সুপারিশকৃত লিন্ক: নভেম্বর ২০১০

মুক্তাঙ্গন-এ উপরোক্ত শিরোনামের নিয়মিত এই সিরিজটিতে থাকছে দেশী বিদেশী পত্রপত্রিকা, ব্লগ ও গবেষণাপত্র থেকে পাঠক সুপারিশকৃত ওয়েবলিন্কের তালিকা। কী ধরণের বিষয়বস্তুর উপর লিন্ক সুপারিশ করা যাবে তার কোনো নির্দিষ্ট নিয়ম, মানদণ্ড বা সময়কাল নেই। পুরো ইন্টারনেট থেকে যা কিছু গুরত্বপূর্ণ, জরুরি, মজার বা আগ্রহোদ্দীপক মনে করবেন পাঠকরা, তা-ই তাঁরা মন্তব্য আকারে উল্লেখ করতে পারেন এখানে।
ধন্যবাদ।

আজকের লিন্ক

এখানে থাকছে দেশী বিদেশী পত্রপত্রিকা, ব্লগ ও গবেষণাপত্র থেকে পাঠক সুপারিশকৃত ওয়েবলিন্কের তালিকা। পুরো ইন্টারনেট থেকে যা কিছু গুরত্বপূর্ণ, জরুরি, মজার বা আগ্রহোদ্দীপক মনে করবেন পাঠকরা, তা-ই সুপারিশ করুন এখানে। ধন্যবাদ।

৩৩ comments

  1. রেজাউল করিম সুমন - ১ নভেম্বর ২০১০ (১১:৫৫ অপরাহ্ণ)

    আজ ইন্দোনেশিয়ার মাউন্ট মেরাপি আগ্নেয়গিরিতে আবারও অগ্ন্যুৎপাত শুরু হয়েছে। ক’দিন মাত্র আগে, ২৬ অক্টোবরের অগ্ন্যুৎপাতে ৩৮ জনের প্রাণহানি হয়েছিল; তবে এবারের ঘটনায় এখনো পর্যন্ত হতাহতের সংবাদ পাওয়া যায়নি। বিস্তারিত পড়ুন ও দেখুন — এখানে

  2. মাসুদ করিম - ২ নভেম্বর ২০১০ (১২:২৯ পূর্বাহ্ণ)

    নাদিম এফ. পারাচা ইসলামের দল ও সংগঠনগুলোকে কয়েকটি ভাগে ভাগ করেছেন। এর মাধ্যমে তিনি রাজনৈতিক ইসলামকে স্পষ্টভাবে বোঝানোর চেষ্টা করেছেন। তার ভাগগুলো এরকম : Islamic Fundamentalism (ইসলামি মৌলবাদ), Islamism (ইসলামবাদ), Islamic Neo-Fundamentalism (নব্য ইসলামি মৌলবাদ), Islamic Socialism (ইসলামি সমাজতন্ত্র), Liberal Islam (উদারতান্ত্রিক ইসলামি দল)।

    Islamic Fundamentalism:
    Islamic Fundamentalism has historically been more interested in rectifying ‘cultural and social deviances’ in a Muslim society and for this it used the mosque and evangelism – not politics. It continues to be frozen in an understanding of the Quran, the hadith and Shariah developed centuries ago by ancient Islamic scholars. Though it is vocal in its rhetorical demands for the imposition of Islamic laws, it has little or no political agenda as such. It never did.

    It remains largely associated with apolitical Muslim individuals, conservative ulema, the clergy and Islamic evangelists.

    Noted Islamic Fundamentalist Groups: The Tableeghi Jamaat (Pakistan/Bangladesh/India); Al-Huda (Pakistan/Canada); Islamic Research Foundation (India).

    Islamism:
    Word coined in the early 1970s (in France), to explain a series of (post-nineteenth century) Islamic movements which advocated Islam not only as a religion, but also as a political system.

    Islamism’s roots can be found in the Islamic reformist movements that appeared in the subcontinent and in Arabia in the eighteenth and nineteenth centuries. Incensed by the largely pluralistic dispositions of the crumbling Mughal and Ottoman empires, a series of reformist movements emerged, advocating a so-called return to Islam followed by the first four pious Caliphs.

    Some of these movements emphasised on applying reason in religion, but many also added the importance of ‘jihad’ not only against western colonialism but also against the clergy and especially, against Sufism which these reformists believed was a ‘negative innovation’ and an anathema to ‘true Islam.’

    Such movements though animated, came to a naught, mostly due to the adjustments the more moderate/modern as well as traditional schools of Islam made at the wake of the rise of western colonialism.

    At the collapse of the Ottoman Caliphate (1922), a bulk of Muslim regimes (especially in Iran, Afghanistan and Turkey) vigorously adopted modern western economic, social and political models (i.e., capitalism, social liberalism and nationalism [but sans democracy]).

    One of the first experiments in Islamism took off when (in the early twentieth century) the Al-Saud family conquered a vast tract in Arabia (with the tacit support of the British who were trying to undermine the crumbling Ottoman rule in the region).

    The Al-Saud were ardent followers of Abd Al-Wahhab – an eighteenth century puritanical Islamic reformist. The Saud family soon enacted the world’s first ‘Islamic State,’ but under the control of a monarchy.

    The Saud family’s adherence to puritanical Islam and imposition of harsh Islamic laws went down well with the early Islamists, but the family’s growing ties with the British and it monarchical tendencies, made a lot of them uncomfortable.

    As secular-nationalists dominated the liberation movements in most Muslim countries (including the separatist Muslim manoeuvres in India), politicised conservative Muslim scholars retaliated by labelling these movements as ‘anti-Islamic.’

    Pioneering Islamist scholars such as Egypt’s Hasan al-Banna and Sayyid Qutb, and the subcontinent’s Abul Ala Maududi began interpreting the Quran and the hadith by using modern political concepts and terms. For example, Maududi expanded the Quranic concept of Tauheed (oneness of God) by suggesting that it also meant the (political) oneness of the Muslim ummah that can only be achieved by ‘Islamising the society’ and through attaining state power to finally formulate an ‘Islamic state.’

    Qutb, on the other hand, implied that twentieth century Muslim societies were in a state of jahiliyya – a term used by classical Muslim scholars to define the state of ignorance the people of Arabia were in before the arrival of Islam.

    Qutb suggested that a jihad was required in Muslim countries to grab state power and to rid the Muslims from the ‘modern forces of jahilyiya’ (i.e., secularism, Marxism, ‘western materialism’).

    It must be emphasised that the concept of the Islamic State is thus very much a twentieth century construct.

    That is why the theory of Islamism purposefully eschewed a number of ancient commentaries on Quran and Shariah. They rejected these scholarly works as being either ‘stuck in the mosque’ or undertaken to serve kings who had divorced Islam from politics. It is however, ironic that Islamism (across the Cold War [1947-91]), was largely supported and funded by Western and Arab powers who were up against what was called the ‘Soviet camp.’

    For example, it is now well-known how the United States and its Western and Arab allies (especially Saudi Arabia), funded various early Islamist movements to undermine left-leaning governments and elements in the Muslim world.

    The exceptions in this respect were the Iranian Islamists. They successfully steered the 1979 revolution in Iran towards becoming an Islamic one. Iran also remains to be Islamism’s only tangible project.

    The arrangement between Islamists and its Western and Saudi backers reached a peak in the 1980s during the ‘anti-Soviet jihad’ in Afghanistan.

    With the fall of the Soviet Union however, and the drying up of the patronage and funds Islamism’s leading organs were receiving (from the West), movements attached to Islamism started to weaken. Consequently, Islamism’s less intellectually inclined (and more brutal) cousin, Neo-Fundamentalism, soon began usurping its agenda.

    Noted Islamism groups: Muslim Brotherhood (Egypt); Jamaat-i-Islami (Pakistan); Islamic Republican Party (Iran); National Islamic Front (Sudan); Hamas (Palestine); Hezbollah (Lebanon)

    Islamic Neo-Fundamentalism:
    Neo-Fundamentalism in Islam is a tendency among certain modern-day Islamic fundamentalists to politicise the social and cultural aspects of Islamic Fundamentalism.

    Neo-Fundamentalism rose with the emergence of the Taliban in 1996 (in Afghanistan and Pakistan), and began filling the void created by the post-Cold War weakening of Islamism.

    Like traditional Islamic Fundamentalism, Neo-Fundamentalism too maintains that the gates of ijtihad in Islam are closed. However, unlike Islamic Fundamentalism, Neo-Fundamentalism wants to impose Islamic laws, morality and piety by force and through the creation of an ‘Islamic State’ (and/or ‘Islamic Emirate’).

    Where Islamic Fundamentalists used concentrated evangelical tactics to cleanse Muslim societies of ‘un-Islamic practices,’ Neo-Fundamentalists use political violence, coercion and terrorism.

    Noted Islamic Neo-Fundamentalist groups: al Qaeda; the Taliban (Pakistan/Afghanistan); Islamic Salvation Army (Algeria); Armed Islamic Group (Algeria); Union of Islamic Courts (Somalia).

    Islamic Socialism:
    A term first used by the Muslim Socialist community in Kazan (Russia) just before the 1917 Communist revolution there. Staunchly anti-clerical, the community supported communist forces but retained its Muslim identity.
    The term then became popular with certain Muslim members of the Indian National Congress Party and among some left-leaning sections of the All Indian Muslim League.

    Islamic Socialism, as an ideology, attempted to equate Quranic concepts of equality and charity with modern Socialist economics, was adopted (as ‘Arab Socialism’) in Iraq, Syria and Egypt, where secular Muslim leaders fused Islamic notions of parity and justice with socialism and Arab nationalism.

    Though known for its usage of Islamic symbolism, Islamic Socialism was staunchly secular, anti-clerical, socially liberal and mostly sympathetic to the Soviet Union.

    Egypt’s popular leader, Gamal Abdel Nasser, became Arab Socialism’s leading advocate and practitioner; while in Syria and Iraq the concept became to be known as ‘Ba’ath Socialism.’After the political success of Islamic Socialism in these countries, the idea also gained currency in Pakistan, Algeria and Libya.

    The oil crises of 1973-74 (when OPEC initiated an oil embargo) eventually saw the economic policies of regimes professing Islamic Socialism come under great stress, creating disillusionment among the masses who began being drawn towards advocates of Islamism. The last major expression of Islamic Socialism was the (Soviet-backed) ‘Saur Revolution’ in Afghanistan in 1978, led by the People’s Democratic Party.

    Major Islamic Socialist groups: Revolutionary Command Council (Egypt); Egyptian Arab Socialist Party (Egypt); Iraq Ba’ath Socialist Party (Iraq); Syrian Ba’ath Socialist Party (Syria); National Liberation Front (Algeria); Pakistan Peoples Party (Pakistan); PLO (Palestine); National Front (Iran); Mojahedin-e-Khalq (Iran); Peoples Fadaeen (Iran).

    Liberal Islam:
    Though many liberal Muslims consider 8th and 9th century Islamic rationalists (the Mu’tazilites) to be the first political and philosophical expressions of Liberal Islam, in the political context) Liberal Islam, just like all other branches of Political Islam, too is a late nineteenth/early twentieth century creation – despite the fact that there is historical accuracy in the claim that major Muslim empires of yore were largely pluralistic and secular in orientation.

    Again, in the political context, Liberal Islam can find its roots in some nineteenth century reformist movements (Sir Syed Ahmed Khan in India), and the way Muslim countries such as Iran, Afghanistan and Turkey adopted secular western economic and social models in the early twentieth century.

    The emergence of the secular-nationalist movements in the Muslim world too, gave impetus to the thought attached to Liberal Islam, and so did the coming to prominence of effusive ideologies such as Islamic Socialism. Liberal Islam has been a flexible entity. Both left and rightist political instruments profess it, as long as they are predominantly secular. Many democratic political parties of the left and of the right, as well as authoritarian regimes in the Muslim world can be termed as having liberal views about Islam.

    These parties and regimes are highly suspicious of the clergy and repulsed by the political ambitions of Islamism and Neo-Fundamentalism. They encourage ijtihad in matters like the Quran and Shariah, and emphasise that Islam is best served through the mosque instead of through the state or the government.

    An emphasis on multiculturalism, nationalism and democratic pluralism too is made, even though, as mentioned before, some Liberal Muslim organs can be authoritarian as well.

    Most mainstream political parties in the Muslim world today can be said to be following various degrees of Liberal Islam. Not all of them are secular in the western sense of the word, but they are flexible in their outlook towards matters such as Islamic laws, and concepts and practices that are deemed as ‘un-Islamic’ by their Islamist opponents (such as co-education, non-segregated events, women’s rights, films, music, alcohol, etc.).

    Noted Liberal Islam political parties with large vote banks: Indonesian Democratic Party; People’s Alliance (Malaysia); National Liberation Front (Algeria); Bangladesh Awami League (Bangladesh); National Democratic Party (Egypt); Maldivian Democratic Party (Maldives); Socialist Union (Morocco); Popular Movement (Morocco); Action Congress (Nigeria); Pakistan Peoples Party (Pakistan); Muttahida Qaumi Movement (Pakistan); Awami National Party (Pakistan); People’s Democratic Party (Tajikistan); Republican People’s Party (Turkey); Justice & Development Party (Turkey); Liberal Democratic Party (Uzbekistan).

    বিস্তারিত পড়ুন : Understanding political Islam

    বাংলাদেশ আওয়ামী লীগকে এখানে উদারতান্ত্রিক ইসলামি রাজনৈতিক দল যাদের আয়ত্বে বড় ভোট ব্যাংক আছে সেই ভাগে ফেলা হয়েছে। বাংলাদেশ আওয়ামী লীগের ইতিহাস তাকে বাংলাদেশের ধর্মনিরপেক্ষ সাধারণ রাজনৈতিক দল হিসাবেই গড়ে তুলেছিল। এখনো আমরা এই দলটিকে সেভাবেই দেখতে চাই। কিন্তু দলটি কি তা চায়? বা দলটি কি এই দাবি আর করতে পারে? আওয়ামী লীগ যদি সেই ধর্মনিরপেক্ষ অবস্থানে আর না থাকতে পারে, এবং কার্যত আওয়ামী লীগের পরিচয় যদি হয় উদারতান্ত্রিক ইসলামি রাজনৈতিক দল, তাহলে ইতিহাসের অমোঘ নিয়মে প্রগতিশীলতার সাথে আওয়ামী লীগের নাম আর উচ্চারিত হবে না, আওয়ামী লীগ হয়ে উঠবে এক উপযোগবাদী ইসলামি দল — যার সেরা উদাহরণ এখন তুরষ্কের ‘justice & development party’। কিন্তু আওয়ামী লীগ ডাইনেস্টি নির্ভর দল হলেও তার ইতিহাস তাকে আজো কোনো ইসলামি দলে পর্যবসিত করেনি, আমরা ভবিষ্যতের কথা জানি না, তাই আমাদের এতো শঙ্কা এতো উৎকণ্ঠা।

  3. কামরুজ্জামান জাহাঙ্গীর - ২ নভেম্বর ২০১০ (৭:৩৬ পূর্বাহ্ণ)

    মাসুদ করিমের লিঙ্কের জন্য ধন্যবাদ। ইসলাম সম্পর্কে অনেক কিছুই জানা গেল_এর নানান মত-পথ তো আছেই। এক পথ, এক গ্রন্থ, এক সৃষ্টিবাদিতাই এ ধর্মের ভিতর প্রাবল্যমুখর উপাদান বার বার মাথাচাড়া দিয়ে উঠে।
    সমাজতান্ত্রিক ইসলামের যে নজির আমরা এখানে দেখি, তার সাথে পিপিপি শুধু নয়, মোজাফফর-ন্যাপের কিছু কিছু কর্মধারাও জড়িত ছিল বা এখনও হয়ত আছে। ধর্ম-কর্ম-সমাজতন্ত্রই তাদের মূল শ্রোগান। এর সাথে মিহিসুরে হলেও নরম-শরম-অফিসিয়াল সমাজতন্ত্রের ধারক সিপিবির স্বর কখনও কখনও মিলে যেত_তারা মুসুল্লিদেরকে কনভার্ট করার নিশানা হিসাবে নামাজ-কালামে মগ্ন হওয়ারও ফতোয়া দিতেন।
    সাদ্দামের বাথপার্টির সাথে ছিল বাসদের এক নিবিড় সম্পর্ক। আহমদ ছফা বা তার অনুসারীরা লিবিয়ান স্টাইলে ইসলামি সমাজতন্ত্র কায়েম করার জন্য একসময় জেহাদী ভাব পোষণ করতে শুরু করেছিলেন।

    বাংলাদেশ আওয়ামী লীগের ইতিহাস তাকে বাংলাদেশের ধর্মনিরপেক্ষ সাধারণ রাজনৈতিক দল হিসাবেই গড়ে তুলেছিল। এখনো আমরা এই দলটিকে সেভাবেই দেখতে চাই। কিন্তু দলটি কি তা চায়?

    অত্র স্থলে ব্যবহৃত আমরা কারা? বাংলাদেশের তামাম জনতা, আওয়ামী লীগের প্রতি উদারভাবাপন্ন সাপোর্টার, মুক্তাঙ্গন ব্লগ নাকি মাসুদ করিমের বন্ধুবান্ধব?
    ধর্মের সাথে আওয়ামী লীগ আর বিএনপি’র খাতির-প্রণয় আছে। তারা ভোটারদের ধরন দেখেই ঠিক করেন ইসলাম কিভাবে ব্যবহার করবেন। যেহেতু আওয়ামী লীগকে অন্যান্য জাতিগোষ্ঠী বেশি পরিমাণে ভোট দেয়, তারা ইসলামের কথা কৌশলে বলে। বিএনপি সেই কৌশলে যাওয়ার প্রয়োজন মনে করে না। আওয়ামী লীগের ৯৯.৫% মুসলিম সাপোর্টার ইসলামকে জীবনযাপনের অংশই মনে করে। এর জন্য তাদের জীবনযাপন, কর্মময়তা খেয়াল করলে তা অতি সহজেই বোঝা যায়।
    কাজেই মাসুদ করিমের আমরা বলতে তিনি কি বুঝাতে চাইলেন তা আমি অন্তত বুঝিনি।

    • মাসুদ করিম - ২ নভেম্বর ২০১০ (২:১২ অপরাহ্ণ)

      আমরা অর্থ সবাই নয় সংঘবদ্ধতাও নয়। আমরা এখানে আমার মতো কেউ কেউ

      বাথ বাসদ ও ন্যাপ সিপিবি এবং ছফা জেহাদ সংযোজন ভাল লাগল।

      • কামরুজ্জামান জাহাঙ্গীর - ২ নভেম্বর ২০১০ (৯:৫৯ অপরাহ্ণ)

        অনেক অনেক ভালোবাসা।

  4. মাসুদ করিম - ২ নভেম্বর ২০১০ (২:২৩ অপরাহ্ণ)

    ঢাকা, নভেম্বর ০২ (বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম)- রবীন্দ্রসঙ্গীত শিল্পী কলিম শরাফী আর নেই। মঙ্গলবার দুপুরে মারা গেছেন তিনি।

    শিল্পীর পরিবারিক সূত্র বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানিয়েছেন, বেলা ১১টা ৫৫ মিনিটে ঢাকার বারিধারার বাড়িতে কলিম শরাফীর মৃত্যু হয়েছে। তার বয়স হয়েছিলো ৮৬ বছর।

    বিস্তারিত পড়ুন : চলে গেলেন কলিম শরাফী

    • রেজাউল করিম সুমন - ২ নভেম্বর ২০১০ (৮:৩৪ অপরাহ্ণ)

      বলা যায়, একটি নয়, কয়েকটি যুগের অবসান হলো এই মানুষটির প্রয়াণের মধ্য দিয়ে। কলিম শরাফীর সামনে বসে তাঁর গান শুনছে সে — কোনো এক সামান্য শ্রোতার দীর্ঘলালিত এই স্বপ্নেরও অবসান হলো আজ!

      • কামরুজ্জামান জাহাঙ্গীর - ২ নভেম্বর ২০১০ (১০:০০ অপরাহ্ণ)

        সহমত প্রকাশ করছি।

  5. রায়হান রশিদ - ৩ নভেম্বর ২০১০ (৩:০৩ পূর্বাহ্ণ)

    ১৯৮৫ সালে ভারতের ফয়জাবাদে ‘ভগবানজি’ বা ‘গুমনামি-বাবা’ নামের নির্জনবাসী যে সাধু দেহত্যাগ করেন তিনি কি আসলে নেতাজি সুভাস চন্দ্র বসু ছিলেন? হিউ পার্সেল এর লেখা

  6. মাসুদ করিম - ৩ নভেম্বর ২০১০ (২:৫৪ অপরাহ্ণ)

    জেলহত্যা দিবস শুধু চার নেতার হত্যা নয়। বাংলাদেশের রাজনীতির ঐতিহ্যের খুনীদের নিষ্ঠুরতার ক্ষমতা প্রদর্শনেরও দিবস। বোরহানউদ্দিন খান জাহাঙ্গীর পেশাদার সেনাপতিদের এই দুঃসাহসকে জবরদস্তি বলেছেন, ভায়োলেন্স বলেছেন। এক নিঃশ্বাসে পড়ে ফেলবার মতো এক অসাধারণ কলামে তিনি লিখছেন

    আমার বিশ্বাস, মুক্তিযুদ্ধের পর কৃষকযোদ্ধাদের স্বার্থ রাষ্ট্রব্যবস্থায় যদি রক্ষা করা হতো, তাহলে পেশাদার সেনাপতিরা রাষ্ট্রক্ষমতা দখল করার দুঃসাহস দেখাতেন না। জেলে চার জাতীয় নেতাকে হত্যা এবং তার আগে বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যা ওই দুঃসাহসের অংশ। বাংলাদেশের স্বাধীনতাযুদ্ধে সংখ্যার দিক থেকে সবচেয়ে বেশি অংশগ্রহণ করেছেন কৃষক ও কৃষকের সন্তান। তাঁরা লাঙল ফেলে দিয়ে বঙ্গবন্ধু ও চার জাতীয় নেতার ডাকে বন্দুক কাঁধে তুলে নিয়েছেন এবং যুদ্ধ শেষে বন্দুক ফেলে দিয়ে লাঙলের কাছে ফিরে গিয়েছেন। লাঙল ফেলে দিয়ে যুদ্ধে যাওয়া এবং বন্দুক ফেলে দিয়ে লাঙলের কাছে ফেরার মধ্যে ভবিষ্যৎ রাষ্ট্র সম্পর্কে তাঁদের এক ধরনের বোধ, এক ধরনের স্বপ্ন, এক ধরনের আকাঙ্ক্ষা কাজ করেছে। এই বোধ, এই স্বপ্ন, এই আকাঙ্ক্ষার অর্থ হচ্ছে পাকিস্তানি রাষ্ট্রের জবরদস্তি ও ভায়োলেন্সের অবসান। বঙ্গবন্ধু ও জাতীয় চার নেতা যে রাষ্ট্রের কথা বলেছেন, সে রাষ্ট্র হচ্ছে সর্বোত্তম আশার ভাণ্ডার। সে জন্য কৃষকযোদ্ধারা কিছু চাননি। যখন এক কোটির মতো লোক ভারতে আশ্রয় নিয়েছেন, যখন পেশাদার সেনাপতিরা বর্ডারে যুদ্ধ করেছেন, তখন কৃষকযোদ্ধারা দেশের মধ্যে থেকে গিয়েছেন, বন্দুক হাতে নিয়ে ইঞ্চি ইঞ্চি দেশের মাটি দখল করেছেন, পাকিস্তানি রাষ্ট্রের জবরদস্তি ও ভায়োলেন্স উচ্ছেদ করেছেন এবং নতুন এক শোষণহীন রাষ্ট্রের প্রতিষ্ঠা করেছেন বঙ্গবন্ধু ও জাতীয় চার নেতার ডাক বুকের মধ্যে ধারণ করে। সে জন্য কৃষকযোদ্ধারা যুদ্ধ শেষে বন্দুক ফেলে দিয়েছেন এবং জমির কাছে ফিরে গিয়েছেন। কৃষকযোদ্ধারা রাষ্ট্রের কাছে কিছু চাননি, কিন্তু পেশাদার সেনাপতিরা রাষ্ট্রের মধ্যকার ভায়োলেন্স উচ্ছেদ করেননি, তাঁরা রাষ্ট্রের কাছ থেকে ইনাম চেয়েছেন, ঘরবাড়ি চেয়েছেন। এ চাওয়ার শ্রেষ্ঠ নজির হচ্ছে ক্যান্টনমেন্টে খালেদা জিয়ার ১২ বিঘা জমির ঘরবাড়ি দখল করে রাখা। রাষ্ট্রের দরকার জবরদস্তি ও ভায়োলেন্স টিকিয়ে রাখার জন্য, পেশাদার সেনাপতিরা এখান থেকে সরতে চাননি; বিপরীতে কৃষকযোদ্ধারা সমাজ ও রাষ্ট্রের জন্য বন্দুকের প্রয়োজন মানেননি, তাঁরা বন্দুক ফেলে দিয়ে ক্ষেত-গোলায় ফিরে গিয়েছেন এবং খাদ্য উৎপাদন, শস্য উৎপাদন বন্দুকের চেয়ে বেশি প্রয়োজনীয় বলে ভেবেছেন। কৃষকযোদ্ধাদের মতো বঙ্গবন্ধু ও জাতীয় চার নেতা খাদ্য উৎপাদনের সংস্কৃতির ওপর জোর দিয়েছেন, খাদ্যে স্বাবলম্বী হলে স্বাধীনতা স্বাবলম্বী হবে এবং এই লক্ষ্যে রাষ্ট্রের ভিত্তি শক্তিশালী করতে চেয়েছেন।
    রাষ্ট্রের প্রয়োজন দুই পক্ষের কাছে দুই ধরনের। কৃষকযোদ্ধা ও কৃষকদের থেকে উত্থিত রাজনীতিকরা রাষ্ট্রকে জনকল্যাণমুখী করতে চেয়েছেন। কিন্তু পেশাদার সেনাপতিরা রাষ্ট্রকে প্রধানত দেশের মানুষের বিরুদ্ধে ব্যবহার করতে চেয়েছেন। সে জন্য ১৯৭৫-এর পর থেকে সেনাপতিরা যেমন রাষ্ট্রকে দখল করেছেন, তেমনি সেনাবাহিনীর প্রয়োজনকে সাধারণ মানুষের প্রয়োজনের তুলনায় ভিন্ন বলে ভেবেছেন। সেনাবাহিনীর হাসপাতাল, কিংবা শিক্ষা ও উচ্চশিক্ষা, কিংবা আবাসন (রূপগঞ্জের ঘটনা সাম্প্রতিক উদাহরণ)_সবই সাধারণ মানুষের অধিকারের চেয়ে ভিন্ন ও ব্যতিক্রমী। সেনাপতিরা এসব অধিকার ধারাবাহিক করে তুলেছেন। এ ধারাবাহিকতা হচ্ছে রাষ্ট্রক্ষমতা কিভাবে সেনাপতিরা সাধারণ মানুষের স্বার্থের বিরুদ্ধে ব্যবহার করেছেন প্রকাশ্যে কিংবা পর্দার অন্তরালে থেকে, তার ইতিহাস। যাঁরা প্রকাশ্যে রাষ্ট্রক্ষমতা দখল করেছেন, তাঁদের যেমন বিচার হয়নি, তেমনি পর্দার অন্তরাল থেকে যাঁরা নিজেদের স্বার্থে ক্ষমতা ব্যবহার করেছেন (যেমন মইনচক্র) তাঁদেরও বিচার হয়নি।
    বঙ্গবন্ধুরা যে রাষ্ট্র প্রতিষ্ঠা করতে চেয়েছেন, যে জন্য তাঁদের হত্যা করা হয়েছে, সেই স্বপ্নের, সেই সম্ভাবনার রাষ্ট্রের বিপরীত হচ্ছে সেনাপতিদের রাষ্ট্র প্রতিষ্ঠা। এ শুধু চিন্তা ও সংস্কৃতির দ্বন্দ্ব কিংবা বৈপরীত্য নয়; তার চেয়ে বেশি। মনে হয় সামরিক কর্তৃত্ব থেকে যাচ্ছে, সমাজ মধ্যকার পরিবর্তমান ক্ষমতার সম্পর্ক সেনাপতিদের পক্ষেই কাজ করছে। রাজনীতি, অর্থনীতি ও সংস্কৃতি কলোনাইজড হয়ে আছে। বঙ্গবন্ধুদের জাতীয়তাবাদ সাম্রাজ্যবাদবিরোধী এবং সেনাপতিদের সাম্রাজ্যবাদ সাম্রাজ্যবাদের পক্ষে।
    বাংলাদেশে এভাবে সাধারণ মানুষের সংস্কৃতি থেকে ভিন্ন একটি স্বতন্ত্র সংস্কৃতি, একটি স্বতন্ত্র ঐতিহ্য, একটি স্বতন্ত্র জাতিক কমিউনিটি তৈরি হয়েছে। বঙ্গবন্ধু ও জাতীয় চার নেতা কৃষকযোদ্ধাদের সঙ্গে একত্রে বঙ্গীয় সংস্কৃতি, বঙ্গীয় ঐতিহ্য, বঙ্গীয় জাতিক কমিউনিটি গড়ে তুলতে চেয়েছেন। কিন্তু তাঁদের স্বপ্ন, তাঁদের ইচ্ছা, তাঁদের সংকল্প পর পর ভেবে নিয়েছে। তবু তাঁরা কৃষকদের সঙ্গে একত্রে সাম্রাজ্যবাদবিরোধী চ্যালেঞ্জ ছুড়ে দিয়েছেন, তাঁদের জীবদ্দশায় তাঁদের রাজনীতি চ্যালেঞ্জের রাজনীতি হিসেবে গৃহীত হয়েছে, তাঁরা রাজনীতির সাহায্যে কৃষকদের বাঁচাতে চেয়েছেন। পাকিস্তান আমলে কৃষকদের ওপর বেশুমার নির্যাতন হয়েছে, সেই নির্যাতন থেকে পরিত্রাণের আশায় তাঁরা মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করেছেন, ভেবেছেন, মুক্তিযুদ্ধের অবসান হলে তাঁরা তাঁদের অন্বিষ্ট রাষ্ট্র ফিরে পেতে পারবেন। সেনাপতিরা দেয়াল তুলে দাঁড়িয়েছেন। কৃষকরা ফিরে যেতে পারেননি তাঁদের অন্বিষ্ট রাষ্ট্রে, জনকল্যাণে বিশ্বাসী রাজনীতিকরা তাঁদের বিশ্বাস নিয়ে বন্দুকের সামনে বুক পেতে দাঁড়িয়েছেন, গুলিতে ঝাঁজরা হয়েছে তাঁদের শরীর। তাঁরা জীবন দিয়েছেন, কিন্তু বিশ্বাস থেকে সরে যাননি। এই হচ্ছেন বঙ্গবন্ধু ও জাতীয় চার নেতা। তাঁরা তাঁদের প্রতিষ্ঠিত রাষ্ট্রে জবরদস্তি চাননি, ভায়োলেন্স চাননি। কিন্তু তাঁরাই ভায়োলেন্সের শিকার হয়েছেন।

    লিন্ক এখানে

    শেখ হাসিনা বাবার কারাগারের দিনের স্মৃতির কথা বলছেন। কেন্দ্রীয় কারাগারের যেঘরটিতে শেখ মুজিব ছিলেন সেখানে তাকে যখন দেখতে যেতেন সেইসব দিনের কথা মর্মস্পর্শী ভাষায় লিখছেন

    যখনই জেলখানায় গিয়েছি আব্বার সাথে দেখা করতে, তখনই ফেরার সময় কষ্ট যেন বেড়ে যেত। তখন জামাল ছোট ছিল, আব্বাকে ছেড়ে কিছুতেই আসতে চাইত না। এরপর রেহানা যখন আসত, একই অবস্থা হতো, কিছুতেই আসতে চাইত না। আমি ও কামাল বড় ছিলাম বলে কষ্টটা বাইরে ছোটদের মতো প্রকাশ করতে পারতাম না। সবার বাবা বাচ্চাদের স্কুলে নিয়ে যায়, দোকানে নিয়ে যায়, গল্প করে, খেলা করে আর আমরা শুধুই বঞ্চিত হয়েছি বাবার স্নেহ, আদর, ভালোবাসার সানি্নধ্য থেকে। ছোট্ট রাসেল জেলখানায় গেলে কিছুতেই আব্বাকে ফেলে বাসায় আসবে না। আব্বাকে সঙ্গে নিয়ে বাসায় যাবে। আব্বা তাকে বোঝাতেন যে, এটা আমার বাসা, আমি থাকি। তুমি মার সঙ্গে তোমার বাসায় যাও। কিন্তু ছোট্ট রাসেল কি তা শুনত, জিদ ধরত, কান্নাকাটি করত। বাসায় এসে বার বার মাকে জিজ্ঞেস করত, আব্বা কোথায়? মা বলতেন, এই তো আমি তোমার আব্বা। আমাকে তুমি আব্বা বলে ডাকো।

    কারাগারে জাতীয় চার নেতাকে যেখানে হত্যা করা হয়েছে সেজায়গার কথা লিখছেন

    আমরা এখান থেকে গেলাম জাতীয় চার নেতাকে যেখানে হত্যা করা হয়েছিল সেই জায়গায়। সেখানে হেঁটেই গেলাম। আব্বার ঘনিষ্ঠ রাজনৈতিক সহচর সৈয়দ নজরুল ইসলাম, তাজউদ্দীন আহমদ, এম মনসুর আলী ও কামরুজ্জামান_এই চারজনকে ৩ নভেম্বর ১৯৭৫ সালে কারাগারে বন্দি অবস্থায় নির্মমভাবে হত্যা করে। কেন্দ্রীয় কারাগারের ভেতরে ঢুকে হত্যা করার ঘটনা সভ্য জগতে বোধ হয় এই প্রথম। বাইরে থেকে অস্ত্রধারীরা ঢুকে একের পর এক হত্যা করে এই চার নেতাকে। এখানে বেদিতে ফুল দিলাম। চারটা স্তম্ভে চারজনের ভাস্কর্য করা হয়েছে। পানির ফোয়ারার ভেতরে এই ভাস্কর্যগুলো তৈরি করা হয়েছে। এখনো গরাদে বুলেটের চিহ্ন রয়ে গেছে। দেয়ালের গায়ে যে বুলেটের চিহ্ন ছিল তা মেরামত করা হয়েছিল বহু আগেই। সে চিহ্ন আর খুঁজে পাওয়া যায় না। তাজউদ্দীন সাহেবের দুই মেয়ে রিমি ও মিমি, মনসুর আলী সাহেবের ছেলে মো. নাসিম এবং কামরুজ্জামান সাহেবের ছেলে রাজশাহীর বর্তমান মেয়র লিটন উপস্থিত ছিল।

    বিস্তারিত পড়ুন : ঢাকা কেন্দ্রীয় কারাগারে কিছু সময়

    রিমি, সোহেল ও জোহরা বলছেন তাজউদ্দিনকে নিয়ে।

    রিপি : আমি বলেছিলাম, সোহেল কেঁদো না, আমরা বড় হয়ে এর বদলা নেব।’ এই স্মৃতিটি আমি প্রায় ভুলেই গিয়েছিলাম, রিমির সাক্ষাতকার হতে জানলাম।
    সোহেল : এ রকম মর্মানত্মিক পরিস্থিতিতে একটি শিশুর মনে কি আলোড়ন চলছে তা ভাষায় বর্ণনা করা কঠিন। আমাদের সামাজিক পরিবেশে অনুভূতিকে প্রায় সময়ই প্রকাশ করার বদলে ভেতরে চেপে রাখতে হয়। বিশেষ করে একজন শিশু যে এ রকম একটা নিষ্ঠুরতা প্রত্যৰ করেছে। সে জানছে না যে কিভাবে সে তার বেদনাময় অনুভূতিকে প্রকাশ করবে। তার কাছ থেকে কেউ জানতে চাইছে না। সবার মাঝে সে ভীষণ একা। আব্বুর হাতে লাগানো আমগাছের নিচে আব্বুকে রাখা হলো। আমি তখন আবারও আব্বুর কাছে গিয়ে দাঁড়ালাম। ট্রাকে উঠে সবার সাথে আমিও গেলাম বনানী কবরস্থানে। মনে পড়ে একটা গাছের নিচে আব্বুর কবর খোঁড়া হয়েছিল।
    রিপি : ওটা ছিল বকুল গাছ। ছোটবেলায় খুব ভোরে আব্বুর সাথে ধানম-ির ২১ নম্বর রাসত্মায় চলে যেতাম বকুল ফুল কুড়াতে। তা উপহার দিতাম আব্বু এবং আম্মুকে।
    সোহেল : হঠাৎ সেই বকুল গাছের নিচেই আব্বুকে মাটি দেয়া হলো। আমার হাত দিয়েই আব্বুর কবরে প্রথম মাটি পড়ল। কারা যেন আমাকে ডাকলেন, বললেন, ‘বাবা তোমার বাবার কবরে একটু মাটি দাও।’ আব্বু আমার চোখের সামনেই মাটির মধ্যে মিশে গেলেন। পরে আমাকে বোঝানো হলো যে, আব্বু বিদেশে, আমেরিকায় চলে গেছেন। আমার মনে হলো যে আব্বু হয়ত মাটির নিচ দিয়েই বিদেশে চলে গেছেন। আমার ৬/৭ বছর বয়স পর্যনত্ম আমি বিশ্বাস করতাম যে, আব্বু আমেরিকায় চলে গেছেন। যদিও আমার মনের এক অংশ জানত যে আব্বু মৃত। কিন্তু আব্বু বিদেশে চলে গিয়েছেন এ কথাটি বিশ্বাসের মধ্যে মনে এক প্রকার স্বসত্মি পেতাম। আমার ৭ বছর বয়সে আমার আদরের পোষা কুকুর ‘হাইডি’ রাসত্মায় দুর্ঘটনায় মারা যায়। আমি আমার সে বছরের ডায়েরিতে লিখেছিলাম যে আমার জীবনের সবচাইতে দুঃখজনক ঘটনা হলো আমার বাবার মৃতু্য। শিশু মন জীবজন্তু ও মানুষকে ভালবাসার মধ্যে পার্থক্য করে না। সে শুধু বোঝে যে, প্রিয়জন, সে যে প্রজাতিরই হোক না কেন তাকে হারাবার দুঃখ অপরিসীম। শিশুর ভালবাসা খাঁটি ও অকৃত্রিম।
    জীবনে অনেক দুঃখ বেদনাকেই আমি অতিক্রম করেছি। কিন্তু আব্বুকে হারাবার বেদনা এখনও যেন জাগ্রত।
    রিপি : আব্বুর সমগ্র জীবনটিই ছিল এক পরিষ্কার আয়নার মতো।
    সোহেল : হঁ্যা, তাই। তাঁর চালচলন ও চিনত্মাধারা ছিল সুদূরপ্রসারী। তাঁর জীবনের মধ্য দিয়েই তিনি আমাদের জন্য মনুমেন্টাল মেসেজ রেখে গেছেন।

    বিস্তারিত পড়ুন এখানে

    মোহাম্মদ গোলাম রাব্বানী ঠিকই বলেছেন, তাজউদ্দিন আহমেদ ছিলেন নিভৃত নিঃশঙ্ক নিঃসঙ্গ নায়ক। ফ্যাশনদুরস্ত what to do নয় রাজনৈতিক ও কূটনৈতিক প্রজ্ঞায় তিনি জানতেন সত্যিই কী করতে হবে।

    ৩ এপ্রিল নয়াদিল্লীতে ভারতের প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর সঙ্গে তাজউদ্দীনের আনুষ্ঠানিক বৈঠক হয় এবং শরণার্থীদের আশ্রয় দেয়ার ও মুক্তিযুদ্ধকে সাহায্য করার বিষয়ে ভারতের সম্মতি আদায় করেন। পরবর্তীকালে (সেপ্টেম্বর, ১৯৭২) এক সাৰাতকারে তাজউদ্দীন জানান, মুক্তিযুদ্ধ সংগঠন পরিকল্পনায় সে সময় তাঁর প্রধান বিবেচ্য বিষয়গুলো ছিল : (ক) মুক্তিযুদ্ধ পরিচালনার জন্য সীমানত্মবর্তী রণাঙ্গন নির্ধারণ, বিভিন্ন রণাঙ্গনে দায়িত্ব অর্পণ ও অনত্মর্বর্তীকালের জন্য সরবরাহ ও সহায়তা ব্যবস্থা নিশ্চিতকরণ, (খ) মন্ত্রিসভা গঠন, (গ) স্বাধীনতার সপৰে বৃহত্তর রাজনৈতিক ঐক্য সাধনের পন্থা নিরূপণ, (ঘ) দেশের অভ্যনত্মরে অসহযোগ আন্দোলন সক্রিয় রাখার ব্যবস্থা গ্রহণ, (ঙ) বিভিন্ন বিদেশী রাষ্ট্র থেকে অস্ত্র, অর্থ ও কূটনৈতিক স্বীকৃতি লাভের আয়োজন এবং (চ) শক্তিশালী প্রচারমাধ্যম গঠন। তখনও তাজউদ্দীন তার দলের নেতৃস্থানীয় সহকর্মীদের দেখা পাননি। তাঁরা জীবিত কি মৃত, পাকিসত্মানের কারাগারে বন্দী কী সীমানত্ম অতিক্রমের চেষ্টায়রত-এমন কোনই তথ্য তার কাছে ছিল না। অতঃপর ভারত সরকারের সাহায্যে উড়োজাহাজে সীমানত্ম শহরগুলো থেকে অধিকাংশ আওয়ামী লীগের নেতাদের কলকাতায় আনান এবং বাংলাদেশ সরকার গঠন করেন। কলকাতার পার্ক স্ট্রিটে ‘কোহিনূর প্যালেস’ বিল্ডিংয়ের পাঁচ তলায় মওলানা ভাসানী তখন বাস করতেন। একদিন তাঁর সঙ্গে দেখা করতে তাজউদ্দীন এলেন। তিনি মওলানা ভাসানীর সহযোগিতা ও দোয়া চাইলেন। মওলানা ভাসানী বললেন : তাজউদ্দীন, সংগ্রামটা মিটিং মিছিল হরতাল আর প্রসত্মাব পাসের না। অস্ত্র হাতে লড়াই, রক্ত, ঘাম, আগুন_জীবনবাজি আর কূটনীতি। ভিতরে, বাইরে হাঙ্গরের হামলা। দোসত্মের-লেবাসের তলায় শাণিত ছুরি, তুমি একলা পারবা? উত্তরে তাজউদ্দীন বললেন, হুজুর তো আছেনই, আপনার দোয়া পরামর্শ-সহযোগিতা সব সময়ই চাইব।

    বিস্তারিত পড়ুন এখানে

  7. মাসুদ করিম - ৩ নভেম্বর ২০১০ (৬:৪২ অপরাহ্ণ)

    চেখভের ঘর বাঁচল একদল ব্রিটিশ চেখভপ্রেমীদের তৎপরতায়।

    The Chekhov house, garden and archive in Yalta is a site of unique international cultural importance. Short of funding, neglected and hit by a hurricane, it faced a gloomy future. A group of British actors, scholars and Chekhov enthusiasts set up the Anthon Chekhov Foundation, which both provided money for urgent repairs and helped to raise awareness of the situation in the international media. The Chekhov House has been saved, reports one of the campaign organizers Rosamund Bartlett.

    আরো পড়ুন এখানে

  8. মাসুদ করিম - ৪ নভেম্বর ২০১০ (৬:৪৪ অপরাহ্ণ)

    গত দশ বছরে একশ’র মতো নতুন প্রজাতির সন্ধান মিলেছে আমাজানে। তাদের কয়েকজনকে দেখুন এখানে

  9. মাসুদ করিম - ৫ নভেম্বর ২০১০ (১:০২ অপরাহ্ণ)

    ক্ষমতার বি দেখুন এখানে
    পৃথিবীর ৬.৮ বিলিয়ন মানুষের মধ্যে সবচেয়ে ক্ষমতাবান ৬৮ জনের পূর্ণাঙ্গ ফোর্বস তালিকা এখানে

  10. মাসুদ করিম - ৫ নভেম্বর ২০১০ (৭:৫৯ অপরাহ্ণ)

    পাকিস্তানের আর যত ইতিহাস আছে ভুলে যান, শুধু এটাই পড়ুন

    In the entire ruckus, Muslims finally saw the emergence of a savior. His name was Hazrat Muhammad Ali Jinnah Rehmatulah Alaih.

    Most Pakistani historians have refuted the claim that Jinnah was a western educated secular man. They say this image of Jinnah was propagated by such malicious propaganda masters as Dr. Peter Pervez and Zoroastrian sorcerer Ard Crowley (pronounced as ‘Cowasjee’ in Punjabi). Both were on the payroll of the Christian Borg Queen.

    Jinnah plunged himself in the liberation movement, vowing to once again make Pakistan an Islamic republic free from all secular deviations and assorted evils.

    But just as Muslim forces led by a yet unborn Zed B Hamid were able to push a combined army of British zombies, Hindu Brahmins, head banging Sikhs and naked Jains from what became West and East Pakistan, Jinnah sadly passed away.

    Secular history records that Jinnah died of TB, but the truth is, that he died of radiation poisoning when an eggplant sent to him by diminutive Hindu tyrant, Punkit Nehru, exploded in his hands. Yes, sir, such is the evil one should expect from vegetarians.

    Pakistan shrunk as it lost a lot of land to the Hindus. The remaining Islamic republic struggled under the incompetence of a number of anglophiles and the constant whining of East Pakistan’s Bengalis who were on the payroll of the Hindus (all 1.1 billion of them).

    But, alas, in 1958 yet another savior arrived. He was Field Marshal Air Bender Khan. Though not a very observant Muslim, he was however the next best thing: i.e. a rabid capitalist.

    He turned the Islamic republic into an industrial paradise, helped in this cause by 22 very enterprising families. Unfortunately, the great Khan forgot about the rest of Pakistan. When he realised that Pakistan had more people than the Army and the 22 families, he promptly went to war with India.

    Pakistani forces fought gallantly, led by a 2-month-old Zed B Hamid who almost re-conquered all of India, but was denied this victory when Khan was kidnapped by the agents of the Elders of Zion, and brainwashed into agreeing to a ceasefire.

    By 1969 Ayub was toppled by Soviet agents led by one Zulfi Bhutto. In 1970 Zulfi won the elections in West Pakistan and declared victory, forgetting there was also an East Pakistan. When the Army realized this, it promptly went to war with India.

    বিস্তারিত পড়ুন নাদিম এফ. পারাচা প্রণীত : Dr. Q T Khan’s concise history of Pakistan: Pt 1

  11. মাসুদ করিম - ৬ নভেম্বর ২০১০ (৭:৫৪ অপরাহ্ণ)

    তিনি গেয়ে গেয়ে ক্লান্ত আর আমরা শুনে শুনে ক্লান্ত। ভারতীয় সঙ্গীত সত্যিই নিঃশেষ হয়ে যেতে পারে, এই অনবরত ফিল্মি গানের খোলস থেকে বের না হতে পারলে, নতুন গায়ক গায়িকারা পুরনোদের মতো ওই একই পথে আগের সেই সম্মান তো পাবেই না, বরং কাজের উৎসাহই হারিয়ে ফেলবে। আশা ভোঁসলে বলছেন

    “It’s very important to get good music in the forefront; otherwise the music of India is getting finished,” she added.

    “Me and other singers of my time were lucky to get a chance to sing film as well as non-film music. But today’s singers face many problems. Even though they sing well, they don’t get a chance. They don’t get recognition and that’s very sad.
    “People don’t even come to know who the singer is or who has written a song. Only composers get the credit. No one else gets credit,”

    বিস্তারিত পড়ুন এখানে

  12. মাসুদ করিম - ৭ নভেম্বর ২০১০ (১০:১৮ পূর্বাহ্ণ)

    বছরের শুরুতে জ্যোতি বসু আর বছরের প্রায় শেষে ৬ নভেম্বর ২০১০এ জীবনাবসান হল সিদ্ধার্থশঙ্কর রায়ের। পশ্চিমবঙ্গের রাজনীতির দুই তুমুল প্রতিদ্বন্দ্বী এবং ভারতীয় রাজনীতিতে সবচেয়ে প্রভাবশালী দুই বাঙ্গালি প্রয়াত হলেন একই বছরে। সিদ্ধার্থশঙ্কর রায়ের নামের সাথে পশ্চিমবঙ্গে নকশাল দমন ও ভারতে জরুরী অবস্থা জারির ঘটনা ওতপ্রোতভাবে জড়িত। ১৯৭৫ সালে ইন্দিরাকে লেখা এক চিঠিতে সিদ্ধার্থশঙ্কর রায়ই জরুরি অবস্থা ঘোষণার অর্ডিন্যান্সের খসড়া পাঠান এবং সেই অর্ডিন্যান্স মোতাবেক ইন্দিরা গান্ধী ভারতে জরুরি অবস্থা ঘোষণা করেন।

    তার মৃত্যু সংবাদ পড়ুন এখানে ও বাকি অংশ এখানে

    বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের অকৃত্রিম বন্ধু ছিলেন তিনি। আবার পশ্চিমবঙ্গে তার ক্ষমতাসীন থাকার সময়ে ১৯৭২-১৯৭৭ বাংলাদেশের রাজনীতিও ছিল বিপদশঙ্কুল ও বিপথে তাড়িত। দুই বাংলার কূটনৈতিক ক্ষেত্রে বোঝাপড়া বা অযোগ্যতার বা অসহিষ্ণুতার কোনো দায় কি আছে সিদ্ধার্থশঙ্করের? এ ব্যাপারে আমার তেমন জানা নেই, তবে প্রশ্নটি তোলা যায়।

  13. মাসুদ করিম - ১০ নভেম্বর ২০১০ (৬:৪৩ অপরাহ্ণ)

    প্রকৃতির প্রাণীদের কাছে,জার্মান সাপ্তাহিক ‘স্পিগেল’এর এক অসাধারণ ফটো গ্যালারি, দেখুন এখানে

  14. মাসুদ করিম - ১১ নভেম্বর ২০১০ (৯:৫৭ পূর্বাহ্ণ)

    রাঙামাটিতে চাকমা রাজবাড়ি আগুনে পুড়ে ছাই হয়ে গেছে। রাঙামাটি শহরের পাশেই রাজদ্বীপ এলাকায় অবস্থিত চাকমা সার্কেল চীফ ব্যারিস্টার রাজা দেবাশীষ রায় এর বাড়িতে আগুন লাগে গতকাল বুধবার সন্ধ্যা পৌনে সাতটায় । বিচ্ছিন্ন দ্বীপে অবস্থিত হওয়ায় আগুন নেভাতে দীর্ঘ সময় লাগে। রাত আটটার দিকে আগুন নিয়ন্ত্রণে আনে ফায়ার সার্ভিস এবং সাধারণ মানুষ। ততক্ষণে পুরো রাজবাড়ি পুড়ে ছাই হয়ে গেছে।

    পরস্পর বিরোধী নানা তথ্য পাওয়া গেছে আগুনের সূত্রপাত সম্পর্কে। একটি সূত্র ফানুস বাতি থেকে আগুন লাগার তথ্য জানালেও অন্য আরেকটি সূত্র বৈদ্যুতিক শর্ট সার্কিট থেকে আগুন লাগার তথ্য জানিয়েছে। তবে রাজ পরিবারের সদস্য এবং রাঙামাটি পৌরসভার কাউন্সিলর বিটু চাকমা এবং এডভোকেট প্রতীম রায় পাম্পু আগুনের সূত্রপাত সম্পর্কে কোন নিশ্চিত তথ্য জানাতে পারেননি। অগ্নিকাণ্ডের সময় বাড়ির তিনজন কেয়ারটেকার ছাড়া রাজপরিবারের কোন সদস্য বাড়িতে উপস্থিত ছিলেন না।

    অগ্নিকাণ্ডের পর রাঙামাটির জেলা প্রশাসক সৌরেন্দ্র নাথ চক্রবর্তী,পুলিশ সুপার মাসুদ উল হাসানসহ সামরিক বেসামরিক প্রশাসনের কর্মকর্তারা ক্ষতিগ্রস্ত বাড়ি পরিদর্শন করেন। উল্লেখ্য, ১৯৬০ সালে কাপ্তাই বাঁধের কারণে রাঙামাটি শহরে অবস্থিত চাকমা রাজবাড়ি ডুবে যাওয়ার পর এই রাজদ্বীপে নতুন রাজবাড়ি স্থানান্তরিত হয়।

    খুবই দুঃখজনক এই খবর। খবরের লিন্ক এখানে

  15. মাসুদ করিম - ১১ নভেম্বর ২০১০ (১০:০৪ পূর্বাহ্ণ)

    Though commissioned by the former king of Sikkim and his wife Hope Cook, the royal family wasn’t particularly happy with it. They objected to a couple of scenes, including one which showed beggars rummaging a dustbin near the royal palace for leftovers. Another scene which irked them had a senior bureaucrat feasting on a plate of chowmien. Ray had been asked to delete the scenes from the documentary but he refused.

    Sikkim’ lay in the cold storage for four years and banned in 1975 because the government was not happy about a few anti-India comments by the king in the documentary.

    “It was very disheartening for Ray and the rest of us, for we had worked hard on the film. It was not easy travelling in Sikkim in those days and I remember lugging the heavy shooting equipment on my shoulders up the steep slopes. It is one of Ray’s best documentaries,” said Soumendu Roy, cinematographer of the film. Mukhopadhyay agreed. “No artist’s work is fully appreciated or endorsed by the establishment. Sikkim’ is one good example,” he said.

    One of the high points of the film was the first seven minutes which had no audio. The opening sequence has a shot of a parallel ropeway with two carriages advancing towards each other. Even as the carriages approached, Ray cut to a shot of a piece of telegraph wire. It’s raining and there are two drops of rain approaching on a downward curve. “It’s a very poetic seven minutes. And the end is also very lively, very optimistic, with children, happy, laughing, smoking, singing. The whole thing builds up into a paean of praise for the placer,” Ray had observed.

    The documentary, however, may not appeal to the average viewer, warned Mukhopadhyay. “It was commissioned to promote Sikkim as a tourist destination. So it is a dry discourse but it surely has moments which are extraordinary and bear the stamp of Ray,” he said.

    বড় স্ক্রিনে কলকাতা চলচ্চিত্র উৎসবে আজ প্রথম দেখানো হবে সত্যজিত রায়ের ডকুমেন্টারি ‘সিকিম’। বিস্তারিত পড়ুন এখানে

    • মাসুদ করিম - ১২ নভেম্বর ২০১০ (৪:৫০ অপরাহ্ণ)

      কথা ছিল কলকাতা চলচ্চিত্র উৎসবের প্রতিদিনই কম করে হলেও একটি পাবলিক শো হবে ‘সিকিম’এর, কিন্তু প্রথম পাবলিক শো শেষ হবার পরেই আদালতের আদেশে আবার স্থগিত হয়ে গেল ‘সিকিম’এর প্রদর্শনী। সিকিমের একটি সংগঠন সেই রাজ্যে মামলা করে ছবিটি প্রদর্শন বন্ধ করার অন্তবর্তী আদেশ বের করেছে। বিস্তারিত পড়ুন এখানেএখানে

  16. মাসুদ করিম - ১১ নভেম্বর ২০১০ (৫:৪৯ অপরাহ্ণ)

    ১৯১৮ সালের ১১ নভেম্বর প্রথম বিশ্বযুদ্ধের অবসান হয়। ইউরোপ জুড়ে এই যুদ্ধে এক কোটি লোক প্রাণ হারায়। লিন্কটি যদিও ফরাসি ভাষায় তবুও প্রথম বিশ্বযুদ্ধের ফ্ল্যাশ-ব্যাক হিসেবে আজকে যা খুঁজে পেয়েছি তার মধ্যে এই ফরাসি ভিডিওগুলোই সেরা মনে হল। ফরাসি সবাই বুঝতে না পারলেও ভিডিওর ভাষা সবাই বুঝতে পারবেন এই প্রত্যাশায় – দেখুন, এখানে

  17. মাসুদ করিম - ১২ নভেম্বর ২০১০ (৪:৩২ অপরাহ্ণ)

    অং সান সু কি সহসাই মুক্তি পেতে পারেন।

    Burma’s military rulers are reportedly on the verge of releasing the country’s pro-democracy leader from house arrest.

    লাইভ আপডেট অনুসরন করুন এখানে

    • মাসুদ করিম - ১৩ নভেম্বর ২০১০ (৫:১৬ অপরাহ্ণ)

      তিনি মুক্ত।

      11.09am: The BBC reports Aung San Suu Kyi has been released. She is waving at the crowd, trying to quieten them so she can speak.

      10.53am: The AFP news agency says there are unconfirmed reports that Aung San Suu Kyi has been released. AP says government officials have read a release order to her. PA reports that barricades outside her house have been removed.

      The BBC’s Adam Mynott says the riot police have left and hundreds of people have surged forward outside the gates. He says there are reports that the pro-democracy leader will adress the crowd later today.

      10.43am: Three cars official have entered the compound where is under house arrest, AP reports.

      Reuters reports there are around 1,000 people gathered near the pro-democracy leader’s home, many chanting “Release Aung San Suu Kyi” and “Long live Aung San Suu Kyi”.

      A government source told the news agency she would likely be released late in the day, but the comment could not be officially confirmed.

      Reuters suggests that freeing Aung San Suu Kyi could be a bid by the ruling junta to seek some international legitimacy.

      Such a move would be the first step towards a review of Western sanctions on the resource-rich country, the largest in mainland Southeast Asia and labelled by rights groups as one of the world’s most corrupt and oppressive.
      Freeing the charismatic 65-year-old leader could also divert some attention from an election widely dismissed as a sham to cement military power under a facade of democracy.
      “The regime needs to create some breathing space urgently,” said a retired Burmese academic, who asked not to be identified.
      “They may do that by releasing her and might think it will help improve an image tarnished by electoral fraud.”

      10.07am: There are unconfirmed reports on Twitter of further activity at Aung San Suu Kyi’s house. Poster BURMA2010 writes: “Something brewing. NLD believes visitors to be allowed into the compound within the next hour. First the doctor, NLD CEC and then diplomats.”

      While we’re awaiting further news, you can have a look through a gallery of the pro-democracy leader’s life and another showing private photographs of her as a young bride-to-be, mother and housewife that belonged to her late husband, Michael Aris. There’s also a timeline and a profile of her, which describes how she has become “an icon, a universal symbol of courage, endurance and peaceful resistance, a new Mandela.”

      • মাসুদ করিম - ১৪ নভেম্বর ২০১০ (৯:০৯ অপরাহ্ণ)

        সু চি, তার খেদ নেই সামরিক শক্তির প্রতি — তিনি ভালবাসেন জনগণকে, যেমন জনগণ ভালবাসে তাকে — তিনি প্রত্যক্ষ রাজনীতিতে এবং আশা জাগিয়ে রাখতে বলেছেন সকলকে — এবং যেকোনো মুহুর্তে আবার গ্রেপ্তার হতে পারেন তিনি। এখানে পড়ুন বিস্তারিত, সাথে আছে ছবি, শেষের ভিডিওটি দেখতে ভুলবেন না।

        দিল্লি লেডি শ্রীরাম কলেজের প্রিন্সিপাল, সু চি-র সহপাঠী, ড. মীনাক্ষী গোপীনাথ লিখছেন

        স্কুলের পর ১৯৬৪ সালে সু কি দিল্লিরই লেডি শ্রীরাম কলেজে ভর্তি হয়। সেখানে আমি ওর সহপাঠী ছিলাম। কলেজে ও ‘সু’ নামেই অধিক পরিচিত ছিল। সু কি ছিল রাষ্ট্রবিজ্ঞানের ছাত্রী। এখানেই ওর মধ্যে রাজনীতির জ্ঞান সম্যকভাবে ফুটে ওঠে। আমাদের গর্ব হয়, সু কি-র রাজনৈতিক আদর্শের পীঠস্থান ভারত। ওর স্বামী সেকথা অনেকবারই বলেছেন। আমাদের কলেজের সুবর্ণজয়ন্তীতে বেশ কয়েকজন কৃতি প্রাক্তনীর মধ্যে সু কি-র প্রতি সম্মান উৎসর্গ দিয়েই আমরা বিশেষ সম্মান প্রদর্শন শুরু করি। ওর বন্দি অবস্থার বিরুদ্ধেও আমাদের কলেজের তরফ থেকে লাগাতার প্রচার করা হয়েছিল একটা সময়। বানানো হয়েছিল তথ্যচিত্রও, তার নাম ‘বার্মা ভি জে : রিপোর্টিং ফ্রম এ ক্লোজ কান্ট্রি।’

        আগ্রহীরা এখানে দেখুন তথ্যচিত্র বার্মা ভি জে

        সু চি-কে অস্ট্রলিয়ান সংবাদ মাধ্যমে একটি স্লাইড শো

        বিস্তারিত পড়ুন এখানে

        • মাসুদ করিম - ২০ নভেম্বর ২০১০ (১০:৫৩ পূর্বাহ্ণ)

          অবশ্যই সু চি-র মুক্তি নয় বার্মার ম্যান্ডেলা মুহুর্ত, সু চি-ও তাই বলছেন

          Internationally, Aung San Suu Kyi’s release has been described as Myanmar’s “Mandela moment”, comparing it to the day in 1990 when Nelson Mandela walked free from prison in South Africa. She is wary of the comparison.

          I think that our situation is much more difficult than South Africa’s. South Africa had already made some movement towards democracy when Mandela was released. Here in Myanmar, we are nowhere near that. We haven’t even begun.” South Africa’s fault line was clear-cut, apartheid was based on race, she says. “Colour is something that everyone can see straight away. Here, it is less obvious who is who, because we are all Myanmarese. It is Myanmarese discriminating and oppressing Myanmarese.

          এখানে আরো কিছু বিষয় নিয়ে কথা বলেছেন সু চি। বিস্তারিত পড়ুন এখানে

  18. মাসুদ করিম - ১২ নভেম্বর ২০১০ (৬:৫৫ অপরাহ্ণ)

    এবছরের মাঝামাঝি উস্তাদ রশিদ খানের সাথে আলাপ হচ্ছিল, কখন উদ্বোধন হবে আগরতলায় তার বহু শ্রমে ও ত্রিপুরা রাজ্য সরকারের সহায়তায় নির্মিত ‘সঙ্গীত গ্রাম’এর — তখন ঠিক সময় বলতে পারছিলেন না, কিন্তু গত সপ্তাহে তারিখ যখন জানালেন ১২ নভেম্বর ২০১০, তখন কাজের ব্যস্ততায় আজকে আর আগরতলা যাওয়া হল না। আজকের উদ্বোধনে আসছেন বিখ্যাত মারাঠি অভিনেতা নানা পাটেকর। ত্রিপুরার মুখ্যমন্ত্রী মানিক সরকার উদ্বোধন করার পর সন্ধ্যায় শাস্ত্রীয় সঙ্গীত পরিবেশন করবেন রশিদ খান, শহিদ পারভেজ ও পণ্ডিত কুমার সেন। আগামী কাল থাকছে হরিপ্রসাদ চৌরাসিয়ার বাঁশি ও সতীশ বিয়াসের সন্তুর পরিবেশন।

    এই সঙ্গীত গ্রামে শিক্ষা দেয়া হবে ‘গুরুকুল’ পদ্ধতিতে ও ঘরানা হবে রশিদ খানের ঘরানা ‘রামপুর-সাসয়ান’-এ। উন্মুক্ত প্রাকৃতিক পরিবেশে খোলা আকাশের নিচে তালিম দেয়া হবে শিক্ষার্থীদের, যেমন রশিদ খান নিজে তালিম পেয়েছেন তার নানা নিসার হুসেন খানের কাছ থেকে।

    এখানে লাইব্রেরি, স্টুডিও, মিলনায়তন ও দূরের শিক্ষার্থীদের জন্য হোস্টেল ও গরীব শিক্ষার্থীদের জন্য থাকবে ‘স্টাইপেন্ড’এর ব্যবস্থা। প্রতিভাবান শিক্ষার্থীদের জন্য ‘সঙ্গীত গ্রাম’ নিজ খরচে ভারতে ও ভারতের বাইরে অনুষ্ঠান আয়োজনের ব্যবস্থা করবে।

    ‘সঙ্গীত গ্রাম’ আগরতলা গোয়ালা বস্তির খেজুর বাগানে অবস্থিত।

    খবরের সূত্র, আজকাল, লিন্ক এখানে

  19. ঈশিতা দস্তিদার - ১৫ নভেম্বর ২০১০ (৭:২৭ অপরাহ্ণ)

    কাশ্মীর নিয়ে সাম্প্রতিক বিতর্ক প্রসঙ্গে অরুন্ধতী রায়ের সাক্ষাৎকার — পড়ুন আজকের সমকাল-এ।

  20. মাসুদ করিম - ১৬ নভেম্বর ২০১০ (৪:১৯ অপরাহ্ণ)

    THE books published by Purushottama Lal from his house in Lake Gardens, Calcutta (now Kolkata), from 1958 onwards were like no others in the world. Each slim volume of Writers Workshop poetry, fiction or drama—they tended to be slim—was bound in bright handloom cloth, and hand-stitched so tightly that it would open with a creak. The title pages and chapter-heads featured the swirling calligraphy of Professor Lal himself, done with a Sheaffer fountain pen. The type, at least until this century, was handset in a mosquito-infested shed by workers who did not know the language but could recognise the letters; and the galleys were printed on a flatbed treadle machine in the next-door garage of P.K. Aditya, who had kindly moved his car out for the purpose. In this form appeared the early works of Vikram Seth, Dilip Hiro and Anita Desai.

    তার মৃত্যুখবর আজই জানলাম এক বন্ধুর কাছ থেকে, শিক্ষক কবি ও অনুবাদক পুরুষোত্তম লাল, যিনি পি.লাল নামেই বেশি পরিচিত ছিলেন, গত ৩ নভেম্বর ২০১০-এ ৮১ বছর বয়সে মারা গেছেন। তার একটি সাক্ষাৎকার প্রকাশিত হয়েছিল দুয়েক বছর আগে ‘বইয়ের দেশ’এ, খুঁজে হাতের কাছে পেলাম না, পেলে সেই সাক্ষাৎকারের কিছু অংশ এখানে তুলে দিতে পারতাম। মহাভারতের ইংরেজি অনুবাদক, কলকাতার অনেক কবির কবিতার ইংরেজি অনুবাদক এবং বিখ্যাত ফরাসিবিদ চিন্ময় গুহের ভাষায় অসাধারণ সাহিত্যের শিক্ষক পি.লালের দি ইকোনোমিস্টের শোকলেখন পড়ুন এখানে

    আর এখানে ইন্ডিয়ান এক্সপ্রেসের খবর : Professor P Lal: A teacher who made great impact on his students’ lives

    • মাসুদ করিম - ১৬ নভেম্বর ২০১০ (১১:১০ অপরাহ্ণ)

      But Prof. Lal was not just a cornerstone of Indian writing in English, he was an early evangelist of translation that has now become so fashionable. He called it “transcreation” because he believed it was not possible to translate Indian language literatures into English, too often there were no corresponding words. From classics by Kalidas, Kabir, Jaidev, Meerabai or Ghalib, to modern classics like Satyajit Ray’s translation of his father Sukumar Roy’s Abol Tabol, Prof. Lal attempted to offer a flavour of Indian literature in English.
      Of all his transcreations, though, the most impressive is his English rendering of the Mahabharata, verse for verse. Named simply The Mahabharata of Vyasa, this enormous, multi-volume tome that he had worked on for decades will remain one of the biggest and most sincere renditions in the history of literary translation. He toiled meticulously over each word so as not to miss in English any connotation present in the Sanskrit version. His passion for the grand epic was more than academic. “The epic’s the thing”, he wrote, “cutting to size commoner and king”.
      In keeping with his belief that English was an Indian language, Prof. Lal’s transcreations were targeted at Indians. “My version (of the Mahabharata) is for the educated, English-knowing Indian”, he said. “Non-Indians can eavesdrop and overhear.” Of the 18 books of the epic, 17 are out. One — Anushasana Parva — remains. Hopefully some day some translator will dare to step into the formidable shoes of Prof. Lal and complete his magnificent work.
      Prof. P. Lal will be remembered as a poet, publisher, translator and academic. But he will remain in India’s literary pantheon a nurturer of Indian literature. As he wished, he took from the air a live tradition — of linguistic diversity, of new literary thought, of ancient cultural moorings — and nurtured it against all odds.
      “We were, of course, almost uniformly ungrateful to him”, says Pritish Nandy about writers discovered by Prof. Lal. “For we never respect those who give us a leg up. It embarrasses us.” Today, every Indian writer in English, every Indian publisher making profits on Indian writing or translations in English, may wish to doff their cap to the memory of a tall, passionate man in a book-lined study in Kolkata who built, brick by brick, an unshakeable foundation for Indian literary publishing in English.

      পি. লাল সম্বন্ধে ছোট্ট পরিসরে ভাল করে জানতে অন্তরা দেব সেনের এই লেখাটি, আজকে যা খুঁজে পেলাম, তার মধ্যে সবচেয়ে উল্লেখযোগ্য, পুরো পড়ুন : Thank You, Professor

  21. রেজাউল করিম সুমন - ২০ নভেম্বর ২০১০ (১০:১২ পূর্বাহ্ণ)

    রুশ কথাসাহিত্যিক লিয়েফ্‌ তল্‌স্তোয়-এর (১৮২৮-১৯১০) জন্মের সার্ধশতবর্ষ উদ্‌যাপন উপলক্ষে অধুনালুপ্ত আফ্রো-এশীয় লেখক ইউনিয়ন ঢাকা থেকে প্রকাশ করেছিল একটি সমৃদ্ধ স্মারকগ্রন্থ। তিন দশক পেরিয়ে যাবার পরও সে-বইয়ের কপি সংগ্রহ করতে খুব বেশি বেগ পেতে হবে না এখনকার কোনো নবীন পাঠককে! সোভিয়েত ইউনিয়নের পতনের পরেও রুশ-সোভিয়েত সাহিত্যের, বিশেষত ধ্রুপদী রুশ সাহিত্যের পাঠকপ্রিয়তা, আমাদের দেশেও কিছুমাত্র কমেনি। কিন্তু এমনকী ছোট পরিসরেও তলস্তোয়ের মৃত্যুশতবর্ষ উদ্‌যাপনের কোনো উদ্যোগ নেওয়া হয়েছে কি? খোদ রাশিয়াতেই-বা রাষ্ট্রীয় উদ্যোগে কীভাবে উদ্‌যাপিত হচ্ছে আজকের এই দিনটি?

    ১৯১০ সালের ২০ নভেম্বর (পুরোনো রীতিতে ৭ নভেম্বর) রাশিয়ার একটি অখ্যাত রেলস্টেশন (আস্তাপোভো) ছিল বিশ্ববাসীর মনোযোগের কেন্দ্রবিন্দুতে। আর আজ? তল্‌স্তোয়ের স্বদেশেই রাষ্ট্রীয় পর্যায়ে কতটা গুরুত্বের সঙ্গে পালিত হচ্ছে তাঁর মৃত্যুশতবর্ষ? পড়ুন শ্রীমতী রোজামন্ড বার্ট্‌লেট্-এর লেখা — Tolstoy’s ‘Afterlife’: an Ambivalent Centenary.

  22. রেজাউল করিম সুমন - ২০ নভেম্বর ২০১০ (১০:৩২ পূর্বাহ্ণ)

    শ্রীমতী র. বার্ট্‌লেট্-এর সদ্যপ্রকাশিত তল্‌স্তোয়-জীবনী Tolstoy: A Russian Life (নভেম্বর ২০১০) পড়ে লিখেছেন সুজান রিচার্ড্‌স্ — এখানে। ‌

  23. মাসুদ করিম - ২৯ নভেম্বর ২০১০ (১২:২১ পূর্বাহ্ণ)

    হলুদ সাগরে দুই কোরিয়ার চলমান উত্তেজনা। কিছু ছবি

  24. রেজাউল করিম সুমন - ৩০ নভেম্বর ২০১০ (৮:৩৯ অপরাহ্ণ)

    বাঙালির বিশ্বজোড়া অভিবাসন নিয়ে bdnews24.com-এর “মতামত-বিশ্লেষণ” বিভাগে লিখেছেন কামরুল হাসান। পড়ুন :‘অভিবাসনের সোনার হরিণ ও বাঙালীর বিশ্বপরিক্রমা’

  • Sign up
Password Strength Very Weak
Lost your password? Please enter your username or email address. You will receive a link to create a new password via email.
We do not share your personal details with anyone.