সুপারিশকৃত লিন্ক: নভেম্বর ২০১৯

মুক্তাঙ্গন-এ উপরোক্ত শিরোনামের নিয়মিত এই সিরিজটিতে থাকছে দেশী বিদেশী পত্রপত্রিকা, ব্লগ ও গবেষণাপত্র থেকে পাঠক সুপারিশকৃত ওয়েবলিন্কের তালিকা। কী ধরণের বিষয়বস্তুর উপর লিন্ক সুপারিশ করা যাবে তার কোনো নির্দিষ্ট নিয়ম, মানদণ্ড বা সময়কাল নেই। পুরো ইন্টারনেট থেকে যা কিছু গুরত্বপূর্ণ, জরুরি, মজার বা আগ্রহোদ্দীপক মনে করবেন পাঠকরা, তা-ই তাঁরা মন্তব্য আকারে উল্লেখ করতে পারেন এখানে।
ধন্যবাদ।

আজকের লিন্ক

এখানে থাকছে দেশী বিদেশী পত্রপত্রিকা, ব্লগ ও গবেষণাপত্র থেকে পাঠক সুপারিশকৃত ওয়েবলিন্কের তালিকা। পুরো ইন্টারনেট থেকে যা কিছু গুরত্বপূর্ণ, জরুরি, মজার বা আগ্রহোদ্দীপক মনে করবেন পাঠকরা, তা-ই সুপারিশ করুন এখানে। ধন্যবাদ।

সাম্প্রতিকতম সবচেয়ে পুরোনো সর্বাধিক ভোটপ্রাপ্ত
অবগত করুন
মাসুদ করিম
সদস্য

বিশেষ সাক্ষাৎকারে শ্যাম বেনেগাল ‘স্মৃতি উজাড় করে সব শেয়ার করেছেন শেখ হাসিনা’ বাংলাদেশ-ভারত যৌথ প্রযোজনায় তৈরি হতে যাওয়া বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবননির্ভর কাহিনিচিত্রের (বায়োপিক) পরিচালক শ্যাম বেনেগাল জানিয়েছেন, এই প্রকল্পের কাজে তাকে সার্বিকভাবে সাহায্য করছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ‘স্মৃতি থেকে উদ্ধার করে যা যা তার রসদে ছিল, সেই সবকিছুই আমাদের সঙ্গে শেয়ার করেছেন তিনি’—জানিয়েছেন বেনেগাল। তবে বাংলা ট্রিবিউনের সঙ্গে একান্ত আলাপচারিতায় বলিউডের প্রবীণ এই চিত্রনির্মাতা এ কথাও স্বীকার করেন—ছবিটি শেষ করতে আগে যা ভাবা হয়েছিল, তারচেয়ে সম্ভবত একটু বেশিই সময় লাগবে। ঠিক এক মাস আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফরের সময় দিল্লিতে তার হোটেল স্যুইটে দেখা করেছিলেন শ্যাম… বাকিটুকু পড়ুন »

রেজাউল করিম সুমন
সদস্য

৮১ বছরে প্রয়াত সাহিত্যিক নবনীতা দেবসেন, শোকস্তব্ধ সাহিত্য জগৎ নিজস্ব সংবাদদাতা কলকাতা | ৭ নভেম্বর, ২০১৯, ২০:৫৫:২৭ শেষ আপডেট: ৭ নভেম্বর, ২০১৯, ২২:২৪:৩৭ প্রয়াত সাহিত্যিক নবনীতা দেবসেন। বয়স হয়েছিল ৮১ বছর। বৃহস্পতিবার সন্ধ্যা সাড়ে সাতটা নাগাদ তাঁর হিন্দুস্তান রোডের বাড়িতে তাঁর মৃত্যু হয়। কবি, সাহিত্যিক, লেখক, প্রাবন্ধিক নবনীতার প্রয়াণে শোকস্তব্ধ সাহিত্য ও সংস্কৃতি জগৎ। দীর্ঘদিন ধরেই ক্যান্সারে ভুগছিলেন নবনীতা। তার মধ্যেও নিয়মিত লেখালেখি করে গিয়েছেন। কিন্তু আর লড়াই চালিয়ে যেতে পারলেন না। আগামিকাল শেষকৃত্য সম্পন্ন হবে। এ দিন অবশ্য তাঁর বাড়িতে কাউকে ঢুকতে দেওয়া হয়নি। তালাবন্ধ করে রাখা হয় গেট।পরিবার সূত্রে জানা গিয়েছে, আজ রাতে বাড়িতেই থাকবে তাঁর মরদেহ। পদ্মশ্রী,… বাকিটুকু পড়ুন »

মাসুদ করিম
সদস্য

মইন উদ্দীন খান বাদল আর নেই চট্টগ্রামের সংসদ সদস্য বাংলাদেশ জাসদের নেতা মইন উদ্দীন খান বাদল ভারতের একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন। বেঙ্গালুরুতে নারায়ণ ইনস্টিটিউট অব কার্ডিয়াক সায়েন্সেস হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় বৃহস্পতিবার ভোর ৫টার দিকে তার মৃত্যু হয় বলে তার ছোট ভাই মনির উদ্দীন খান জানান। বছর দুই আগে ব্রেইন স্ট্রোক হওয়ার পর থেকেই অসুস্থ ছিলেন বাংলাদেশ জাসদের কার্যকরী পরিষদের সভাপতি বাদল। ৬৭ বছর বছর বয়সী এই রাজনীতিবিদ হৃদযন্ত্রের জটিলতায়ও ভুগছিলেন। ছোট ভাই মনির জানান, দুই সপ্তাহ আগে নিয়মিত চেকআপের জন্য ভারতে গিয়েছিলেন বাদল। সেখানে প্রখ্যাত হৃদরোগ বিশেষজ্ঞ দেবী শেঠীর তত্ত্বাবধানে চিকিৎসাধীন ছিলেন তিনি। বাদলের মরদেহ দেশে আনা এবং… বাকিটুকু পড়ুন »

মাসুদ করিম
সদস্য

https://mknewsmedia.tumblr.com/post/188917736904/%E0%A6%A8%E0%A6%AC%E0%A6%A8-%E0%A6%A4-%E0%A6%A6-%E0%A6%AC%E0%A6%B8-%E0%A6%A8-%E0%A7%A7%E0%A7%AF%E0%A7%A9%E0%A7%AE-%E0%A7%A8%E0%A7%A6%E0%A7%A7%E0%A7%AF-%E0%A6%B8%E0%A6%B9%E0%A6%9C-%E0%A6%AD-%E0%A6%AC-%E0%A6%97%E0%A6%AD-%E0%A6%B0-%E0%A6%95%E0%A6%A5 https://t.co/XSayGsRLYr — न निरुद्ध (@UnstoppableSen) November 7, 2019 অনিতা অগ্নিহোত্রীর পুত্রের বিবাহে। কবি অঞ্জলি দাস আছেন। অনিতা আছেন। নবনীতাদি। ভোরবেলায় এই ভালোবাসার হাসিটি খুঁজে বের করলাম। আমরা এমন হাসতে পারি না। প্রণাম দিদি। – অমর মিত্র। একবার পুজো উপলক্ষে ফরমায়েশ থাকা সাহিত্যকর্ম নির্বিঘ্নে সম্পন্ন করতে কলকাতা হতে দূরে কোথাও নিরিবিলি জায়গায় গিয়েছেন সুনীলসহ আরও অনেকে। কাগজগুলোতে সে সংবাদ দেখে নবনীতা দেবসেন একটা দীর্ঘশ্বাস ফেললেন। তাঁর উপলব্ধি ছিলো, তাঁকে তো সাহিত্য চর্চার পাশাপাশি ঘরকান্নাও করতে হয়। রোজকার এ ঘরসংসার ফেলে নিরিবিলি কোথাও গিয়ে সাহিত্য সৃষ্টির ইচ্ছে তাঁরও আছে। কিন্তু সংসারের যাবতীয় দায়িত্ব সুনীলদের নিতে না হলেও নবনীতা দেবসেনকে তাঁরটা নিতে… বাকিটুকু পড়ুন »

মাসুদ করিম
সদস্য

Ayodhya Verdict Supreme Court rejected division of Ayodhya site – but based its decision on such divisions What tilted the scales in favour of the Hindu side in the Ayodhya case was the Supreme Court’s willingness to consider “exclusive possession” by the Hindus of just one part of the disputed site as valid grounds for awarding a title over the entire site. Its decision was not based on the case made by the Muslim side for “adverse possession” as reported by sections of the media. In this piece, we explain both these aspects as well as the flaws in the… বাকিটুকু পড়ুন »

মাসুদ করিম
সদস্য

দুর্নীতির অভিযোগ কেন উঠল, সাংবাদিকদের খুঁজতে বললেন তৌফিক ইমরোজ খালিদী হঠাৎ কেন ‘অবৈধ সম্পদ অর্জনের’ অভিযোগ তোলা হল, তা সাংবাদিকদেরই ‘তদন্ত’ করে দেখতে বললেন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের প্রধান সম্পাদক তৌফিক ইমরোজ খালিদী। তিনি বলেছেন, যে অভিযোগ তার বিরুদ্ধে করা হচ্ছে তা ‘একেবারেই ভিত্তিহীন’। তিনি সব সময় নিয়ম মেনে চলার চেষ্টা করেছেন এবং কোনো ‘অবৈধ সম্পদ’ তার নেই। “সাংবাদিক হিসেবে আপনারা ইনভেস্টিগেশন করেন যে কেন হয়েছে। কোন খবর নিয়ে হয়েছে। কোনো খবরে যদি আমাদের ভুল থাকত, একটি শব্দ, একটি বাক্য, একটি তথ্য, তাহলে আমার বিরুদ্ধে মামলা করতে পারত। মামলা করেনি কেন? এই পথ কেন নিয়েছে? ‘জ্ঞাত আয়ের সাথে অসামঞ্জস্যপূর্ণ সম্পদ অর্জনের’… বাকিটুকু পড়ুন »

মাসুদ করিম
সদস্য

Onion battle takes to air routes Some large importers of the country have been engaged in the battle against the runaway onion price as the fight has taken to the air route. For the first time in the country, the importers are procuring the spice item by airways in a bid to cool the overheated local onion market. The prices of the local variety of the item have crossed the Tk 200 mark. The rates are creeping up every day. The importers are procuring the widely-consumed cooking ingredient from Egypt, China, Turkey, Pakistan, Afghanistan and the United Arab Emirates. The… বাকিটুকু পড়ুন »

মাসুদ করিম
সদস্য

সোনালী চাল: বিশ্বকে পথ দেখাবে বাংলাদেশ? কয়েকদিন আগে আমাদের ল্যাবে আমার এক সহপাঠী সেমিনারে জেনেটিক্যালি মডিফাইড অর্গানিজম (জিএমও) নিয়ে আলোচনা করছিল। জিএমও খাদ্যের আদ্যেপান্ত বলতে গিয়ে হঠাৎ করে একটি স্লাইডে বাংলাদেশের নাম চলে আসলো। যেখানে লেখা ছিল ‘গোল্ডেন রাইস ইন বাংলাদেশ’। সোনালী বা স্বর্ণচাল’ নিয়ে এই আলোচনার পর দৈবক্রমে ওইদিন (২০ নভেম্বর) বিজ্ঞান সাময়িকী ‘সায়েন্স’ একটি প্রতিবেদন করেছে। যার শিরোনাম ছিল- ‘Bangladesh could be the first to cultivate golden rice, genetically altered to fight blindness’। শিরোনাম দেখে মনের মধ্যে এক ধরনের শিহরণ বয়ে গেল। বিশ্বের প্রথম দেশ হিসেবে বাংলাদেশ ‘স্বর্ণচাল’ চাষে যাচ্ছে বলে গবেষকদের কাছে এমন খবর কিছুটা স্বস্তিরও বটে।… বাকিটুকু পড়ুন »

মাসুদ করিম
সদস্য

Aung San Suu Kyi has a reality problem The office of Aung San Suu Kyi — Nobel Peace Prize laureate and de facto leader of Myanmar — has just announced that she will travel to The Hague in December to answer a suit brought against Myanmar at the International Court of Justice (ICJ) for the Rohingya genocide. And apparently this has been decided in agreement with the country’s powerful generals, who control foreign affairs and security and who have carried out the “clearance operations” for which the state of Myanmar stands accused. This is a baffling but welcome state of… বাকিটুকু পড়ুন »

মাসুদ করিম
সদস্য

কবি, স্থপতি রবিউল হুসাইন আর নেই একুশে পদকজয়ী কবি ও স্থপতি রবিউল হুসাইন হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন। খবর > বাংলাদেশ কবি, স্থপতি রবিউল হুসাইন আর নেই নিজস্ব প্রতিবেদক, বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম Published: 26 Nov 2019 09:42 AM BdST Updated: 26 Nov 2019 12:25 PM BdST একুশে পদকজয়ী কবি ও স্থপতি রবিউল হুসাইন হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন। মুক্তিযুদ্ধ জাদুঘরের অনুষ্ঠান সমন্বয়ক রফিকুল ইসলাম জানান, মঙ্গলবার সকাল সাড়ে ৮টার দিকে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালে রবিউল হুসাইনের মৃত্যু হয়। ৭৬ বছর রবিউল হুসাইনের রক্তের জটিলতায় ভুগছিলেন। গত দুই সপ্তাহ ধরে তাকে হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছিল। কিন্তু অবস্থার অবনতি হওয়ায়… বাকিটুকু পড়ুন »

মাসুদ করিম
সদস্য

Holey Artisan café attack ruling Seven handed down death, one acquitted Attack an attempt ‘to assassin non-communal character’ of Bangladesh A Dhaka court on Wednesday awarded death penalty to seven accused for their involvement in the 2016 Holey Artisan café attack that killed 22 people, including 17 foreigners. The seven convicts are Jahangir Hossain, Aslam Hossain Rash, Hadisur Rahman, Rakibul Hasan Regan, Md Abdus Sabur Khan, Shariful Islam Khaled and Mamunur Rashid Ripon, who were also fined Tk 50,000 each. Judge of the Anti-Terrorism Special Tribunal of Dhaka, Mohammad Majibur Rahman delivered the verdict in a crowded courtroom in the… বাকিটুকু পড়ুন »

  • Sign up
Password Strength Very Weak
Lost your password? Please enter your username or email address. You will receive a link to create a new password via email.
We do not share your personal details with anyone.