লিখতে আগ্রহী?

এই ব্লগে নিবন্ধন বা অংশগ্রহণের আগে সনির্বন্ধ অনুরোধ করবো নীচের লিন্ক (ইতিবৃত্ত) থেকে মুক্তাঙ্গনের এই উদ্যোগের পেছনরে ভাবনাগুলো পড়ে নেয়ার জন্য:

http://www.muktangon.blog/about

মুক্তাঙ্গনে যে কেউই লিখতে পারেন। এখানে নিবন্ধন করলেই ব্যবহারকারীরা সরাসরি “Contributor” একাউন্ট লাভ করেন, আর মুক্তাঙ্গনের নীতিমালার সাথে একমত সবার জন্যই এই নিবন্ধন প্রক্রিয়া উম্মুক্ত। যে কেউ নিবন্ধন করে নিজের মত করে লিখে সেটা পেশ (Submit) করতে পারেন মডারেটরদের বিবেচনার জন্য। তবে পেশকৃত লেখা প্রকাশের সিদ্ধান্ত সম্পূর্ণভাবেই মডারেশন টিমের। মূলত যে সব বিবেচনার ওপর ভিত্তি করে মডারেশন টিম প্রতিটি পেশকৃত লেখাকে প্রকাশের জন্য উম্মুক্ত করেন সেগুলো হল:

— লেখাটি আর কোথাও পোস্ট করা হয়েছে কি না। বিশেষ ব্যতিক্রমের নীতির আওতায় না পড়লে পূর্বে অন্যত্র প্রকাশিত লেখা সাধারণত মুক্তাঙ্গনে প্রকাশ করা হয় না

— লেখাটি মুক্তাঙ্গনের নীতিমালা এবং উদ্দেশ্যের সাথে সঙ্গতিপূর্ণ কি না।

— লেখাটি মডারেটরদের বিবেচনায় মানসম্মত কি না।

— লেখাটি অন্য কোনো বিবেচনায় প্রকাশের দাবী রাখে কি না।

 

যে ধরণের লেখার জন্য মুক্তাঙ্গন ব্লগ।

এই ব্লগটিকে আমরা সিরিয়াস আলোচনার একটি কার্যকর ক্ষেত্র হিসেবে গড়ে তুলতে চাইছি। আপনার সক্রিয় অংশগ্রহণ এই সমবায়ী স্বপ্ন পূরণে সহায়ক হবে বলেই আমাদের বিশ্বাস। মুক্তাঙ্গন-এর লক্ষ্য উদ্দেশ্য ও অবস্থান নিয়ে আপনার সম্ভাব্য প্রশ্নের উত্তর ‘মুক্তাঙ্গন ঘোষণা’ শীর্ষক এই লিন্কটিতে যথাসাধ্য দেয়ার চেষ্টা করা হয়েছে (অনুবাদের কাজ চলছে)। নিবন্ধন, লেখালিখি এবং প্রোফাইল তথ্য সংক্রান্ত করণীয় ধাপগুলো এই লিন্কটিতে বর্ণনা করা হয়েছে (দ্রষ্টব্য # ১)। এখানে লেখালিখির ক্ষেত্রে সময়কাল, বিষয়বস্তু, আঙ্গিক ও প্রকরণগত কোনো সীমারেখা নেই। তবে কেবল কবিতা বা গল্প হিসেবে লেখা পোস্ট ছাপানোর জন্য মুক্তাঙ্গন উপযুক্ত স্থান নয়।

 

ব্লগ-পোস্ট বা মন্তব্য লেখা সংক্রান্ত বিভিন্ন কারিগরি বিষয়ে সাহায্য দরকার হলে নীচের লিন্কগুলো দেখুন:

সাহায্য

http://www.muktangon.blog/banglahelp

 

মডারেশন এবং সম্পাদনা নীতিমালা
এই লিন্ক থেকে বিস্তারিত জেনে নিন।

46
আলোচনা শুরু করুন কিংবা চলমান আলোচনায় অংশ নিন ~

মন্তব্য করতে হলে মুক্তাঙ্গনে লগ্-ইন করুন
avatar
  সাবস্ক্রাইব করুন  
সাম্প্রতিকতম সবচেয়ে পুরোনো সর্বাধিক ভোটপ্রাপ্ত
অবগত করুন
রণদীপম বসু
সদস্য

পোস্টের লেখার ক্ষেত্রে কোন ওয়ার্ড লিমিটেশান আছে কিনা ? অর্থাৎ কত বড় পোস্ট একবারে এলাউ করবে জানতে চাচ্ছি। তথ্যসমৃদ্ধ এমন কিছু পোস্ট থাকতে পারে যা অখন্ড না দিলে ধারাবাহিকতা ক্ষুন্ন ছাড়াও অনলাইন স্মৃতিতে সংরক্ষণেও বিচ্ছিন্নতা চলে আসে, যা আগ্রহী বা অনুসন্ধিৎসু পাঠকের জন্য অতৃপ্তির কারণ হতে পারে। ওগুলো যে বিনোদনমূলক লেখা নয়। বুঝলাম কবিতা, গল্প, বা সাহিত্যকেন্দ্রিক কোন পোস্ট এই এলাউ করছে না। কিন্তু কোন কবির সাহিত্যকৃতির উপর আলোচনা কি করা যাবে ? যদিও ওটা সাহিত্যকেন্দ্রিকই হয়ে যায়। কোন স্মৃতিচারণমূলক লেখা কি এখানে পোস্ট করা যাবে ? আশা করছি আমার প্রশ্নের উৎপাতে বিরক্ত হচ্ছেন না। বুড়ো হয়ে যাচ্ছি, তবু ভেতরের… বাকিটুকু পড়ুন »

রায়হান আবীর
সদস্য

আমি একটা ব্লগ দিতে চাচ্ছিলাম মাওলানা আবুল কালাম আজাদ কে নিয়ে। অনুমতি চেয়ে গেলাম।

অন্যরকম
অতিথি

বাংলা ব্লগসমূহ দিন-দিন যেভাবে জনপ্রিয় হচ্ছে এবং প্রতিদিনই নতুন নতুন ব্লগার এর সাথে যুক্ত হচ্ছেন, তাতে করে বোঝা যাচ্ছে যে তথ্যের জন্য নতুন একটি মাধ্যম হিসেবে ব্লগ সাইটসমূহ তাদের অবস্থান দৃঢ় এবং সুসংহত করছে। এটাকে আরও বেশি শক্তিশালী মাধ্যম হিসেবে গড়ে তোলার জন্য বিভিন্ন ক্যাটেগরি এবং টাইপের ব্লগ তথা বৈচিত্র্য আনয়ন জরুরি। অনেকদিন ধরেই একটি সিরিয়াস টাইপের ব্লগের অভাব অনুভব করে আসছিলাম, ফেসবুকের লিংক থেকে নির্মাণ ব্লগের ঠিকানা পেলাম এবং এ ব্লগের কিছু পোস্ট পড়ে আমি ব্যক্তিগতভাবে খুবই অনুপ্রাণিতবোধ করছি। সামহোয়ারইন এবং আমারব্লগে “অন্যরকম” নিক-এ লেখালেখি করে থাকি। লেখার ধরন কিছুটা সিরিয়াস টাইপ, কিছুটা ব্যঙ্গাত্মক এবং মূলত সবার শেষে হালকা… বাকিটুকু পড়ুন »

pranab bar
অতিথি
pranab bar

বাংলা নিয়ে বাংঙালীর আবেগের আভাব নেই ! লেখা য়োখা তো হবেই !
সেখানে ব্লগ লেখাক হিসাবে প্রথম আবিরভাব কিছুটা সান্ত্রস্তই হাবে এমনটা স্বাভাবিক মানেহয় ! সেক্ষেত্রে প্রয়ুক্তিগত সহায়তা কিভাবে পাবো ?

pranab bar
অতিথি
pranab bar

এক গ্রামিন নাগরিক হিরাবে গ্রামকে দেখেছি ,
দেখেছি গ্রামের আশিক্ষা , বেরোজগারি , আনাহার , আন্যায় , আবিচার……….।
আর দেখেছি গ্রামছেড়ে পালানোর ঢল ,
জেনেছি …..।
গ্রাম বাঁচলে মানুষ ও বাঁচবে ।
উপায় ও ভেবেছি……
……।লেখালিখির উপায় খুজ ছিলাম !
সুয়োগ পেলে কাজে ও লাগাতাম ।
সুয়োগ পাবোকি ?

বিপ্লব রহমান
সদস্য

মাঝে মাঝে মুক্তঙ্গনে উঁকি দিয়ে যাই, কিছু কিছু লেখা পড়তে সত্যি ভালো লাগে। নিজেরো লিখতে ইচ্ছে করে।…
এ পর্যায়ে জানতে চাই:

১। মুক্তাঙ্গনে নিবন্ধনের পর কী প্রক্রিয়ায় লেখা প্রথম পাতায় প্রকাশিত হবে? অর্থাৎ পূর্ণাঙ্গ সদস্যপদ পেতে ঠিক কী করতে হবে এবং এ জন্য কতো সময় লাগতে পারে?

এবং

২। এই ব্লগ সাইটের নিজস্ব লেখা অনলাইন কোনো দৈনিক/ সাপ্তাহিক বা মূদ্রিত যে কোনো কাগজে প্রকাশ করা যাবে কী না?

অনেক ধন্যবাদ। সর্বাত্নক সাফল্য কামনা।

অঞ্জন সরকার  জিমি
সদস্য
অঞ্জন সরকার জিমি

কয়েকদিন আগে জাহাঙ্গীর ভাইয়ের একটা লেখা নিয়ে মন্তব্য লিখেছিলাম। ভয়ে ছিলাম আমার মন্তব্যটি পোস্ট হবে কিনা! হয়েছিলো। এখন নিজে কিছু লিখতে চাই, কিন্তু আমি বুঝতে পারছি না আমি এই ব্লগে লেখার নিবন্ধন পেয়েছি কিনা। লেখকতালিকায় নাম পেলাম না। যাদের লেখা ছাপা হয়েছে এটা কি তারই তালিকা, নাকি নিবন্ধিত কিন্তু এখনো কোনো লেখা পোষ্ট করেনি এমন সদস্যদের তালিকা। এটা ব্লগে আমার অনভ্যস্ততার কারণেই নিশ্চয়ই। আপনার সাহায্য পেলে বাধিত হবো।

অঞ্জন সরকার  জিমি
সদস্য
অঞ্জন সরকার জিমি

কোথায় লগ ইন করবো বুঝতে পারছি না।

Akhtar239Koronik
অতিথি

আমার একান্ত ব্যক্তিচোখে দেখা ঘটনাচিত্রগুলো একজন গণ-করণিক হিসেবে আদিষ্ট এবং বাধ্য হয়েই যেমন লিখে গেছি, তেমনি ঐ গণসাধারণের মাঝেই হাতে হাতে বিলি করে করে চূড়ান্ত স্বার্থপরের মতো একা একা পরমানন্দ লাভ করেছি সমান তালে। আমার অত্যাচারে অতিষ্ট পাঠককূল আমাকে ফুসলিয়ে ফুসলিয়ে ইন্টারনেটে জড়িয়ে দিতে পেরে তাঁদের সাময়িক সফলতায় আজ যারপরনেই স্বস্তিতে মুক্ত জনপদে চলাফেরা করতে পারছেন। ব্লগে ( ফেসবুক এবং অন্যান্য ) যারা ভাবনার আদান-প্রদানে লিপ্ত তাদেরকে দেখে আমার সেই তখনকার নিরোর কীর্তি মনে পড়ে যায়, যখন সে বাঁশি বাজাচ্ছিল, …আর ইটালির রোম………….

নিজাম কুতুবী
অতিথি

ধন্যবাদ নিয়ম মেনে চলব

tinos
সদস্য

@ Nagor Jagor,
@ চিত্তরঞ্জন হীরা,
@ রফিক মোহাম্মদ,

এই পোস্ট এবং এই থ্রেডের সাথে সম্পর্কহীন এক ‘সুগভীর’ আলোচনায় আপনারা ঠিক কেন মেতে উঠলেন সেটা স্পষ্ট নয়। অপ্রাসঙ্গিক মন্তব্যের প্রতিটিই মুছে দেয়া হল। আপনাদের কোন প্রাসঙ্গিক মন্তব্য থাকলে তা সুনির্দিষ্ট পোস্টে পেশ করার পরামর্শ থাকলো।

ধন্যবাদ।

মোজাফফর
অতিথি

এখানে সিরিয়াস, স্যাটায়ারধর্মী কোন গল্প-কবিতা ছাপানো যাবে কি না ?

মাহমুদ হাসান
অতিথি
মাহমুদ হাসান

আমি স্বীয় পিতৃপ্রদত্ত নাম এবং ঈশ্বরপ্রদত্ত বদন এর সাংখ্যিক(ডিজিটাল) প্রতিকৃতি লইয়া নিবন্ধন করিয়াছি।
আমাকে কি এই মহান ব্লগে দুকলম লিখিবার সুযোগ করিয়া দেয়া যায়?

তুহিন দাস
অতিথি
তুহিন দাস

মনে হচ্ছে ব্লগ আর ওয়েবম্যাগাজিনের মিশেল এটি একটি সিরিয়াস ব্লগ…এরকম দরকার আছে…ব্লগগুলোর যা অবস্থা…দু-একবারের পর আর পোস্ট দেয়া যায় না…এমন ধরনের আলোচনা ও চর্চা শুরু হয়…বিরক্তি লাগে…পাঠকদের কিছু বলাও যায় না…ব্লগ থেকে ব্লগে ঘুরি তো ভালো-সিরিয়াস লেখাপত্র পাঠের জন্য…’মগজের কারফিউ ভাঙতে’ সিরিয়াস বোঝাপড়াটুকু বুঝে নিতে…এখানে অন্তত স্বজাতিদের মধ্যে আরাম করে নিঃশ্বাসটুকু নেয়া যাবে। তাই মাঝমধ্যে ঢুঁ দেব। আর আমার একটা প্রশ্ন আছে। প্রশ্নটা হলো : ঠিক কতদিন পরে Contributor পর্যায়ের ব্যবহারকারী হতে পারবো? যদিও এটা বড় কিছু না, পাঠ করতে পালেই আমার চলবে। তবু জানতে চাইলাম কৌতুহল আরকি!তাছাড়া আপনাদের মতে কবিতাগল্প এগুলো যেহেতু সিরিয়াস কিছু না, সেক্ষেত্রে সিরিয়াস কিছু লিখার… বাকিটুকু পড়ুন »

অশোক আশরাফ
অতিথি
অশোক আশরাফ

I wand to be a Bloger of Muktangon.

Alukborsho
অতিথি
Alukborsho

প্রথমত সবাইকে জানাই শুভেচ্ছা। আমি এই ব্লগে নতুন জয়েন করেছি। আমি আপনাদের সাথে সব সময় থাকতে চাই আমার জন্য দোয়া করবেন।

অদিতি কবির
সদস্য

কতদিন সময় লাগবে contributor হতে subscriber থেকে?

আমিন আহম্মদ
অতিথি
আমিন আহম্মদ

আমি একটি পোষ্ট দিতে চেয়েছিলাম, কিন্তু কিভাবে দিব বুঝতে পারছিনা। আমাকে কি একটু সাহায্য করবেন ?
ধন্যবাদ।

সকাল রয়
অতিথি

কি কি বিষয়ের উপর লেখা যাবে
কবিতা গল্প যেহেতু আপনাদের চলবে না

নায়েম লিটু
অতিথি
নায়েম লিটু

চলমান সময়ে ঘটে যাওয়া আমার একটা অভিজ্ঞতা লিখতে চাই (অভিজ্ঞতাটা অবশ্যই ব্যক্তিক নয়)। কতটা সম্ভম? কিভাবে?

নায়েম লিটু
অতিথি
নায়েম লিটু

যা কিছুই করা হোক না কেন, এই যুগে সৌখিনতার কোনো মানে নেই। সেটা ব্লগ বলি বা ওয়েব বা লিটল ম্যাগ। ণির্মানের মধ্যে বেশ ঢিলা-ঢালা ভাব দেখছি বেশ কিছুদিন থেকে। পাঠককে যদি সেই গুরুত্বই দেয়া না-হয় তবে কেন এইসব করা? একটা প্রশ্ন করেছিলাম বেশ কদিন আগে, তার কোনো সাড়াই নেই! এভাবে হলে তো পাঠক নিশ্চিতভাবেই এই ব্লগে তার সময় নষ্ট করতে চাইবে না…

আবদুল হক
অতিথি

লিখতে আগ্রহী কি না, এইসব খামাখা প্রশ্ন না করে কীভাবে লেখা যায় সেটি বলুন। কোনো বাটন তো দেখছি না। খালি আইন! লেখার সুযোগ না থাকলে আইন দিয়ে কী করবো?

সবুজ পাহাড়ের রাজা
সদস্য

সচলায়তন, মুক্তমনা আর নিজের ব্যাক্তিগত ব্লগে লেখালেখি করা হয়।
মুক্তাঙ্গনে লিখতে চাচ্ছি। মডু সাহেব অনুমতি মিলবে কি?

সাজিব চৌধুরী
অতিথি
সাজিব চৌধুরী

মুক্তাঙ্গন মুক্ত চিন্তার নীড়।

সাব্বির হোসাইন
সদস্য

লেখা নিচের কোন ক্যাটাগরীতে জমা দিতে হবে?
Assigned | Draft | In Progress | Pitch

Ahmed Sayed
অতিথি

কি কি বিষয়ের উপর লেখা যাবে?

তাজমুল ইসলাম তাজু
অতিথি
তাজমুল ইসলাম তাজু

লেখাকি ইমেইলের মাধ্যমে পাঠাতে হবে ? নাকি সরাসরি আপনাদের ওয়ালে লিখলেই চলবে? একটু সহজ ভাবে জানালে খুশি হবো। এতো জটিল নিয়মের প্যাচে পড়ে সত্যিই খেই হারিয়ে ফেলি। ধন্যবাদ ।

লক্ষ্মন ভাণ্ডারী
অতিথি
লক্ষ্মন ভাণ্ডারী

কবিতা লিখি। আমার লেখা কবিতা মুক্তাঙ্গনে প্রকাশ করতে চাই।
নিয়মাবলী লিখে পাঠালে বাধিত হবো।
বিনীত
লক্ষ্মন ভাণ্ডারী

  • Sign up
Password Strength Very Weak
Lost your password? Please enter your username or email address. You will receive a link to create a new password via email.
We do not share your personal details with anyone.