের সবচেয়ে বড় এনজিও। ফজলে হাসান আবেদের মৃত্যুতে রাষ্ট্রপতি আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা শোক জানিয়েছেন। গত ২৭ নভেম্বর ফজলে হাসান আবেদকে হাসপাতালে ভর্তি করা হয়েছিল। তার অসুস্থতা সম্পর্কে তখন কিছু জানাননি ব্র্যাক কর্মকর্তারা।… বাকিটুকু পড়ুন »

মাসুদ করিম
সদস্য

How bankruptcy got redefined in India On 16 December, the day it closed its acquisition of Essar Steel India Ltd, ArcelorMittal SA, the world’s largest steel company and the new owner of the steel mill, held a closing party at The Oberoi in Mumbai. The prevalent mood was one of relief. A collective sigh was almost palpable. It had taken two years to get to that evening, involving courtroom battles in Ahmedabad and higher benches in New Delhi, and then the Supreme Court. Over those two years, there had been nearly 30 meetings of the Committee of Creditors (CoC), while… বাকিটুকু পড়ুন »

মাসুদ করিম
সদস্য

‘হিউম্যান মিল্ক ব্যাংক’ আটকে ধর্মীয় বিতর্কে এতিম-বিপন্ন শিশুদের জন্য বাংলাদেশে প্রথমবারের মতো ‘হিউম্যান মিল্ক ব্যাংক’ চালুর উদ্যোগ নেওয়া হলেও ধর্মীয় প্রশ্নে বিরোধিতার মুখে আটকে গেছে কাজ। ঢাকার মাতুয়াইলের সরকারি শিশু-মাতৃ স্বাস্থ্য ইনস্টিটিউটে (আইসিএমএইচ) গত ১ ডিসেম্বর মিল্ক ব্যাংকের কাজ শুরুর কথা ছিল। এজন্য বিদেশ থেকে আনা হয় আধুনিক যন্ত্রপাতিও। এই পরিকল্পনা শুনেই হালাল-হারামের বিষয় জড়িয়ে আছে জানিয়ে উদ্যোগের বিরোধিতায় নামেন ওলামাদের একটি অংশ। এতে আইনগত ও ধর্মীয় সমস্যা তৈরি হবে দাবি করে উকিল নোটিসও পাঠানো হয়। এরপর আর আইসিএমএইচ এই উদ্যোগ নিয়ে এগোয়নি। ‘হিউম্যান মিল্ক ব্যাংকের’ সমন্বয়ক অধ্যাপক ডা. মজিবুর রহমান বলেন, তারা এই কার্যক্রম আপাতত বন্ধ রেখেছেন। বিষয়টি ‘স্পর্শকাতর’… বাকিটুকু পড়ুন »

  • Sign up
Password Strength Very Weak
Lost your password? Please enter your username or email address. You will receive a link to create a new password via email.
We do not share your personal details with anyone.