এ সপ্তাহের লিন্ক: ২৪ আগস্ট ২০০৮

পাঠক সুপারিশকৃত এ সপ্তাহের কিছু লিন্ক।

দেশ

জনপ্রতিনিধিত্ব অধ্যাদেশ
জনপ্রতিনিধিত্ব (সংশোধন) অধ্যাদেশ ২০০৮ কার্যকর করা হয়েছে। এখানে দেখুন। এর মাধ্যমে সাধারণ নির্বাচনে অংশগ্রহণ থেকে বারিত করা হয়েছে:

১) ২০০৫ এর নভেম্বর এর পর অবসরগ্রহণকৃত সকল সরকারী কর্মকর্তাদের;
২) বিচারে প্রমাণিত যুদ্ধাপরাধীদের;

এতে আরো আছে:

‌‌‌-ক- সাংসদ প্রার্থীতায় অযোগ্য ব্যক্তিগণ প্রেসিডেন্ট পদলাভেও অযোগ্য বলে বিবেচিত হবেন। (জেনারেল মঈন কি তাহলে কোন অবস্থাতেই প্রেসিডেন্ট হতে পারছেন না? )
-খ- নির্বাচন কমিশনের কাছে সকল রাজনৈতিক দলের বাধ্যতামূলক নিবন্ধনের বিধান। (ছোট দলগুলোর রাজনীতি, সংগঠন করার এবং নির্বাচনে অংশগ্রহণ করার মৌলিক অধিকারের বিষয়গুলো তাহলে কিভাবে নির্ধারণ করা হবে?)

টেলিফোনে আড়িপাতা
বর্তমান স্বৈরসরকার টেলিফোনে আড়িপাতার সিদ্ধান্ত নিয়েছে। মানুষের জীবনে আর একটি বড় দুর্যোগের সংবাদ এটি। বর্তমান সরকারের আইন উপদেষ্টা এ এফ হাসান আরিফ যখন হাইকোর্টে আইনজীবি ছিলেন এ ধরনের সিদ্ধান্তের প্রতিবাদে তিনি আইনী লড়াইয়ে নেমেছিলেন তার মক্কেলের পক্ষে। এখানে দেখুন। তার দায়িত্ব এখন কি হওয়া ঊচিত? দৈনিক ইনকিলাবে গত ২৩ আগস্ট ছাপানো এই প্রতিবেদনটিও দেখুন।

জাতীয় নিরাপত্তা কাউন্সিল
ড. আয়েশা সিদ্দিকার সাক্ষাৎকার: এখানে

সাংবাদিকতা
মার্কিন মুল্লুকের সাংবাদিকতা নিয়ে একটা লিংক
বাংলাদেশ মুল্লুকের সাংবাদিকতা নিয়ে একটা লিংক

ভোটার আই ডি কার্ড : রাজনীতিতে সেনাবাহিনী বিতর্ক
ভোটার আইডি কার্ড এবং রাজনীতিতে সেনাবাহিনীর ভূমিকা নিয়ে ব্লগে বিতর্ক: এখানে দেখুন।

বিচারবিভাগ: বিচারকের সততা
সুপ্রীম কোর্টের আপীল বিভাগের একজন সাবেক বিচারপতি (ফজলুল হক) কিভাবে বিচার বিভাগের মর্যাদা আবারো প্রশ্নবিদ্ধ করলেন তার নমুনা দেখুন।

সাহিত্য: দেশভাগ
জ্যোতি রহমানের ব্লগ: এখানে

আন্তর্জাতিক

রাশিয়া বনাম জর্জিয়া
রাশিয়া এবং জর্জিয়ার মধ্যে সাম্প্রতিক সম্পর্কের অবনতি ও সামরিক তৎপরতা নিয়ে ইন্টারন্যাশনাল ক্রাইসিস গ্রুপের রিপোর্ট: এখানে
রুশ-জর্জিয়ার সংকট নিয়ে মাইকেল ক্লেয়ারের কলাম যাতে তিনি এ সংকটের পেছনে কাস্পিয়ান সাগরের পেট্রোলিয়াম রিজার্ভ এবং পশ্চিমা তেলের বাজারে আধিপত্যের লড়াইকে দায়ী করেছেন। এখানে পড়ুন

নেপাল
সদ্য নির্বাচিত মাওবাদী প্রধানমন্ত্রী পুষ্প কমল দাহাল (ওরফে “প্রচন্ড”) এর হিমেল সাউথ এশিয়ান ম্যগাজিনকে দেয়া প্রথম সাক্ষাৎকার: এখানে। বছরের শুরুর দিককার আরো পুরনো একটি সাক্ষাৎকার পাবেন এখানে

বৃটেন: বর্ণবাদ
মাইক ফিলিপসের লেখা, এখানে

বিশ্ববাজারে ক্রমবর্ধমান স্থিতি ও মন্দা (Stagflation)
ক) নুরিয়েল রুবিনির লেখা: এখানে
খ) সুবিনয় মুস্তফীর ব্লগ: এখানে

এই পোস্টে নতুন কোন মন্তব্য গ্রহণ করা হচ্ছেনা। মন্তব্যাকারে লিন্ক সুপারিশ করতে হলে “এ সপ্তাহের লিন্ক” শীর্ষক সাম্প্রতিকতম (তারিখ অনুযায়ী) পোস্টটি ব্যবহার করুন।

আজকের লিন্ক

এখানে থাকছে দেশী বিদেশী পত্রপত্রিকা, ব্লগ ও গবেষণাপত্র থেকে পাঠক সুপারিশকৃত ওয়েবলিন্কের তালিকা। পুরো ইন্টারনেট থেকে যা কিছু গুরত্বপূর্ণ, জরুরি, মজার বা আগ্রহোদ্দীপক মনে করবেন পাঠকরা, তা-ই সুপারিশ করুন এখানে। ধন্যবাদ।

৭ comments

Have your say

  • Sign up
Password Strength Very Weak
Lost your password? Please enter your username or email address. You will receive a link to create a new password via email.
We do not share your personal details with anyone.