সুপারিশকৃত লিন্ক: এপ্রিল ২০১৮

মুক্তাঙ্গন-এ উপরোক্ত শিরোনামের নিয়মিত এই সিরিজটিতে থাকছে দেশী বিদেশী পত্রপত্রিকা, ব্লগ ও গবেষণাপত্র থেকে পাঠক সুপারিশকৃত ওয়েবলিন্কের তালিকা। কী ধরণের বিষয়বস্তুর উপর লিন্ক সুপারিশ করা যাবে তার কোনো নির্দিষ্ট নিয়ম, মানদণ্ড বা সময়কাল নেই। পুরো ইন্টারনেট থেকে যা কিছু গুরত্বপূর্ণ, জরুরি, মজার বা আগ্রহোদ্দীপক মনে করবেন পাঠকরা, তা-ই তাঁরা মন্তব্য আকারে উল্লেখ করতে পারেন এখানে।
ধন্যবাদ।

আজকের লিন্ক

এখানে থাকছে দেশী বিদেশী পত্রপত্রিকা, ব্লগ ও গবেষণাপত্র থেকে পাঠক সুপারিশকৃত ওয়েবলিন্কের তালিকা। পুরো ইন্টারনেট থেকে যা কিছু গুরত্বপূর্ণ, জরুরি, মজার বা আগ্রহোদ্দীপক মনে করবেন পাঠকরা, তা-ই সুপারিশ করুন এখানে। ধন্যবাদ।

সাম্প্রতিকতম সবচেয়ে পুরোনো সর্বাধিক ভোটপ্রাপ্ত
অবগত করুন
মাসুদ করিম
সদস্য

Envy and Prejudice in Germany An Author’s Quest to Explain Muslim Anti-Semitism Israeli author David Ranan spent a year speaking to Muslims in Germany about anti-Semitism, with the goal of understanding prejudices and their root causes. He has transformed his findings into a book that draws surprising conclusions about the extent of the problem. On a summer evening in 2016, David Ranan looked out at Berlin’s Siegessäule, or Victory Column, and left his office on the eighth story of the Technical University of Berlin to head to the city’s Neukölln neighborhood to speak with four Muslim men about anti-Semitism. His… বাকিটুকু পড়ুন »

মাসুদ করিম
সদস্য

What Ottoman erotica teaches us about sexual pluralism History might be the best antidote to the unthinking, and pernicious, naturalisation of cisgender identity and heterosexuality. When confronted with the fact that, for most of history, people simply did not conceive of human sexuality in fixed and dimorphic terms, it becomes much easier to imagine a liberating, pluralist future. In ancient Greece, the semi-institutionalised relationships between erastês and erômenos (ie, adult men and young boys) offer an example of sexual mores that differ from those of the present. When scholars say that ‘homosexuality’ is a modern construct, they do not, of… বাকিটুকু পড়ুন »

মাসুদ করিম
সদস্য

Winnie Madikizela-Mandela: Revolutionary who kept the spirit of resistance alive No other woman – in life and after – occupies the place that Winnie Madikizela-Mandela does in South African politics. A stalwart of the African National Congress (ANC), she nevertheless stands above, and at times outside, the party. Her iconic status transcends political parties and geographical boundaries, generations and genders. Poets have honoured her, writers have immortalised her and photographers have adored her. Her life has been overburdened by tragedies and dramas, and by the expectations of a world hungry for godlike heroes on whom to pin all its dreams,… বাকিটুকু পড়ুন »

মাসুদ করিম
সদস্য

We Finally Know How Birds Can See Earth’s Magnetic Field Earth’s magnetic field plays a vital role in everything from animal migration to protecting the Earth from the Sun’s harsh solar wind. Now, a recent study finally sheds light on how some birds visually see Earth’s magnetic field. Birds use Earth’s magnetic field as sort of a heads-up display to help them navigate the globe. The Earth’s magnetic field is a result of the movement or convection of liquid iron in the outer core. As the liquid metal in the outer core moves, it generates electric currents, which lead to… বাকিটুকু পড়ুন »

মাসুদ করিম
সদস্য

মেধাসম্পদ বিকাশে কপিরাইটের ভূমিকা মেধাসম্পদ কি? – খুব সহজ কথায় বলা যায়, মানুষ নিজে যে মেধা নিয়ে জন্মগ্রহণ করে, সেই মেধা সচেতনভাবে খাটিয়ে যে ধরনের সম্পদ তৈরি করতে সক্ষম, তা-ই মেধাসম্পদ। রবীণ্দ্রনাথ জন্মসূত্রে কবিতা লেখার মেধা নিয়ে জন্মগ্রহণ করেছিলেন। সেই মেধা খাটিয়ে তিনি ‘গীতবিতান’ রচনা করেছেন। অতএব তাঁর সৃষ্ট ‘গীতবিতান’ তাঁর মেধাসম্পদের প্রকৃষ্ট উদাহরণ। এই সম্পদ মানুষের গতানুগতিক সম্পদ অর্থাৎ জমিজমা, টাকাপয়সা বা সোনারূপার চেয়ে আলাদা এক সম্পদ। জমিজমা, দালানকোঠা ইত্যাদিকে আমরা বলি স্থাবর সম্পদ; অন্যদিকে টাকা-পয়সা কিংবা সোনা-রূপা ইত্যাদিকে বলি অস্থাবর সম্পদ। এগুলোর মালিকানা সহজেই হস্তান্তরযোগ্য। মেধা-সম্পদ ব্যক্তির শারীরিক ও মানসিক অস্তিত্ব, সক্ষমতা ও তার প্রয়োগ-কুশলতার সঙ্গে ওতপ্রোতভাবে জড়িত… বাকিটুকু পড়ুন »

মাসুদ করিম
সদস্য

চলে গেলেন বর্ণিল কবি ‘তুমি সেই বৃক্ষ, আমি কুঠার হয়ে দেখেছি’- এমন তপ্ত আবেগ নিয়ে তিনি উত্তাল সমুদ্রে মাছ শিকার করেছেন। দিনের পর দিন যাপন করেছেন বোহেমিয়ান জীবন। সুনীল গঙ্গোপাধ্যায়, সন্দীপন চট্টোপাধ্যায় ও শক্তি চট্টোপাধ্যায়ের সঙ্গে তার সখ্যের দিনগুলো জীবদ্দশাতেই হয়ে ওঠে কিংবদন্তি। আবার সাংবাদিকতায় তার দায়িত্বশীল ও বস্তুনিষ্ঠ অবস্থানও বহুল আলোচিত। বিচিত্র পথচলা এই বেলাল চৌধুরী ভালোবাসতেন আড্ডায় ডুবে থাকতে। তার পরও তিনি যা লিখেছেন, তা পাঠকের সামনে মেলে ধরেছে অনন্ত জিজ্ঞাসার রহস্যলোক আর নিবিড়তম অনুভূতির দরজা। বর্ণিল এই মানুষটি এবার পাড়ি জমালেন অনন্তের পথে। গতকাল মঙ্গলবার দুপুর ১২টা ১ মিনিটে বেলাল চৌধুরী রাজধানীর ধানমণ্ডির আনোয়ার খান মডার্ন হাসপাতালে… বাকিটুকু পড়ুন »

মাসুদ করিম
সদস্য

Pakistan May Soon Have World’s Third Largest Nuke Stockpile: Report Pakistan is well on its way to amassing the world’s third largest nuclear weapons stockpile and its decision to deploy low-yield (5 to 10 kiloton) battlefield weapons, represents a dangerous new strategy that could have a telling impact on South Asia’s future stability, claims a military history and world affairs expert. In an article written for the http://www.military.com website, Joseph V. Micallef, a best-selling military history and world affairs author and a keynote speaker, warns that if Islamabad continues in this vein, there is every possibility of nuclear device or… বাকিটুকু পড়ুন »

মাসুদ করিম
সদস্য

অনেকেই জানে না যে ইতিহাস বাংলাদেশ সরকার কর্তৃক গঠিত আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের গ্রেফতারি পরোয়ানা জারির পর পুলিশের সাবেক অতিরিক্ত মহাপরিদর্শক ও এনএসআইয়ের সাবেক ভারপ্রাপ্ত মহাপরিচালক মোহাম্মদ ওয়াহিদুল হককে ২৪ এপ্রিল পুলিশ গ্রেফতার করে। তার বিরুদ্ধে অভিযোগ, তিনি ১৯৭১ সালে ২৮ মার্চ রংপুর সেনানিবাস ঘেরাও অভিযানে অংশগ্রহণকারী স্বাধীনতাকামী সাধারণ মানুষকে গুলি করে হত্যা করেন। ঘেরাও অভিযানে আনুমানিক ৬০০ নিরস্ত্র বাঙালি ও উপজাতীয় শাহাদতবরণ করেছিলেন। মোহাম্মদ ওয়াহিদ ১৯৬৬ সালের ১৬ অক্টোবর পাকিস্তান সেনাবাহিনীর ১১ ক্যাভালরি রেজিমেন্টে (ট্যাঙ্ক রেজিমেন্ট) কমিশন পান। পরবর্তী সময়ে ১৯৭০ সালে ২৯ ক্যাভালরি রেজিমেন্টে বদলি হয়ে রেজিমেন্টের সঙ্গেই পাকিস্তান থেকে রংপুর সেনানিবাসে চলে আসেন। ১৯৭১ সালে স্বাধীনতা যুদ্ধকালে তিনি… বাকিটুকু পড়ুন »

মাসুদ করিম
সদস্য

বিশ্বে নারীর অধিকার আদায়ে শেখ হাসিনার চার দফা বিশ্বে নারীর অধিকার আদায় করে নিতে নতুন জোটবদ্ধ হওয়ার আহ্বান এসেছে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছ থেকে। আর এই লক্ষ্য পূরণে অস্ট্রেলিয়ায় এক আন্তর্জাতিক সম্মেলনে চার দফা আহ্বান তুলে ধরেছেন তিনি। সিডনিতে ‘গ্লোবাল সামিট অন উইমেন’- এ শুক্রবার জমকালো এক অনুষ্ঠানে নারী নেতৃত্বে সফলতার স্বীকৃতি হিসেবে ‘গ্লোবাল উইমেনস লিডারশিপ অ্যাওয়ার্ড’তুলে দেওয়া হয় শেখ হাসিনার হাতে। সিডনির ইন্টারন্যাশনাল কনভেনশান সেন্টারে সম্মেলনের সভাপতি আইরিন ন্যাটিভিডাডের হাত থেকে সম্মাননা নিয়ে প্রধানমন্ত্রী বলেন, “আমি এই পুরস্কার উৎসর্গ করছি বিশ্বের নারীদের; যারা পরিবর্তনের চেষ্টায় নিজেদের সক্ষমতার প্রমাণ দিয়ে চলেছে।” মিলনায়তনে উপস্থিত নারী অধিকার কর্মী ও বিভিন্ন সংস্থা… বাকিটুকু পড়ুন »

  • Sign up
Password Strength Very Weak
Lost your password? Please enter your username or email address. You will receive a link to create a new password via email.
We do not share your personal details with anyone.